Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রামনগরের ডেমুরিয়ার প্রাচীন রথযাত্রা উৎসব ও মেলা ঘিরে ‘সম্প্রীতির সুর’

সৌমিত্র দাস, কাঁথি: রামনগরের মৈতনা গ্রাম পঞ্চায়েতের ডেমুরিয়া এলাকায় তিন শতাধিক বছরের প্রাচীন রথযাত্রা উৎসব ও মেলাকে ঘিরে থাকে সম্প্রীতির সুর। মহকুমার সবচেয়ে পুরনো এই রথযাত্রা ও মেলাকে ঘিরে মেতে ওঠেন হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের মানুষই। ১০দিন ব্যাপী এই মেলায় লক্ষাধিক মানুষের ভিড় জমে। বসে প্রচুর দোকানপাট ও আনন্দোপকরণের পসরা। পুরীর জগন্নাথ মন্দিরের সমস্ত নিয়ম-অনুশাসন মেনে ডেমুরিয়ার রথযাত্রা পরিচালিত হয়। ডেমুরিয়ার রথযাত্রা বেশ কয়েকবছর আগে সরকারি অনুমোদন পেয়েছে এবং ব্লক প্রশাসনের অধীনে ও পঞ্চায়েতের তত্ত্বাবধানে মেলা পরিচালিত হয়। মেলা কমিটির সভাপতি হলেন বিডিও অখিল মণ্ডল, সম্পাদক জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ তমালতরু দাসমহাপাত্র, সহ-সম্পাদক স্থানীয় পঞ্চায়েত সদস্য ওয়াসিম রহমান। মন্দিরের সেবায়েত কমিটির সম্পাদক রয়েছেন অলক চৌধুরী। কমিটিতে অনেকেই মুসলিম সম্প্রদায়ের মানুষ রয়েছেন। মেলায় দোকানপাট বসানো থেকে শুরু করে নানা কর্মকাণ্ড পরিচালনা করা, সবই হিন্দু-মুসলিম কাঁধে কাঁধ মিলিয়ে বহুবছর ধরে করে আসছেন। সব মিলিয়ে দুই সম্প্রদায়ের মানুষের অংশগ্রহণে ডেমুরিয়ার রথযাত্রা উৎসব হয়ে ওঠে সর্বাঙ্গসুন্দর। 
এলাকার প্রবীণ এবং বিশিষ্ট মানুষজনের সঙ্গে কথা বলে জানা গেল, ডেমুরিয়ার রথযাত্রার নানা ইতিহাস ও কল্পকাহিনী। তৎকালীন সময়ে ডেমুরিয়ায় মগিনীনারায়ণ চৌধুরী নামে এক ব্রাহ্মণ ছিলেন। তিনি প্রতিবছর এলাকার ধর্মপ্রাণ মানুষজনকে নিয়ে পুরীতে তীর্থ করতে যেতেন। একবার তীর্থে যাওয়ার পথে বালেশ্বরের কাছে অসুস্থ হয়ে পড়েন মগিনীনারায়ণ। তখন জগন্নাথ তাঁকে স্বপ্নে দেখা দিয়ে বলেন, তোদের আর পুরী আসতে হবে না। ডেমুরিয়ায় একটি ঝিল রয়েছে। সেখানে খুঁজলে একটি কাষ্ঠখণ্ড পাবি। ওই কাঠ থেকে আমার, বলরাম ও সুভদ্রার মূর্তি তৈরি করে তুই পুজো কর।  মাটির মন্দির তৈরি করে আরাধনা শুরু হয়। স্বর্ণালঙ্কার ও ধনসম্পদ যথেষ্ট ছিল মন্দিরে। যার লোভে বর্গীরা মন্দিরে হানা দেওয়ার চেষ্টা করে। বর্গী হানার আশঙ্কায় জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রাকে নিয়ে এলাকারই বাসিন্দা করুণাকরণ পাহাড়ীর বাড়িতে হাজির হন মগিনীনারায়ণ। সঙ্গে নিয়ে আসেন স্বর্ণালঙ্কার, বাসনপত্র-সবকিছুই। ফলে বর্গীদের মন্দির লুটের পরিকল্পনা ব্যর্থ হয়ে যায়। এরপর ত্রিমূর্তির আরাধনার ভার নেন পাহাড়ী পরিবার। সেই পাহাড়ী পরিবারই পরবর্তীকালে চৌধুরী পদবি নেন এবং তাঁরাই মন্দিরের বর্তমান সেবায়েত। আর ভোগ রান্না করেন মগিনীনারায়ণেরই বংশধর। এদিকে তৎকালীন সময়ে মন্দির ধ্বংস হয়ে গেলেও পরবর্তীকালে঩ এগরার বাসুদেবপুরের জমিদার লক্ষ্ণীকান্ত রায়ের দান করা জায়গায় মাটির মন্দির গড়ে ওঠে। পরবর্তীকালে সেই মন্দিরও ধ্বংস হয়ে যায়। এক দশকেরও বেশি সময় আগে গ্রামবাসীদের উদ্যোগে বড় পাকা মন্দির তৈরি হয়েছে। ট্রাস্টি কমিটি মন্দির পরিচালনা করে।
রথযাত্রার দিন সুউচ্চ তিনটি আলাদা রথে সওয়ার হয়ে মাসির বাড়িতে যাত্রা করেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। সাতদিন পর উল্টোরথেও সম্প্রীতির একই ছবি ধরা পড়ে। রথযাত্রা পরিচালন কমিটির সম্পাদক তমালতরুবাবু বলেন, পুরীর মন্দিরে মুসলিম সম্প্রদায়ের মানুষের প্রবেশে বাধা রয়েছে। তবে এখানকার মন্দিরে তাঁদের প্রবেশে কোনও বাধা নেই। বহুকাল আগে থেকেই ডেমুরিয়ার রথযাত্রা উৎসবে মুসলিম সম্প্রদায়ের মানুষ শামিল হন। এখনও সেই ধারা চলে আসছে ভগবানপুরের পাঁউশির রথ ঘিরেও উন্মাদনায় মাতেন বাসিন্দারা। রথ উপলক্ষে বসে মেলা। মেলায় নানা ধরনের ফুল ও ফলের চারাগাছের পসরা সাজান বিক্রেতারা। আম-কাঁঠালের সঙ্গে নানা সামগ্রী বিক্রি হয়। 
07th  July, 2024
মাছ ধরতে গিয়ে বাজ পড়ে মৃত্যু বৃদ্ধের

দুর্যোগের বিকেলে মাছ ধরতে গিয়ে মৃত্যু হল এক বৃদ্ধের। শনিবার ঘটনাটি ঘটেছে রানাঘাট থানা এলাকার হবিবপুর দুর্গাপুর এলাকায়।
বিশদ

কালনায় শ্বশুরকে কুপিয়ে খুন করল জামাই, চাঞ্চল্য

শ্বশুরকে নৃশংসভাবে কুপিয়ে খুন করল জামাই। গত বুধবার চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের কালনা থানার উপলতি গ্রামে। মৃতের নাম নীলরতন বাগ (৬৫)।
বিশদ

কুলতলিতে নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ, এলাকায় উত্তেজনা, ভাঙচুর

আর জি কর কাণ্ডের পর রাজ্যে ফের ধর্ষণ করে খুনের ঘটনা। দক্ষিণ ২৪ পরগনার কুলতলিতে এক নাবালিকা ছাত্রীকে ধর্ষণ করে খুনের অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল এলাকায়।
বিশদ

অষ্টমীতে মা কনকদুর্গা নিজের ভোগ নিজেই রান্না করে নেন

ঝাড়গ্রামের ডুলুং নদীর ধারে চিল্কিগড়ের জঙ্গলের মধ্যে অবস্থিত কনকদুর্গার পুজো নিয়ে মানুষের কৌতূহলের অন্ত নেই। কনকদুর্গার পুজো নিয়ে নানা কাহিনি ছড়িয়ে আছে। তারমধ্যে অন্যতম দেবীর পুজো শুরুর ঘটনা। আনুমানিক পাঁচশো বছর আগে এই পুজোর শুরু। 
বিশদ

আদ্রা ও রঘুনাথপুরে সব্জির বাজারদর খতিয়ে দেখল টাস্ক ফোর্স

পুজোর আগে সব্জির বাজারদর দেখতে পথে নামল টাস্ক ফোর্স। শুক্রবার আদ্রা ও রঘুনাথপুরের সব্জি বাজারে মূল্যবৃদ্ধি রুখতে বিশেষ অভিযান চালানো হয়। এদিন জেলা ডিইবি, কৃষিদপ্তর, উদ্যানপালন দপ্তরের আধিকারিক, পুলিস সহ টাস্ক ফোর্স ও জেলা পরিষদের কো-মেন্টর অভিযানে অংশ নেন।
বিশদ

দুই বাংলাদেশিকে গ্রেপ্তারের বদলা ভারতে ঢুকে ২ কৃষককে ‘অপহরণ’

দুই বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটকের ‘বদলা’। ভারতীয় ভূখণ্ডে ঢুকে দুই কৃষককে অপহরণের অভিযোগ উঠল। ঘটনার সঙ্গে বাংলাদেশের কয়েকজন দুষ্কৃতী জড়িত বলে অভিযোগ।
বিশদ

ছেলের নতুন জামা আঁকড়ে শয্যা নিয়েছেন মা, বাবা শ্রাদ্ধ করছেন

পুজোয় চারটে নতুন জামা হয়েছিল পঞ্চম শ্রেণিতে পড়া ছেলেটার। বন্ধুদের সঙ্গে পুজোয় হইচই করবে বলে আগে থেকেই পরিকল্পনা করা ছিল। সব শেষ হয়ে গেল। কাটোয়ার কোশিগ্রামের স্কুলে সাপের কামড়ে মৃত্যুর ঘটনায় শোকস্তব্ধ গ্রাম।
বিশদ

জামালপুরে দামোদরে জালে উঠল ১ কেজিরও বেশি ওজনের ইলিশ

কোলাঘাট বা ফরাক্কার ইলিশের স্বাদ অনেকেই পেয়েছেন। কিন্তু, দামোদরের ইলিশের স্বাদ কেমন হয়? এই প্রশ্নের উত্তর পাওয়া সহজ নয়। দামোদরে সমুদ্রের রুপালি ফসলের তেমন দেখা মেলে না।
বিশদ

বীরভূমের আরও ১৫টি পুজোর উদ্বোধন মমতার

শুক্রবার দ্বিতীয় ধাপে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে জেলার আরও ১৫টি দুর্গাপুজোর উদ্বোধন হয়েছে। জেলা পুলিস, প্রশাসনের আধিকারিকরা নানা মণ্ডপ প্রাঙ্গণে উপস্থিত থেকে উদ্বোধন মুহূর্তের সাক্ষী থাকলেন।
বিশদ

বোধনের আগে গঙ্গায় ‘বিসর্জন’ বহু বাড়ি, সামশেরগঞ্জে কান্নার রোল

দেবীর বোধনের আগেই যেন বিসর্জনের সুর সামশেরগঞ্জজুড়ে। শুক্রবার সকাল থেকেই ভয়াবহ ভাঙনে একের পর এক বাড়ি তলিয়ে গেল গঙ্গাগর্ভে। আরও কিছু বাড়ি নদীর কিনারায় ঝুলে।
বিশদ

তাইকোন্ডোতে স্বর্ণপদক পুরশুড়ার অনুলাপের

রাজ্যস্তরে তাইকোন্ডোর অনূর্ধ্ব-১৭ প্রতিযোগিতায় স্বর্ণপদক পেল পুরশুড়ার নবম শ্রেণির ছাত্র অনুলাপ ভট্টাচার্য। সে পুরশুড়ার ভাঙামোড়া নূতনগ্রাম কেএনসিএম ইনস্টিটিউশনের ছাত্র।
বিশদ

পড়ুয়াদের হাতেকলমে শেখানোর উদ্যোগ, টিএলএম নিয়ে রঘুনাথগঞ্জে কর্মশালা

টিচিং লার্নিং মেটিরিয়াল বা টিএলএম নিয়ে কর্মশালা হল রঘুনাথগঞ্জ-২ ব্লকে। টিএলএম ব্যবহারে পড়ুয়ারা হাতে কলমে অনেক কিছুই শিখতে পারবে। হাতেকলমে শিক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় সামগ্রীর প্রয়োজন পড়ে। বেশকিছু স্কুলে টিএলএম ব্যবহার করে ভালো ফল পেয়েছেন শিক্ষকরা।
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে একাধিক পুজো মণ্ডপের উদ্বোধন

শুক্রবারও মুখ্যমন্ত্রীর হাত ধরে ভার্চুয়াল উদ্বোধন হল একাধিক দুর্গাপুজো মণ্ডপের। এদিন বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের নানা প্রান্তের পুজো মণ্ডপের উদ্বোধন হয়। বিশদ

উত্তর যাত্রাপুরে আধার জালিয়াতির অভিযোগ, ধৃত ১

আধার জালিয়াতির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল কোতোয়ালি থানার পুলিস। ধৃতের নাম সৌরভ মিস্ত্রি। বৃহস্পতিবার উত্তর যাত্রাপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
দু’টি পৃথক রুটের অটো ইউনিয়নের গণ্ডগোলে বন্ধ অটো ও বাস চলাচল। যার জেরে বিপাকে পড়লেন সাধারণ যাত্রীরা। শুক্রবার সকাল থেকে দিনভর বন্ধ থাকে বনগাঁ-দত্তফুলিয়া ও বনগাঁ-বয়রা রুটের বাস পরিষেবা। বন্ধ থাকে বনগাঁ-হেলেঞ্চা অটো পরিষেবা। ...

আরও বিপাকে পড়লেন রাজ্য পুলিসের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। আর জি কর কাণ্ডে তাঁর করা মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার কোনও সাড়া দেয়নি সিঙ্গল বেঞ্চ। তাই শুক্রবার তিনি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিন দ্রুত শুনানির আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চও ...

দিল্লি পুরনিগমের স্ট্যান্ডিং কমিটির নির্বাচন নিয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার ভূমিকার কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। স্ট্যান্ডিং কমিটির একটি আসনে নির্বাচন নিয়ে সাক্সেনা ...

‘দুর্গা তুমি থেমো না’— এভাবেই আজকের দুর্গার গান গাইলেন লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, উপল সেনগুপ্ত, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য চৌধুরী, উজ্জয়িনী মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। বোরোলীনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিক্ষক দিবস
১৭৮৯ - ফরাসি বিপ্লবের সূচনা
১৮৬৪ - ঘূণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু
১৮৯৫ - অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী হেমন্তকুমার বসুর জন্ম
১৯৪৭ - কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত
১৯৮৯ - কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ফতিমা বিবি ভারত সুপিমকোর্টের প্রথম মহিলা বিচারপতি মনোনীত হন
১৮০৫ -  ব্রিটিশ ভারতের গভর্নর লর্ড কর্নওয়ালিসের মৃত্যু
২০১১ - অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের মৃত্যু
২০২০- সঙ্গীত শিল্পী ও অভিনেতা শক্তি ঠাকুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া অহোরাত্র। স্বাতী নক্ষত্র ৪০/৩ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৫/৩৩/১, সূর্যাস্ত ৫/১৭/১১। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২১ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। 
১৮ আশ্বিন, ১৪৩১, শনিবার, ৫ অক্টোবর ২০২৪। তৃতীয়া শেষরাত্রি ৪/৫৪। স্বাতী নক্ষত্র ৮/১৬। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৯। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/১ মধ্যে ও ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। 
১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিট দুর্নীতি মামলা: পাটনা আদালতে চার্জশিট জমা দিল সিবিআই

10:31:00 PM

মহিলা টি-২০  বিশ্বকাপ: বাংলাদেশকে ২১ রানে হারাল ইংল্যান্ড

10:30:00 PM

ধর্মতলায় আমরণ অনশন শুরু করলেন জুনিয়র চিকিৎসকরা

09:48:00 PM

জম্মুর ঘোরটায় বিস্ফোরক উদ্ধার, তদন্তে পুলিস

09:34:00 PM

আইএসএল: মহামেডানকে ৩-০ গোলে হারাল মোহন বাগান

09:29:00 PM

মাছ ধরতে গিয়ে বাজ পড়ে মৃত্যু রানাঘাটের ৮৪ বছরের বৃদ্ধের

09:19:00 PM