Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিজেপির ডেপুটেশন কর্মসূচিতে
চাঁচলে তৃণমূলের সঙ্গে ধস্তাধস্তি

 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রাসায়নিক সারের কালোবাজারির অভিযোগে বিজেপির ডেপুটেশন কর্মসূচি ঘিরে শুক্রবার ব্যাপক উত্তেজনা  ছড়াল চাঁচলে। মালদহের চাঁচল ব্লক সদরে এদিন  বিজেপির পূর্বনির্ধারিত ডেপুটেশন কর্মসূচিতে তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের একাংশ বাধা দেয় বলে অভিযোগ। পুলিস ও স্থানীয় সূত্রের খবর, চাঁচল অফিসের পাশেই চাঁচল কলেজ। স্বাভাবিকভাবেই এদিন বিজেপির মিছিল কলেজের পাশ দিয়ে যেতেই তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের একাংশের সঙ্গে বিক্ষোভকারী বিজেপি সমর্থকদের মধ্যে ধস্তাধস্তি  শুরু হয়। এনিয়ে দুই রাজনৈতিক দলের কর্মী সমর্থকরা লাঠিসোঁটা নিয়ে এক  ওপরের উপরে আক্রমণ শুরু করে।  পরিস্থিতি বেগতিক দেখে চাঁচল কলেজের গেট বন্ধ করে দেয় পুলিস ও প্রশাসন।  পরে বিশাল পুলিসবাহিনী এসে দুই দলের কর্মী-সমর্থকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি সামাল দেয়। পরে  অবশ্য বিজেপি নেতৃত্ব মহকুমা শাসকের কাছে তাদের দাবি-দাওয়া পেশ করে। এদিকে, একই ইস্যুতে মালদহের হবিবপুর ব্লকের কৃষকরা সরব হন। রাসায়নিক সারের নির্ধারিত মূল্যের চাইতে বেশি দাম নেওয়ার অভিযোগ তুলে  কৃষকেরা প্রশাসনিক হস্তক্ষেপ দাবি করেন। 
 দলের ডেপুটেশনের বিষয়টি নিয়ে উত্তর মালদহ সাংগঠনিক জেলার বিজেপির সভাপতি উজ্জ্বল দত্ত বলেন, রাসায়নিক সারের কালোবাজারি, ন্যায্যমূল্যের ধান ক্রয়কেন্দ্রে ফড়েরাজ সহ  একাধিক দাবি-দাওয়া নিয়ে চাঁচল মহকুমা শাসকের কাছে আমরা ডেপুটেশন দিতে যাচ্ছিলাম। সেই সময় তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের তরফে আমাদের উপর হামলা করা হয়েছে। আমাদের তরফে কোনও আক্রমণ হয়নি।  ওরা পায়ে পা লাগিয়ে ঝামেলা করেছে। এবিষয়ে জেলা তৃণমূল ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মুকাদ্দেম হোসেন (বাবু) বলেন, গণতান্ত্রিক দেশে যে কেউ ডেপুটেশন দিতে পারে। তবে আজ যা ঘটেছে তা মোটেও বাঞ্ছনীয় নয়। বিজেপির ডেপুটেশনের মিছিলে যোগদানকারীরা তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের ওপর চড়াও হয়। গালিগালাজ করে। আমাদের তরফে  কোনও মামলা হয়নি।  এ বিষয়ে চাঁচল থানার পুলিসকর্তারা বলেন, বিজেপির ডেপুটেশন ঘিরে  সাময়িক উত্তেজনা হয়েছে। আমরা পরিস্থিতি সামাল দিয়েছি। এবিষয়ে চাঁচলের এসডিও কল্লোল রায় বলেন,ডেপুটেশন চলাকালীন অফিস চত্বরে কিছু হয়নি। তবে বিজেপি নেতৃত্বের দাবি দাওয়া খতিয়ে দেখা হবে।
 জেলাজুড়ে কৃষিকাজের রাসায়নিক সার নিয়ে কালোবাজারি চলছে। তা রুখতে জেলা প্রশাসন টাস্ক ফোর্সও গঠন করেছে। কিন্তু তাতে সমস্যা মেটেনি। এ নিয়ে ব্লকে ব্লকে কৃষকেরা ক্ষোভে ফুঁসছেন।  
এ বিষয়ে জেলা কৃষি দপ্তরের ডেপুটি ডিরেক্টর সৌমেন্দ্রনাথ দাস বলেন, চাঁচলের বিষয়টি নিয়ে কিছু বলার নেই। তবে হবিবপুরে দু’জন কৃষক রাসায়নিক সার নিয়ে একই দোকান মালিকের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।  

ইসলামপুরের দু’টি হাসপাতালেই 
মা ক্যান্টিন চালু করবে প্রশাসন

ইসলামপুর সুপার স্পেশালিটি হাসপাতাল ও মহকুমা হাসপাতাল ক্যাম্পাসে মা ক্যান্টিন খোলার উদ্যোগ নিল প্রশাসন। প্রায় এক বছর আগে টার্মিনাস এলাকায় একটি মা ক্যান্টিন খোলা হয়েছে। এবার গুরুত্বপূর্ণ ওই দু’টি হাসপাতালে ক্যান্টিনটি চালু হলে চিকিৎসা করাতে আসা বহু দরিদ্র মানুষ ৫ টাকার বিনিময়ে দুপুরে ডিম ভাত খেতে পারবে।
বিশদ

পুলিস হেফাজতে অনশনে মালখান, দাবি পরিবারের

পুলিসের বিরুদ্ধে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ তুলে হেফাজতেই আন্দোলন শুরু করলেন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও’র প্রথমসারির নেতা মালখান সিং। পুলিসের হেফাজতে থাকাকালীনই তিনি খাওয়াদাওয়া বন্ধ করে দিয়েছেন বলে দাবি তাঁর পরিবারের।
বিশদ

পাহাড়ের তুলনায় সমতলে ভোটার
তালিকায় নাম তুলতে অনীহা দার্জিলিংয়ে 
মুখ্য নির্বাচনী আধিকারিকের বৈঠক

দার্জিলিং জেলায় ভোটার তালিকা সংশোধন নিয়ে পাহাড়ের তুলনায় আগ্রহ কিছুটা কম সমতলভাগ শিলিগুড়িতে। শুক্রবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের সঙ্গে বৈঠকের পর জেলা প্রশাসন এমন তথ্য পেশ করেছে। প্রশাসন সূত্রের খবর, এক মাসের মধ্যে জেলায় ভোটার তালিকায় নাম তোলা ও সংশোধনের জন্য ২০হাজার আবেদন পড়লেও সমতলভাগের সাড়া কম।
বিশদ

হাতির হামলায় ভাঙল অঙ্গনওয়াড়ি কেন্দ্র

বৃহস্পতিবার গভীর রাতে নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের পাটোয়ারী পাড়ায় হাতির হামলায় ক্ষতিগ্রস্ত হয় একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র সহ তিনটি বাড়ি। ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গভীর রাতে পার্শ্ববর্তী ডায়না জঙ্গল থেকে একটি দাঁতাল হাতি গ্রামে ঢুকে পড়ে।
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালে ‘নরক’ দর্শন! রোগী,
চিকিৎসক সবাইকে মানিয়ে চলতে হচ্ছে
ছড়িয়ে পড়ছে আবর্জনা, কর্তৃপক্ষ নির্বিকার

ছবি দেখে মনে হতেই পারে কোনও ভাগাড়! চারদিক আবর্জনায় ভর্তি। গোরু, কুকুর, বেড়ালের মুখে মুখে তা ছড়িয়ে পড়ছে আশপাশেও। সঙ্গে দুর্গন্ধ। এলাকায় টেকাই দায়। উপরের এই চিত্র কোনও ভাগাড়ের নয়। রাজ্যের গুরুত্বপূর্ণ চিকিৎসা প্রতিষ্ঠান উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের। অত্যাধুনিক চিকিৎসার প্রয়োজন হলে উত্তরবঙ্গবাসীর কাছে যা একমাত্র ভরসার হাসপাতাল।  
বিশদ

পর্যটনে উন্নতি করেছে গাজোলের
তৃণমূল পরিচালিত পাণ্ডুয়া পঞ্চায়েত

 

মালদহের গাজোল ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত পাণ্ডুয়া গ্রাম পঞ্চায়েত গত পাঁচ বছরে পর্যটনে ব্যাপক উন্নতি করেছে। সংশ্লিষ্ট পঞ্চায়েত কর্তৃপক্ষের উদ্যোগ এবং জেলা ও ব্লক প্রশাসনের সক্রিয় সহযোগিতায় পঞ্চায়েত সদর আদিনায় ৪৮ বিঘা জমির উপর সাত কেটিরও বেশি ব্যয়ে ইকোপার্ক তৈরি হয়েছে। গোটা পার্কের এলাকা সবুজ দিয়ে ঘেরা হয়েছে।
বিশদ

বাঁধাই রাস্তা, সৌর বিদ্যুৎ চালিত পানীয় জল
প্রকল্প বসেনি সর্বত্র, বলছেন এলাকাবাসীরা

 

কোচবিহার-২ ব্লকের চকচকা গ্রাম পঞ্চায়েতে গত পাঁচবছরে প্রচুর কংক্রিটের রাস্তা হয়েছে, গ্রামের মূল সড়কে পিচের প্রলেপ পড়েছে। কিছু এলাকার ঝাঁ চকচকে রাস্তাঘাট যা সেখানকারর চেহারাই বদলে দিয়েছে। সেইসঙ্গে বেশকিছু এলাকায় সৌর বিদ্যুতের সাহায্যে পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে।
বিশদ

সুবর্ণ জয়ন্তী বর্ষ ময়নাগুড়ি রোড
হাইস্কুলের, বিজ্ঞান বিভাগের দাবি

 

৫০ বছরে পড়ল ময়নাগুড়ি রোড হাইস্কুল। ছাত্র গড়ার কারিগর ময়নাগুড়ি রোড হাইস্কুল কর্তৃপক্ষ পড়ুয়াদের জীবনে প্রতিষ্ঠিত করতে ১৯৭৩ সাল থেকে অক্লান্ত পরিশ্রম করে চলেছে। ১৯৭৩ সালে ময়নাগুড়ি রোড হাইস্কুল স্থাপিত হলেও ১৯৮৬ সালে এই স্কুল সরকারি খাতায় নথিভুক্ত হয়।
বিশদ

মাকরহাটে বাংলাদেশ সীমান্তে হল মিলন মেলা

উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের চৈনগর গ্রাম পঞ্চায়েতের মাকরহাট গ্রামে ভারত-বাংলাদেশ সীমান্তের ঐতিহ্যবাহী মিলন মেলাকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ শুক্রবার উচ্ছ্বাস আবেগে ভাসে। প্রতিবছরই কাঁটাতারের ওপারে বাংলাদেশ ভূখণ্ডের সীমান্ত ঘেঁষা স্থানে একটি কালীপুজোকে কেন্দ্র করে দু’দেশের মানুষ ভিড় জমায়।
বিশদ

নির্মীয়মাণ বিল্ডিং কর্তৃপক্ষের কাছে পুরসভার নোটিস

শিলিগুড়িতে শ্রমিকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নিয়ে নির্মীয়মাণ বিল্ডিং কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করবে পুরসভা। শীঘ্রই তারা এ ব্যাপারে বিল্ডিং কর্তৃপক্ষের কাছে নোটিস পাঠাবে। সন্তোষজনক উত্তর না মিললে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

রাসমণির পর অনূর্ধ্ব-১৫ বাংলার
মহিলা ক্রিকেট দলে সুযোগ প্রেয়সীর

 

রাসমণি দাসের পর অনূর্ধ্ব-১৫ বাংলার মহিলা ক্রিকেট দলে সুযোগ পেল মালদহের আরও এক মেয়ে। বৃহস্পতিবার রাতে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল ২০ জনের তালিকা প্রকাশ করে। সেখানে ১২ নম্বরে জেলার প্রতিভাবান খেলোয়াড় প্রেয়সী পাণ্ডের নাম রয়েছে।
বিশদ

 আগ্নেয়াস্ত্র সহ ধৃত ১:

মাথাভাঙা-১ ব্লকের হাজরাহাট-১ গ্রাম পঞ্চায়েতের বালাসি এলাকা থেকে একটি দেশি পিস্তল ও ম্যাগাজিন উদ্ধার করল মাথাভাঙা থানার পুলিস। গ্রেপ্তার করা হয়েছে একজন দুষ্কৃতীকে
বিশদ

জেলা বইমেলায় থাকবে দুয়ারে সরকার স্টল

উত্তর দিনাজপুর জেলা বই মেলাতেও থাকছে দুয়ারে সরকার প্রকল্পের স্টল। সঙ্গে থাকছে বাংলা সহায়তা কেন্দ্রের একটি স্টল। কোভিড পরিস্থিতির পর এই প্রথম রায়গঞ্জ শহরে জেলা বই মেলা আয়োজিত হচ্ছে। বই মেলাকে কেন্দ্র করে পারদ চড়ছে শহরে। মেলায় চাহিদা বেড়েছে বুক স্টলের
বিশদ

নিষিদ্ধ কাফ সিরাপ সহ ধৃত পাচারকারী

গঙ্গারামপুরে ৫০০ বোতল নিষিদ্ধ কাফ সিরাপ সহ এক পাচারকারীকে গ্রেপ্তার করল সিআইডি। পুলিস সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম কাইমুদ্দিন মিঞা (৪০), বাড়ি গঙ্গারামপুর থানার জাহাঙ্গীরপুর এলাকায়। মালদা রেঞ্জের সিআইডি সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রের খবরের ভিত্তিতে গঙ্গারামপুর হামজাপুর বর্ডার যাওয়ার রাজ্য সড়কে সাদা পোশাকে গোয়ন্দোরা পাচারকারীর সন্ধানে নজরদারি চালাতে থাকে।
বিশদ

Pages: 12345

একনজরে
সিঁড়ি থেকে পড়ে গিয়ে গুরুতর চোট পেলেন সঙ্গীতশিল্পী জুবিন নটিয়াল। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গায়কের ডান হাতে একটি ছোট অস্ত্রোপচারও হয়েছে। আপাতত তিনি বিপন্মুক্ত। গায়কের মুখপাত্র জানিয়েছেন, ‘জুবিনের কনুই আর পাঁজরের হাড় ভেঙেছে। ...

আফগানিস্তানের কাবুলে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতের উপর হামলা। ঘটনার কড়া নিন্দা করলেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তবে ওই হামলায় যে নিরাপত্তারক্ষীর দৌলতে পাক দূত বেঁচে গিয়েছেন, তাঁরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী ...

বৃহস্পতিবার রাতে হালিশহরের খাসবাটিতে একটি খালি স্কুলগাড়িতে আগুন লাগে। ঘটনাস্থলে আসে দমকলের একটি ইঞ্জিন ও হালিশহর থানার পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, পুরো গাড়িটি পুড়ে গিয়েছে। ...

বগটুইয়ে তৃণমূল নেতা ভাদু শেখকে খুনের ঘটনায় ন’মাসের মাথায় ফেরার আরও এক অভিযুক্তকে গ্রেপ্তার করল সিবিআই। ধৃতের নাম সফি শেখ। বৃহস্পতিবার রাতে রামপুরহাট বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে ধরা হয় বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দুর্ঘটনা আর আঘাত যোগ আছে; সতর্ক হোন। মানসিক উত্তেজনায় লাগাম দিন, বাক বিতণ্ডা এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৪: বিশিষ্ট দার্শনিক, রাজনীতিবিদ তথা ভারতের প্রথম রাষ্ট্রপতি ডক্টর রাজেন্দ্র প্রসাদের জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ডা. ক্রিশ্চিয়ান বার্নার্ড প্রথমবারের মত মানবদেহে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করেন
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
১৯৮৩: বাংলা ভাষায় প্রথম ‘ছোটদের অভিধান’ প্রকাশ করে বাংলা অ্যাকাডেমি
১৯৮৪: ভোপালে গ্যাস দুর্ঘটনায়  কমপক্ষে আড়াই হাজার মানুষ প্রাণ হারান
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু
২০২০: সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন স্মরণে কলকাতার মাঝেরহাটে জয় হিন্দ সেতু নামে নতুন ব্রিজের উদ্বোধন হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৩২ টাকা ৮২.০৬ টাকা
পাউন্ড ৯৭.৭৯ টাকা ১০১.১৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ অগ্রহায়ণ, ১৪২৯, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২। একাদশী ৫৮/৪৪ শেষ রাত্রি ৫/৩৫। রেবতী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/৫/২, সূর্যাস্ত ৪/৪৭/৩০। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৯/৩৮ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৫ গতে ২/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৩২ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। 
১৬ অগ্রহায়ণ, ১৪২৯, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২। দশমী দিবা ৮/২৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ৯/৪। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৪৩ গতে ৩/৩৭ মধ্যে। কালবেলা ৭/২৭ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৮ মধ্যে ও ৩/২৮ গতে ৪/৪৮ মধ্যে। কালরাত্রি ৬/২৮ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৭ মধ্যে। 
৮ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ ২০২২: আর্জেন্টিনা-১ : অস্ট্রেলিয়া-০ (৩৫ মিনিট) (ভারতীয় সময় ১:০৫ এ.এম.)

11:59:00 PM

বিশ্বকাপ ২০২২: ইউএসএ-কে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

10:27:10 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-৩ : ইউএসএ-১ (৮০ মিনিট)

10:12:03 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : ইউএসএ-১ (৭৬ মিনিট)

10:07:28 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-২ : ইউএসএ-০ (হাফ টাইম)

09:21:28 PM

বিশ্বকাপ ২০২২: নেদারল্যান্ডস-১ : ইউএসএ-০ (৯ মিনিট)

08:45:26 PM