Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকার সেই দুঃস্বপ্ন
আজও তাড়া করে

মৃণালকান্তি দাস: জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক হয়ে জানতে চেয়েছিল, ‘বাবা, এগুলো কেন বিক্রি করে দিচ্ছ?’ বুকে পাথর চেপে হাসিমুখে ওদের বলেছিলেন, ‘আমরা ডিজনি ওয়ার্ল্ড দেখতে যাব।’ সন্তানরা জানতে চেয়েছিল, ‘ডিজনি ওয়ার্ল্ড যেতে কি এত টাকা লাগে যে, আমাদের ফ্রিজ আর খাট বিক্রি করে দিতে হচ্ছে?’
সেদিন সন্তানদের আশ্বস্ত করলেও মনের গভীরে কষ্টের সেসব দিনের কথা রদ্রিগেজের মনে এখনও যেন জীবন্ত। ভীষণ অর্থের প্রয়োজন ছিল তাঁর। নিজেদের বাড়িটা হারিয়েছিলেন। অথচ, ওই বাড়ির ঋণেই তাঁর দিশেহারা অবস্থা হয়েছিল। সেই বেদনাদায়ক স্মৃতি মনে করলে এখনও গলাটা ধরে আসে তাঁর। ২০০৮ সালে আমেরিকার অর্থনৈতিক মন্দা হাজার হাজার মানুষের মতো তাঁর জীবনও পাল্টে দিয়েছিল। রদ্রিগেজ এখন ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামি শহরে একটি ছোট্ট ভাড়া বাড়িতে থাকেন।
২০০৮ সালের সেপ্টেম্বরে এক লহমায় লেম্যান ব্রাদার্স নামে বৃহৎ মার্কিন সংস্থাটি দেউলিয়া হয়ে গিয়েছিল। সরকারি সাহায্য, পৃষ্ঠপোষকতায় যে সংস্থা দিব্যি ফুলেফেঁপে উঠছিল, তা হঠাৎ করে দেউলিয়া হয়ে যাওয়া যে কত বড় ঘটনা, গোটা দুনিয়া সেটা টের পেল এক মারাত্মক আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে। ২০০৮ সালের আগের পাঁচ বছরের কথা মনে রাখলে এই ঘটনার আকস্মিকতা আরও স্পষ্ট হবে। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত সমগ্র বিশ্বের অর্থনীতিতেই জোয়ার এসেছিল। কার্যত সব দেশের আর্থিক বৃদ্ধির হারই ঊর্ধ্বগামী হয়েছিল। যে দেশগুলি এখন উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে স্বীকৃত, তাদের উত্থানও এই পর্বেই। ২০০৮ সালের মন্দার ধাক্কা সব দেশের গায়েই লাগল। ধাক্কা লেগেছিল জেসাস রদ্রিগেজের মতো লাখো লাখো পরিবারের গায়েও।
২০০৫ সালে অনেক স্বপ্ন নিয়ে ভেনেজুয়েলা থেকে আমেরিকায় পাড়ি জমিয়েছিলেন রদ্রিগেজ। অল্প দিনেই ঋণ নিয়ে বাড়ি কেনেন তিনি। আমেরিকার মতো দেশে নিজের বাড়ি থাকায় নিজেকে অসম্ভব সৌভাগ্যবান বলে মনে করতে শুরু করেছিলেন তিনি। ওই সময় একটি ছাপার দোকানে চাকরি করে বছরে ১৫ হাজার ডলার পেতেন রদ্রিগেজ। এত অল্প বেতনের চাকরি অথচ বাড়ির মালিক হয়েছেন, এ যেন এক স্বপ্ন পূরণই ছিল তাঁর কাছে। ওই সময়টায় রদ্রিগেজের মতো অনেক স্বল্প আয়ের মানুষ ঋণ নিয়ে বাড়ি কিনেছিলেন। রদ্রিগেজের এক প্রতিবেশী যিনি ঘরে ঘরে পিৎজা পৌঁছানোর চাকরি করতেন, তিনিও ঋণ নিয়ে কিনে ফেললেন বাড়ি। তবে তাঁদের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হতে খুব বেশি সময় লাগেনি।
গোলযোগের সূত্রপাত ২০০৮ সালে, যখন বোঝা গিয়েছিল আমেরিকার অনেক ব্যাঙ্ক বেপরোয়া ধার দিয়েছে আর বিভিন্ন জটিল সিকিয়োরিটির মোড়কে পুরে ঋণ আদায়ের ভার পাচার করেছে অন্যান্য আর্থিক সংস্থার ঘাড়ে। ঋণের বেনোজল ঢুকে বাড়িঘরের দাম ফুলে-ফেঁপে উঠেছিল। সেই ফানুসটা যখন ফাটতে শুরু করল আর ঋণ গ্রহীতারা দেউলিয়া হতে আরম্ভ করলেন, আমেরিকার যাবতীয় ব্যাঙ্ক আর আর্থিক সংস্থার নাভিশ্বাস উঠল। ব্যবসায় টাকাপয়সার লেনদেন নিতান্তই জরুরি। ভয়ে ভাবনায় সেটাই গেল প্রায় বন্ধ হয়ে। এ থেকেই মন্দার সূত্রপাত। নব্বইয়ের দশকে বিল ক্লিন্টন এবং রিপাবলিকান কংগ্রেসের জমানায় ব্যাঙ্কিংয়ের নিয়মকানুন অনেক শিথিল করা হয়েছিল। এই বিপর্যয়ের পিছনে তার খানিক অবদান আছে, সে সন্দেহ অমূলক নয়। তবে, দুর্নীতি আর লোভের ঘাড়ে সমস্ত দোষ চাপিয়ে বসে থাকলে