Bartaman Patrika
দেশ
 

দেশের অর্থনৈতিক তথ্য চেপে দেওয়া হচ্ছে,  কেন্দ্রকে নিশানা করে ফের ট্যুইট চিদম্বরমের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): দেশের আর্থিক পরিস্থিতির তথ্য চেপে যাচ্ছে কেন্দ্র। ক্রেতাদের খরচ সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে না। যদিও এটা সরকারের তথ্য জানার অধিকার আইন মেনে চলার দায়িত্বের মধ্যে পড়ে। রবিবার এই অভিযোগ তুলে মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। সম্প্রতি ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও) একটি রিপোর্ট প্রকাশ করে জানায়, গত চার দশকের মধ্যে ২০১৮-১৯ অর্থবর্ষে দেশের ক্রেতাদের খরচের হার সর্বনিম্ন স্তরে পৌঁছে গিয়েছে। শুধু তাই নয়, ওই রিপোর্টে আরও দাবি করা হয়, চলতি বছরের ১৯ জুন রিপোর্টটি প্রকাশ করার কথা থাকলেও সরকারের হস্তক্ষেপে তা পিছিয়ে যায়। এদিন সেই প্রসঙ্গ উল্লেখ করেই হিন্দিতে লেখা ট্যুইটে চিদম্বরম বলেন, ‘গত বছর কর্মসংস্থান সংক্রান্ত পরিসংখ্যান চেপে দেওয়া হয়েছিল। এবার খরচ সংক্রান্ত তথ্যও প্রকাশ করতে দেওয়া হচ্ছে না। এভাবেই কি তথ্য জানার অধিকার আইনের পালন করছে সরকার?’ অন্য আর একটি ট্যুইটে চিদম্বরম সাংবাদিক আতিশ তাসির এবং অ্যামনেস্টি ইন্ডিয়ার প্রধান আকর প্যাটেলের কাছে ‘লড়াই চালিয়ে যাওয়ার’ আবেদন করেছেন। তিনি লিখেছেন, ‘আপনারা লেগে থাকুন। কোনও হুমকির সামনে মাথা নত করবেন না। লড়াই চালিয়ে যান।’
এদিকে, গত ১৫ নভেম্বর আইএনএক্স দুর্নীতি মামলায় চিদম্বরমের জামিনের আর্জি হাইকোর্টে খারিজ হয়ে যায়। কিন্তু, জামিন খারিজের নির্দেশ দিতে গিয়ে আদালত সেদিন যে ৪১ পাতার রায় দিয়েছিল, শনিবার তা প্রকাশ্যে আসে। তাতে দেখা গিয়েছে, চিদম্বরমের আর্জি খারিজ করতে গিয়ে দিল্লি হাইকোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত ২০১৭ সালের রোহিত টান্ডন বনাম ইডি মামলায় হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের রায়ের উদাহরণ টেনে এনেছেন। তবে, সেই উদাহরণ টানতে গিয়ে বিচারপতি কাইত টান্ডন মামলার রায়গুলির কিছু অংশ হুবহু টুকে দিয়েছেন বলে দাবি করেছেন চিদম্বরম মামলা সম্পর্কে ওয়াকিবহাল আইনজীবীদের একাংশ। এর আগে গত শুক্রবার কংগ্রেস নেতা শিবকুমারের জামিনের আর্জি মামলায় সুপ্রিম কোর্ট একই রকম ‘টুকলির’ অভিযোগে ইডিকে তিরস্কার করেছিল। শিবকুমারের জামিনের বিরোধিতা করে ইডি যে খসড়া সুপ্রিম কোর্টে জমা দিয়েছিল, তাতে চিদম্বরমের জামিনের বিরোধিতার কিছু অংশ হুবহু জুড়ে দেওয়া হয় বলে দাবি করেন শিবকুমারের আইনজীবীরা। এরপরই ইডির আর্জি খারিজ করে শিবকুমারকে জামিন দেয় সর্বোচ্চ আদালত।
 

আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে, এনডিএ’র বৈঠকে বার্তা দিলেন মোদি 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): শীতকালীন অধিবেশনের আগের দিন রবিবার বৈঠকে বসে এনডিএ। মহারাষ্ট্র সংঘাতের জেরে শিবসেনা যে এই বৈঠকে যোগ দেবে না, তা আগেই তারা জানিয়ে দিয়েছিল। 
বিশদ

আরও বোঝাপড়ার জন্য এনডিএতে আহ্বায়ক নিয়োগের পক্ষে সওয়াল চিরাগ পাসোয়ানের 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): সহযোগী দলগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া আরও ভালো করার জন্য এনডিএতে একজন আহ্বায়ক নিয়োগ করা উচিত। রবিবার একথা জানালেন লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাসোয়ান।
বিশদ

ব্যাংককে মার্কিন সচিবের সঙ্গে বৈঠক রাজনাথের, প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক বাড়াতে জোর 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আমেরিকার সঙ্গে প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্ক আরও বাড়াচ্ছে ভারত। রবিবার ব্যাংককে আশিয়ানভুক্ত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সমন্বয় বৈঠক হয়। সেখানে মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক টি এস্পারের সঙ্গে এক পার্শ্ববৈঠকে মিলিত হন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
বিশদ

মাওবাদীদের ড্রোন উড়ল সুকমার সিআরপি ক্যাম্পের উপর, দেখা মাত্র গুলির নির্দেশ 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): নিরাপত্তা বাহিনীর গতিবিধি জানতে এবার ড্রোন ব্যবহার করছে মাওবাদীরা। এমনই চাঞ্চল্যকর তথ্য হাতে আসার পর উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মাওবাদী মোকাবিলায় কৌশল বদল করার পাশাপাশি ‘দেখা মাত্র গুলি’র নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

সোনিয়া-পাওয়ার বৈঠক হতে পারে কাল, মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে সিদ্ধান্ত ঝুলেই 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: মহারাষ্ট্রে জোট গঠন নিয়ে রবিবারও তেমন একটা আশার আলো দেখতে পাওয়া গেল না। এদিন নয়াদিল্লিতে কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী এবং এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের যে জোট-বৈঠক হওয়ার কথা ছিল, তা শেষমেশ হয়নি। মহারাষ্ট্রে দলীয় নেতৃত্বের সঙ্গে রবিবার বৈঠক করেছেন পাওয়ার।  
বিশদ

জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে নির্মীয়মাণ প্রকল্পে আগুন কৃষকদের
উন্নাও 

উন্নাও, ১৭ নভেম্বর: কৃষক বিক্ষোভে অগ্নিগর্ভ উত্তরপ্রদেশের উন্নাও। অধিগৃহীত জমির ক্ষতিপূরণের টাকা না পেয়ে শনিবার ওই জমিতেই নির্মীয়মাণ স্মার্ট সিটি প্রকল্পে বিক্ষোভ দেখান কৃষকরা। আর তা ঠেকাতে গিয়েই তাঁদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিস।  
বিশদ

পানীয় জলেও দূষণের অভিযোগে কেজরিওয়ালের ইস্তফা দাবি বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: বায়ুদূষণের পর নলবাহিত পানীয় জল ইস্যুতে আম আদমি পার্টির (আপ) সরকারের বিরুদ্ধে সওয়াল খাড়া করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ইস্তফার দাবি তুলল বিজেপি। দিল্লি বিধানসভা ভোটের আগে এবার নতুন অস্ত্রে আপ সরকারকে কোণঠাসা করতে মরিয়া গেরুয়া শিবির। 
বিশদ

বন্ধ হস্তশিল্প রপ্তানিও, কাশ্মীরে কাজ হারিয়েছেন ৬০ হাজার শিল্পী 

ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৭ নভেম্বর: পর্যটনের পাশাপাশি হস্তশিল্পের জন্যও বিখ্যাত কাশ্মীর। কাশ্মীরি সিল্ক কার্পেটের সমাদর রয়েছে গোটা বিশ্বে। ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপের মতো মোবাইল অ্যাপ্লিকেশনের উপর নির্ভরশীল হস্তশিল্পীরা। উপত্যকায় ইন্টারনেট বন্ধের ধাক্কায় অন্ধকার নেমেছে তাঁদের বাজারেও। কাজহীন হয়ে পড়েছেন প্রায় ৬০ হাজার শিল্পী। 
বিশদ

ঝাড়খণ্ডে ডুবন্ত জাহাজে পরিণত হয়েছে বিজেপি: হেমন্ত সোরেন 

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): আসন্ন বিধানসভা ভোটের আগে ঝাড়খণ্ডে শরিকি বিবাদে জেরবার অবস্থা বিজেপি নেতৃত্বাধীন শাসক জোটের। এই পরিস্থিতিতে এবার সরাসরি শাসক জোটকে তোপ দেগে রাজনৈতিক উত্তাপ আরও বাড়ালেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতৃত্বাধীন বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হেমন্ত সোরেন। 
বিশদ

নাবালিকা পিসতুতো বোনকে ধর্ষণের অভিযোগে ধৃত নাবালক 

গুরগাঁও, ১৭ নভেম্বর: খাটের সঙ্গে হাত-পা বেঁধে পিসতুতো বোনকে ধর্ষণের অভিযোগ উঠল এক নাবালকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে গুরগাঁওয়ের ৫১ নম্বর সেক্টরে। পুলিস ১৬ বছরের ওই নাবালককে গ্রেপ্তার করেছে।
বিশদ

মেঘালয়ের শতাব্দীপ্রাচীন গির্জায় ভয়াবহ আগুন, মৃত দম্পতি 

শিলং, ১৭ নভেম্বর (পিটিআই): শতাব্দীপ্রাচীন গির্জায় অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল এক বয়স্ক দম্পতির। রবিবার ভোরে ঘটনাটি ঘটে শিলংয়ের কোয়ালাপট্টি এলাকায়। পুলিস জানিয়েছে, এদিন ভোর চারটে নাগাদ গির্জায় আগুন লাগে। দ্রুত সেই আগুন ছড়িয়ে পড়ে গির্জা সংলগ্ন একটি বাড়িতেও। সেখানেই অগ্নিদগ্ধ অবস্থায় মৃত্যু হয় ওই বয়স্ক দম্পতির।  
বিশদ

রাজস্থানের সম্বর লেকে সাত দিনে ১০ হাজার পাখির মৃত্যু 

জয়পুর, ১৭ নভেম্বর: রাজস্থানের সম্বর লেকে দূষণের জেরে পরিযায়ী পাখিদের মৃত্যু বেড়েই চলেছে। গত এক সপ্তাহে লেকের জল দূষণের কারণে কমপক্ষে ১০ হাজারেও বেশি পাখির মৃত্যু হয়েছে।
বিশদ

নিয়ন্ত্রণরেখার কাছে বিস্ফোরণে মৃত্যু জওয়ানের, আহত ২ 

জম্মু, ১৭ নভেম্বর (পিটিআই): নিয়ন্ত্রণরেখার কাছে আইইডি বিস্ফোরণে প্রাণ হারালেন এক জওয়ান। আহত আরও দু’জন সেনা। রবিবার ঘটনাটি ঘটেছে আখনুর সেক্টরে। সেনা সূত্রে খবর, এদিন নিয়ন্ত্রণরেখার কাছে পাল্লানওয়াল্লা এলাকায় টহলদারি চালাচ্ছিল সেনাবাহিনীর একটি দল। 
বিশদ

মিগ বিমান দুর্ঘটনা: দুই চালকের প্রশংসা কেন্দ্রীয় মন্ত্রীর 

পানাজি, ১৭ নভেম্বর (পিটিআই): গোয়ায় মিগ বিমানের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ার পরেও ঝুঁকি নিয়ে ফাঁকা জায়গায় বিমানটি নিয়ে গিয়েছিলেন দু’জন চালক। শেষ মুহূর্তে তাঁরা বিমান ছেড়ে বেরিয়ে আসেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM