বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

থালায় শুধু রুটি আর বেগুনপোড়া!
মাধবী মুখোপাধ্যায় (অভিনেত্রী)

সাধারণত কোনও ছবি আমি দু’বার দেখি না। কিন্তু তনুবাবুর ‘পলাতক’ তিনবার দেখেছিলাম। ওঁর ‘গণদেবতা’ ছবিতে অভিনয় করেছি। নিয়মানুবর্তিতা তনুবাবুর থেকেই শেখা। শ্যুটিং ফ্লোরে প্রতিটা জিনিস এতটাই পুঙ্খানুপুখঙ্খভাবে সাজানো থাকত যে, এতটুকু অসুবিধা হতো না। খাদ্যরিসক ছিলেন। কিন্তু কাজের সময় খাওয়াদাওয়া ভুলে যেতেন। একটি ঘটনা আজ খুব মনে পড়ছে, ফ্লোরে যে কোম্পানি খাবার দেওয়ার বরাত পেয়েছিল তাদের গুণমান খুব একটা ভালো ছিল না। এদিকে ভয়ের চোটে তনুবাবুকে বিষয়টা কেউ জানাতেও পারছে না। সুমিত্রা মুখোপাধ্যায় এসে আমায় বলল, ‘মাধবী, আজকে আমি আর প্রোডাকশনের খাবার খাব না। তনুবাবুর খাবারটা খাব।’ তারপর ফিরে এসে জানাল, ‘মাধবী রে, দেখলাম থালায় শুধু রুটি আর বেগুনপোড়া! আমি ওর থেকে আর কী খাব।’ এতটাই সাধারণ জীবনযাপন করতেন মানুষটা।
একটা মজার ঘটনা বলি। রাধা ফিল্মসের উদ্যোগে উত্তমকুমারের সংগ্রহশালা উদ্বোধনী অনুষ্ঠানে তনুবাবুর সঙ্গে আমিও গিয়েছি। সবে আমার হাঁটু প্রতিস্থাপন হয়েছে। শুনে বললেন, ‘আপনারও পা ভাঙা। আমারও। কী মিল দেখুন।’
 আমি তো সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেন, তপন সিনহার ছবিতে কাজ করেছি। তনুবাবুও কিন্তু এঁদের তুলনায় কোনও অংশে কম ছিলেন না।

5th     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