Bartaman Patrika
বিদেশ
 

 যুদ্ধবন্দি ও ডেথ রেলওয়ে

 নীতীশ চক্রবর্তী : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মানুষের সীমাহীন বর্বরতার হাজারো গল্প ছড়িয়ে রয়েছে লোকসমাজে। এদের মধ্যে সবচেয়ে মর্মান্তিক এবং ভয়ঙ্কর হল থাইল্যান্ডের ‘ডেথ রেলওয়ে’র কাহিনীটি। বিশ্বযুদ্ধ চলাকালীন থাইল্যান্ড এবং বার্মার (অধুনা মায়ানমার) মধ্যে খাদ্যপণ্য, অস্ত্র আদানপ্রদান এবং সেনা জওয়ানদের যাতায়াতের লক্ষ্যে রেলপথ নির্মাণের সিদ্ধান্ত নেয় জাপানি সেনা। আর সেই কাজে লাগানো হয় মিত্রশক্তির যুদ্ধবন্দিদের। ওই প্রকল্পে কাজ করতে গিয়ে অনাহার, প্রতিকূল আবহাওয়া এবং রোগ-ব্যাধির প্রকোপে প্রায় ১৬ হাজার যুদ্ধবন্দি এবং ১ লক্ষ এশীয় ক্রীতদাসের মৃত্যু হয়েছিল। তাই লোকমুখে এর নামকরণ হয়ে যায় ‘ডেথ রেলওয়ে’। ওই যুদ্ধবন্দিদের কয়েকজন অবশ্য বেঁচে ফিরেছিলেন। তাঁদেরই অন্যতম সিরিল ডয়। ব্রিটিশ সৈনিক সিরিল প্রায় চার বছর যুদ্ধবন্দি হিসেবে জাপানি সেনার কব্জায় ছিলেন। চোখ বন্ধ করলে সেই দিনগুলির প্রতিটি মুহূর্ত আজও তা‌ড়া করে বেড়ায় অশীতিপর এই বৃদ্ধকে। সংবাদসংস্থা বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে সেই দুঃসহ অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন সিরিল।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪২ সালের শুরুর দিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্রিটিশদের শক্ত ঘাঁটি সিঙ্গাপুরের পতন ঘটে। সেই যুদ্ধে জাপান ছিল হিটলারের মিত্র-দেশ। সেই সময় যে ৬০ হাজার ব্রিটিশ সেনাকে যুদ্ধবন্দি হিসেবে আটক করা হয়, সিরিল ডয় ছিলেন তাঁদেরই একজন। ‘সেটা ছিল এক আদিম জীবন,’ বলেছেন তিনি, ‘আমরা সভ্যতা থেকে বহু দূরে চলে গিয়েছিলাম। ঢুকে পড়েছিলাম সম্পূর্ণ ভিন্ন এক জগতে।’ জাপানিরা যখন সিরিলকে আটক করে, তখন তাঁর বয়স মাত্র ২১। বন্দি করে সটান তাঁকে নিয়ে যাওয়া হয় গভীর জঙ্গলে। তাঁর পরনে থাকা সামরিক পোশাক খুলিয়ে ল্যাঙ্গোট-জাতীয় কিছু একটা পরিয়ে দেওয়া হয়। সঙ্গে থাকা সমস্ত জিনিসপত্রও কেড়ে নেওয়া হয়। বন্দি জীবনের স্মৃতিচারণ করে সিরিল বলেন, ‘আজকাল আমরা যাকে খুব সাধারণ জিনিসপত্র বলে মনে করি, যেমন খাবার প্লেট, টুথব্রাশ, তোয়ালে কিংবা গরম জল— এসব কিছুই আমাদের ছিল না। কাছে যা ছিল, সেগুলিও কেড়ে নেওয়া হয়েছিল।’
জনবসতি থেকে বহু দূরে থাইল্যান্ডের গভীর জঙ্গলে শ্রম-দাস হিসেবে আটক রাখা হয় সিরিলদের। তিনি বলেছেন, ‘প্রতিটি ক্যাম্পের দায়িত্বে ছিল একজন কমান্ড্যান্ট। ক্যাম্পগুলোর পাহারা দিত কোরিয়ান সেনারা। তবে, ক্যাম্পের চারপাশে কোনও কাঁটাতার বা বেড়া ছিল না। তাতে লাভ অবশ্য কিছু হয়নি। সিরিলের কথায়, ‘কাঁটাতার না থাকলে কী হবে, তবুও আপনি সেখান থেকে পালাতে পারবেন না। কারণ, আশেপাশে কিছুই ছিল না। আমি যে ক্যাম্পে ছিলাম সেখান থেকে তিন জন বন্দি পালানোর চেষ্টা করেছিল। কিন্তু তিনজনই পরে ধরা পড়ে যায়। খুন হওয়ার আগে তাঁদের নিজেদেরই নিজের কবর খুঁড়তে হয়েছিল।’ বিপদসঙ্কুল জঙ্গলের বুক চিরে, পাহাড় কেটে এই রেলপথ বসাতে কী ধরনের সমস্যা হয়েছিল, তারও একটা ধারণা দেওয়ার চেষ্টা করেছেন সিরিল। ‘এটা ছিল বিশাল এক কর্মযজ্ঞ। পাহাড়-পর্বত কেটে, পাথর ভেঙে, জঙ্গল পরিষ্কার করে এই রেললাইন বসানো হয়েছিল। জাপানি সৈন্যরা কোনওভাবে ইংরেজির স্পিড (গতি) শব্দটি শিখে নিয়েছিল। তাই তারা সব সময় ‘স্পিডো, স্পিডো’ বলে আমাদের ধমকাতো। তাই আমাদের লাগাতার কাজ করে যেতে হতো। সরাতে হতো টনকে টন মাটি আর পাথর। বর্ষাকালে কাজ করতে হতো কাদা আর পাঁকের মধ্যে,’ বলেছেন সিরিল। বন্দিদশায় সিরিলকে দিয়ে কোয়াই নামের এক নদীর আশেপাশে গাছ কেটে জঙ্গল পরিষ্কার করার দায়িত্ব দিয়েছিল জাপানি সেনারা। উদ্দেশ্য ছিল, নদীর উপর সেতু নির্মাণ করা। পরে এই সেতুটিকে নিয়ে হলিউডে একটি জনপ্রিয় সিনেমাও তৈরি হয়। নাম ছিল— ‘ব্রিজ অন দ্যা রিভার কোয়াই’। সিরিল বলেন, ‘আমাদের কাজ ছিল জঙ্গল পরিষ্কারের সঙ্গে নদীর খাড়া পারের মাটি কেটে নীচে নামানো। এটা করতে গিয়ে আমাদের হামেশাই বিষধর সাপেদের সম্মুখীন হতে হতো। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হতো।’
সিরিল জানিয়েছেন, লাগাতার হা‌ড়ভাঙা খাঁটুনির ফলে দিনের শেষে যুদ্ধবন্দিদের শরীরে আর কোনও জোর থাকত না। ক্যাম্পে পৌঁছে বেঘোরে ঘুমোতেন তাঁরা। বিছানা ছিল বাঁশের। ব্যক্তিগত গোপনীয়তার কোনও জায়গা ছিল না। সিরিল বলেন, ‘টয়লেট বলতে ছিল খাটা পায়খানা। মাটিতে একটা গর্ত খোঁড়া থাকত। তার উপরে পাতা কাঠের পাটাতনে বসেই কাজ সারতে হতো।’ তাঁর আরও সংযোজন, ‘টয়লেটগুলোতে পোকা কিলবিল করত। ছিল না টয়লেট পেপার। জঙ্গল থেকে আনা গাছের পাতা দিয়ে পরিষ্কার করতে হতো। ক্যাম্পে যা কিছু ঘটতো তার সাথে মানিয়ে চলার জন্য মনকে যতটা সম্ভব শক্ত রাখতে হতো।’
তবে, মনকে শক্ত রাখা সম্ভব হলেও শরীরকে রোগমুক্ত রাখার কাজটা ছিল খুবই কঠিন বলে জানিয়েছেন সিরিল। সারা দিনে খাবার হিসেবে মিলত আধ কাপ ভাত। ফলে চরম অপুষ্টিতে বন্দিদের স্বাস্থ্য ভেঙে পড়েছিল। সিরিল বলেন, ‘ক্যাম্পে বেরিবেরি রোগ মহামারীর আকার নিয়েছিল। এছ‌াড়াও ছিল কার্ডিয়াক বেরিবেরি, হার্টের সমস্যা। আমারও এই রোগ হয়েছিল।’ জাপানি সেনা যুদ্ধবন্দিদের কোনও চিকিৎসা পরিষেবা দিত না। ফলে কেউ অসুস্থ বা আহত হলে যুদ্ধবন্দি ডাক্তারদেরই চিকিৎসার ভার নিতে হতো। সিরিলের নিজেরও একবার পায়ে গুরুতর চোট লেগেছিল। সেই ক্ষত থেকে সংক্রমণ ছড়িয়ে ঘা হয়ে গিয়েছিল। জাপানি ক্যাম্পে কীভাবে তাঁর পায়ের অস্ত্রোপচার করা হয়েছিল, তার বিবরণ দিয়েছেন সিরিল। ‘আমার পায়ে পুঁজ জমত। ক্ষতস্থানে একটা বড় গর্ত তৈরি হয়েছিল। রোজ নিজেই টিপে টিপে সেই পুঁজ বের করতাম। একদিন ক্যাম্পে অস্ট্রেলীয় সেনাবাহিনীর চিকিৎসক মেজর আর্থার মুন আমাকে দেখে ওই ক্ষত নিয়ে আশঙ্কা প্রকাশ করেন।’ মেজর মুনের উদ্যোগেই তাঁর পায়ের অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয় বলে জানিয়েছেন সিরিল। তাঁর কথায়, ‘ওঁরা আমাকে একটি কুঁড়ে ঘরে নিয়ে গিয়ে বাঁশের মাচার উপর শুইয়ে দেয়। তারপর কোনও অ্যানেস্থেশিয়া ছাড়াই আমার পায়ের চামড়া কেটে ভিতর থেকে এক টুকরা মাংসপিণ্ড টেনে বের করা হয়।’ ওই অস্ত্রোপচারই যে তাঁর জীবন বাঁচিয়েছিল, তা মেনেও নিয়েছেন সিরিল। ‘ওই অপারেশনটাই আমার জীবন রক্ষা করেছিল,’ বলেছেন সিরিল। মেজর মুনের প্রতি কৃতজ্ঞতা ঝরে পড়ছিল তাঁর গলায়।
নিজে বাঁচলেও পাশের বেডে থাকা রোগীকে যন্ত্রতায় কাতরাতে কাতরাতে মৃত্যুর কোলে ঢলে পড়তে দেখেছিলেন সিরিল। সেই মর্মান্তিক ঘটনা সম্পর্কে সিরিল বলেন, ‘আমার পাশের বেডে একজনকে শুইয়ে রাখা হয়েছিল। ওঁর গ্যাংগ্রিন হয়ে গিয়েছিল। সেগুলিতে পোকা-মাছি ঘুরে বেড়াত। প্রবল জ্বরে প্রলাপ বকতেন ওই রোগী। একসময় আমার চোখের সামনেই ওঁর মৃত্য হয়।’ ১৬,০০০ ব্রিটিশ, আমেরিকান, অস্ট্রেলিয়ান এবং ডাচ যুদ্ধবন্দিদের পাশাপাশি এক লক্ষেরও বেশি এশীয় ক্রীতদাসের প্রাণের বিনিময়ে শেষপর্যন্ত তৈরি হয়ে যায় থাই-বার্মা রেলপথ। মোট সময় লেগেছিল মোট ১৪ মাস। সিরিল বলেন, ‘আমাদের প্রতি যারা এই ধরনের পাশবিক আচরণ করেছিল, তাদের ঘৃণা করতাম। সত্যি বলতে কি, আমাদের ক্যাম্পের কারও হাতে যদি তখন বন্দুক থাকত, তাহলে তাদের গুলি করে মারতে একটুও দ্বিধাবোধ করতাম না। জাপানি আর তাদের কোরিয়ান গার্ডগুলোকে ঘৃণা করেই আমাদের বেঁচে থাকতে হয়েছিল।’ হিরোশিমা এবং নাগাসাকিতে পরমাণু বোমা বর্ষণের পর জাপানিরা আত্মসমর্পণে রাজি হয়। আর তার মধ্য দিয়েই পরিসমাপ্তি ঘটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের। চার বছর যুদ্ধবন্দি হিসেবে আটক থাকার পর মুক্তি পান সিরিল ডয়।
সাক্ষাৎকারের এক জায়গায় সিরিল বলছেন, ‘মানুষের বেঁচে থাকার তাগিদ এমনই যে, কোনও ভাবেই আপনি আপনার বিশ্বাস হারাতে চাইবেন না। সবসময় আপনার মাথায় মুক্তির কথাই ঘুরে-ফিরে আসবে।’

16th  July, 2019
 সেপ্টেম্বরে আমেরিকায় ফের সভা মোদির, আগ্রহ তুঙ্গে

হিউস্টন, ১৫ জুলাই (পিটিআই): আগামী সেপ্টেম্বর মাসে আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার বার্ষিক আলোচনাচক্রে যোগ দেবেন তিনি। এই সময় মোদি হিউস্টনে বসবাসকারী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দিতে পারেন বলে জানা গিয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই, ভারতীয়দের মধ্যে তুমুল আগ্রহ তৈরি হয়েছে বলে খবর।
বিশদ

16th  July, 2019
 নাইজেরিয়ার গ্রামে হামলা ৩০০ বন্দুকবাজের, হত ১০

 কানো (নাইজেরিয়া), ১৫ জুলাই (এএফপি): বন্দুকবাজের হামলায় প্রাণ হারালেন অন্তত ১০ জন। ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার উত্তরভাগের কাটসিনা প্রদেশের করিতাওয়া গ্রামে। পুলিস সূত্রে খবর, পূর্ববর্তী একটি হামলার প্রতিশোধ নিতে প্রায় ৩০০ জন বন্দুকবাজ শনিবার রাতে ওই গ্রামে হামলা করে।
বিশদ

16th  July, 2019
আইএসে যোগ দেওয়া বাংলাদেশি পরিবারের ১২ জনই প্রাণ হারিয়েছে

 ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সংগঠনে যোগ দেওয়া ব্রিটেনে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত এক পরিবারের ১২ সদস্যই নিহত হয়েছে। চার বছর আগে পূর্ব ইংলান্ডের লিউটনে নিজেদের বাড়ি ছেড়ে এই পরিবারের সদস্যরা সিরিয়ায় পালিয়ে গিয়ে আইএস-এ যোগ দেয়।
বিশদ

16th  July, 2019
ভয়ঙ্কর এটিএম জালিয়াতি!
বাংলাদেশ

  ঢাকা: এটিএম জালিয়াতি কতটা ভয়ঙ্কর হতে পারে তার প্রমাণ মিলল বাংলাদেশে। একইসঙ্গে খোঁজ মিলল এই ডিজিটাল জালিয়াতির সঙ্গে যুক্ত এক বিদেশি চক্রের। কোনও পিন কোড ছাড়াই এটিএম যন্ত্রে কার্ড ঢোকালেই বের হয়ে আসত বান্ডিল বান্ডিল সেই টাকা ব্যাগে ঢুকিয়ে পালিয়ে যেত তারা।
বিশদ

16th  July, 2019
 হায়দরাবাদ নিজামের সম্পত্তির দখল নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধ

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্যাঙ্কে গচ্ছিত হায়দরাবাদের শেষ সম্রাট নিজাম ওসমান আলি খানের সম্পত্তির ভাগীদার কে? ভারত নাকি পাকিস্তান? এই প্রশ্নে দু’দেশের আইনি লড়াই এখন তুঙ্গে। শুরু সেই দেশভাগের পর। এখনও চলছে। কাশ্মীরের বাইরে ভারত-পাকিস্তানের এ এক অন্য মহারণ!
বিশদ

16th  July, 2019
মারা গেলেন বাংলাদেশের
প্রাক্তন সেনাশাসক এরশাদ

ঢাকা, ১৪ জুলাই (পিটিআই): রবিবার সকালে ঢাকার একটি হাসপাতালে মারা গেলেন বাংলাদেশের প্রাক্তন সামরিক শাসক হোসেন মহম্মদ এরশাদ। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ বাংলাদেশের পার্লামেন্টে বিরোধী দলের নেতা ছিলেন।
বিশদ

15th  July, 2019
বৃষ্টিতে বিপর্যস্ত নেপাল, বন্যা ও ধসে মৃত ৫০

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের।
বিশদ

15th  July, 2019
ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতে শক্তিশালী ভূমিকম্প

জাকার্তা ও সিডনি, ১৪ জুলাই (এএফপি): শক্তিশালী ভূমিকম্প ইন্দোনেশিয়ায় ও অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিম উপকূল। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বপ্রান্তের দ্বীপ মালুকু। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। তবে জোরালো ভূমিকম্প হলেও সুনামির সতর্কতা জারি করেনি প্রশাসন।
বিশদ

15th  July, 2019
ভারতের চাপে করতারপুর কমিটি থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল ইসলামাবাদ
আজ বৈঠকে বসেছে দুই দেশ

 নয়াদিল্লি, ১৩ জুলাই: ভারতের প্রবল আপত্তির পর করতারপুর করিডর সংক্রান্ত প্রতিনিধি দল থেকে খালিস্থানপন্থী নেতাকে বাদ দিল পাকিস্তান। রবিবার, এই করিডর নিয়ে বৈঠকে বসছে দুই দেশ। বৈঠকের আগে ইসলামাবাদের তরফে কমিটির যে তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম ছিল খালিস্তানি নেতা গোপাল সিং চাওলার।
বিশদ

14th  July, 2019
  অসময়ের টাইফুনের জেরে অ্যান্টিগুয়া থেকে কাগজপত্র পাঠানো যাচ্ছে না: মেহুল চোকসি

 মুম্বই, ১৩ জুলাই: মুম্বইয়ের এক আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) জালিয়াতিতে অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। কিন্তু তা বাস্তবায়িত হয়নি।
বিশদ

14th  July, 2019
সংসদীয় সিলেক্ট কমিটির সামনে
হাজির হতে রাজি: বিক্রমসিঙ্ঘে

কলম্বোর জঙ্গি হামলা ইস্যু

 কলম্বো, ১৩ জুলাই (পিটিআই): ইস্টার রবিবারে কলম্বোর ভয়ঙ্কর জঙ্গি হামলার তদন্তে গঠিত সংসদীয় সিলেক্ট কমিটির সামনে হাজির হতে তিনি রাজি। এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। গত বৃহস্পতিবার সংসদে মার্ক্সপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা বিক্রমসিঙ্ঘে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল।
বিশদ

14th  July, 2019
সোমালিয়ায় জঙ্গি হামলা, হত ২৬, জখম ৫৬

 মোগাডিশু, ১৩ জুলাই (এএফপি): সোমালিয়ায় জঙ্গি হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। এছাড়াও আহত হয়েছেন ৫৬ জন। হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার সঙ্গে যুক্ত আল-সাবাব নামে একটি জঙ্গি গোষ্ঠী।
বিশদ

14th  July, 2019
দক্ষিণ ফিলিপিন্সে ভূমিকম্পে আহত ৫১, ক্ষতিগ্রস্ত বহু বাড়ি, গির্জা

 ম্যানিলা, ১৩ জুলাই (এএফপি): ভূমিকম্পের তাণ্ডবে শনিবার ফিলিপিন্সে ৫১ জন জখম হয়েছেন। এছাড়া বহু বাড়ি, গির্জা এবং বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, মিন্দানাও দ্বীপের উত্তর উপকূলে শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টে ৪২ নাগাদ ৫.৮ তীব্রতার কম্পন অনুভূত হয়।
বিশদ

14th  July, 2019
 প্রবল বৃষ্টিতে নেপালে মৃত ১৬, জখম ১৩

 কাঠমাণ্ডু, ১২ জুলাই (পিটিআই): প্রবল বৃষ্টিতে নেপালে বানভাসি অবস্থা। বন্যা ও ভূমিধসে নেপালে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জখম হয়েছেন অন্তত ১৩ জন। বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM