বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
এই মুহূর্তে
 

হাত বাড়ালেই মিউটেশন, ক্রেডাইয়ের   সঙ্গে হাত মেলাল হাওড়া পুরসভা

এতদিন ধরে মিউটেশন না করানো বহুতল আবাসনগুলিকে সম্পত্তি করের আওতায় আনতে আগেই উদ্যোগ নিয়েছে হাওড়া পুরসভা। এবার তাদের এই উদ্যোগে হাত মেলাল নির্মাণকারী বিভিন্ন সংস্থার সংগঠন ক্রেডাই। এই সংস্থার আওতায় থাকা আবাসনগুলিতে যাতে পুরসভা শিবির করে দ্রুত নাগরিকদের মিউটেশন দিতে পারে এবং সব ধরনের পুর-পরিষেবা তাদের কাছে সহজলভ্য হয়, সেই উদ্দেশ্যে এই দুই সংস্থা হাত মিলিয়েছে। কর্মসূচির নাম, ‘হাত বাড়ালেই মিউটেশন’। শনিবার এই কর্মসূচির আওতায় হাওড়ার একটি বেসরকারি আবাসনে শিবির করা হয়। সেখানে এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান অরূপ রায়। উপস্থিত ছিলেন পুরসভার কমিশনার ধবল জৈন সহ ক্রেডাই সংস্থার পদস্থ কর্তারা। পুরসভা সূত্রে খবর, এরকম এক-একটি শিবির থেকে প্রতিদিন প্রায় ১৫০ জন নাগরিককে মিউটেশন দেওয়া যাবে। ‘ওয়ান উইন্ডো’ ব্যবস্থার মাধ্যমে আগামী দিনে অনলাইনে মিউটেশন দেওয়ার কাজও শুরু হবে বলে জানান অরূপবাবু। 

2021-06-20 09:04:00

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ তালিকা কাল, জানাল এসএসসি

প্রত্যাশা মতোই উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে ইন্টারভিউ জট খুলল শুক্রবার। স্কুল সার্ভিস কমিশন এদিন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ২১ জুন প্রকাশ করা হবে ইন্টারভিউয়ের প্রার্থী তালিকা। সন্ধ্যার পর থেকে তা দেখতে পাবেন প্রার্থীরা। কমিশনের তরফে এও জানানো হয়েছে, ওয়েবসাইটে তালিকা দেখতে অসুবিধা হলে ৯০৫১১৭৪৭০০ এবং ৯০৫১১৭৫৬০০ ফোন নম্বর দু’টিতে যোগাযোগ করা যাবে। পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের সহ সভাপতি সুশান্ত ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, স্কুল সার্ভিস কমিশন এবং স্কুল শিক্ষা দপ্তরের কাছে আমাদের একটি আবেদন রয়েছে—কমিশন ঘোষিত ১৪,৩৩৯টির সঙ্গে আদালতে কমিশনের উল্লিখিত বর্ধিত ৫,০০১টি এবং বিকাশ ভবন সূত্রে অর্থদপ্তর অনুমোদিত ৫,১০৮টি শূন্যপদের জন্যও ইন্টারভিউ তালিকা প্রকাশ করতে হবে। কোভিড বিধি মেনে দ্রুত ইন্টারভিউ নিয়ে আদালতের নির্দেশ অনুযায়ী ৩১ জুলাইয়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হোক।

2021-06-20 09:00:00

কাঁচা পাটের অসাধু কারবার ঠেকাতে নয়া উদ্যোগ

কাঁচা পাটের কালোবাজারি বন্ধে এবার আরও সক্রিয় হল কেন্দ্র। গোপন মজুতদারির মাধ্যমে বাজারে কৃত্রিম অভাব তৈরির অসাধু কারবারে লাগাম দিতে আগামী জুলাই থেকে কাঁচা পাট কেনাবেচার উপর পাকাপাকিভাবে নজরদারি রাখতে চলেছে জুট কমিশনারের দপ্তর। এজন্য শুক্রবার জুট কমিশনার মলয়চন্দন চক্রবর্তী একটি সার্কুলার জারি করেছেন। এই সার্কুলার মোতাবেক কাঁচা পাটের তামাম কারবারীদের আগামী মরশুম (জুলাই) থেকে কমিশনারের নির্দিষ্ট পোর্টালে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। আবেদন যাচাইয়ের পর রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেলে তবেই এই কারবার বৈধ বলে গণ্য হবে। এই পদ্ধতির অন্যথা হলে কেবল পাট নিয়ন্ত্রণ বিধিই নয়, এবার থেকে সরাসরি অত্যাবশ্যকীয় পণ্য আইনেই পদক্ষেপ করে জেল ও জরিমানার শাস্তির হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। জুট কমিশনারের এহেন নির্দেশে রাজ্যে গোটা চটশিল্পের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। জুট কমিশনার শনিবার বলেন, কারবারকে স্বচ্ছ আবহের মধ্যে রাখার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছি। 

2021-06-20 08:50:00

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় কমিটি গঠন, রিপোর্ট সোমবার

হরিদেবপুর ও পাটুলিতে দুই ব্যক্তির বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়ার ঘটনায় পদক্ষেপ করল বিদ্যুৎ দপ্তর। গত বৃহস্পতিবার টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে শহরের বিভিন্ন এলাকা। সেই জমা জল থেকেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান মানিক বারুই ও সুজয় মণ্ডল নামে দুই ব্যক্তি। জোকার বাঁশতলা এলাকায় বাড়ি ফেরার পথে পেশায় গাড়ি চালক মানিকবাবুর গায়ের উপর বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে। তাতেই তাঁর মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হয়। হরিদেবপুর থানার পুলিস দেহ উদ্ধার করে। অন্যদিকে, পাটুলিতে বিপি টাউনশিপ এলাকায় জমা জলে মাছ ধরতে গেলে কোনও ভাবে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান সুজয় মণ্ডল নামে এক যুবক। এই এলাকাটি সিইএসসি’র আওতায়।  শনিবার বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, হরিদেবপুরে ঘটনাটি ঘটেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আওতায় থাকা এলাকায়। এখানকার রিজিওনাল ম্যানেজার, ডিভিশনাল ম্যানেজার এবং স্টেশন ম্যানেজারকে ওই ঘটনার জন্য শোকজ করা হয়। তাঁরা সেই শোকজের উত্তর দিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। উচ্চ পর্যায়ের সেই কমিটির শীর্ষে আছেন বণ্টন সংস্থার সিএমডি শান্তনু বসু। তাঁরা সোমবার রিপোর্ট জমা দেবেন। সেই মতো ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে, পাটুলির ঘটনায় সিইএসসি প্রাথমিক রিপোর্ট জমা করেছে বলে জানিয়েছেন অরূপবাবু। তাঁরাও বিদ্যুৎ সচিব সুরেশ কুমারকে বিস্তারিত রিপোর্ট জমা দেবে সোমবার।

2021-06-20 08:46:18

বন্ধ ওভারব্রিজ

আচমকা চালু করার পর শনিবার একদিনের মাথায় রাতারাতি বন্ধও করে দেওয়া হল কামারকুণ্ডু স্টেশনের রেল ওভারব্রিজ। ওই রেল ওভারব্রিজটি শুক্রবার আচমকাই সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়। সেই সঙ্গে এতদিন যেভাবে রেলগেট পেরিয়ে যাতায়াত করত মানুষ, তা বন্ধও করে দেওয়া হয়।

2021-06-20 08:40:00

১৬ মাস রোজগারহীন, এসএলও সংগঠনের স্মারকলিপি শ্রমমন্ত্রীকে

রাজ্যের সাড়ে ছ’হাজার স্বনিযুক্ত শ্রম সংগঠক (এসএলও) দীর্ঘ ১৬ মাস রোজগারহীন অবস্থায় রয়েছেন। রাজ্যের দেড় কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের যাবতীয় সুবিধা বিনামূল্যে হওয়ার ফলে গত বছর ১ এপ্রিল থেকে তাঁদের কমিশন বন্ধ। ফলে এই পরিস্থিতি তৈরি হয়েছে। এব্যাপারে হস্তক্ষেপ প্রার্থনা করে শুক্রবার নবনিযুক্ত শ্রমমন্ত্রী বেচারাম মান্নার কাছে শাসকদলের সমর্থনপুষ্ট সারা বাংলা এসএলও সংগঠনের তরফে ডেপুটেশন দেওয়া হয়। আমডাঙার বিধায়ক রফিকুর ইসলামকে সঙ্গে নিয়ে সংগঠনের রাজ্য সম্পাদক আজিবর বিশ্বাস মন্ত্রীর হাতে স্মারকলিপি তুলে দেন। সংগঠনের বক্তব্য, সামাজিক সুরক্ষা প্রকল্প বিনামূল্যে হওয়ার ফলে শ্রমিকদের কাছ থেকে পেনশন খাতে মাসিক প্রদেয় টাকা তোলার কাজ বন্ধ হয়েছে। লকডাউন পর্ব শেষ হওয়ার পর এবছর ফেব্রুয়ারি মাসে শ্রমদপ্তরের সার্কুলার জারি হওয়া সত্ত্বেও শ্রম সংগঠকরা শ্রমিকদের নাম রেজিস্ট্রেশন সহ অন্যান্য কাজ করার সুযোগও পাচ্ছেন না। জেলাস্তরে দপ্তরের আধিকারিকরা এব্যাপারে সক্রিয় না হওয়ায় তাঁদের সেই রোজগারহীন অবস্থাতেই থাকতে হচ্ছে। তাদের বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হবে বলে মন্ত্রী আশ্বাস দেন।

2021-06-20 08:38:19
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021