Bartaman Patrika
 

 লাভ মেলায় মালদহে তামাক চাষে আগ্রহ

সংবাদদাতা: মালদহের মানিকচকে প্রচুর জমিতে তামাক চাষ শুরু হয়েছে। এই চাষে কৃষকরা ভালোই লাভ পাচ্ছেন বলে দাবি। তবে, তামাকের জমিতে মারাত্মকভাবে পোকার আক্রমণ হয়। আশপাশে যদি ভুট্টার খেত থাকে, তা হলে তামাকের পোকা ভুট্টার ক্ষতি করে দেয়। ফলে যেখানে ভুট্টার চাষ বেশি হয়, সেখানে তামাকের চাষ না করার জন্যই সুপারিশ করে থাকেন কৃষি আধিকারিকরা। কিন্তু, মালদহের মানিকচকের তামাক চাষিদের বক্তব্য, তাঁদের জমিতে এখনও পর্যন্ত সেভাবে পোকার আক্রমণ দেখা দেয়নি। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, সেচের ব্যবস্থা রয়েছে এমন জমিতে তামাক চাষ করতে হবে। সরাসরি জমিতে ছিটিয়ে তামাকের বীজ বোনা যায়। কিন্তু তাতে খুব ভালো ফলন হয় না। চাষিরা সাধারণত বীজ থেকে চারা তৈরি করেই সারিতে বুনে থাকেন। অনেকটা বাঁধাকপির মতোই চাষ পদ্ধতি। ১৫ইঞ্চি বাই ১২ ইঞ্চি কিংবা ১৮ ইঞ্চি বাই ১৫ ইঞ্চি দূরত্বে চারা লাগাতে হয়। ৭৫দিন থেকেই পাতা কাটা যায়। ১০৫দিন পর্যন্ত পাতা কাটা যায়। পোকার আক্রমণ রুখতে কৃষিবিদদের পরামর্শ নিতে হবে।

09th  January, 2019
মাকড়ের আক্রমণে মারা যাচ্ছে মৌমাছির লার্ভা,মধু উৎপাদন কমায় উদ্বেগ 

নিজস্ব প্রতিনিধি: মাকড়ের আক্রমণে বাক্সের মধ্যেই মারা যাচ্ছে মৌমাছির লার্ভা। ফলে মৌমাছির সংখ্যা বাড়ছে না। পাশাপাশি মৌমাছির কলোনি অসুস্থ হয়ে পড়ছে। এতে মধু উৎপাদন কমে যাচ্ছে। এ ঘটনায় উদ্বেগে মৌপালকরা। মাকড়ের আক্রমণ রুখতে সাধারণত তাঁরা যেসব ব্যবস্থা নিয়ে থাকেন, তাতে কোনও কাজ হচ্ছে না বলে অভিযোগ।  বিশদ

23rd  January, 2019
সারা বছর বাজারে চাহিদা, সব মাটিতেই অড়হর চাষ সম্ভব 

সংবাদদাতা: অড়হর একটি লাভজনক চাষ। এই চাষের জন্য হাল্কা ও মাঝারি মাটি প্রয়োজন। তবে সব ধরনের মাটিতেই অড়হর চাষ করা যায়। বাজারে সারা বছরই অড়হরের চাহিদা রয়েছে। দামও পাওয়া যায়। ভালো জাতগুলি ১২০ দিনের জন্য।  বিশদ

23rd  January, 2019
সুন্দরবনে সব্জি উৎপাদনে কৃষি দপ্তরের উদ্যোগে কিচেন গার্ডেন প্রকল্প
তাপমাত্রা বাড়লেই আলু, সর্ষের জমিতে রোগপোকা হানার শঙ্কা, ঠেকানো জরুরি 

ব্রতীন দাস: আলু ও সর্ষের জমিতে এইসময় জাবপোকা, শোষকপোকার আক্রমণ দেখা দিতে পারে। সঙ্গে মাঝেমধ্যে কুয়াশার কারণে ধসা রোগেও আক্রান্ত হতে পারে আলু। ফলে এখন কৃষককে প্রত্যেকদিন জমি পরিদর্শন করতে হবে। জমিতে কোনও রোগপোকা দেখা দেওয়া মাত্রই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে জানাচ্ছেন কৃষি আধিকারিকরা।  বিশদ

23rd  January, 2019
 অধিক ফলনের আশায় রাসায়নিক সার ব্যবহারে ঝুঁকছেন কৃষকরা, মুনাফা লুটছে ব্যবসায়ীরা

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক জমিতে বেশি পরিমাণে ফসল ফলাতে রাসায়নিক সারের ওপর ভরসা রাখছেন। এজন্য তাঁরা কৃষিদপ্তরের পরিবর্তে সার ব্যবসায়ীদের পরামর্শেই চাষাবাদ করছেন।
বিশদ

17th  January, 2019
পাটজাত সামগ্রীর ক্লাস্টার গড়ছে রাজ্য

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বনগঁায় পাটজাত সামগ্রীর ক্লাস্টার গড়ছে রাজ্য। চাষিদের কাছ থেকে পাট কিনে গ্রামের পুরুষ ও মহিলাদের দিয়ে পাটের নানা সামগ্রী তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

16th  January, 2019
রবি মরশুমে জলের সমস্যা বেড়েছে বাসন্তী, গোসাবায়

নবজ্যোতি সরকার: চারদিকে সরকারিভাবে কাটা পুকুর ও খাল। সরকারি তরফে জল ধরো জল ভরো প্রকল্পে কাটা পুকুর ও খালে জল রয়েছে। কিন্তু সেই জল নোনা। রবি চাষে সেই জল কোনও কাজে আসবে না।
বিশদ

16th  January, 2019
রপ্তানির সুযোগ সত্ত্বেও আগ্রহ নেই কেঁচোসারে

শুভজিৎ অধিকারী: রবার্ট পেভলিস। কানাডার একজন প্রখ্যাত কৃষি বিজ্ঞানী। সম্প্রতি তাঁর গবেষণাধর্মী ‘গার্ডেন মিথ’ বইতে লিখেছেন, কৃষিক্ষেত্রে আগামী কয়েক দশকে বিপ্লব ঘটাতে চলেছে কেঁচোসার। সেই সূত্র ধরে বলা যেতে পারে, বিশ্বের প্রায় প্রতিটি উন্নত দেশই এখন চাষবাসের ক্ষেত্রে রাসায়নিক কিংবা সিন্থেটিক সারের উপর নির্ভরতা কমিয়ে ফেলছে।
বিশদ

16th  January, 2019
বাজারে ভালো দাম পেতে প্রাক-খরিফ সব্জির প্রস্তুতি নিতে হবে এখন থেকেই
কুয়াশা ও তাপমাত্রার হেরফেরে ফসলে থাবা বসাচ্ছে ছত্রাক-ব্যাকটেরিয়া, সমস্যায় চাষিরা

ব্রতীন দাস: কুয়াশা ও তাপমাত্রার হেরফেরে ফসলে থাবা বসাচ্ছে ছত্রাক। কোথাও কোথাও আবার ছত্রাকের সঙ্গে ব্যাকটেরিয়ার আক্রমণ দেখা দিয়েছে। ফলে জোড়া শত্রু দমন করতে গিয়ে চাষিদের নাজেহাল হতে হচ্ছে। মুর্শিদাবাদের রানিনগর এলাকায় প্রচুর কৃষকের জমিতে মুসুরে বাদামি মরচে রোগ দেখা দিয়েছে।
বিশদ

16th  January, 2019
ময়ূরাক্ষী, দামোদর ও কংসাবতী জলাধারে মজুত তলানিতে
বোরো মরশুমে সেচের জলের অভাব, ধানের বিকল্প চাষের পরামর্শ

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: এবার বোরো মরশুমে পর্যাপ্ত জল দিতে পারবে না সেচ দপ্তর। মূলত বিভিন্ন জলাধারে প্রয়োজনের তুলনায় জল অনেক কম থাকায় সেচের পর্যাপ্ত জল দেওয়া যাবে না বলেই দপ্তর সূত্রে জানা গিয়েছে। সেচ দপ্তরের অফিসাররা বলেছেন, বর্ষার পর থেকে পর্যাপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ড এলাকায় হয়নি।
বিশদ

16th  January, 2019
জলপাইগুড়িতে শেডনেটে আলুর বীজ উৎপাদন শুরু

সংবাদদাতা: শিলিগুড়ি ও জলপাইগুড়িতে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে এবং কেন্দ্রীয় আলু গবেষণা কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় কুফরি সুন্দরি ও কুফরি জ্যোতি প্রজাতির আলুর বীজ উৎপাদন হচ্ছে। গজলডোবা সবুজ ফার্মার্স ক্লাব, টাকিমারি ফার্মার্স ক্লাব ও খড়িবাড়ির ময়নাগুড়ি ফার্মার্স ক্লাব এ ব্যাপারে এগিয়ে এসেছে।
বিশদ

09th  January, 2019
বাগানের পরিচর্যার জন্য মিলছে সরকারি অনুদান
আম-লিচুবাগানে ছত্রাক ও জাবপোকা নিয়ন্ত্রণে এখনই ব্যবস্থা নেওয়া জরুরি

ব্রতীন দাস: আমে মুকুল আসার সময় এসে গিয়েছে। কোনও কোনও গাছে মুকুল আসতে শুরু করেছে। ফলে এখনই আমবাগানের বিশেষ পরিচর্যা জরুরি। তা না হলে ফলনে প্রভাব পড়তে পারে। বর্তমানে যে আবহাওয়া চলছে, তাতে আম ও লিচুবাগানে জাবপোকার পাশাপাশি ছত্রাকের আক্রমণ হতে পারে। জাবপোকা আমের কচি মুকুলের রস শুষে খেয়ে নেয়।
বিশদ

09th  January, 2019
সারা বছর বাজারে চাহিদা, সব মাটিতে অড়হর চাষ করা সম্ভব

সংবাদদাতা: অড়হর একটি লাভজনক চাষ। এই চাষের জন্য হাল্কা ও মাঝারি মাটি প্রয়োজন। তবে সব ধরনের মাটিতেই অড়হর চাষ করা যায়। বাজারে সারা বছরই অড়হরের চাহিদা রয়েছে। দামও পাওয়া যায়। ভালো জাতগুলি ১২০ দিনের জন্য। উল্লেখযোগ্য জাত, টিএটি ১০, ইউপিএএস ১২০, প্রভাত, টি ২১, পুসা আগেতি।
বিশদ

09th  January, 2019
সঠিক পরিচর্যায় সয়াবিন চাষে মিলবে ভালোই লাভ

 অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ করে ভালো লাভ পাওয়া যেতে পারে। সয়াবিন লাগতে হবে জল নিকাশি ব্যবস্থাযুক্ত জমিতে। দোঁয়াশ এবং এঁটেল মাটি বেশি ভালো হয়। জাত- সোয়াম্যাক্স, পিকে-৪৭২, জে.এস-৮০, ২১ জে.এস-৩৩৫, বীরসা সয়াবিন-১ ইত্যাদি।
বিশদ

09th  January, 2019
হুগলিতে কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে শুরু হল স্ট্রবেরি চাষ

সংবাদদাতা: ‘আতমা’ প্রকল্পের আর্থিক সহযোগিতায় হুগলি কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে উন্নত প্রযুক্তিতে স্ট্রবেরি চাষে শুরু হয়েছে। প্রকল্পের মূল লক্ষ্য, সঠিকমাত্রায় জৈবসার ও জাত নির্বাচনের মাধ্যমে স্ট্রবেরির ফলন এবং গুণগত মানের বৃদ্ধি ঘটানো। এজন্য একদিকে যেমন প্রদর্শনী ক্ষেত্র করা হচ্ছে, তেমনই কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

09th  January, 2019

Pages: 12345

একনজরে
 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM