Bartaman Patrika
খেলা
 

মাত্র এক লক্ষ দিয়ে সমালোচিত ধোনি
করোনার বিরুদ্ধে লড়াইয়ে শচীন দিলেন ৫০ লাখ টাকা 

মুম্বই, ২৭ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অসামান্য মানবিকতার পরিচয় দিলেন শচীন তেন্ডুলকর। পরিস্থিতির ব্যাপ্তি ও ভয়াবহতা মাথায় রেখে সরকারের ত্রাণ তহবিলে বিপুল অর্থ দান করলেন লিটল মাস্টার। যার পরিমাণ ৫০ লক্ষ টাকা। একই দিনে মাত্র এক লক্ষ টাকা অনুদান দিয়েছেন ভারতের আর এক প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অগাধ সম্পত্তির মালিক হয়েও মাহির এই ‘সামান্য দান’ ঘিরে সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।
করোনা ভাইরাসের কবলে পুরো বিশ্ব। তার ভয়াবহ ছোবল থেকে রক্ষা পায়নি ভারতও। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই মারণ ভাইরাসের সংক্রমণ রোধে জারি হয়েছে ২১ দিনের লকডাউন। এই কঠিন সময়ে করোনা থেকে সুরক্ষিত থাকার বিবিধ পরামর্শ দিয়ে দু’দিন আগেই ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করেছিলেন শচীন। লকডাউনের সময়ে সকলকে বাড়িতে থেকে জাতীয় দায়িত্ব পালনের অনুরোধও জানিয়েছিলেন তিনি। মহামারীর আকার নেওয়া এই রোগের মোকাবিলায় এবার আর্থিক সহযোগিতা করতে এগিয়ে এলেন কিংবদন্তি ক্রিকেটারটি। শুক্রবার ৫০ লাখ টাকা দান করেছেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি সংবাদ সংস্থা ‘পিটিআই’কে জানিয়েছেন, ‘করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রধানমন্ত্রীর রিলিফ ফান্ড এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর গঠিত রিলিফ ফান্ডে ২৫ লক্ষ টাকা করে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শচীন তেন্ডুলকর।’
উল্লেখ্য, ক্রিকেট ছাড়ার পর বিভিন্ন সেবামূলক কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছেন শচীন। লিপ্ত হয়েছেন জনসচেতনতামূলক কাজেও। অনেক মানুষকে আর্থিক সাহায্য করেছেন। তবে সেসব প্রকাশ্যে আনার কোনও চেষ্টাই তিনি করেননি। সম্প্রতি শচীনকে দেখা গিয়েছে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে অংশ নিতে। সেখানে ব্রায়ান লারা, বীরেন্দ্র সেওয়াগের মতো তারকা ক্রিকেটাররাও খেলতে নেমেছিলেন অবসর ভেঙে। মানুষের মধ্যে পথ নিরাপত্তা বিষয়ক সচেতনতা বাড়াতেই এই সিরিজ অনুষ্ঠিত হয়েছিল। এবার করোনার বিরুদ্ধে লড়াইয়েও সামনে এগিয়ে এলেন লিটল মাস্টার।
করোনার বিরুদ্ধে লড়াইয়ে আর্থিক সহযোগিতা করতে এগিয়ে এসেছেন মহেন্দ্র সিং ধোনিও। পুনের একটি সংস্থার মাধ্যমে ১০০টি দরিদ্র পরিবারকে ১৪ দিনের খরচ বাবদ এক লক্ষ টাকা তুলে দিয়েছেন তিনি। দুঃসময়ে অসহায় মানুষদের পাশে দাঁড়ানো সত্ত্বেও সমালোচনায় বিদ্ধ হয়েছেন বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক । বিশাল সম্পত্তির মালিক হয়েও মাত্র এক লাখ টাকা! ধোনিকে তুলোধোনা করছেন নেটিজেনরা। ট্যুইটারে একজন লিখেছেন, ‘মহেন্দ্র সিং ধোনির সম্পদের মূল্য প্রায় ৮০০ কোটি টাকা। সেই দিক থেকে কী বড় অঙ্কের অনুদানটাই তিনি দিয়েছেন! ধন্য ধোনি!’ আরেকজন লিখেছেন, ‘কোভিড-১৯’এর মোকাবিলায় ১০০টি দরিদ্র পরিবারকে ধোনির এই সামান্য দান ভাবাই যায় না! আমি সত্যিই বিস্মিত।’ কেউ আবার মজার ছলে মন্তব্য করেছেন, ‘চেকে এক কোটি লিখতে গিয়ে ভুল করে এক লাখ লিখে ফেলেননি তো ধোনি! আমার তো মনে হয়, এটা সিলি মিসটেক।’
করোনা মোকাবিলায় আগের দিন সরকারি তহবিলে ১০ লক্ষ টাকা তুলে দিয়েছিলেন ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি দুস্থ পরিবারগুলিকে ৫০ লক্ষ টাকার চাল দেওয়ার কথা ঘোষণা করেছেন। ইরফান পাঠান ও ইউসুফ পাঠান বারোদা পুলিস ও স্বাস্থ্য বিভাগকে ৪ হাজার মাস্ক দিয়েছেন। এছাড়া এদিন ৪২ লক্ষ টাকা অনুদানের সিদ্ধান্ত নেয় সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২১ লক্ষ এবং গুজরাতের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২১ লক্ষ টাকা দেবে সংস্থাটি। 

28th  March, 2020
 অনুদানের সঙ্গে হৃদয়বিদারক বার্তা বিরুষ্কার

  নয়াদিল্লি, ৩০ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন বিরুষ্কা। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এবং তাঁর অভিনেত্রী স্ত্রী অনুষ্কা শর্মা যৌথভাবে অর্থ সাহায্য করেছেন প্রধানমন্ত্রী ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে।
বিশদ

সিকিমে ভিনরাজ্যের শ্রমিকদের থাকার ব্যবস্থা করলেন বাইচুং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের জেরে গোটা দেশে লকডাউন চলছে। বন্ধ করে দেওয়া হয়েছে সব রাজ্যের সীমান্ত। ফলে এক রাজ্য থেকে অন্য রাজ্যে কোনও মানুষ যাতাযাত করতে পারছেন না। যার জেরে ভিনরাজ্য থেকে আসা শ্রমিকরা গভীর সমস্যার মুখোমুখি।  
বিশদ

 শচীনকেই এগিয়ে রাখলেন শেন ওয়ার্ন

  মেলবোর্ন, ৩০ মার্চ: একটা সময় ছিল, যখন বাইশ গজে তাঁদের ডুয়েল দেখতে মুখিয়ে থাকত গোটা ক্রিকেট দুনিয়া। একজন সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর। অন্যজন স্পিনের জাদুকর শেন ওয়ার্ন। মাঠের প্রতিদ্বন্দ্বিতা দু’জনেই মাঠের ভিতর রাখতে পছন্দ করতেন।
বিশদ

এই বছর আইপিএল বাতিল করে দিতে পারে বিসিসিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাতিল হতে পারে ত্রয়োদশ আইপিএল। তবে বিসিসিআই এখনও এই ব্যাপারে সরকারিভাবে কিছু ঘোষণা করেনি। বিশেষজ্ঞদের ধারণা, করোনা ভাইরাসের সংক্রমণ যে ভাবে ক্রমশ বাড়ছে, তাতে পরিস্থিতি স্বাভাবিক হতে কম পক্ষে তিন-চার মাস সময় লাগবে।  
বিশদ

লকডাউনের মেয়াদ বাড়লে পরিত্যক্ত হতে পারে আই লিগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে স্তব্ধ গোটা দেশ। বন্ধ সব খেলা। গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল আই লিগের খেলা। ঠিক ছিল, ৩০ মার্চ রিভিউ মিটিংয়ের মধ্যে পরবর্তী সূচি নিয়ে আলোচনা করা হবে। তবে বর্তমানে লকডাউনের জন্য সেই বৈঠকও করা সম্ভব হল না। 
বিশদ

শর্তসাপেক্ষে বার্সার কোচের দায়িত্ব নিতে রাজি জাভি 

মাদ্রিদ, ৩০ মার্চ: গত জানুয়ারি মাসে আর্নেস্তো ভালভার্দেকে কোচের পদ থেকে ছাঁটাই করার পর জাভি হার্নান্ডেজকে প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা। দু’পক্ষের মধ্যে আলোচনাও গড়িয়েছিল অনেক দূর। তবে সেই মুহূর্তে আল সাদের দায়িত্ব ছাড়তে চাননি প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডারটি।  
বিশদ

করোনার আঁচ: কোচ তাবারেজ সহ
চারশোজনকে ছাঁটাই করল উরুগুয়ে 

মন্টেভিডিও, ৩০ মার্চ: করোনা ভাইরাসের জেরে বিশ্বজুড়ে প্রায় সব খেলাধুলাই বন্ধ হয়ে গিয়েছে ঢের আগে। আবার কবে মাঠের দরজা খুলবে ঠিক নেই। এই পরিস্থিতিতে প্রবল আর্থিক সংকটে পড়েছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন (এইউএফ)। আর তা থেকে নিস্কৃতি পেতে চারশোজন কর্মী ও সাপোর্ট স্টাফকে ছেঁটে ফেলল তারা।  
বিশদ

নাম বদলাচ্ছে না ওলিম্পিকসের 

টোকিও ৩০ মার্চ: আগামী বছর ওলিম্পিকস শুরু হবে ২৩ জুলাই। শেষ ৮ আগস্ট। ২০২১ সালে টোকিও গেমসের এই সূচি সোমবার সরকারিভাবে ঘোষণা করল আন্তর্জাতিক ওলিম্পিক কমিটি।  
বিশদ

চলতি বছরের উইম্বলডন স্থগিত, চূড়ান্ত ঘোষণা বুধবার 

লন্ডন, ৩০ মার্চ: করোনা ভাইরাসের জেরে এই বছর স্থগিত হতে চলেছে সেরা গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট উইম্বলডন। সোমবার জার্মান টেনিস ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ডিক হরডফ জানিয়েছেন, ‘যা পরিস্থিতি তাতে উইম্বলডন এবার হচ্ছে না। আমি এটিপি ও ডব্লুটিএ আয়োজক কমিটির সঙ্গে যুক্ত।  
বিশদ

গ্রামবাসীদের সহযোগিতায় শেখ সাহিল 

নিজস্ব প্রতিনিধি কলকাতা: মাঠের বাইরেও নিজের দায়িত্ব পালনে ব্রতী শেখ সাহিল। নিজের গ্রাম ডানগাডিঘিলার বাসিন্দাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন মোহন বাগানের এই সেন্ট্রাল মিডফিল্ডারটি। 
বিশদ

কোবে ব্রায়ান্টের তোয়ালে বিক্রি হল ৩৩ হাজার ডলারে 

লস অ্যাঞ্জেলস, ৩০ মার্চ: নিলামে ৩৩ হাজার মার্কিন ডলার দর উঠল প্রয়াত কিংবদন্তি বাস্কেটবল প্লেয়ার কোবে ব্রায়ান্টের ব্যবহৃত তোয়ালের । যা কিনে নিয়েছেন এক আমেরিকান ব্যবসায়ী। 
বিশদ

ক্লাবের স্বার্থেই চার মাসের বেতন নেবেন না রোনাল্ডোরা 

তুরিন, ২৯ মার্চ: করোনা ভাইরাসের জেরে থমকে গিয়েছে গোটা বিশ্ব। সাধারণ মানুষ স্বেচ্ছায় গৃহবন্দি হয়ে রয়েছেন। বন্ধ সব খেলা। এমনকী, অনির্দিষ্টকালের জন্য অনুশীলনও স্থগিত। সব ক্রীড়াবিদরাই রয়েছেন কোয়ারেন্টাইনে।  
বিশদ

30th  March, 2020
স্পেনে রয়েছে পরিবার, দুশ্চিন্তায়
মোহন বাগান কোচ কিবু ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শরীরটাই শুধু কলকাতায়। মন পড়ে রয়েছে স্পেনে। স্ত্রী কাসিয়া বিয়েলকা সহ বাবা-মা সবাই উত্তর স্পেনের জিজুরকিল শহরে থাকেন। করোনা ভাইরাসের জেরে সেই শহর এখন লকডাউন।  
বিশদ

30th  March, 2020
মালিদের দেওয়া হল খাদ্যসামগ্রী
মানবিকতার মশাল জ্বালল ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি কলকাতা: করোনা ভাইরাসের আতঙ্ক গোটা শহর জুড়ে। চলছে লকডাউন। জরুরি পরিষেবা ছাড়া বন্ধ সবকিছুই। কলকাতা ময়দানও শুনসান। এই সময় মহা সমস্যায় পড়েছেন ময়দানের মালিরা। বিভিন্ন ক্লাব তাঁবুতে তাদের বন্দি দশা চলছে। জুটছে না ঠিকমতো খাবারও। 
বিশদ

30th  March, 2020

Pages: 12345

একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা: মারণ নোভেল করোনা ভাইরাস সর্বপ্রথম ধাক্কা মেরেছিল চীনের উহান প্রদেশে। বিশ্বের বৃহত্তম জনবসতির এই দেশের অন্য কয়েকটি রাজ্যেও ক্রমে তার বিস্তার ঘটে। ...

 করোনায় সন্ত্রস্ত গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা প্রায় সাত লক্ষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। ভারতেও আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২৭ জনের। সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে এই প্রথম নয়, অতীতেও ...

বিএনএ, গোঘাট: করোনা আতঙ্কে লকডাউনের জেরে রাজ্যবাসী গৃহবন্দি হয়ে রয়েছেন। এই অবস্থায় মানুষের পরিষেবায় সর্বক্ষণ ব্যস্ত রয়েছেন পুলিসকর্মীরা। তাই এই পরিস্থিতে কোনও পুলিসকর্মীর জুতো সেলাই বা পালিশের প্রয়োজন পড়লে তাঁরা সমস্যায় পড়বেন।  ...

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: ক্ষ্যান্তবুড়ির দিদি শাশুড়িরা শাড়িগুলি উনুনে বিছাত, আর হাঁড়িগুলো রাখত আলনায়। কবিগুরুর ‘খাপছাড়া’র সেই আবহই বাস্তবে এনে দিয়েছে করোনা ভাইরাস আতঙ্ক। হুগলিতে এখন দুষ্কৃতীরা অস্ত্রশস্ত্র সব তুলে রেখে ভালো খোকাটি সেজে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানি হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন পাঠনে পরিশ্রমী হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু

30th  March, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৯১.৭৭ টাকা ৯৫.০৭ টাকা
ইউরো ৮২.১০ টাকা ৮৫.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) সপ্তমী ৫৫/৪১ রাত্রি ৩/৫০। মৃগশিরা ৩২/৫৫ রাত্রি ৬/৪৪। সূ উ ৫/৩৩/৫৭, অ ৫/৪৭/৫১, অমৃতযোগ দিবা ৮/১ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/৫৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৮ গতে ৩/১২ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৫ গতে ৮/৪৪ মধ্যে।
১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার, সপ্তমী ৪২/৩৮/৩৮ রাত্রি ১০/৩৯/১১। মৃগশিরা ২১/৫২/৪৩ দিবা ২/২০/৪৯। সূ উ ৫/৩৫/৪৪, অ ৫/৪৮/৮। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১/১৩/২৯ গতে ২/৪৫/২ মধ্যে।
 ৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: বিজ্ঞানী আইজাক নিউটনের মৃত্যু১৭৭৪ - কলকাতায় পোস্ট মাস্টার জেনারেলের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১ 
পশ্চিমবঙ্গে আরও এক করোনা রোগীর খোঁজ মিলল। দমদমের আইএলএস হাসপাতালে ...বিশদ

10:59:57 PM

হাওড়ায় আরও এক করোনা আক্রান্তের মৃত্যু 
হাওড়ায় মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। মৃতের নাম সুরেন্দ্র ...বিশদ

10:56:00 PM

করোনা: এগরায় আক্রান্ত আরও এক
 

এগরায় করোনায় আক্রান্ত হলেন আরও একজন। এবার মারণ ভাইরাসের শিকার ...বিশদ

10:49:00 PM

এনআরএসে করোনা আক্রান্তের মৃত্যু 
মারণ করোনা ভাইরাস পশ্চিমবঙ্গে আরও এক প্রাণ নিল। মঙ্গলবার রাতে ...বিশদ

10:32:56 PM

চণ্ডীগড়ে করোনায় আক্রান্ত হলেন ব্রিটেন ফেরত এক ব্যক্তি 

10:30:26 PM