Bartaman Patrika
দেশ
 

করোনা পরিস্থিতি স্বাভাবিক না
হলে নিয়মিত পরিষেবা নয়
বাড়ছে দূরপাল্লার ট্রেন

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: এক বছরেরও বেশি সময় ধরে সারা দেশে বন্ধ ‘রেগুলার’ ট্রেন পরিষেবা। পরিবর্তে চলছে যাত্রীবাহী স্পেশাল। আগামী ২১ জুন থেকে বিভিন্ন জোন তুলনায় অনেক বেশি দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন চালানো শুরু করলেও সেগুলি চলবে যাত্রীবাহী স্পেশাল হিসেবেই। রেল বোর্ড ইঙ্গিত দিয়েছে যে, ‘দেশজুড়ে করোনা পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক না হলে রেগুলার ট্রেন চলাচলের সম্ভাবনা প্রায় নেই।’ এবং এর জেরেই রেলমন্ত্রকের বিরুদ্ধে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে যাত্রীদের বড় অংশের মধ্যে। যাত্রী চাহিদা মেনে যদি একের পর এক স্পেশাল ট্রেনের সংখ্যা বৃদ্ধি করাই যায়, তাহলে কেন স্বাভাবিক পরিষেবা শুরু করা যাবে না, সেই প্রশ্নই তুলছে যাত্রীদের ওই অংশটি। 
জানা যাচ্ছে, ইতিমধ্যেই রেল বোর্ডের কাছে রেলের কর্মী সংগঠন দাবি জানিয়ে বলেছে, অবিলম্বে দেশজুড়ে ট্রেন পরিষেবা স্বাভাবিক করা হোক। অল ইন্ডিয়া রেলওয়েমেনস ফেডারেশনের (এআইআরএফ) সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র বলেছেন, ‘আমরা ইতিমধ্যেই রেল বোর্ডের বৈঠকে একাধিকবার স্বাভাবিক ট্রেন পরিষেবা শুরু করার দাবি জানিয়েছি। এমনকী রেলমন্ত্রীকে চিঠিও দেওয়া হয়েছে। কিন্তু প্রতিবারই আমাদের বলা হয়েছে, দেশের করোনা পরিস্থিতির কারণেই রেগুলার ট্রেন চলাচল শুরু করা যাচ্ছে না।’ এই ব্যাপারে রেল বোর্ডের অন্যতম এগজিকিউটিভ ডিরেক্টর (ইনফর্মেশন অ্যান্ড পাবলিসিটি) রাজেশ ডি বাজপেয়ি বলেন, ‘রেলমন্ত্রক নিয়মিত করোনা পরিস্থিতির দিকে নজর রাখছে। ট্রেন যা চলছে, তা আপাতত সবই স্পেশাল যাত্রীবাহী হিসেবেই চলছে। যেখানেই  চাহিদা বৃদ্ধি পাচ্ছে, সেখানেই ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। আগামীদিনে ধাপে ধাপে আরও ট্রেন বৃদ্ধি করা হবে। সেইমতো জোনগুলিকে নির্দেশিকাও দেওয়া হয়েছে।’ রেলমন্ত্রকের ব্যাখ্যা, স্পেশাল ট্রেনের ক্ষেত্রে শুধুমাত্র ‘নম্বর’ পরিবর্তিত হয়েছে। রেগুলার ট্রেনের সঙ্গে আর কোনও ফারাক নেই। যদিও যাত্রীদের বড় অংশের অভিযোগ, অনেক সময়ই স্পেশাল ট্রেনে তুলনায় বেশি অর্থ খরচ করতে হচ্ছে তাদের। তবে এই অভিযোগ মানতে চায়নি রেল।
ইতিমধ্যেই রেলমন্ত্রক জানিয়েছে, আগামী ২১ জুন থেকে বিভিন্ন রুটে ২৫ জোড়া অতিরিক্ত দূরপাল্লার ট্রেন চালানো হবে। যার মধ্যে উল্লেখযোগ্য হল নিউ দিল্লি-কালকা শতাব্দী এক্সপ্রেস, নিউ দিল্লি-অমৃতসর জনশতাব্দী এক্সপ্রেস, নিউ দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেস, কালকা-সিমলা এক্সপ্রেস প্রভৃতি। একইসঙ্গে শুক্রবার রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ১ জুন থেকে ১৮ জুনের মধ্যে সারা দেশে অতিরিক্ত ৬৬০টি দূরপাল্লার মেল/এক্সপ্রেস ট্রেন চালানোর জন্য সংশ্লিষ্ট জোনগুলিকে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে মেল/এক্সপ্রেস স্পেশাল চলবে ৫৫২টি এবং উৎসব স্পেশাল চলবে ১০৮টি। উৎসব স্পেশাল এবং মেল/এক্সপ্রেস মিলিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলে যথাক্রমে অতিরিক্ত ৬৮ এবং ৬০টি ট্রেন চালানোর অনুমোদন দেওয়া হয়েছে।

19th  June, 2021
৬ থেকে ৮ সপ্তাহে আসছে তৃতীয় ঢেউ
সতর্কতা এইমসের, টিকা পাননি ১০৮ কোটি

কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও সক্রিয়। দিনে ৬০ হাজারের বেশি নতুন সংক্রমণ হচ্ছে দেশজুড়ে। দৈনিক মৃত্যুর সংখ্যাও কমবেশি ১,৬০০।
বিশদ

অক্সিজেনের অভাবে ২২ জনের মৃত্যু
মক ড্রিলই হয়নি, হাসপাতালকে
ক্লিনচিট যোগীর তদন্ত কমিটির

অক্সিজেনের অভাবে আগ্রার হাসপাতালে ২২ রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছিল। প্রাথমিকভাবে এও জানা গিয়েছিল, মক ড্রিল চালাতে গিয়েই এই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

সুইস ব্যাঙ্কের টাকা ‘কালো’
নয়, সাফাই কেন্দ্রের
বিব্রত করতে তৎপর কংগ্রেস

সাত বছর আগে শাসকের বিরুদ্ধে যা ছিল বিজেপির অস্ত্র, আজ সেই অস্ত্রে বিব্রত তারাই। ‘কালো টাকা’র ইস্যু চরম অস্বস্তিতে ফেলেছে মোদি সরকারকে। সুইস ব্যাঙ্কে ভারতীয়দের তহবিল ফুলে ফেঁপে ওঠার সংবাদে দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। 
বিশদ

ন্যূনতম মজুরি নির্ধারণ প্রক্রিয়া
বিলম্বিত করার প্রচেষ্টা চলছে
অভিযোগে জেরবার মোদি সরকার

কেন্দ্রীয়ভাবে ন্যূনতম মজুরি নির্ধারণের লক্ষ্যে তিন বছরের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করে আদতে পুরো প্রক্রিয়াটিকেই বিলম্বিত করতে চাইছে সরকার।
বিশদ

বর্ষণ ও ডিভিসির জলে বন্যার আশঙ্কা

অতি বর্ষণ এবং ডিভিসি জলাধার থেকে নাগাড়ে জল ছাড়ার জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে বন্যার আশঙ্কা প্রবল হয়েছে। টানা বৃষ্টির জেরে এমনিতেই দক্ষিণবঙ্গের বিশেষ করে নিম্ন দামোদর অববাহিকা অংশের নদীগুলি টইটম্বুর। তার উপরে ডিভিসি জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ বাড়তে থাকায়, কোথাও নদীর জল বাঁধ উপচে আবার কোথাও বাঁধ ভেঙে বিস্তীর্ণ অংশ প্লাবিত হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

করোনা রোগীর অসুস্থতা কত তীব্র
হবে, আঁচ পেতে নয়া সফটওয়্যার
কোভিড স্কোর দেখেই ঠিক হবে পদক্ষেপ

করোনা রোগীকে কি আদৌ আইসিইউতে ভর্তি হতে হবে? নাকি হোম আইসোলেশনেই সম্পূর্ণ সুস্থ হয়ে যাবেন তিনি? একজন করোনা রোগীর সংক্রমণের তীব্রতা কত হতে পারে, গাণিতিক উপায়েই এবার তার আগাম আঁচ করতে পারবেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।
বিশদ

দুইয়ের বেশি সন্তান থাকলেই সরকারি সুবিধা
ভবিষ্যতে বন্ধ হবে, ঘোষণা অসমের মুখ্যমন্ত্রীর

ধীরে ধীরে দুই সন্তান নীতি কার্যকরের দিকেই এগবে অসম। আর সেই নীতির উপর ভিত্তি করেই রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে।
বিশদ

উত্তর-পূর্বেও থাবা বসাল 
ডেল্টা স্ট্রেইন, আক্রান্ত ২২

এই প্রথম উত্তর-পূর্বের দুই রাজ্যে মিলল করোনা ভাইরাসের ডেল্টা স্ট্রেইন। মণিপুর ও মিজোরাম মিলিয়ে মোট ২২ জনের শরীরে করোনার ডেল্টা প্রজাতির অস্তিত্ব ধরা পড়েছে।
বিশদ

বিজেপিতে চলে আসুন, বিরোধী শিবিরের
প্রত্যেক বিধায়ককে আহ্বান হিমন্ত বিশ্বশর্মার

বিরোধী শিবিরের সমস্ত বিধায়ককে বিজেপিতে যোগদানের আহ্বান জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। শুক্রবারই বিজেপিতে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন কংগ্রেসের চারবারের বিধায়ক রূপজ্যোতি কুর্মি।
বিশদ

সহ সভাপতি পদে মোদি ঘনিষ্ঠ প্রাক্তন আমলা
যোগীকে ‘বার্তা’ বিজেপি শীর্ষ নেতৃত্বের

আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে।
বিশদ

মৃত্যু লুকোচ্ছে বিহার!

বিহারে মৃত্যুর পরিসংখ্যান নিয়ে চাঞ্চল্য ছড়াল। তথ্য বলছে, জানুয়ারি-মে মাসে নীতীশ কুমারের রাজ্যে প্রাণ হারিয়েছেন প্রায় ২ লক্ষ ২০ হাজার, যেখানে গত বছরে ছিল ১ লক্ষ ৩০ হাজার।
বিশদ

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের পক্ষেই সওয়াল
লোকসভার স্পিকার বিড়লার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে টানা আক্রমণ করে চলেছে বিরোধীরা। মহামারী পরিস্থিতিতে এই প্রকল্পের পিছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।
বিশদ

ভোটের লক্ষ্যে ডিলিমিটেশন
প্রক্রিয়া শুরু জম্মু ও কাশ্মীরে

বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু জম্মু ও কাশ্মীরে। সেইমতো শুরু হল ডিলিমিটেশন প্রক্রিয়া। চলতি মাসের প্রথম সপ্তাহে উপত্যকার ২০টি জেলা প্রশাসনকে ডিলিমিটেশন কমিশন এনিয়ে চিঠি পাঠায়। চিঠিতে প্রতিটি জেলা ও বিধানসভার জনঘনত্ব, আয়তন সহ অন্যান্য বিবরণের তথ্য চেয়ে পাঠানো হয়েছে।
বিশদ

লকডাউন প্রত্যাহার তেলেঙ্গানায়

সংক্রমণ খানিকটা নিয়ন্ত্রণে আসতেই লকডাউন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানা সরকার। রবিবার থেকে রাজ্যে সমস্ত কিছু আগের মতোই স্বাভাবিক নিয়মে চলবে।
বিশদ

Pages: 12345

একনজরে
৩২.৯৯ কেজি রুপোর গয়না উদ্ধার হল স্বরূপনগরের তারালী সীমান্তে থেকে। শনিবার সকালে তল্লাশির সময় বিএসএফের তারালী বিওপির সীমান্ত ডিউটিতে থাকা জওয়ানরা ওই গয়না উদ্ধার করেন। ...

ইরানের প্রেসিডেন্ট হতে চলেছেন সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের স্নেহধন্য বিচারবিভাগের কট্টরপন্থী প্রধান ইব্রাহিম রেইসি। রেইসিই হতে চলেছেন মার্কিন নিষিদ্ধ তালিকায় থাকা প্রথম প্রেসিডেন্ট। ...

এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...

আইএসএলে খেলা নিয়ে জট খুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে তাকিয়ে আছেন শ্রী সিমেন্ট ও ইস্ট বেঙ্গলের কর্তারা। সূত্রের খবর, উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৬ টাকা ৭৫.৭৪ টাকা
পাউন্ড ১০০.৮০ টাকা ১০৫.৬৮ টাকা
ইউরো ৮৬.২৭ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ১০১/২

11:10:00 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ৭০/১  

09:51:47 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: নিউজিল্যান্ড ৩৬/০ (চা বিরতি)   

08:35:06 PM

গত ২৪ ঘণ্টায় কেরালাতে করোনা আক্রান্ত ১১,৬৪৭ মৃত ১১২

08:03:24 PM

গত ২৪ ঘণ্টায় মুম্বইয়ে করোনা আক্রান্ত ৭৩৩, মৃত ১৯

07:59:37 PM

আইআরসিটিসি অ্যাপে টিকিট বাতিল করলেই দ্রুত ফেরত পাওয়া যাবে টাকা
এবার থেকে আইআরসিটিসি অ্যাপে টিকিট বাতিল করলেই দ্রুত ফেরত পাওয়া ...বিশদ

07:54:53 PM