ভুল করা হবে। পুঁজিবাদী ব্যবস্থা স্থির জলাশয়ের মতো নয়, সেখানে ঢেউয়ের ওঠাপড়া চলবেই। পুঁজির নিয়মই হল, মুনাফার লোভে নতুন বিনিয়োগ, নতুন কর্মকাণ্ডের পিছনে ধাওয়া করে বেড়ানো। কোথায় উৎপাদনশীল কাজ পুঁজির অপেক্ষায় আটকে রয়েছে, আর কোথায় মিথ্যা আশার হাতছানি দেখা যাচ্ছে, এটা অনেক সময়েই আগে থেকে স্পষ্ট বোঝা মুশকিল। যাঁরা ব্যাঙ্কদের বিরুদ্ধে তোপ দেগেছেন, তাঁরা কিন্তু প্রায় কেউই ঘটনার আগে টের পাননি যে ঘরবাড়ির দাম বুদবুদের মতো ফুলে উঠেছে ফাটকাবাজির খেলায়। চোর পালানোর পর অনেকেরই বুদ্ধি বেড়েছে। যাবতীয় আর্থিক দুরাচার যদি বন্ধ করাও যায়, তা হলেও কিন্তু কখনও সখনও পুঁজির বাজারে সংকট আর অর্থনৈতিক মন্দার আবির্ভাব ঠেকানো যাবে না। তবে কিছু কিছু ব্যবস্থা নিলে ঝাপ্টাটা কম লাগতে পারে, মন্দার খপ্পর থেকে বেরনো যায় তাড়াতাড়ি। মুশকিল হল, রোগীকে ঠিকঠাক দাওয়াইটা দেওয়া হচ্ছে না, বরং মাঝে মধ্যে ভুল ওষুধ খেয়ে হিতে বিপরীত হচ্ছে। এর পিছনে সাধারণ মানুষ আর রাজনীতিকদের অর্থনৈতিক বোধের অভাব কিছুটা কাজ করছে। বাকিটা রাজনীতির খেলা। কিন্তু যখন এই আবাসন খাতের বুদবুদ ছাপিয়ে পড়ল, তখন বাড়ির দামও কমে গেল। আর বন্ধকি ঋণের সুদের হারও রাতারাতি বেড়ে গেল। একেকজনের ব্যক্তিগত ঋণের বোঝা বেড়ে গেল বহু গুণ। অনেকেই ঋণ পরিশোধের কোনও উপায় খুঁজে পাচ্ছিলেন না। রদ্রিগেজের ক্ষেত্রে ঋণের সুদের হার ৪ শতাংশ থেকে বেড়ে ১৪ শতাংশ হয়ে গেল। ২০০৮ সালে এসে তাঁর ২ লাখ ৪০ হাজার ডলারের সম্পত্তির দাম কমে হল মাত্র ৪৯ হাজার ডলার। ব্যস, সব শেষ!
ব্যাঙ্কগুলো যখন ঋণের সামঞ্জস্য করা শুরু হল, তখন অনেকেই বিপুল পরিমাণ ঋণ পরিশোধ করতে পারছিলেন না। পুরো বিষয়টি অর্থনীতিতে একধরনের তরঙ্গ প্রভাব ফেলে। অনেকটা পুকুরে পাথর ফেলে তরঙ্গ সৃষ্টি করার মতো। একদিকে বন্ধকি জমির দখল নেওয়া হচ্ছে, অন্যদিকে নতুন করে বাজারে প্রবেশ করতে শুরু করেছে মানুষ। এই কারণে বাড়ির দাম পড়তে শুরু করে। আবাসন খাতের সঙ্কট ছড়িয়ে গেল আর্থিক ক্ষেত্রে। আর্থিক ক্ষেত্রে ও অর্থনীতিতে মন্দা এভাবে শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়ে ওই সব শিল্পে, যেগুলো আর্থিক খাতে ঝুঁকিপূর্ণ লেনদেনের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত ছিল। ১৯৩০ সালের গ্রেট ডিপ্রেশনের পর ওটাই ছিল মার্কিন মুলুকে সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দা।
সব কিছু খুইয়ে রদ্রিগেজ এখন একটি বিমা কোম্পানির আর্থিক উপদেষ্টা হিসেবে কাজ করছেন। নিজের জীবন থেকে নেওয়া শিক্ষা তিনি অন্য মানুষকে দেন। সবাইকে তাঁর মতো ঋণের ভারে না জড়ানোর পরামর্শ দেন রদ্রিগেজ। কিন্তু রদ্রিগেজ কি জানেন, তাঁর দেশে এখন সরকারি ঋণ রেকর্ড পরিমাণ বেড়ে ২২ ট্রিলিয়ন ডলারের উপরে দাঁড়িয়েছে। গোটা দুনিবার মতো আমেরিকার অর্থব্যবস্থাতেও অনিশ্চয়তা বেড়ে চলেছে। ২০১০-এ যে ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা যাচ্ছিল, তা যেন ফের মিলিয়ে যাচ্ছে। সেখানে অনেক সমস্যা। অঢেল খরচ করা হয়েছে ‘কোয়ান্টিটেটিভ ইজিং’-এর নামে। কিন্তু ফল কিছুই হয়নি বলা চলে। নতুন কর্মসংস্থানের সুযোগ হচ্ছে না। বেকারত্বের হার বাড়ছে। ভোগব্যয়ও তলানিতে। সরকারি ঋণের বোঝা জাতীয় আয়ের সমান সমান। কংগ্রেস অনুমতি না দিলে নতুন করে আর ঋণ করার উপায় নেই। হয়তো সরকার অনুমোদন পাবে, কিন্তু তা হলেই ঋণের বোঝা যে আরও বাড়বে। তাহলে কি আমেরিকার অর্থব্যবস্থা আরও একটি বিপর্যয়ের অপেক্ষায়? সেই সেই মন্দার দুঃস্বপ্ন আজও যে তাড়া করছে। বার বার আঁতকে উঠছেন ৫৮ বছরের রদ্রিগেজ! 

17th  September, 2019
  আফগান প্রেসিডেন্টের জনসভায় আত্মঘাতী বিস্ফোরণ, হত ২৬

 কাবুল, ১৭ সেপ্টেম্বর (এএফপি): আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির জনসভার কাছে ভয়াবহ তালিবানি আত্মঘাতী হামলায় প্রাণ গেল ২৬ জনের। জখম একাধিক। বিশদ

18th  September, 2019
ইমরান নন, মোদিকেই বন্ধু
ও সহযোগী ভাবেন ট্রাম্প
মন্তব্য করলেন প্রাক্তন পাক কূটনীতিবিদ

 ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন তিনি।
বিশদ

18th  September, 2019
  দলের সহ সভানেত্রীর পদে থাকতে
পারবেন মারিয়ম: নির্বাচন কমিশন

 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না।
বিশদ

18th  September, 2019
  সৌদির তেল শোধনাগারে ড্রোন হামলা নিয়ে ইরানকে কড়া হুঁশিয়ারি ট্রাম্পের

 ওয়াশিংটন, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): সৌদি আরবের সবচেয়ে বড় তেল সংস্থার শোধনাগারে ড্রোন হামলার ঘটনায় ইরানের বিরুদ্ধে সুর চড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার, কোনও প্রমাণ হাজির করতে না পারলেও এই হামলার জন্য তেহরানকে দায়ী করেছিলেন আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পেও।
বিশদ

17th  September, 2019
  হিন্দু মন্দির, স্কুল ও সরকারি সম্পত্তি ভাঙচুর করল ক্ষুব্ধ পাক জনতা

 করাচি, ১৬ সেপ্টেম্বর: হজরত মহম্মদের অপমান করেছেন প্রিন্সিপাল। এক স্কুলছাত্রের এহেন অভিযোগে পাকিস্তানের একাধিক স্কুল, মন্দির ও সরকারি সম্পত্তি ভাঙচুর করল ক্ষুব্ধ জনতা। রবিবার ঘটনাটি ঘটেছে সিন্ধ প্রদেশের ঘোটকি শহরে। গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্ত প্রিন্সিপালকে। দাঙ্গায় যুক্ত ২১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
বিশদ

17th  September, 2019
  থাইল্যান্ডের বিতর্কিত মন্দির থেকে স্থানান্তরিত অর্ধেকের বেশি বাঘের মৃত্যু হয়েছে: পার্ক কর্তৃপক্ষ

 ব্যাঙ্কক, ১৬ সেপ্টেম্বর (এএফপি): থাইল্যান্ডের বিতর্কিত মন্দির থেকে উদ্ধার করা ১৪৭টি বাঘের মধ্যে অর্ধেকের বেশির মৃত্যু হয়েছে। সোমবার পার্ক কর্তৃপক্ষের তরফে এই তথ্য জানানো হয়েছে। জিনগত সমস্যার জেরেই এতগুলি বাঘের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ন্যাশনাল পার্ক, ওয়াইল্ড লাইফ এবং প্ল্যান্ট কনজারভেশন বিভাগের আধিকারিক প্যাট্টারাপোল ম্যানিওন। বিশদ

17th  September, 2019
নজির সৃষ্টি করে এক মঞ্চে
থাকবেন মোদি-ট্রাম্প
‘হাউডি মোদি’ ঘিরে উন্মাদনা দু’দেশের 

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): জল্পনার অবসান। আমেরিকার হিউস্টনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভায় যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তৈরি হবে নয়া ইতিহাস। রবিবার বিবৃতি দিয়ে এমনটাই জানিয়ে দিল হোয়াইট হাউস। এই খবর পাওয়ার পর ট্যুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদি।  বিশদ

17th  September, 2019
মোদিকে আক্রমণ করা বন্ধ করুন ইমরান, বার্তা মুসলিম দেশগুলির 

ইসলামাবাদ, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে এবার প্রভাবশালী মুসলিম দেশগুলিকেও পাশে পেল না পাকিস্তান। তারা সাফ জানিয়ে দিয়েছে, ভারতের সঙ্গে উত্তেজনা কমাতে প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্যোগী হতে হবে।   বিশদ

17th  September, 2019
কাশ্মীর নিয়ে জরুরি বৈঠকে অমিত শাহ, অজিত দোভাল
ফের নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষ বিরতি
লঙ্ঘন পাকিস্তানের, জখম চার 

জম্মু, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): ইমরান খানের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারির দিনই জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। ঘটনায় চার সেনা আধিকারিক জখম হয়েছেন বলে খবর।   বিশদ

17th  September, 2019
চীনের সাহায্য নিয়ে
২০২২ সালে মহাকাশে মানুষ
পাঠাবে পাকিস্তান

 ইসলামাবাদ, ১৬ সেপ্টেম্বর (পিটিআই): ভারতকে টেক্কা দিতে মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা নিল পাকিস্তান। ২০২২ সাল নাগাদ চীনের সহযোগিতায় নিয়ে মহাকাশে মানুষ পাঠানো হবে বলে জানিয়েছে ইসলামাবাদ। বিশদ

17th  September, 2019
ডোনাল্ড ট্রাম্পকে ফের চিঠি কিমের 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগস্ট মাসে এই চিঠি পাঠানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র সোমবার জানিয়েছে, ট্রাম্পের হাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে গত আগস্ট মাসে এ নিয়ে দ্বিতীয় চিঠি পৌঁছেছে। 
বিশদ

17th  September, 2019
‘বেয়াড়া’ বোল্টনের বিদায় 

ওয়াশিংটন: ট্যুইটারে ঢাকঢোল পিটিয়ে ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প— ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি ৯ এপ্রিল থেকে আমার নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন জন বোল্টন।’ আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেমব্রিজ-কাণ্ডে নাম জড়িয়েছিল প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন পছন্দ বল্টনের। 
বিশদ

17th  September, 2019
ইসরোর প্রশংসায় পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারী 

ইসলামাবাদ: ভারতের চন্দ্রযান-২ চাঁদে অবতরণের আগে নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় পাকিস্তানের মন্ত্রী কটাক্ষ করেছিলেন। চন্দ্রযান-২–কে খেলনার সঙ্গে তুলনা করে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছিলেন, চাঁদের বদলে মুম্বইয়ে নেমেছে।  
বিশদ

17th  September, 2019
অ্যান্টিবায়োটিকের দিন কি ফুরচ্ছে?
ব্যাকটেরিয়াখেকো ‘ফাজ’ই মারণ ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধের মোক্ষম অস্ত্র, জোর জল্পনা পৃথিবীজুড়ে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফাজ! মুড়িমিছরির মতো অ্যান্টিবায়োটিকের ব্যবহারের জন্য তৈরি হওয়া বিধ্বংসী ব্যাকটেরিয়া বা সুপারবাগের আজকের বিপদের কি একমাত্র সমাধান এই ছোট্ট শব্দটি? এ নিয়েই বর্তমানে মেতে রয়েছে তামাম বিশ্বে সংক্রামক রোগ নিয়ে কাজ করা চিকিৎসা বিজ্ঞানীকুল।  
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM