Bartaman Patrika
দেশ
 

গত তিন মাসে কাশ্মীরে ঢুকেছে ১৩৫ জঙ্গি, দাবি গোয়েন্দা রিপোর্টে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যহারের পর তিন মাস অতিক্রান্ত। এই তিন মাসে ১৩৫ জঙ্গি উপত্যকায় ঢুকেছে বলে সোমবার রিপোর্ট দিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গত বছর এই সংখ্যা ছিল ১৪৫। কেন্দ্রের দাবি, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যহার করে নেওয়ার পর থেকেই জঙ্গি অনুপ্রবেশের হার বেড়েছে। এর থেকে স্পষ্ট, জম্মু-কাশ্মীরকে অশান্ত করতে পাকিস্তানের তৎপরতা বাড়ছে। গোয়েন্দা দপ্তরের এক আধিকারিকের মত, মে এবং জুলাই মাসের মধ্যে জঙ্গি অনুপ্রবেশ অনেকটাই হ্রাস পেয়েছিল। কিন্তু ৫ আগস্টের পর থেকে ফের সক্রিয় হয়েছে জঙ্গিরা। ইতিমধ্যেই ভারত-পাক সীমান্তে অবস্থিত ২৫টি অনুপ্রবেশের রাস্তা চিহ্নিত করে ফেলেছে নিরাপত্তা বাহিনী। কিন্তু তা সত্ত্বেও অনুপ্রবেশ রোখা সম্ভব হচ্ছে না। গোয়েন্দাদের সন্দেহ, অনুপ্রবেশের নতুন রাস্তা বের করে ফেলেছে জঙ্গিরা। এত জঙ্গি দেশে ঢুকলেও তারা এখনও পর্যন্ত বড় কোনও হামলা করেনি। যেহেতু জম্মু-কাশ্মীরে বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকায় জঙ্গিদের গতিবিধি অনেকটাই নিয়ন্ত্রিত।
গত সপ্তাহেই খালিদ ওরফে জেবরান নামের এক লস্কর জঙ্গি পুলিসের গুলিতে খতম হয়। গত বছর স্থানীয় এবং পাকিস্তান মিলিয়ে ২৫৭-এর বেশি জঙ্গি নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারায় বলে স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি। এছাড়া, ৩২৮টি অনুপ্রবেশের চেষ্টা হয়েছে। যার অর্ধেকের বেশি চেষ্টাকে ব্যর্থ করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, জঙ্গি অনুপ্রবেশের পাশাপাশি স্থানীয়দের বিভিন্নভাবে প্ররোচিত করার চেষ্টা করছে পাকিস্তান। উত্তেজনা বাড়িয়ে ভয়-সন্ত্রাসের পরিবেশ তৈরির চেষ্টা চলছে। এদিকে, সোমবার বেলা ৪টে ১৫ মিনিট নাগাদ জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার সুন্দরবনি সেক্টরে ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান।
 

19th  November, 2019
প্রধানমন্ত্রী ওলির ঘোষণা
কালাপানি নেপালের অংশ, ভারত ওখান থেকে সেনা প্রত্যাহার করুক 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): প্রবল বিক্ষোভের মুখে নেপাল, ভারত ও তিব্বতের সংযোগস্থলে অবস্থিত কালাপানি এলাকা নিজেদের বলে দাবি করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। আর অবিলম্বে এই কালাপানি এলাকা থেকে ভারতীয় সেনাবাহিনীকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন তিনি। 
বিশদ

19th  November, 2019
রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসে রাজ্যসভার আরও ক্ষমতা থাকা উচিত, বললেন মনমোহন 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): রাজ্যগুলির সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে আইন তৈরিতে রাজ্যসভার হাতে আরও বেশি ক্ষমতা দেওয়া উচিত। রাজ্যগুলির প্রতিনিধিসভা হিসেবে এই ক্ষমতা থাকা উচিত রাজ্যসভার। সোমবার একথা বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 
বিশদ

19th  November, 2019
ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন জাভরেকর, সাইকেলে মাণ্ডব্য ও মনোজ তেওয়ারি 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দিল্লির দূষণে রাশ টানতে সকলকে পরিবেশবান্ধব যানবাহন ব্যবহার করতে অনুরোধ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর। সোমবার, শীতকালীন অধিবেশনের প্রথম দিন ইলেকট্রিক গাড়ি করে সংসদে এলেন তিনি। জাভরেকর বলেন, সকলকে সাইকেল, ইলেকট্রিক যানবাহন ব্যবহার করার জন্য অনুরোধ করছি। 
বিশদ

19th  November, 2019
দেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি বোবদে 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): দেশের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে (৬৩)। সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথবাক্য পাঠ করান। তিনি ১৭ মাস (২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত) দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন।
বিশদ

19th  November, 2019
কর্ণাটকে বিয়েবাড়িতে কংগ্রেস বিধায়কের উপর ছুরি নিয়ে হামলা 

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি।
বিশদ

19th  November, 2019
বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে ৬ নাবালকের মৃত্যু 

গোপালগঞ্জ, ১৮ নভেম্বর (পিটিআই): বিহারে পাথরবোঝাই ট্রাকের নীচে চাপা পড়ে মৃত্যু হল ৬ জন নাবালকের। সোমবার মর্মান্তিক ওই দুর্ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জ জেলায়। পুলিস সুপার মনোজ কুমার তিওয়ারি বলেন, রাজস্থান থেকে পাথরবোঝাই করে ১৮ চাকার ওই ট্রাকটি আসছিল।
বিশদ

19th  November, 2019
নাগরিকত্ব বিল নিয়ে ক্ষুব্ধ উত্তর-পূর্ব, চাপে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: অসম-সহ উত্তর পূর্ব ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল ক্ষোভের সঞ্চার হয়েছে। এর আগেও ওই বিল লোকসভায় পেশ করার সময় অসম ও সংলগ্ন রাজ্যগুলিতে বিক্ষোভ দেখানো হয়েছিল। আবার সংসদের শীতকালীন অধিবেশনে ওই বিল পেশ করার প্রাক্কালে বিক্ষোভ নতুন করে দানা বেঁধেছে। 
বিশদ

19th  November, 2019
সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন ৮ জওয়ান 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সিয়াচেনে তুষার ধসে চাপা পড়লেন অন্তত আট সেনা কর্মী। সেনা সূত্রে এখবর জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সাড়ে ৩টে নাগাদ। ১৮ হাজার ফুটেরও বেশি উচ্চতায় নর্দার্ন হিমবাহ এলাকায় কর্তব্যরত সেনারা ওই ধসে চাপা পড়েন।
বিশদ

19th  November, 2019
আগ্রার নাম বদল, কমিটি গড়ল বিশ্ববিদ্যালয় 

লখনউ, ১৮ নভেম্বর (পিটিআই): এলাহাবাদ ও ফৈজাবাদের পর কি এবার নাম বদলাবে আগ্রার? যোগী সরকারের তরফে সরকারিভাবে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। কিন্তু জানা গিয়েছে, আগ্রার ভীম রাও বিশ্ববিদ্যালয় আগ্রার কোনও পুরনো নাম রয়েছে কি না, তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে।
বিশদ

19th  November, 2019
এইচএনএলসি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): ক্রমাগত হিংসা এবং বিধ্বংসী কার্যকলাপের জন্য মেঘালয়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন এইচএনএলসিকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এইচএনএলসি এবং তার যাবতীয় শাখা সংগঠন, প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।
বিশদ

19th  November, 2019
রাজস্থানে বাস দুর্ঘটনায় মৃত ১০ 

বিকানির, ১৮ নভেম্বর (পিটিআই): রাজস্থানের বিকানির জেলায় সোমবার সকালে ট্রাক এবং বাসের সংঘর্ষে প্রাণ হারালেন ১০ যাত্রী। জখম হয়েছেন আরও ২২ জন। পুলিস জানিয়েছে, বাসটি বিকানির থেকে জয়পুর যাচ্ছিল।
বিশদ

19th  November, 2019
বালাসাহেবকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ফড়নবিশ
বিজেপিকে তোপ সঞ্জয় রাউতের

মুম্বই, ১৭ নভেম্বর (পিটিআই): বালাসাহেব থ্যাকারের নবম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে এসে শিবসেনা কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রবিবার শিবাজি পার্কে আয়োজিত ওই স্মরণসভায় উপস্থিত হয়ে বালাসাহেবকে শ্রদ্ধা জানান ফড়নবিশ। তাঁর সঙ্গে ছিলেন বিজেপির একাধিক নেতৃত্ব। 
বিশদ

18th  November, 2019
অবসর নিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): উত্তর-পূর্ব ভারত থেকে প্রথমবার বিচার ব্যবস্থার শীর্ষে বসেছিলেন। সমাধান করেছেন অযোধ্যার জমি বিতর্কের মতো ঐতিহাসিক মামলার। বিশ্বাস করতেন, নিরপেক্ষ বিচারপতি এবং সরব হওয়া সাংবাদিকরাই গণতন্ত্র রক্ষায় প্রথম সারিতে থাকেন। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। 
বিশদ

18th  November, 2019
‘শেষবার ইন্দোরে জিলিপি খেতে দেখা গিয়েছিল’
সন্ধান চাই, ‘নিখোঁজ’ গম্ভীরের ছবি সহ পোস্টার দূষণে কাবু রাজধানীতে 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: রাস্তার ধারে গাছে গাছে সাঁটানো পোস্টার। ‘নিখোঁজ’ এক ব্যক্তির সন্ধান চেয়ে। আর সেই ‘নিখোঁজ’ ব্যক্তির ছবি দেখে চক্ষু চড়কগাছ পথচলতি মানুষের। পোস্টারের ছবি পূর্ব দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের! সঙ্গে হদিশ চেয়ে বার্তা। সেখানে লেখা, ‘নিখোঁজ। এই ব্যক্তিকে আপনারা কেউ দেখেছেন?  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM