বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিক্ষা-কেরিয়ার
 

চিকিৎসা ক্ষেত্রে সফল কেরিয়ার
গড়তে প্যারামেডিক্যাল কোর্স

বর্ণালী ঘোষ: বর্তমান সামাজিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ বিষয় স্বাস্থ্য পরিষেবা। এই পরিষেবায় চিকিৎসকের পরামর্শ ছাড়াও আমাদের নির্ভর করতে হয় প্যারামেডিক্যাল স্টাফদের উপর। এই গুরুত্বপূর্ণ পরিষেবায় নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগও বেশি। স্বাস্থ্য পরিষেবায় নিজকে যুক্ত করতে পড়ে নেওয়া যায় বেশ কিছু প্যারামেডিক্যাল বিষয়। তার মধ্যে ব্যাচেলর ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সও রয়েছে।
ব্যাচেলর ডিগ্রি যেগুলি পড়ে নেওয়া যায় ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের অধীন প্রতিষ্ঠান থেকে। 

বিএসসি ইন অপারেশন থিয়েটার টেকনোলজি 
অপারেশন থিয়েটারের অ্যানাস্থেশিয়া টেবিল, ইনস্ট্রুমেন্ট দেখভাল করা, ড্রেসিং-এর ব্যবস্থা করা, অপারেশন থিয়েটারের বাইরে এবং ভিতরের ম্যানেজমেন্ট অপারেশন থিয়েটার টেকনোলজিস্টের হাতে থাকে। এই বিষয় নিয়ে পড়ে নেওয়া যায় ওটি টেকনিশিয়ান, ল্যাব টেকনিশিয়ান এবং অ্যানাস্থেশিয়া টেকনিশিয়ান।

বিএসসি ইন ক্রিটিক্যাল কেয়ার টেকনোলজি
জরুরি অবস্থায় যে সকল রোগী হাসপাতালে আসে তাদের পর্যবেক্ষণ করা, জরুরি তথ্য সংগ্রহ করা, সেগুলি চিকিৎসকের হাতে তুলে দেওয়া এবং বিষয়গুলি নিয়ে আলোচনা করেন এই টেকনোলজিস্টরা। সরকারি এবং বেসরকারি উভয় হাসপাতালেই এই টেকনোলজিস্টদের চাহিদা খুব বেশি। বিএসসি ইন মেডিক্যাল মাইক্রোবায়োলজি
মানুষের শরীরের উপর বিভিন্ন ধরনের জীবাণুর প্রভাব কেমন হতে পারে মেডিক্যাল মাইক্রোবায়োলজি হাতে কলমে তা শেখায়। এটিও ল্যাবরেটরির কাজ।

বিএসসি ইন পারফিউশন টেকনোলজি 
চিকিৎসা পদ্ধতি চলাকালীন হার্ট, ফুসফুসের পরিস্থিতি পর্যবেক্ষণের সময় ব্যবহৃত যন্ত্রপাতি পর্যবেক্ষণের দায়িত্বে থাকে পারফিউশন টেকনোলজিস্ট। এছাড়া এই বিষয়টিতে ফিজিওলজি, প্যাথোলজি নিয়ে পড়তে হয়। কার্ডিওভাসকুলার সার্জারিতে পারফিউশনিস্টদের চাহিদা থাকে।

বিএসসি ইন ফিজিশিয়ান অ্যাসিস্ট্যান্টশিপ
চিকিৎসকদের সাহায্যকারী হিসাবে এই বিষয়টি নিয়ে পড়া যায়। এছাড়াও বিষয়টি নিয়ে পড়লে হসপিটাল ম্যানেজমেন্টের অংশ হওয়া যায়।

ব্যাচেলর ইন হসপিটাল অ্যাডমিনিস্ট্রেশন
হসপিটালের প্রশাসনিক দিকটি সঠিকভাবে পরিচালনার জন্য এই বিষয়টি পড়তে হয়। সরকারি হাসপাতালে বিভন্ন পদে যোগ দেওয়া যায় এই বিষয়টি নিয়ে পড়লে। বেসরকারি হাসপাতালে প্রশাসনিক পদ ছাড়াও ফ্লোর ম্যানেজার, পাবলিক রিলেশন ম্যানেজার সহ বিভিন্ন পদে যোগ দেওয়া যায়। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে বিষয়টি নিয়ে মাস্টার্স করার সুযোগ রয়েছে।

ব্যাচেলর ইন মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি
বিভিন্ন ল্যাবরেটরি টেস্টের মাধ্যমে শারীরিক অসুবিধার কারণ নির্দিষ্ট করে চিকিৎসার সুবিধা করে দেন মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজিস্টরা। সরকারি-বেসরকারি ল্যাবরেটরিতে প্রচুর কাজের সুযোগ রয়েছে।

ব্যাচেলর অব অডিওলজি অ্যান্ড স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথোলজি
কানে শোনা বা সেই সংক্রান্ত কোনও অসুবিধা হলে কথা বলতে পারার সমস্যাও তৈরি হয় বাচ্চাদের। আঘাতজনিত বা শারীরিক কারণে শোনার অসুবিধা হতে পারে। এই অসুবিধায় সাহায্য করার জন্য রয়েছেন অডিওলজি অ্যান্ড স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট। কাজের সুযোগ রয়েছে বিভিন্ন সরকারি-বেসরকারি ক্লিনিকে।

ব্যাচেলর অব অকুপেশনাল থেরাপি 
কোনও ধরনের দুর্ঘটনা বা শারীরিক অসুবিধার জন্য রোগীর মানসিক বা শারীরিক অক্ষমতা, আঘাত, দুর্বলতা বা অঙ্গহানি হলে তাদের পুনর্বাসনের জন্য এই থেরাপিস্টরা কাজ করেন। 

ব্যাচেলর অব ফিজিওথেরাপি­
শুধুমাত্র ওষুধের ওপর নির্ভর না করে ফিজিওথেরাপির মাধ্যমে নানা রোগ উপশমের ব্যবস্থা করা হচ্ছে। হাতে ব্যথা, ফ্রোজেন সোলডার, লো ব্যাক পেন, আঘাত জনিত ব্যথা সব ধরনেই এগিয়ে রয়েছে ফিজিওথেরাপি।
ফিজিওথেরাপি নিয়ে ডিপ্লোমা পড়া যায় আবার জয়েন্ট এন্ট্রান্সের মাধ্যমে ডিগ্রিও করে নেওয়া যায়।
কেমিস্ট্রি, বায়োলজি, ফিজিক্স নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশ করে বিভিন্ন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা করে নেওয়া যায়। আবার ইংরেজি, কেমিস্ট্রি, বায়োলজি, ফিজিক্স নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশ এবং উচ্চ মাধ্যমিকে মাতৃভাষা বা একটি ফিফথ সাবজেক্ট থাকলে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসা যায়। এই পরীক্ষায় পাশ করলে ফিজিওথেরাপি নিয়ে ডিগ্রি করে নেওয়া যায়।

ব্যাচেলর অব প্রস্থেসিস অ্যান্ড অর্থোটিক্স
প্রতিবন্ধীদের পুনর্বাসনের জন্য কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গর ব্যবহার সংক্রান্ত বিষয় এটি। 

ব্যাচেলর অব ভিশন সায়েন্সেস অ্যান্ড অপ্টোমেট্রি 
চোখ এবং দৃষ্টি সংক্রান্ত প্রাথমিক চিকিৎসা করে থাকেন অপ্টোমেট্রিস্টরা। চশমা দেওয়া, চোখের রোগ নির্ণয় এবং তার চিকিৎসার বন্দোবস্ত করেন অপ্টোমেট্রিস্টরা।
প্রাইভেট প্র্যাকটিস, গ্রুপ প্র্যাকটিস অর্থাৎ এমবিবিএস, এমডি, বিডি ডাক্তারদের সঙ্গে যুক্ত থেকে চক্ষু হাসপাতালে বা অন্য হাসপাতালে চক্ষু বিভাগে এবং চক্ষু পরীক্ষালয় বা চক্ষু পরীক্ষাকেন্দ্রে কাজ করার সুযোগ পাওয়া যায়। কন্ট্যাক্ট লেন্স বা অপথ্যালমিক লেন্স শিল্পে পেশাদার কর্পোরেট ম্যানেজার হিসাবে, রিটেল অপটিক্যাল চেন বিজনেসগুলির শোরুম ম্যানেজার রূপে, ভিশন থেরাপিস্ট, ক্লিনিক্যাল রিসার্চ, স্পোর্টস ভিশন স্পেশালিস্ট হিসাবেও কাজের চাহিদা আছে। 
আরেকটি কোর্স অপ্টোমেট্রি বা ভিশন সায়েন্স নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষার পর মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অ্যান্ড টেকনোলজির সেট পরীক্ষা দিয়ে পড়ে নেওয়া যায়। মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অ্যান্ড টেকনোলজির স্বীকৃত বেশ কয়েকটি প্রতিষ্ঠানও বিষয়টি পড়িয়ে থাকে।
বিষয়টি নিয়ে ডিপ্লোমা করা যায়। আবার রয়েছে মাস্টর্স করার সুযোগও।

বিএসসি ইন টেলিমেডিসিন অ্যান্ড ডিজিটাল হেলথ
কোভিড সময়ে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে এই টেলিমেডিসিন। এই ধরনের সুযোগ বিদেশ থেকেও পাওয়া যায় টেলিমেডিসিনের মাধ্যমে।  মৌলনা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অ্যান্ড টেকনোলজি থেকে  বিষয়টি নিয়ে ৩ বছরের আন্ডার গ্র্যাজুয়েট কোর্সটি করে নেওয়া যায়।  পড়া শেষে কাজ করা যায় —এন্ট্রি লেভেল ডিজিটাল প্রোডাক্ট এক্সিকিউটিভ, অ্যাসোসিয়েট মেডিক্যাল রাইটার, ডিজিটাল হেলথ ডেটা অ্যানালিসিস, আপারেশন এক্সিকিউটিভ, ডিজিটাল হেলথ এডুকেটর এরকম বিভিন্ন শাখায়।
ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্যারামেডিক্যাল কোর্সের মধ্যে ব্যাচেলর অব ফিজিওথেরাপি, ব্যাচেলর অব মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, বিএসসি ইন ক্রিটিক্যাল কেয়ার টেকনোলজি, বিএসসি ইন অপারেশন থিয়েটর টেকনোলজি, বিএসসি ইন পারফিউশন টেকনোলজি, বিএসসি ইন ফিজিশিয়ন অ্যাসিস্ট্যান্ট, বিএসসি ইন মেডিক্যাল মাইক্রোবায়োলজি, ব্যাচেলর অব ভিশন সায়েন্স অ্যান্ড অপ্টোমেট্রি এবং ব্যাচেলর অব হসপিটাল অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার জন্য ‘জয়েন্ট এন্ট্রান্স টেস্ট ফর নার্সিং, প্যারামেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস আন্ডার গ্র্যাজুয়েট কোর্সেস’ (JENPAS)-এর  আয়োজন করে থাকে। 
প্যারামেডিক্যালের বেশ কিছু বিষয় স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অব ওয়েস্ট বেঙ্গল বিভিন্ন সরকারি – বেসরকারি প্রতিষ্ঠান থেকে পড়িয়ে থাকে। 
প্রতিটি কোর্সের সময়সীমা ২ বছর। কোর্স শেষে ৬ মাসের কম্পালসারি ট্রেনিং। ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি নিয়ে বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। বিষয়গুলি নিয়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে পড়ার সুযোগ রয়েছে। বিশদ জানতে লগঅন করতে পারেন— www.smfwb.in 
মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অ্যান্ড টেকনোলজির সেন্টার ফর কোলাবরেটিভ প্রোগ্রামস, ট্রেনিং অ্যান্ড রিসার্চ ( CCPTR) বেশ কিছু বিষয়ের উপর সার্টিফিকেট  এবং ডিপ্লোমা কোর্স করাচ্ছে।

13th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