Bartaman Patrika
রাজ্য
 
 

 কন্টেইনমেন্ট জোনের মধ্যে রয়েছে বারাসতের হাটখোলার পালপাড়া। সেখানে নতুন করে লকডাউন জারি হওয়ায় উদ্বিগ্ন প্রতিমা শিল্পীরা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

বর্ধিত কন্টেইনমেন্ট জোনে
কঠোর লকডাউন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার ক্রমবর্ধমান সংক্রমণ প্রতিরোধে ফের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে গোটা রাজ্যে নয়, কন্টেইনমেন্ট জোনের পরিধি বাড়িয়ে। নতুন নির্দেশিকা অনুযায়ী, এবার কন্টেইনমেন্ট জোনের সঙ্গে বাফার জোনকে জুড়ে দিয়ে নির্দিষ্ট সেই এলাকায় পূর্ণাঙ্গ লকডাউন হবে। এই মর্মে সব জেলা এবং কলকাতা পুরসভাকে মঙ্গলবার সন্ধ্যায় নির্দেশ পাঠিয়েছেন স্বরাষ্ট্র দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কাল, বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে নতুন এই লকডাউন বিধি কার্যকর করার নির্দেশ দিয়েছে নবান্ন। বর্ধিত পরিধির এলাকাকে ‘ব্রড কনটেইনমেন্ট জোন’ (বিসিজেড) বলে নির্দিষ্ট করা হচ্ছে। কলকাতা সহ জেলাগুলির কোথায় কোথায় বিসিজেড হবে, তার তালিকা সরকারি ওয়েবসাইট ‘এগিয়ে বাংলা’য় জানিয়ে দিতে বলা হয়েছে। তবে নতুন এই বিধি ঠিক কতদিনের জন্য কার্যকর হচ্ছে, তা স্পষ্ট করা হয়নি নির্দেশিকায়। সূত্রের খবর, কমপক্ষে ১৪ দিনের জন্য বলবৎ হচ্ছে লকডাউন। পরিস্থিতি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ
মানবদেহে কোভ্যাকসিন
ট্রায়ালে বাংলার চিরঞ্জিত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি ও সুমন তিওয়ারি, দুর্গাপুর: সমালোচনার ধাক্কা সামলেই মানবদেহে ‘কোভ্যাকসিন’-এর পরীক্ষা চালু করতে চলেছে আইসিএমআর। আগামী ১৩ জুলাই। সব কিছু ঠিক থাকলে মানবদেহে প্রয়োগ করা হবে করোনা-জব্দে ভারতের প্রথম টিকা। গোটা দেশে তৈরি ১ হাজার ১২৫ জন স্বেচ্ছাসেবক।
বিশদ

08th  July, 2020
রেশনে কেরোসিনের দু’রকম দাম,
বিভ্রান্তি ও ক্ষোভের আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশনে বিক্রি হওয়া কেরোসিনের দাম কেন্দ্র চড়া হারে বাড়িয়ে দেওয়ায় জটিলতার আশঙ্কা করছেন ডিলাররা। জুন মাসে কলকাতায় বিক্রি হওয়া কেরোসিনের লিটার পিছু দাম ছিল ১৭ টাকা ২৯ পয়সা। কেন্দ্রীয় সরকার কেরোসিনের বেসিক মূল্য বৃদ্ধি করায় রাজ্য খাদ্যদপ্তর বিজ্ঞপ্তি জারি করে জুলাই মাসে কলকাতায় বিক্রয় মূল্য ২৬ টাকা ৭৯ পয়সা ধার্য করেছে।
বিশদ

08th  July, 2020
ডাক্তারি পড়তে গিয়ে সাত মাস
চীনবন্দি তমলুকের দুই পড়ুয়া

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গলওয়ান নিয়ে চীন আর ভারতের মধ্যে উত্তেজনার পারদ চড়ছিল। আর ভয়ে অবশ হয়ে পড়ছিলেন ওঁরা দু’জন। দেশে ফেরার স্বপ্ন ওদের কাছে সুদূরপরাহত মনে হতে শুরু করেছে। এজেন্টের মাধ্যমে চীনে ডাক্তারি পড়তে গিয়ে জানুয়ারি থেকে সেদেশেই আটকে রয়েছেন তমলুকের দুই ছাত্র।
বিশদ

08th  July, 2020
অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বরও আগের
পরীক্ষা থেকে নেওয়ার পরিকল্পনা
রবীন্দ্রভারতী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল সংখ্যক ছাত্রছাত্রী থাকায় আর্টস এবং ফাইন আর্টস বিভাগে অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন করতে পারছে না রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সোমবার মূল্যায়ন বিষয়ক কমিটির বৈঠকে ঠিক হয়েছে, অভ্যন্তরীণ মূল্যায়নের ২০ শতাংশ নম্বর আগের থেকেই নেওয়া হবে।
বিশদ

08th  July, 2020
মাথাপিছু ক্ষুদ্রঋণ নেওয়ার ক্ষেত্রে
দেশের সেরা রাজ্য হল পশ্চিমবঙ্গ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্কের উপর ভরসা নেই বহু মানুষের। তাই ব্যাঙ্ক নয়, এমন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পছন্দ করছেন অনেকেই। এর ফলে ক্ষুদ্রঋণের চাহিদা গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ২০১৮-’১৯ অর্থবর্ষে, অর্থাৎ ২০১৯ সালের মার্চ পর্যন্ত যেখানে ক্ষুদ্রঋণ নেওয়ার অঙ্ক ছিল ১ লক্ষ ৭৯ হাজার কোটি টাকা, সেখানে এক বছরের মাথায় অর্থাৎ গত মার্চ পর্যন্ত ঋণের অঙ্ক বেড়ে হয়েছে প্রায় ২ লক্ষ ৩২ হাজার কোটি টাকা।
বিশদ

08th  July, 2020
রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে
অনলাইনে যোগাযোগ রাখবে পিএজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখবে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের (পিএজি) অফিস। পিএজি-র ওয়েবসাইটে এর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। প্রতি দপ্তরের জন্য বিশেষ ইউজার আইডি তৈরি করা হয়েছে।
বিশদ

08th  July, 2020
শুনানির পর এবার অনলাইনে
নেওয়া হবে চাকরির ইন্টারভিউ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসার গাফিলতির অভিযোগে অনলাইন শুনানির পর এবার অনলাইনে হতে চলেছে সরকারি চাকরির ইন্টারভিউও! এভাবে করোনা জুজুতে বহু বিষয়ই চলে আসছে অনলাইন পদ্ধতিতে।
বিশদ

08th  July, 2020
 টিআই প্যারেডের আর্জি মঞ্জুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোড়াবাগানে পুলিস সেজে এক ব্যক্তির কাছ থেকে বহু টাকার মূল্যের রুপো হাতিয়ে নেওয়ার মামলায় টিআই প্যারেডের আর্জি মঞ্জুর করল আদালত। মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম/১) ওই আদেশ দিয়েছেন। বিশদ

08th  July, 2020
 পঞ্চায়েতের প্রধানও পেয়েছেন
প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর
অভিযোগ মালবাজারে

  সংবাদদাতা, মালবাজার: মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের তৃণমূলী প্রধানের নাম প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পাওয়ার তালিকা উঠেছে। শুধু তিনিই নন, ওই তালিকায় আছে গ্রামের বহু ধনী ব্যক্তির নামও। আর তা প্রকাশ্যে আসতেই বিতর্ক দানা বেঁধেছে।
বিশদ

08th  July, 2020
প্যারামেডিক্যাল পড়ুয়াদের করোনা
ডিউটি নয়, ৭০টি প্রতিষ্ঠানকে মেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্যারামেডিক্যাল ছাত্রছাত্রীদের করোনা ডিউটি দেওয়া যাবে না। পাঠ্যক্রমের ইন্টার্নদের এই কাজে লাগানো যেতে পারে। এই মর্মে রাজ্যের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে ই-মেল পাঠাল স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি।
বিশদ

08th  July, 2020
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ব্যাঙ্কঋণপ্রাপ্তির
তালিকায় পশ্চিমবঙ্গ অনেক পিছিয়ে

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ক্ষুদ্র ও মাঝারি শিল্পসংস্থাগুলিকে এখনও পর্যন্ত যে ব্যাঙ্কঋণ দেওয়া হয়েছে, সেই তালিকায় পশ্চিমবঙ্গ এই মুহূর্তে অনেকটাই পিছিয়ে। অর্থমন্ত্রক জানিয়েছে, জুলাই মাস পর্যন্ত দেশজুড়ে ১ লক্ষ ১৪ হাজার কোটি টাকার ঋণ মঞ্জুর করা হয়েছে।
বিশদ

08th  July, 2020
সোশ্যাল মিডিয়ায় এমপিদের জনপ্রিয়তায়
তৃণমূলের কাছে পরাজয় গেরুয়া শিবিরের

রাজু চক্রবর্তী, কলকাতা: একুশের যুদ্ধে পুরোদস্তুর নেমেই পড়েছে বিজেপি। নরেন্দ্র মোদি, অমিত শাহ থেকে জে পি নাড্ডা—সবারই নিশানা এখন বাংলা। একের পর এক ভার্চুয়াল বৈঠক। সোশ্যাল মিডিয়ায় অতি সক্রিয় ‘আইটি সেল।’
বিশদ

08th  July, 2020
ইউজিসির হঠাৎ নির্দেশে অনিশ্চয়তায়
পড়ুয়ারা, এখনই গুরুত্ব দিতে নারাজ রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউজিসির পরীক্ষা নেওয়ার নির্দেশিকায় ফের চরম উৎকণ্ঠার মধ্যে পড়লেন রাজ্যের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়গুলি পুরনো পরীক্ষা এবং অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে নম্বর দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছিল।  বিশদ

08th  July, 2020
টেকনোলজিস্ট পদে নিয়োগ মেডিকেল
ল্যাব, রাজ্যকে ছাড়পত্র দিল হাইকোর্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতিমারির এই গুরুত্বপূর্ণ ও ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যের প্রায় সাতশোরও বেশি ল্যাবরেটরি মেডিক্যাল টেকনিশয়ান পদ শূন্য পড়েছিল। নিয়োগ প্রক্রিয়ায় নানা অসঙ্গতির অভিযোগে, ২০১৮ সাল থেকে চলছিল মামলা। বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৩,৬৮০, মোট আক্রান্ত ১,৩০,২৬১ 

07:17:58 PM

কোয়ারেন্টাইন সেন্টারে মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে উত্তেজনা 
কোয়ারেন্টাইন সেন্টারে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল ভিলেজ পুলিসের বিরুদ্ধে। ...বিশদ

04:00:41 PM