Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এসডব্লুএম প্রজেক্ট নিয়ে বিক্ষোভ, কাজ না করেই ফিরে এল পুরসভা

সংবাদদাতা, ফালাকাটা: সরকারি জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের সীমানা প্রাচীরের বোর্ড লাগাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ে ফিরতে হল পুরসভার চেয়ারম্যান সহ কাউন্সিলারদের। যাকে কেন্দ্র করে বুধবার দুপুরে ফালাকাটার ৩ নম্বর ওয়ার্ডের খলিসামারিতে উত্তেজনা ছড়ায়। আন্দোলনকারীরা পথ অবরোধ করে ‘গো ব্যাক’ স্লোগান তুলে বিক্ষোভ দেখান। প্রায় এক ঘণ্টা বিক্ষোভ ও অবরোধ চলার পর শেষে পিছু হটতে বাধ্য হয় পুরকর্তৃপক্ষ। পুলিসকে সঙ্গে নিয়েও প্রকল্পস্থলে বোর্ড লাগাতে ব্যর্থ হয় পুরসভা। সংশ্লিষ্ট প্রকল্পের কাজ করতে গিয়ে এনিয়ে তিনবার বিক্ষোভের মুখে পড়তে হল পুরসভাকে। 
শহরের খলিসামারি বালা তোর্সা নদীর পাশে সরকারি ২.৭০ একক জমিতে এদিন প্রথম ধাপে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের সীমানা প্রাচীর তৈরির জন্য বোর্ড লাগানোর কথা ছিল। সেই মোতাবেক পুরসভার ১৮টি ওয়ার্ডের কাউন্সিলার সহ পুরসভার আধিকারিকরা পুলিস নিয়ে বোর্ড লাগাতে যান। এখবর ছড়িয়ে পড়তেই সকাল ১০টা থেকে এলাকায় বাসিন্দারা জমায়েত হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে প্রকল্পটি অন্যত্র সরিয়ে নেওয়ার দাবিতে ব্যানার নিয়ে পথ অবরোধে শামিল হন তাঁরা। বেলা ১২টার পর পুরকর্তৃপক্ষ সেখানে আসতেই শুরু হয় বিক্ষোভ ও গো ব্যাক স্লোগান। এক ঘণ্টা আন্দোলনকারীদের সঙ্গে পুরসভার চেয়ারম্যান ও আধিকারিকরা কথা বলার চেষ্টা করলেও নিজেদের দাবিতে অনড় থাকেন বাসিন্দারা। পরে বাধ্য হয়েই ফিরে আসতে হয় পুর আধিকারিকদের। 
বিক্ষোভকারী লিটন তালুকদার, কমল শীল, অঞ্জনা বেগম বলেন, পুরসভা আমাদের না জানিয়ে এসডব্লুএম প্রকল্প চালু করতে চাইছে। এলাকায় স্কুল-কলেজ, হাসপাতাল সহ বহু বাড়ি আছে। আমরা এই প্রকল্প এখানে হতে দেব না। 
পুর চেয়ারম্যান প্রদীপ মুহুরি বলেন, সরকারি জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প হবে এটাই স্বাভাবিক। শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ফাঁকা জায়গায় প্রকল্পটি তৈরি করা হচ্ছে। মুষ্টিমেয় কয়েকজন এলাকার বাসিন্দাদের ভুল বুঝিয়ে উস্কানিমূলক কথাবার্তা বলে এই আন্দোলনের সৃষ্টি করছে। খলিসামারিতে প্রকল্পটি বাস্তবায়িত হবেই। সরকারি কাজে বাধা দিতে আসলে পরবর্তীতে আইনত ব্যবস্থা নেওয়া হবে। (আন্দোলনকারীদের সঙ্গে কথা বলছেন  চেয়ারম্যান এবং পুলিস আধিকারিক।-নিজস্ব চিত্র)

12th  September, 2024
কংগ্রেস নেতা খুনে কি সুপারি কিলার?

মানিকচকের ধরমপুর বাজারে কংগ্রেস নেতা শেখ সইফুদ্দিনকে খুনের একদিন পরেও এলাকা থমথমে। পাঁচ জায়গায় ক্যাম্প করেছে পুলিস। টহল দিচ্ছে দুটি গাড়ি। ছিলেন ডিএসপি হেডকোয়ার্টার, মানিকচক থানার আইসি। 
বিশদ

জমজমাট বিশ্বকর্মা পুজোর বাজার পাল্লা দিয়ে চড়ল দামের পারদও

সোমবার উত্তরের জেলাগুলোয় জমে উঠল বিশ্বকর্মা পুজোর বাজার। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে কোচবিহার এদিন চিত্রটা ছিল এক। ব্যাগ হাতে পুজোর বাজার সা‌রলেন সকলে। কুমোরটুলি থেকে সব্জি বাজার, ফল বাজারে ছিল ভিড়।
বিশদ

প্রোবায়োটিক প্রয়োগে বাড়ছে মাছের উৎপাদন, পুকুরে বায়োফ্লকে নয়া দিশা

প্রোবায়োটিক প্রয়োগে বাড়ছে মাছের উৎপাদন। পুকুরে বায়োফ্লক প্রযুক্তিতে দিশা দেখছেন জলপাইগুড়ির মৎস্যচাষিরা। তাঁদের দাবি, উপকারী অণুজীব বা প্রোবায়োটিক ব্যবহারের ফলে মাছের রোগব্যাধি কমছে। উৎপাদন কার্যত দ্বিগুণ হচ্ছে।
বিশদ

হরিশচন্দ্র পালের বাড়িতে কোচবিহার আর্কাইভের নিজস্ব গ্রন্থাগারের উদ্বোধন

কোচবিহার, উত্তরবঙ্গ তথা উত্তর-পূর্ব ভারতের বহু প্রাচীন ও দুষ্প্রাপ্য বই, নথি নিয়ে খোলা হল কোচবিহার আর্কাইভের নিজস্ব গ্রন্থাগার। প্রখ্যাত পল্লীসংস্কৃতিবিদ প্রয়াত হরিশচন্দ্র পালের বাড়িতে এই গ্রন্থাগারটির উদ্বোধন করা হল।
বিশদ

পেট চালাতে সংসার ভুলে শিলিগুড়িতে ঘাঁটি গেড়েছেন কৃষ্ণনগরের শিল্পীরা

কাটিং থেকে রং মেশিন। মণ্ডপসজ্জার উপকরণ থেকে রান্নার রাঁধুনি। এসব নিয়ে শিলিগুড়িতে ঘাঁটি গেড়েছেন কৃষ্ণনগরের মণ্ডপ শিল্পীরা। ইতিমধ্যে তাঁরা তিন সপ্তাহ কাটিয়ে দিয়েছেন। কেউ মণ্ডপের ফ্রেম তৈরি করছেন, কেউবা মেশিন চালিয়ে উপকরণ রং করছেন
বিশদ

পার্কিংজোন গড়েনি পুরসভা, পুজোর আগে যানজটে জেরবার হওয়ার শঙ্কা

মাদ্রাসা মাঠ এবং সমাজপাড়ায় মোটরবাইক ও টোটোর পার্কিংজোন গড়ার পরিকল্পনা হয়েছিল। কিন্তু, গত দু-তিন বছরে তা করতে পারেনি জলপাইগুড়ি পুরসভা। ফলে পুজোর আগে এবারও মার্চেন্ট রোড, ডিবিসি রোড সহ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তায় যানজটের মুখে পড়তে হবে জলপাইগুড়িবাসীকে। 
বিশদ

ধূপগুড়িতে দুর্গাপুজোর প্রস্তুতি ঘিরে মাতোয়ারা গ্রামবাসীরা

একটা সময়ে হ্যারিকেন জ্বালিয়ে উমার আরাধনা শুরু হলেও এখন পুরাতন ও আধুনিক সংস্কৃতির মেলবন্ধনে দুর্গাপুজো করছে ধূপগুড়ির উত্তর আলতাগ্রাম চৌরঙ্গী সঙ্ঘ ও পাঠাগার। তবে কবে থেকে দুর্গাপুজো শুরু হয়েছিল তা সঠিকভাবে বলতে পারেন না কেউই
বিশদ

পিকাসোর গুয়ের্নিকা ছবির আদলে জলপাইগুড়িতে হচ্ছে কাঠের দুর্গা প্রতিমা

পাবলো পিকাসোর বিখ্যাত গুয়ের্নিকা ছবির আদলে জলপাইগুড়িতে তৈরি হচ্ছে কাঠের দুর্গা। ১৯৩৭ সালে এক অস্থির সময়ে আঁকা পাবলোর ওই সাদা-কালো ছবি সাড়া ফেলেছিল বিশ্বজুড়ে।
বিশদ

বাম আমল থেকে দাবি উঠলেও সাহাজের ঘাটে সেতু হল না আজও

মাতালহাটের বুড়া ধরলা নদীতে সাহাজের ঘাটে সেতু তৈরির প্রতিশ্রুতি অতীতে একাধিকবার মিলেছে। কিন্তু, আজও সেতু হল না। ফলে সাহাজের ঘাট দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় চেপে পারাপার করতে হচ্ছে কয়েক হাজার বাসিন্দাকে।
বিশদ

ট্রেনে রায়গঞ্জ থেকে বিশ্বকর্মা গেল বিহারে

কারিগর সেভাবে না থাকায় দেবশিল্পী বিশ্বকর্মার মূর্তি সংগ্রহে বিহারের বিস্তীর্ণ এলাকার বড় ভরসা রায়গঞ্জ। আর তাই রায়গঞ্জের মোহনবাটি বাজার থেকে বছর বছর বিশ্বকর্মার মূর্তি পাড়ি দেয় বিহারের বারসই, শালমারি, সনৌলি এলাকায়
বিশদ

জাতীয় স্তরের তাইকোন্ডোয় রেফারি ইংলিশবাজারের সুশ্রী

৩ অক্টোবর থেকে তাইকোন্ডো ফেডারেশন অব ইন্ডিয়ার উদ্যোগে অরুণাচল প্রদেশের ইটানগরে ‘অস্মিতা তাইকোন্ডো লিগ’ শুরু হতে চলেছে। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। এই লিগে টেকনিক্যাল অফিসিয়াল হিসেবে ডাক পেলেন পুরাতন মালদহের গৌড় মহাবিদ্যালয়ের ছাত্রী সুশ্রী ধর।
বিশদ

একটা শিষ ডাবের দাম ১০০ টাকা! বিশ্বকর্মা পুজোয় ফলের দাম আকাশছোঁয়া

কলকারখানা থেকে পরিবহণ, নানা শিল্পক্ষেত্রে আজ, মঙ্গলবার বিশ্বকর্মা পুজো। তার আগে ফুল, ফল থেকে পুজোর যাবতীয় সরঞ্জামের বাজার আগুন। উল্লেখযোগ্যভাবে সেঞ্চুরি হাঁকিয়েছে শিষ ডাবের দাম। সোমবার রায়গঞ্জ শহরের বাজারগুলিতে ক্রেতাদের প্রতি পিস শিষ ডাব কিনতে হয়েছে অন্তত ১০০ টাকায়।
বিশদ

প্লাস্টিক বর্জনের বার্তা মিতালিতে, তপনের স্কুল মোড়ে শিবমন্দির

প্লাস্টিক বর্জনকে থিম করে এবারের পুজোর আয়োজন করছে তপনের মিতালি ক্লাব। অন্যদিকে শিবমন্দিরের আদলে থিম করে ভক্তদের নজর কাড়তে চলছে তপন স্কুলমোড় সর্বজনীন দুর্গোৎসব কমিটি। দুটি পুজোই তপন ব্লকের বিগ বাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম।
বিশদ

পুজোয় বালুরচর কল্যাণ সমিতিতে দেখা মিলবে একফালি ত্রিপুরার

মহানন্দাপাড়ের ব্যস্ত শহরে এবারের পুজোয় দেখা মিলবে একফালি ত্রিপুরার। সঙ্গে রয়েছে এরাজ্যের পশ্চিমাঞ্চলের বাঁকুড়া জেলার ছাপ। দুর্গাপুজোয় এবার ত্রিপুরা এবং বাঁকুড়ার কিছু নিদর্শন ফুটে উঠতে চলেছে বালুরচর কল্যাণ সমিতির পুজোয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
ব্যবহৃত সিরিঞ্জ বেঁকিয়ে ফেলার দরকার নেই। আর জি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষ এমনই নির্দেশ দিতেন ওয়ার্ডের নার্সদের। হাসপাতাল সূত্রে মিলেছে এই ...

ফের হত্যার চেষ্টা ডোনাল্ড ট্রাম্পকে। এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে রায়ান ওয়েসলে রুথ নামে এক ডেমোক্র্যাট সমর্থককে। গুলি চালানোর ঘটনার তদন্তে নেমে রবিবারই ৫৮ বছর ...

জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রত্যাহারের পর কেটে গিয়েছে পাঁচটি বছর। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এই প্রথম ভূস্বর্গে ভোট গ্রহণ হতে চলেছে। সেই ভোট গ্রহণ ...

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণা হয়েছিল আগেই। এবার চূড়ান্ত দল বেছে নেওয়ার পালা। হাতে সময় কম। ১৯ সেপ্টেম্বর শুরু প্রথম টেস্ট। তাই কাজটা দ্রুততার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩০: আমেরিকার বোস্টন শহর প্রতিষ্ঠিত হয়
১৮৪৬: সাপ্তাহিক ‘দর্পণ’ প্রকাশিত হয়
১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯০৫: বঙ্গভঙ্গের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি
১৯১৫: জনপ্রিয় চিত্রশিল্পী  মকবুল ফিদা হুসেনের জন্ম
১৯২৪: হিন্দু মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধীর অনশন
১৯৪০: মোহনদাস করমচাঁদ গান্ধীর নেতৃত্বে ব্যক্তিগত সত্যাগ্রহ শুরু হয়
১৯৪৪: বিশিষ্ট অভিনেতা বিভু ভট্টাচার্যের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৫৪: কবি যতীন্দ্রনাথ সেনগুপ্তর মৃত্যু 
১৯৬৫: প্রাক্তন শ্রীলঙ্কান ক্রিকেটার অরবিন্দ ডি সিলভার জন্ম
১৯৭০:  প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম
১৯৭৭: ইংরেজ উদ্ভাবক ও ফটোগ্রাফির পুরোধা উইলিয়াম টলবোটের মৃত্যু
১৯৮০: পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজের জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪। চতুর্দশী ১৫/৪৫ দিবা ১১/৪৫। শতভিষা নক্ষত্র ২১/৫ দিবা ১/৫৩। সূর্যোদয় ৫/২৭/২৫, সূর্যাস্ত ৫/৩৪/৫৫। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে । রাত্রি ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৫৭ মধ্যে। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।   
৩১ ভাদ্র, ১৪৩১, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪। চতুর্দশী দিবা ১১/৫। শতভিষা নক্ষত্র দিবা ২/২৮। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ দিবা ৭/৫২গতে ১০/১৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/১৬ মধ্যে ও ৩/২ গতে ৪/৪০ মধ্যে এবং রাত্রি ৬/১৬ মধ্যে ও ৮/৪০ গতে ১১/৬ মধ্যে ও ১/২৭ গতে ৩/৪ মধ্যে। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে ও ১/৩ গতে ২/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে।  
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আর জি কর কাণ্ড: সুপ্রিম কোর্টের নির্দেশে নির্যাতিতার বাড়িতে সিবিআই

11:57:47 PM

বিদ্যুৎ বিভ্রাটে ভোগান্তি, জাতীয় সড়ক অবরোধ
বন্যা বিধ্বস্ত আরামবাগে বিদ্যুৎ বিভ্রাটের জেরে ভোগান্তিতে পড়েছেন বাসিন্দারা। তাঁদের ...বিশদ

10:51:00 PM

এনসিপি (এসসিপি)-তে যোগদান করলেন মহারাষ্ট্রের প্রাক্তন বিধায়ক বাপু সাহেব তুকারাম পাথারে

10:18:00 PM

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়ী ভারতীয় পুরুষ হকি দলকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

10:13:00 PM

আইএসএল: গোয়াকে ২-১ গোলে হারাল জামশেদপুর

09:35:00 PM

মহিলা যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশেষ টিম তৈরি করল খড়্গপুর জিআরপি
দেশের সর্বোচ্চ আদালত মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। এরপরই ...বিশদ

09:28:00 PM