Bartaman Patrika
দেশ
 

মোদির প্রতিশ্রুতি সার, ইন্ডিয়া
গেটে বসলই না নেতাজির মূর্তি 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: কথা ছিল স্বাধীনতার ৭৫তম বছরে ইন্ডিয়া গেটে বসবে নেতাজির মূর্তি। এই প্রতিশ্রুতি দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই মতো কালো গ্রানাইটে প্রস্তুত করা হয়েছিল ২৩ ফুটের মূর্তি। কিন্তু কথা রাখলেন না মোদি। হঠাৎই বাতিল হয়ে গেল উদ্বোধন কর্মসূচি। অর্থাৎ, আজ স্বাধীনতা দিবসে প্রকাশ্যে আসছে না আজাদ হিন্দ বাহিনীর সেনানায়কের পোশাকে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। সোমবার সকালে লালকেল্লায় ভাষণের কর্মসূচি বহাল থাকলেও, নেতাজির মূর্তি উন্মোচন শেষ মুহূর্তে কেন বাতিল, তা নিয়ে হতবাক আপামর বাঙালি তথা দেশবাসী। সুভাষচন্দ্র বসুর ভাইপো প্রয়াত শিশিরকুমার বসুর পুত্র ইতিহাসবিদ সুগতবাবুর আক্ষেপ, ‘ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্ট (এনজিএমএ) আমাদের থেকে নেতাজির আসল ছবি চেয়েছিল। দিয়েওছিলাম। আশা ছিল ১৫ আগস্টেই তা উন্মোচন হবে। কিন্তু...।’ ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃতের মূর্তি এই দিনটিতে বসলেই নেতাজিকে যোগ্য সম্মান দেওয়া হতো বলেই পরিবারের অভিমত।
১২ জুন শুরু হয়েছিল এই মূর্তি তৈরির কাজ। ৪০০ টন গ্রানাইট আনা হয় তেলেঙ্গানার খাম্মাম থেকে। ৪০ জন কারিগরের অক্লান্ত পরিশ্রমে কাজ সময়েই শেষ হয়ে গিয়েছিল। এনজিএমএর ওয়ার্কশপে গিয়ে দেখা গেল,  মূর্তি তৈরি হয়ে গেলেও আপাদমস্তক কালো প্লাস্টিকে ঢাকা, যাতে কেউ ছবি তুলতে না পারে। কিন্তু নির্দিষ্ট দিনে তা দেশবাসীর সামনে না আসায় খানিকটা হতাশ মূর্তি তৈরির প্রধান শিল্পী অরুণ যোগীরাজ। ‘বর্তমান’কে একান্ত সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘কাজ শেষ। কিন্তু আচমকাই জানতে পারি ১৫ আগস্ট মূর্তি বসছে না...।’ তবে এর ইতিবাচক দিকও তুলে ধরেছেন তিনি। বলেন, ‘হাতে আর একটু সময় পেয়েছি। আরও সূক্ষ্মভাবে সুভাষচন্দ্রের মুখের অংশ এবং আজাদ হিন্দ বাহিনীর টুপির কাজ করব। ফিনিশিং টাচ যাকে বলে।’ 
৮০ হাজার কিলো ওজনের এই মূর্তির উচ্চতা ২৩ ফুট। আর যে মঞ্চের উপর সেটি ইনস্টল করা হবে, সেটির উচ্চতা ৫ ফুট। সব মিলিয়ে ২৮ ফুট। ইন্ডিয়া গেটের ৩০০ মিটার পিছনে থাকা ছাউনি বা ক্যানোপিতে বসানোর কথা এটিকে। কিন্তু কবে বসবে মূর্তি, তা নিয়ে মুখ খুলতে নারাজ এনজিএমএর ডিজি আদিত্য গণনায়ক। পরিষ্কার বলেন, ‘আমি কিছু বলতে পারব না। কারণ, বলা মানা।’ গোটা বিষয়টিতে সরকারের ‘উপর মহল’ থেকেই মুখ খুলতে বারণ করা হয়েছে সবাইকে। তবে অত্যন্ত বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, আগামী ২১ অক্টোবর অথবা ২৩ জানুয়ারি, এই দু’টি তারিখ নিয়ে মোদি সরকারের শীর্ষস্তরে আলোচনা চলছে। তবে মূর্তি যখন তৈরিই, তখন অক্টোবরের দিনটি বেছে নেওয়া হবে বলে খবর। কারণ, ১৯৪৩ সালের ২১ অক্টোবরই প্রাদেশিক আদাজ হিন্দ সরকার গঠন করেছিলেন নেতাজি। বলেছিলেন, ‘আর্জি হুকুমত-এ-আজাদ হিন্দ’। স্বাধীনতার ৭৫তম বর্ষে যা পা দেবে ৮০ বছরে।  
তবে স্রেফ নেতাজির মূর্তি নয়, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সংসদের ঐতিহাসিক সেন্ট্রাল হলেও হচ্ছে না কোনও বিশেষ অনুষ্ঠান। অথচ, ২৫ এবং ৫০ বছর পূর্তিতে চিত্রটা ছিল একেবারেই আলাদা। রজতজয়ন্তীতে ইন্দিরা গান্ধী প্রকাশ করেছিলেন বিশেষ ডাকটিকিট। আর সুবর্ণজয়ন্তীতে ১৪ আগস্ট মধ্যরাতে সেন্ট্রাল হলে ‘সারে জাঁহা সে আচ্ছা হিন্দোস্তাঁ হামারা’ গেয়ে স্বাধীনতার আবেগ উস্কে দিয়েছিলেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। কিন্তু এবার কিছুই হচ্ছে না, বরং অস্ত্র শুধু প্রচারের ঢক্কানিনাদ। ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’, ‘হর ঘর তেরঙ্গা’র মতো কর্মসূচির বুলি আউড়েই ক্ষান্ত মোদি সরকার। 

বিজেপিকে অচ্ছুৎ হওয়া থেকে
বাঁচিয়েছিলেন নীতীশ: জেডিইউ

নীতীশ কুমারের এনডিএ ত্যাগের পর থেকেই রাজ্যের একাধিক শীর্ষ বিজেপি নেতা তাঁদের ক্ষোভ উগরে দিয়েছেন। তালিকায় রয়েছেন সুশীল কুমার মোদি থেকে রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

২০ টাকার জন্য রেলের
বিরুদ্ধে আইনি লড়াই, জয়ী যাত্রী
ক্ষতিপূরণ বাবদ মিলবে ১৫ হাজার টাকা

কুড়ি টাকা বেশি ভাড়া নিয়েছিল রেল। তাই রেলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন মথুরার আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদী। দু’দশকেরও বেশি সময় ধরে রেলের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে শেষ হাসি হাসলেন তিনিই।
বিশদ

৭৫ বছরে রেলের সাফল্য শুধুমাত্র
বৈদ্যুতিকীকরণ, বলছে পরিসংখ্যান

স্বাধীনতার ৭৫ বছরে রেলের সাফল্যের তালিকায় প্রধানত বৈদ্যুতিকীকরণ। আজ, সোমবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে রবিবার এই সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করেছে মোদি সরকার।
বিশদ

রাজ্যের আর্থিক ক্ষমতার বাইরে গিয়ে ভোট
প্রতিশ্রুতি দেওয়া উচিত নয়: নীতি আয়োগ

নির্বাচনের আগে প্রতিশ্রুতির বন্যা তথা খয়রাতি নিয়ে গত কয়েকদিন বিতর্ক অব্যাহত। শনিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ভোটের আগে রাজ্য সরকারগুলির কোষাগারের হাল বুঝে প্রতিশ্রুতি দেওয়া উচিত।
বিশদ

দেশভাগের জন্য নেহরুকে দায়ী করে
প্রচার বিজেপির, জবাব দিল কংগ্রেস

বিজেপির নিশানায় ফের দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। দেশেভাগের জন্য তাঁকে দায়ী করে প্রচার করছে বিজেপি। ২০২১ সালে লালকেল্লার ভাষণে ১৪ আগস্ট দিনটিকে ‘পার্টিশন হররস রিমেমব্রেন্স ডে’ অর্থাৎ ‘দেশভাগের ভয়াবহতা স্মরণ দিবস’ হিসেবে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

লক্ষ্য ইপিএফ পরিষেবার উন্নতি,
চলতি মাসেই বসছে চিন্তন শিবির

অভিযোগ একাধিক। কখনও বিগত ৪৩ বছরের মধ্যে সুদের হার সবথেকে কমিয়ে দেওয়া। কখনও সুদের টাকা অ্যাকাউন্টে জমা দিতে মাসের পর মাস পার করে দেওয়া।
বিশদ

পা চাটতে বাধ্য করা হল বিশেষভাবে
সক্ষম যুবককে, গ্রেপ্তার দুই

বিশেষভাবে সক্ষম যুবকের উপর অমানবিক অত্যাচার। মারধর তো বটেই, অসহায় ওই যুবককে জিভ দিয়ে পা চাটতেও বাধ্য করা হল।
বিশদ

শেয়ার বাজারের ‘বিগ বুল’
রাকেশ ঝুনঝুনওয়ালা প্রয়াত

প্রয়াত ভারতীয় শেয়ার বাজারের বেতাজ বাদশা রাকেশ ঝুনঝুনওয়ালা (৬২)। রবিবার সকালে কার্ডিয়াক অ্যারেস্টে তাঁর মৃত্যু হয়।
বিশদ

এখনও সঙ্কটজনক রাজু শ্রীবাস্তব

ভালো নেই রাজু শ্রীবাস্তব। লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাঁকে।  হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার থেকে দিল্লির এইমস হাসপাতালে চিকিৎসাধীন এই কমেডিয়ান অভিনেতা।
বিশদ

দু’দশক পর বিনোদনের
দরজা খুলছে কাশ্মীরে
সেপ্টেম্বরেই ভূস্বর্গে প্রথম মাল্টিপ্লেক্স

