Bartaman Patrika
রাজ্য
 

জুন মাসজুড়ে শুধু কন্টেইনমেন্ট জোনে লকডাউন ৫
আনলক ১ স্বাভাবিক হচ্ছে দেশ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩০ মে: অবশেষে শুধুমাত্র করোনা সংক্রামিত এলাকায় লকডাউনকে সীমাবদ্ধ রেখে সর্বত্র স্বাভাবিকতায় ফেরার প্রক্রিয়া শুরু করে দিল কেন্দ্রীয় সরকার। আজ স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা নতুন নির্দেশিকার শিরোনাম তাই লকডাউন-৫ নয়, ‘আনলক ওয়ান’। অর্থাৎ জুন মাস থেকেই লকডাউন থেকে বেরিয়ে জীবনযাপন ও অর্থনীতির কর্মকাণ্ড স্বাভাবিক ছন্দে ফিরবে। তবে ধাপে ধাপে। সেই লক্ষ্যে কেন্দ্রীয় সরকার একঝাঁক ছাড়ের পথে হাঁটছে। মোট তিনটি ধাপে লকডাউন থেকে বেরিয়ে আসার প্রক্রিয়া শুরু হচ্ছে। প্রথম ধাপে, আগামী ৮ জুন থেকে খুলে দেওয়া হচ্ছে ধর্মীয় স্থান, হোটেল, রেস্তরাঁ, শপিং মল, রিসর্ট, গেস্টহাউসের মতো পরিষেবা। তবে তা করা হবে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করেই। স্বাস্থ্যমন্ত্রক শীঘ্রই গাইডলাইন জারি করে জানিয়ে দেবে যে, এই স্থানগুলিতে জমসমাগম কিংবা উপস্থিতির রীতিনীতি ঠিক কেমন হবে।
লকডাউন থেকে বেরিয়ে আসার দ্বিতীয় ধাপে স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং সংস্থাগুলিকে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে চালু করা হবে আগামী জুলাই মাসে। তার আগে রাজ্যগুলি অভিভাবক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। রাজ্য সরকারের পক্ষ থেকে ইতিবাচক রিপোর্ট পেলে জুলাই মাসে শিক্ষাসংক্রান্ত যাবতীয় থমকে থাকা পর্বও চালু করে দেওয়া হবে। এরপর লকডাউন থেকে বেরিয়ে আসার সর্বশেষ পর্ব অর্থাৎ তৃতীয় ধাপে করোনা সংক্রমণের গতিপ্রকৃতি যাচাই করে চালু করা হবে আন্তর্জাতিক বিমান পরিবহণ, মেট্রো রেল, সিনেমা হল, জিমন্যাসিয়াম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম। সুতরাং এই স্থানগুলি আপাতত বন্ধই থাকছে। কবে খোলা হবে সেই তারিখ সরকারিভাবে জানানো হবে রাজ্যগুলির সঙ্গে আলোচনার পর।
আপাতত সবকিছু স্বাভাবিক করার মধ্যেই ৩০ জুন পর্যন্ত লকডাউন থাকছে শুধু কন্টেইনমেন্ট জোনে। তবে রাজ্যের মধ্যে এবং আন্তঃরা‌জ্য যাতায়াতের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকছে না। এই যাতায়াতের ক্ষেত্রে কোনও আগাম অনুমোদন বা সরকারি পাসেরও প্রয়োজন নেই। তবে যদি কোনও রাজ্য স্বাস্থ্যবিধি ও করোনা সংক্রমণের প্রবণতা লক্ষ্য করে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করতে চায়, সেটা করতেই পারে। কন্টেইনমেন্ট জোন ছাড়াও সর্বত্র নাইট কার্ফু অর্থাৎ রাতে যাতায়াতের নিষেধাজ্ঞা বহাল থাকছে। সেক্ষেত্রে অবশ্য সময়সীমার রদবদল হয়েছে। এতদিন এই নাইট কার্ফু জারি করা ছিল সন্ধ্যা সাতটা থেকে পরদিন সকাল সাতটা পর্যন্ত। অর্থাৎ ১২ ঘন্টা। আজ জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, রাত ৯ টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত বলবৎ থাকবে ওই নিষেধাজ্ঞা। একমাত্র জরুরি প্রয়োজন ছাড়া এই সময়সীমায় চলাফেরা করা যাবে না।
আজ ঘোষিত নির্দেশিকার সবচেয়ে ইতিবাচক দিক হল, অর্থনীতিকে স্বাভাবিক করতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি একযোগে যে মরিয়া তা বোঝা যাচ্ছে। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সার্বিক স্বাভাবিকতা ফেরানোর জন্য প্রয়োজন লোকাল ট্রেন ও মেট্রো রেল চালু করা। আজ গ্রহণ করা সিদ্ধান্তে বাংলার ‘লাইফলাইন’ লোকাল ট্রেন নিয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি। সেই সিদ্ধান্ত আগামীদিনে নেবে রেল। যদিও করোনার সংক্রমণ কমছে, এরকম লক্ষণ কিন্তু নেই। বরং সংক্রমণ বাড়ছেই। সেই কারণে কেন্দ্র মোট ১১টি শহরকে সর্বোচ্চ সংক্রমণ প্রবণ হিসেবে বাছাই করে সেগুলিকে বিশেষ নজরে রাখার কথা বলেছে। এই শহরগুলি হল, দিল্লি, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, আমেদাবাদ, পুনে, থানে, জয়পুর, সুরাট এবং ইন্দোর। তাই জীবন ও অর্থনীতি স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করলেও ব্যক্তিগত সতর্কতা সর্বোচ্চ স্তরে নিয়ে যেতে হবে বলেই আজ কেন্দ্র জানিয়েছে। বলা হয়েছে, যাঁদের বাড়ি থেকে কাজ করা সম্ভব, তাঁরা যেন সেটাই করে।

রাজ্যে আরও ৩১৭ জন
করোনার কবলে, মৃত ৭

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ২৪ ঘণ্টায় আরও ৩১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৭ জন। তাঁদের মধ্যে ছ’জনই কলকাতার বাসিন্দা, একজন উত্তর ২৪ পরগনার। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫১৩০। মোট সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৮৫১।
বিশদ

কাল থেকে বেসরকারি
বাস নামছে কিছু রুটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসে যতগুলি সিট, ততজন যাত্রী তোলার অনুমতি মেলায় আগামীকাল, সোমবার থেকে কলকাতা, শহরতলি সহ বিভিন্ন জেলায় কিছু রুটে বেসরকারি বাস চলবে। মালিকদের অন্যতম সংগঠন অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতির নেতৃত্ব বিভিন্ন জেলার প্রতিনিধিদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

 কাল খুলছে না দক্ষিণেশ্বর, তারাপীঠ,
বেলুড় মঠ, বিধি মেনে দর্শন কালীঘাটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, রামপুরহাট, তারকেশ্বর: আগামীকাল, সোমবার থেকে খুলছে না দক্ষিণেশ্বর, তারাপীঠ মন্দির। ভক্তদের জন্য দরজা বন্ধ থাকবে বেলুড় মঠেরও। তবে কালীঘাট মন্দির খুলবে। অন্যদিকে, তারকেশ্বর মন্দির খোলার বিষয়ে শনিবার পর্যন্ত সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ।
বিশদ

সিনেমা, সিরিয়ালের
শ্যুটিংয়ে সায় রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবারই অর্থনীতি ও জনজীবন স্বাভাবিক করতে একগুচ্ছ গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ ঘণ্টার মধ্যে সেই পথেই হাঁটল কেন্দ্র। ধর্মীয় স্থান খোলার কথা গতকালই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী, শনিবার আরও একধাপ এগিয়ে রাজ্য সরকার জানিয়ে দিল, সোমবার থেকে ৩৫ জন কলাকুশলীকে নিয়ে টিভি সিরিয়াল, সিনেমার শুটিং শুরু করা যাবে।
বিশদ

বিধ্বস্ত জেলাগুলির সব অঙ্গনওয়াড়ি
কেন্দ্রে খাদ্য সামগ্রী দেওয়া গেল না

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার থেকে রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল, ডাল ও আলু বণ্টন প্রক্রিয়া শুরু হল। আশঙ্কা ছিলই, উম-পুনে ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে বণ্টন প্রক্রিয়া শুরু করা যাবে না। বাস্তবেও তেমনটাই হল।
বিশদ

লকডাউনে ভারত-বাংলাদেশ সীমান্তে
ফেনসিডিলের পাচার বেড়েছে
রিপোর্ট বিএসএফের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-বাংলাদেশ সীমান্তের বিস্তীর্ণ এলাকাকে বরাবরই পাচারের স্বর্গরাজ্য বলে ধরা হয়। গোরু, সোনা, জাল টাকা, গাঁজা, ফেনসিডিল সহ একাধিক সামগ্রী এপার থেকে ওপারে রাতের অন্ধকারে পাচার হয়।
বিশদ

 অনলাইন শিক্ষার ভিত্তিতে পরীক্ষা নয়,
শিক্ষামন্ত্রীকে চিঠি ১৪২ জন অধ্যাপকের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ক্লাসের ভিত্তিতে লিখিত পরীক্ষা নয়, আগের পরীক্ষাগুলির প্রাপ্ত নম্বরের গড় বা হোম অ্যাসাইনমেন্ট দিয়ে পাশ করানো হোক কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের। এমনই দাবি জানিয়ে রাজ্যের ১৪২ জন অধ্যাপক চিঠি দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।
বিশদ

ত্রাণের পর্যাপ্ত জোগান রয়েছে,
বৈঠক জানালেন স্বরাষ্ট্রসচিব

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: তারপোলিন ও ত্রাণ সামগ্রীর জোগান পর্যাপ্ত রয়েছে। স্থানীয় কোনও ইস্যুর জন্য কোনও পঞ্চায়েত এলাকায় বিক্ষিপ্তভাবে সমস্যা হতে পারে। তবে এমন পরিস্থিতি কোথাও হলে, মহকুমা ও ব্লক অফিসারদের মাধ্যমে এলাকায় ত্রাণ সামগ্রী পাঠানো হবে।
বিশদ

১০ বছর কেটে গেলেও
জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের যাত্রীদের
অনেকের ডেথ সার্টিফিকেট মেলেনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাওবাদী নাশকতার পর ১০ বছর পেরিয়ে গেলেও মুম্বইগামী জ্ঞানেশ্বরী এক্সপ্রেস ট্রেনের হতভাগ্য যাত্রীদের পরিজনদের অনেকেই এখনও প্রিয়জনের মৃত্যুর প্রমাণপত্র (ডেথ সার্টিফিকেট) পাননি। বাম আমলের ওই ভয়াবহ রেল নাশকতার পর মৃত যাত্রীদের ডেথ সার্টিফিকেট তিনদিনের মধ্যে দিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। বিশদ

অনলাইনে দেড় লক্ষেরও বেশি ক্লাস
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে
লকডাউনে রিপোর্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ক্লাসে রাজ্যে পথ দেখাল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। লকডাউন শুরু হওয়ার পর দিন তিনেক বাদে অনলাইনে ক্লাস শুরু করেছিল তারা।
বিশদ

জেলার স্কুলগুলিতে চাল, আলু বিলির
দিনক্ষণ চূড়ান্ত, প্রক্রিয়া শুরু ১ জুন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তৃতীয় দফায় মিড ডে মিলের খাদ্যসামগ্রী বণ্টনের দিন নির্দিষ্ট করে দেয়নি শিক্ষা দপ্তর। সেই দায়িত্ব ছেড়ে দেওয়া হয়েছে জেলাগুলির উপর। কিন্তু ঘূর্ণিঝড়ে অনেক জেলাই বিধ্বস্ত। ফলে পরিস্থিতি স্বাভাবিক না হলে, সেখানে এই কাজ করা সম্ভব নয়।
বিশদ

৮ জুন থেকে রাজ্য সরকারি কর্মীদের
পর্যাপ্ত পরিবহণের দাবি সংগঠনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ জুন থেকে রাজ্য সরকারি অফিসে ৭০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করা হবে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করছেন।
বিশদ

বিধ্বস্ত জেলাগুলির সব অঙ্গনওয়াড়ি
কেন্দ্রে খাদ্য সামগ্রী দেওয়া গেল না

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার থেকে রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল, ডাল ও আলু বণ্টন প্রক্রিয়া শুরু হল। আশঙ্কা ছিলই, উম-পুনে ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে বণ্টন প্রক্রিয়া শুরু করা যাবে না। বাস্তবেও তেমনটাই হল।
বিশদ

 বিশেষ কুপনে পুরনো কার্ডেও মিলছে চাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনো নন ডিজিটাল সাদা রেশন কার্ড গ্ৰাহকদের বিশেষ কুপনের মাধ্যমে চাল দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে, কলকাতা পুরসভা এলাকায় এখনও পর্যন্ত তুলনামূলকভাবে অনেক বেশি এই কুপন ইস্যু হয়েছে। বিশদ

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ৩০ মে: ইসলাম ভীতি ও বিদ্বেষের অজুহাতে ভারতকে কলঙ্কিত করতে মরিয়া পাকিস্তান। আর সেই লক্ষ্যে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) গোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে রাষ্ট্রসঙ্ঘে ভারত বিরোধী দল পাকানোর তালে ছিল ইসলামাবাদ। ...

নয়াদিল্লি, ৩০ মে: গতবছর বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতীয় দলের বিদায়ের পরেই মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে জল্পনা শুরু হয়। আইপিএলে কামব্যাক করার থাকলেও তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় করোনার জন্য।  ...

সংবাদদাতা, রামপুরহাট: রাজ্য সরকার সোমবার থেকে ধর্মীয় প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে ছাড় দিলেও এখনই খুলছে না তারাপীঠ মন্দির। শনিবার বৈঠকে বসে বেড়ে চলা করোনা আক্রান্তের কথা ভেবে এমনই সিদ্ধান্ত নিয়েছে মন্দির কমিটি।  ...

রাষ্ট্রসঙ্ঘ, ৩০ মে: রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীতে ভারতের অবদান বিশ্বের যেকোনও দেশের তুলনায় বেশি। আর সেই অবদান এবং বলিদানের কারণেই ভারত অনেক শান্তিরক্ষককে হারিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

স্বাস্থ্য বেশ ভালোই থাকবে। আর্থিক দিকটিও ভালো। সঞ্চয় খুব ভালো না হলেও উপার্জন ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তামাকমুক্ত দিবস
১৬১১: মুঘল সম্রাজ্ঞী নুরজাহানের জন্ম
১৮৫৮ - ওয়েস্টমিনিস্টার জুড়ে প্রথম ধ্বনিত হয়েছিল বিগ বেনের শব্দ
১৯২৬-ক্রিকেটার প্রবীর সেনের জন্ম
১৯২৮-ক্রিকেটার পঙ্কজ রায়ের জন্ম
১৯৩০- মার্কিন অভিনেতা ক্লিন্ট ইস্টউডের জন্ম
১৯৯৪: তবলা বাদক সামতা প্রসাদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০, রবিবার, নবমী ৩১/৪৪ অপরাহ্ন ৫/৩৭। উত্তরফল্গুনী নক্ষত্র ৫৫/১৩ রাত্রি ৩/১। সূর্যোদয় ৪/৫৫/৪৫, সূর্যাস্ত ৬/১২/৩০। অমৃতযোগ দিবা ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ১০/২৯ গতে ১২/৩৮ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০, রবিবার, নবমী দিবা ২/৪০। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৪০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
৭ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব তামাকমুক্ত দিবস১৬১১: মুঘল সম্রাজ্ঞী নুরজাহানের জন্ম১৮৫৮ - ওয়েস্টমিনিস্টার জুড়ে ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় গুজরাতে করোনা আক্রান্ত আরও ৪৩৮ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৬,৭৯৪ 

09:35:59 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৪৮৭ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৬৭,৬৫৫ 

09:16:18 PM

রাজস্থানে করোনা পজিটিভ আরও ২১৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৮,৮৩১ 

09:08:26 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ১,১৪৯ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২,৩৩৩ 

06:59:00 PM

জলপাইগুড়িতে ৩২ লক্ষ টাকার বেআইনি মদ উদ্ধার 
অসম থেকে বিহার যাওয়ার পথে জলপাইগুড়ির গোশালা মোড়ে বিপুল পরিমাণ ...বিশদ

06:46:00 PM