Bartaman Patrika
কলকাতা
 

 
দুধের জোগান বাড়াতে জেলায়
জেলায় ডেয়ারি তৈরির উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলায় জেলায় ডেয়ারি ফার্ম তৈরির উদ্যোগ নিচ্ছে রাজ্যের মিষ্টান্ন ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগ। পাইলট প্রকল্প হিসেবে প্রথম ফার্মটি গড়া হবে হুগলির ডানকুনিতে। সংগঠনের এক অনুষ্ঠানে সভাপতি ধীমান দাশ বলেন, রাজ্যে হাজার হাজার মিষ্টি ব্যবসায়ী আছেন। তাঁরা যে কাঁচামাল ব্যবহার করেন, তার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন দুধের। কিন্তু তার জোগান ও দামে কোনও স্থিরতা নেই। লিটার পিছু ১০০ টাকা দিয়েও দুধ কিনতে হচ্ছে মাঝেমাঝে। পাশাপাশি দুধের গুণগত মান সব সময় সমান থাকে না। তাতে মিষ্টির গুণমানে প্রভাব পড়ে। এই সঙ্কট কাটাতে একমাত্র উপায় ডেয়ারি ফার্ম তৈরি করা। আমরা চাই, প্রতিটি জেলায় একটি করে এমন ফার্ম গড়ে উঠুক, যেখান থেকে শুধু মিষ্টির দোকানগুলিতেই দুধের জোগান দেওয়া হবে। এগুলি গড়া হবে মিষ্টি বিক্রেতাদের তত্ত্বাবধানে। বছরে একবার দুধের দাম বেঁধে দেওয়া হবে। ধীমানবাবুর বক্তব্য, গুজরাতে যেভাবে সমবায় গড়ে দুধের জোগান বাড়ানো গিয়েছে, এখানেও সেই পদ্ধতি না মানলে সমস্যা বাড়বে। তাছাড়া খোলাবাজার থেকে দুধ কিনলে, তার পরিচ্ছন্নতা সম্পর্কে প্রশ্ন থেকে যায়। দুধ দোয়ানোর ক্ষেত্রে যেহেতু বহু জায়গাতেই পুরনো পদ্ধতি ব্যবহার করা হয়, তাতে মানুষের হাতের সংস্পর্শে জীবাণু সংক্রমণ হতে পারে। তা মিষ্টির আয়ুকে কমাতে পারে। এই সমস্যা কাটাতে আধুনিক প্রযুক্তির ডেয়ারির প্রয়োজন। শীঘ্রই এই উদ্যোগকে বাস্তবায়িত করার কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি। 

চব্বিশে জিতবে না বুঝে এজেন্সির
আতঙ্ক ছড়াচ্ছে বিজেপি: মমতা
‘বিচার হবে জনতার দরবারে’

‘চব্বিশে মোদি জিততে পারবেন না’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির ঠিক কয়েক ঘণ্টা আগে এমনই দৃপ্ত কণ্ঠে ঘোষণা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

পূর্ণিমার কোটাল, নিম্নচাপের জোড়া
ফলা সুন্দরবনে জলের তলায় বহু গ্রাম 

পূর্ণিমার কোটাল আর নিম্নচাপের জোড়া ফলায় আবার বিধ্বস্ত সুন্দরবন। কাকদ্বীপ থেকে শুরু করে সাগর, রায়দিঘি, কুলতলি, বাসন্তী, গোসাবা সহ দক্ষিণ ২৪ পরগনার ৭টি ব্লকের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে।
বিশদ

ইউরোলজি বিভাগের আউটডোরে
মোবাইল চোরদের দৌরাত্ম্য

মোবাইল চোরদের উৎপাতে অতিষ্ঠ রোগী ও তাঁদের পরিজনরা। কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের ইউরোলজি বিভাগের আউটডোরে আকছারই চুরি যাচ্ছে মোবাইল।
বিশদ

দেশের মধ্যে প্রথম
ক্যান্সার সহ ৭০ ধরনের ব্যথায় বিনামূল্যে 
চিকিৎসা এবার স্বাস্থ্যসাথীতে

এবার সাধারণ মানুষকে নিরখচায় ব্যথার চিকিৎসা দিতে সারা দেশে পথিকৃৎ হল বাংলা। এই প্রথম সরকারি স্বাস্থ্যপ্রকল্প স্বাস্থ্যসাথীতে যুক্ত হল ক্যান্সার পেইনসহ প্রায় ৭০ ধরনের ব্যথার চিকিৎসা।
বিশদ

নুঙ্গিতে প্ল্যাটফর্ম ও ট্রেনের
মাঝখানে অস্বাভাবিক ফাঁক
ঘটছে দুর্ঘটনা, হুঁশ নেই পূর্ব রেলের

দক্ষিণ-পশ্চিম শহরতলির শিল্প ও বাণিজ্য শহর বলে পরিচিত মহেশতলার বাটানগর। এর সঙ্গে যুক্ত হয়েছে আবাসন নগরীর তকমা। বিশাল বিশাল বহুতলে ছেয়ে গিয়েছে বাটানগর।
বিশদ

সল্টলেকজুড়ে বহাল
তারের জঙ্গল, উদ্বেগ
বারবার দুর্ঘটনা, একাধিক বৈঠকেও সমাধান অধরা

বিধাননগরের মেয়রের সঙ্গে বৈঠক হয়েছে। পুরসভার বোর্ড মিটিংয়ে এই প্রসঙ্গ উঠেছে। তারপর প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। অভিযোগ, সবই হয়েছিল নিয়মমাফিক।
বিশদ

তুলসী চক্রবর্তীর সেই ভিটে
ধুঁকছে বিস্মৃতির অভিমানে

খ্যানখ্যানে বুড়ির মুখের মতো মরচে ধরা তালা। ততোধিক মরচে দরজার কড়ায়। দরজার নীচে ঘাস গজিয়েছে। তার মধ্যে ছোট্ট, খয়াটে একটা নুড়ি। পরশপাথর নয় তো?
বিশদ

ভাঙল লাউলি খালের বাঁধ
শ্যামপুরের একাধিক গ্রামে প্লাবন

নিম্নচাপের পাশাপাশি কোটালের জলের চাপে রবিবার বেলায় শ্যামপুরের রূপনারায়ণ নদী সংলগ্ন অনন্তপুর লাউলি খালের বাঁধ ভাঙল। অনন্তপুর স্লুইস গেট সংলগ্ন বাঁধটি ভেঙে যাওয়ায় নদীর জলে ঢুকে প্লাবিত হল বিস্তীর্ণ এলাকা।
বিশদ

একই বিভাগে ৩ বছরের বেশি নয়,
ঘুঘুর বাসা ভাঙতে তৎপর পুরসভা

মিউটেশনের কাজে বরো অফিসে বছর খানেক হত্যে দিয়েও কাজ গুটিয়ে আনতে পারেননি মুকুন্দপুরের বাসিন্দা হলধর দত্ত। অবশেষে ‘লোক’ ধরে হাজার দশেক টাকা খরচ করে মিউটেশন করাতে হয়েছিল তাঁকে।
বিশদ

১৬ আগস্ট থেকে নয়া রাজনৈতিক যুদ্ধ
ঘোষণা মমতার, বিজেপির বিরুদ্ধে পথে তৃণমূল কংগ্রেস

আগামী ১৬ অগাস্ট থেকে নতুন উদ্যমে দলের কর্মীদের রাজনৈতিক আন্দোলনে নামার নির্দেশ দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপোধ্যায়।
বিশদ

স্পিড বোটে চলছে কড়া নজরদারি,
বিভিন্ন মোড়ে নাকা চেকিং পুলিসের

স্বাধীনতা দিবস উপলক্ষে জলে এবং স্থলে কড়া নজরদারি চালানো হচ্ছে। নদীপথে স্পিড বোটে করে বাংলাদেশের জল সীমান্ত পর্যন্ত টহল দিচ্ছে পুলিস। পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে নাকা চেকিংও চালাচ্ছে তারা।
বিশদ

কবে হবে বনগাঁ-রানাঘাট শাখায়
ডবল লাইন, প্রশ্ন নিত্যযাত্রীদের

মাত্র সাতটি স্টেশন। রেলপথের দৈর্ঘ্য ৩৩ কিলোমিটার। ট্রেনে এই পথ অতিক্রম করতে লাগে এক ঘণ্টারও বেশি সময়। সিঙ্গল লাইনে ট্রেন চলাচল করে বলে এই সমস্যা। সমাধানের একমাত্র উপায় ডবল লাইন- এই দাবি লাগাতার তুলে থাকেন নিত্যযাত্রীরা।
বিশদ

জমি বিক্রি করে তৈরি করেছিলেন
ফান্ড, বিপ্লবী হরেকৃষ্ণর জীবনী প্রকাশ

স্বদেশি আন্দোলন তখন তুঙ্গে। দিকে দিকে দানা বাঁধছে সশস্ত্র আন্দোলন। দিনে দিনে প্রয়োজন বাড়ছে অস্ত্রের। বাগনানে বিপ্লবীদের একটি দল অস্ত্র সংগ্রহের কাজে নেমেছে। কমলপুরের ডিহিণ্ডলঘাটে ইংরেজ ঘনিষ্ঠ এক জমিদারের বাড়িতে প্রচুর অস্ত্র আছে খোঁজ পেয়ে সেখানে ডাকাতি করল তারা।
বিশদ

হুগলির বিপ্লবীদের অদেখা বহু ছবি, অজানা 
কাহিনি নিয়ে প্রদর্শনী জেলার স্কুল, কলেজে

তারকেশ্বর থেকে গোয়াতে আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তার হয়েছিলেন বিপ্লবী ভোলানাথ চট্টোপাধ্যায়। পুনের জেলে যখন ব্রিটিশ তাঁকে ফাঁসি দেয়, তখন তাঁর বয়স ছিল আঠারো।
বিশদ

Pages: 12345

একনজরে
এবার থেকে প্রতি শুক্রবার মালদহে একটি করে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে পরিদর্শনে যাবেন প্রশাসনের আধিকারিকরা। জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের আ঩ধিকারিকদের নিয়ে তৈরি দল নার্সিংহোমগুলিতে যাবে। ...

শহরের নামজাদা মিষ্টির দোকানগুলিকে এক ছাদের তলায় আনতে রাজ্যে গড়া হয়েছিল মিষ্টি হাব। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, আলাদা করে একটি রসগোল্লা হাব হোক, যেখানে ...

অনুব্রত মণ্ডলের অবর্তমানে বীরভূম জেলা তৃণমূলের সমস্ত সিদ্ধান্ত দলের উচ্চ নেতৃত্ব একসঙ্গে নেবে। রবিবার বোলপুরের জেলা তৃণমূল কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠক শেষে এমনই ইঙ্গিত দিলেন দলের মুখপাত্র মলয় মুখোপাধ্যায়। ...

মন্ত্রী আছেন অথচ দপ্তর নেই! অবশেষে দপ্তর পেলেন মহারাষ্ট্রের মন্ত্রীরা। গ্রামোন্নয়ন, পূর্ত, এবং পরিবহণের মতো গুরুত্বপূর্ণ দপ্তর মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে নিজের হাতেই রেখেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে সম্মান লাভ। স্ত্রী’র শরীর-স্বাস্থ্য খারাপ হতে পারে। দেরীতে অর্থপ্রাপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার
১৮২৫ - অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন
১৮৮৫ - জাপান জং প্রতিরোধক রং প্যাটেন্ট করে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
১৯৫৭ – বিশিষ্ট বলিউড অভিনেতা জনি লিভারের জন্ম
১৯৬১ – বিশিষ্ট অভিনেতা মণিষ বহলের জন্ম
১৯৬২ - পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজার জন্ম
১৯৮৩ - জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুনিধি চৌহানের জন্ম
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু

14th  August, 2022


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৮৪ টাকা ৮১.৩৭ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৯.৪১ টাকা
ইউরো ৮০.২১ টাকা ৮৪.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  August, 2022

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী ৩৯/২৩  রাত্রি ৯/২। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৩৯/৩৪ রাত্রি ৯/৭। সূর্যোদয় ৫/১৭/১, সূর্যাস্ত ৬/৫/২১। অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৫০ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ২/১৮ মধ্যে। 
২৯ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী রাত্রি ১২/১০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ১/৫২। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে। ।
১৬ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ ১৫ আগস্ট, আমাদের গর্বের ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ ...বিশদ

07:50:00 AM

বাংলা রয়্যাল বেঙ্গল টাইগার, এখানে ওসব চলবে না: মমতা

14-08-2022 - 07:26:30 PM

বিজেপি নেতারা, মীরজাফররা শুধু হুমকি দিচ্ছে: মমতা

14-08-2022 - 07:18:32 PM

আমাদের অফিসারদের ভয় দেখাচ্ছে, ওদের ডেকে পাঠিয়েছে: মমতা

14-08-2022 - 07:10:56 PM

কেউ ভয় পাবেন না, এদের বিচার হবে জনতার আদালতে: মমতা

14-08-2022 - 07:04:20 PM

২০২৪-এ মোদি জিতবে না, তাই ওরা খেলা শুরু করেছে: মমতা

14-08-2022 - 06:57:18 PM