Bartaman Patrika
রাজ্য
 

রসগোল্লা হাব তৈরির
উদ্যোগ শুরু রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের নামজাদা মিষ্টির দোকানগুলিকে এক ছাদের তলায় আনতে রাজ্যে গড়া হয়েছিল মিষ্টি হাব। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, আলাদা করে একটি রসগোল্লা হাব হোক, যেখানে ক্রেতারা হরেক রকমের রসগোল্লা চেখে দেখতে পারবেন। তিনি নিজেই এই প্রস্তাব দেন মিষ্টান্ন ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগকে। সেই মতো রসগোল্লা হাব গড়ে তোলার কাজ শুরু করল রাজ্য সরকার। মিষ্টি উদ্যোগ আয়োজিত এক অনুষ্ঠানে কলকাতা জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, এই হাব গড়ার জন্য বিস্তারিত প্রকল্প রিপোর্ট বা ডিপিআর তৈরির কাজ করছে রাজ্য ক্ষুদ্র শিল্পোন্নয়ন নিগম। তা শেষ হলে অর্থদপ্তরে পাঠানো হবে। টাকা মঞ্জুর হলেই আমরা রসগোল্লা হাব তৈরির কাজে হাত দেব। নোনাপুকুর ট্রাম ডিপোতে ওই হাব তৈরি হবে। মিষ্টি উদ্যোগের কর্তারা জানিয়েছেন, তাতে যেমন রাজ্যের নানা প্রান্তের মিষ্টি থাকবে, তেমনই তৈরি হবে কমন ফেসিলিটি সেন্টার। অভিজিৎবাবু বলেন, অন্যান্য ছোট শিল্পের মতো যদি মিষ্টি ব্যবসায়ীরাও ঋণ নিতে চান, তাহলে প্রাইম মিনিস্টার’স এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রামের মাধ্যমে ঋণের উপর ৩৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি পেতে পারবেন। তাছাড়া মুদ্রা যোজনায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণে কোনও কো-ল্যাটারাল লাগবে না। পাশাপাশি রাজ্য সরকারের স্কিমের আওতায় প্রয়োজনে বিনামূল্যে কিছু সুবিধা পাবেন ব্যবসায়ীরা। মেশিনপত্র বা প্রযুক্তিগত সুবিধাও পাওয়া যেতে পারে। 

অনুব্রতর দ্বিতীয় সায়গলের খোঁজ
সিবিআইয়ের নজরে বীরভূমের এক ইনসপেক্টর

সিবিআইয়ের সৌজন্যে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের কীর্তিকলাপ এখন অনেকেরই জানা। তবে সায়গল একা নয়।
বিশদ

শিক্ষাদপ্তরকে সব জেলায় নজরদারি 
কমিটি তৈরির নির্দেশ দিল হাইকোর্ট
স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানে অনীহা ব্যাঙ্কের

পশ্চিমবঙ্গ সরকার গ্যারান্টার। তার উপর রয়েছে হাইকোর্টের নির্দেশ। তবু সুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পেতে বিস্তর ঝামেলা পোহাতে হচ্ছে পড়ুয়াদের।
বিশদ

কন্যাশ্রী প্রকল্প: ৯ বছরে ৮০ লক্ষ
ছাত্রীকে ১২ হাজার কোটির ভাতা 

মূলত বাল্যবিবাহ ও স্কুলছুটের সংখ্যা কমাতে ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ ন’বছরে ৮০ লক্ষ স্কুলছাত্রীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। অর্থনৈতিক টানাটানির মধ্যেও এই প্রকল্পে কখনও ছেদ পড়তে দেয়নি রাজ্য।
বিশদ

অনুব্রত-কন্যাকে জিজ্ঞাসাবাদ
করতে বোলপুর যাবে সিবিআই
প্রচুর সম্পত্তি ও কোম্পানির হদিশ

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যার নামে বেশ কিছু সম্পত্তি ও কোম্পানির হদিশ পেয়েছে সিবিআই। সেই সম্পত্তি সম্পর্কে আরও বিস্তারিত খোঁজখবর করতে বোলপুরে গিয়ে তদন্তের পরিকল্পনা করছে সিবিআই।
বিশদ

আজ সর্বত্র স্বাধীনতা
দিবসের নানা অনুষ্ঠান

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে আজ সোমবার গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকারি এবং বেসরকারি সমস্ত স্তরেই এব্যাপারে সমারোহের কোনও খামতি নেই।
বিশদ

কয়েন দিয়ে জাতীয় পতাকা,
মানচিত্র তৈরি করলেন সুধীর 

 

তারকেশ্বর বাজিতপুরের বাসিন্দা সুধীর সরকারের বয়স পেরিয়েছে ৮০। স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষে কয়েক হাজার কয়েন দিয়ে তিনি তৈরি করলেন জাতীয় পতাকা ও প্রায় ছয় ফুট উচ্চতার ভারতের মানচিত্র। 
বিশদ

নিম্নচাপ ও ভরা কোটালে দীঘায়
উত্তাল সমুদ্র, ভাসল মেরিন ড্রা‌ইভ
নুলিয়াদের তৎপরতায় উদ্ধার পর্যটক

নিম্নচাপ ও ভরা কোটালের জোড়া ধাক্কায় উত্তাল হল দীঘা। গার্ডওয়াল টপকে সমুদ্রের জলে ভাসল মেরিন ড্রাইভ। সমুদ্রের পাশাপাশি রূপনারায়ণ, হলদি এবং রসুলপুর নদী ফুলেফেঁপে ওঠায় বিস্তীর্ণ এলাকায় জলমগ্ন হয়ে যায়।
বিশদ

দক্ষিণবঙ্গে আজ কমবে বৃষ্টির দাপট

বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন এলাকা দিয়ে স্থলভূমিতে ঢোকার জেরে রবিবার দক্ষিণবঙ্গে প্রচুর বৃষ্টি হল।
বিশদ

পুরশুড়া থানার অপসারিত
ওসি গ্রেপ্তার বোলপুরে

পুরশুড়া থানার অপসারিত ওসি আসরাফ আলিকে রবিবার বোলপুর থেকে গ্রেপ্তার করল সিঙ্গুর থানার পুলিস। পুলিস আধিকারিককে গ্রেপ্তার করতে শনিবারই বোলপুর যায় পুলিস।
বিশদ

দুর্দিনে কে পাশে নেই, খোঁজ নিচ্ছেন
অনুব্রত, নজর জেলা সংগঠনেও

কথায় বলে, দুর্দিনে যায় বন্ধু চেনা। বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের এখন ঘোর দুর্দিন। এমন সময়ে তাঁর পাশে কে রয়েছে আর কে নেই, সেটাই ঝালিয়ে নিচ্ছেন ‘কেষ্টদা’।
বিশদ

১১ জন পুলিস আধিকারিককে
এবার মুখ্যমন্ত্রীর বিশেষ পদক

প্রতি বছর স্বাধীনতা দিবসে মুখ্যমন্ত্রী রাজ্যের পুলিস আধিকারিকদের বিশেষ পদক প্রদান করেন। এই বছর মোট ১১ জন সেই বিশেষ পদক পেতে চলেছেন।
বিশদ

ইতিহাস মনে রাখেনি শহিদ নলিনীকে
স্বাধীনতা উৎসবের প্রাক্কালে বিস্মৃত এক
তরুণ বিপ্লবী ফিরছেন তথ্যচিত্র হয়ে

নলিনী বাগচিকে মনে আছে? ইতিহাসের পড়ুয়া না হলে, স্বাধীনতার ৭৫ বছর উদযাপন প্রাক্কালেও অনেকেই হয়ত বলবেন, কে তিনি? অথচ তাঁর নাম সেই পঙতিতে বসতে পারত, যেখানে শহিদ সম্মানে অমরত্ব পেয়েছেন ক্ষুদিরাম বসু, সূর্য সেন, বাঘাযতীন বা বিনয়, বাদল, দীনেশরা। বিশদ

14th  August, 2022
গোরু পাচারকাণ্ডে নজরে
এবার কেষ্ট ঘনিষ্ঠ কেরিম
হদিস বিপুল সম্পত্তির

সায়গল, অনুব্রতর পর নানুরের তৃণমূল নেতা আব্দুল কেরিম খানের সম্পত্তির পরিমাণ দেখে চক্ষুচড়ক গাছ সিবিআইয়ের। ইতিমধ্যেই তাঁর বাড়িতে তল্লাশি চালিয়েছেন সিবিআই ও ইডি আধিকারিকরা। বেশ কিছু নথিপত্র, পেনড্রাইভ সংগ্রহ করেছেন তাঁরা। বিশদ

14th  August, 2022
স্বাধীনতা ৭৫
মমতার ডিপিতে ঐক্যবদ্ধ ভারত

বিভাজনের ভারতবর্ষ নয়, বৈচিত্রের মধ্যে ঐক্য আর সম্প্রীতি—এই আমাদের দেশ। ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে সংহতির সেই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলে ফেললেন সোশ্যাল মিডিয়ায় নিজের ডিপি। বিশদ

14th  August, 2022

Pages: 12345

একনজরে
৬ আগস্ট ‘খেলা হবে’ দিবস। এই উপলক্ষে রাজ্য সরকার আইএফএ অনুমোদিত ৩০৮টি ইউনিটকে ১৫ হাজার টাকা করে দেবে। ...

ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে সলমন রুশদিকে। আগের থেকে অবস্থার সামান্য উন্নতি হওয়ায় চিকিৎসকরা শনিবার রাতেই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করার সিদ্ধান্ত নেন। ...

অনুব্রত মণ্ডলের অবর্তমানে বীরভূম জেলা তৃণমূলের সমস্ত সিদ্ধান্ত দলের উচ্চ নেতৃত্ব একসঙ্গে নেবে। রবিবার বোলপুরের জেলা তৃণমূল কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠক শেষে এমনই ইঙ্গিত দিলেন দলের মুখপাত্র মলয় মুখোপাধ্যায়। ...

জেলায় জেলায় ডেয়ারি ফার্ম তৈরির উদ্যোগ নিচ্ছে রাজ্যের মিষ্টান্ন ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগ। পাইলট প্রকল্প হিসেবে প্রথম ফার্মটি গড়া হবে হুগলির ডানকুনিতে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে সম্মান লাভ। স্ত্রী’র শরীর-স্বাস্থ্য খারাপ হতে পারে। দেরীতে অর্থপ্রাপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার
১৮২৫ - অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন
১৮৮৫ - জাপান জং প্রতিরোধক রং প্যাটেন্ট করে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
১৯৫৭ – বিশিষ্ট বলিউড অভিনেতা জনি লিভারের জন্ম
১৯৬১ – বিশিষ্ট অভিনেতা মণিষ বহলের জন্ম
১৯৬২ - পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজার জন্ম
১৯৮৩ - জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুনিধি চৌহানের জন্ম
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু

14th  August, 2022


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৮৪ টাকা ৮১.৩৭ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৯.৪১ টাকা
ইউরো ৮০.২১ টাকা ৮৪.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  August, 2022

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী ৩৯/২৩  রাত্রি ৯/২। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৩৯/৩৪ রাত্রি ৯/৭। সূর্যোদয় ৫/১৭/১, সূর্যাস্ত ৬/৫/২১। অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৫০ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ২/১৮ মধ্যে। 
২৯ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী রাত্রি ১২/১০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ১/৫২। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে। ।
১৬ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ ১৫ আগস্ট, আমাদের গর্বের ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ ...বিশদ

07:50:00 AM

বাংলা রয়্যাল বেঙ্গল টাইগার, এখানে ওসব চলবে না: মমতা

14-08-2022 - 07:26:30 PM

বিজেপি নেতারা, মীরজাফররা শুধু হুমকি দিচ্ছে: মমতা

14-08-2022 - 07:18:32 PM

আমাদের অফিসারদের ভয় দেখাচ্ছে, ওদের ডেকে পাঠিয়েছে: মমতা

14-08-2022 - 07:10:56 PM

কেউ ভয় পাবেন না, এদের বিচার হবে জনতার আদালতে: মমতা

14-08-2022 - 07:04:20 PM

২০২৪-এ মোদি জিতবে না, তাই ওরা খেলা শুরু করেছে: মমতা

14-08-2022 - 06:57:18 PM