দু’ দশক পর বিনোদনের দরজা খুলছে কাশ্মীরে। শেষ কবে বড় পর্দায় সিনেমা দেখেছিলেন, তা মনেই করতে পারেন না উপত্যকার বর্তমান প্রজন্ম। বোমা-গুলি, জঙ্গি, সন্ত্রাসবাদ আর রক্তপাত দেখতে দেখতেই তাঁদের কেটে গিয়েছে বছরের পর বছর।
বিশদ

মোদির ভাষণের সময় বিদ্যুৎ কেন্দ্রে
নাশকতার ছক খলিস্তানি জঙ্গিদের

স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উৎসবকে বানচাল করতে মরিয়া খলিস্তানী জঙ্গি সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ চলাকালীন তারা গোটা দেশকে অন্ধকারে ডুবিয়ে দিতে চাইছে।
বিশদ

৮৪’র যুদ্ধে নিখোঁজ জওয়ানের
কঙ্কাল উদ্ধার সিয়াচেনে

এপ্রিল, ১৯৮৪। বিশ্বের উচ্চতম ব্যাটল ফিল্ডে পাকিস্তানি হানাদারদের হটিয়ে দিতে ভারতীয় বাহিনী শুরু করল ‘অপারেশন মেঘদূত’।
বিশদ

ডুবল শতাধিক বাড়ি

প্রবল বর্ষার কারণে হীরাকুঁদ বাঁধ থেকে জল ছাড়ায় সংলগ্ন এলাকায় বন্যা পরিস্থিতি। ওড়িশার সম্বলপুরে ডুবে গেল প্রায় একশোর বেশি ঘরবাড়ি।
বিশদ

গণতন্ত্রের সুফল বিশ্বের সামনে
তুলে ধরেছে ভারত: রাষ্ট্রপতি

১৪ আগস্ট দিনটি এলেই দেশভাগের আতঙ্ক ফিরে আসে। এই বিশেষ দিনটি মনে রাখার তাৎপর্য, দেশের মানুষের মধ্যে যাতে আরও বেশি করে সম্প্রীতি ও ঐক্যভাব গড়ে ওঠে।
বিশদ

Pages: 12345

একনজরে
জেলায় জেলায় ডেয়ারি ফার্ম তৈরির উদ্যোগ নিচ্ছে রাজ্যের মিষ্টান্ন ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগ। পাইলট প্রকল্প হিসেবে প্রথম ফার্মটি গড়া হবে হুগলির ডানকুনিতে। ...

ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে সলমন রুশদিকে। আগের থেকে অবস্থার সামান্য উন্নতি হওয়ায় চিকিৎসকরা শনিবার রাতেই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করার সিদ্ধান্ত নেন। ...

এবার থেকে প্রতি শুক্রবার মালদহে একটি করে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে পরিদর্শনে যাবেন প্রশাসনের আধিকারিকরা। জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের আ঩ধিকারিকদের নিয়ে তৈরি দল নার্সিংহোমগুলিতে যাবে। ...

শহরের নামজাদা মিষ্টির দোকানগুলিকে এক ছাদের তলায় আনতে রাজ্যে গড়া হয়েছিল মিষ্টি হাব। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, আলাদা করে একটি রসগোল্লা হাব হোক, যেখানে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে সম্মান লাভ। স্ত্রী’র শরীর-স্বাস্থ্য খারাপ হতে পারে। দেরীতে অর্থপ্রাপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার
১৮২৫ - অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন
১৮৮৫ - জাপান জং প্রতিরোধক রং প্যাটেন্ট করে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
১৯৫৭ – বিশিষ্ট বলিউড অভিনেতা জনি লিভারের জন্ম
১৯৬১ – বিশিষ্ট অভিনেতা মণিষ বহলের জন্ম
১৯৬২ - পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজার জন্ম
১৯৮৩ - জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুনিধি চৌহানের জন্ম
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু

14th  August, 2022


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৮৪ টাকা ৮১.৩৭ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৯.৪১ টাকা
ইউরো ৮০.২১ টাকা ৮৪.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  August, 2022

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী ৩৯/২৩  রাত্রি ৯/২। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৩৯/৩৪ রাত্রি ৯/৭। সূর্যোদয় ৫/১৭/১, সূর্যাস্ত ৬/৫/২১। অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৫০ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ২/১৮ মধ্যে। 
২৯ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী রাত্রি ১২/১০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ১/৫২। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে। ।
১৬ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ ১৫ আগস্ট, আমাদের গর্বের ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ ...বিশদ

07:50:00 AM

বাংলা রয়্যাল বেঙ্গল টাইগার, এখানে ওসব চলবে না: মমতা

14-08-2022 - 07:26:30 PM

বিজেপি নেতারা, মীরজাফররা শুধু হুমকি দিচ্ছে: মমতা

14-08-2022 - 07:18:32 PM

আমাদের অফিসারদের ভয় দেখাচ্ছে, ওদের ডেকে পাঠিয়েছে: মমতা

14-08-2022 - 07:10:56 PM

কেউ ভয় পাবেন না, এদের বিচার হবে জনতার আদালতে: মমতা

14-08-2022 - 07:04:20 PM

২০২৪-এ মোদি জিতবে না, তাই ওরা খেলা শুরু করেছে: মমতা

14-08-2022 - 06:57:18 PM