বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

হিট স্ট্রোক প্রতিরোধ করবেন কীভাবে?

মার্চ থেকেই গুছিয়ে গরম পড়েছে এবার। চড়চড় করে চড়ছে পারদ। খর বেলায় যাঁরা কাজেকর্মে বেরচ্ছেন, হাড়ে হাড়ে টের পাচ্ছেন ভাজা ভাজা হওয়ার মর্ম! বাইরে বেরলেই গলদঘর্ম অবস্থা। ঘামের সঙ্গে শরীরের জল তো বেরচ্ছেই। সঙ্গে বেরিয়ে যাচ্ছে সোডিয়াম, পটাশিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজ। এই অবস্থায় প্রথমেই সতর্ক না হলে হতে পারে মারাত্মক বিপদ।
প্রবল গরমে কী কী বিপদ
মাসল ক্র্যাম্প: রোদে বেরিয়ে পেশিতে টান ধরছে এমন ঘটনা অতিপরিচিত। পাশাপাশি থাকতে পারে প্রবল দুর্বলতা। শরীরে বিরাজ করতে পারে অবসন্ন ভাব। এমন উপসর্গ নির্দেশ করে মাসল ক্র্যাম্প-এর দিকে। এমন সমস্যায় অবশ্যই রোদ ছেড়ে ছায়া খুঁজে বসুন। এক লিটার জলে এক প্যাকেট ওআরএস মিশিয়ে খান। ওআরএস-এর মধ্যে শরীরের সব দরকারি খনিজ আছে। পাশাপাশি জলও প্রবেশ করছে শরীরে। তাই ডিহাইড্রেশন রোধ করা সম্ভব হচ্ছে সহজেই। তবে হ্যাঁ কোল্ড ড্রিংকস বা গ্লুকোজ মেশানো জল পান না করাই উচিত। একান্তই ওআরএস না পেলে তখন ফ্রুটজ্যুস পান করা যেতে পারে। তবে রাস্তার পাশে আগে থেকে কাটা ফল দিয়ে তৈরি ফ্রুট জ্যুস কখনওই পান করা উচিত নয়।
হিট এগজরশন: মারাত্মক গরমে ঘাম হয় আর এর ফলে শরীর থেকে জল ও খনিজ যায় বেরিয়ে। এর ফলে রক্তচাপ কমতে থাকে। অবসন্ন লাগে। দুর্বলতা গ্রাস করে। এক্ষেত্রেও ছায়াযুক্ত শীতল জায়গায় গিয়ে বসুন। খুব ভালো হয় পাখার হাওয়ার তলায় বসতে পারলে। মাথায়, ঘাড়ে জল দিন। অল্প অল্প করে ওআরএস পান করুন। আরও ভালো হয় উপরিউক্ত পরিচর্যার পরে রোগীকে এসি রুমে বিশ্রাম নেওয়ার ব্যবস্থা করতে পারলে।
হিট সিনকোপ: তীব্র গরমে অনেকেরই রক্তচাপ কমে যায়। মানুষ মাথা ঘুরে পড়ে যেতে পারেন। এক্ষেত্রেও রোগীকে ছায়ায় বসিয়ে ঘাড়ে মাথায় ঠান্ডা জল দিন। খুব ভালো হয় রোগীকে এসি রুমে শুইয়ে রাখতে পারলে। তাতে মাথায় রক্ত সঞ্চালন বাড়ে ও রোগীর জ্ঞান ফিরে আসে। তবে রোগী ৩-৪ মিনিটের বেশি অজ্ঞান হয়ে থাকলে তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যান ও চিকিত্সার ব্যবস্থা করুন।
হিট স্ট্রোক: এক্ষেত্রে রোগীর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা চলে যায়। শরীরের তাপমাত্রা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় বেড়ে যায়। রোগী অজ্ঞান হয়ে যান। গা-হাত পা শুকনো দেখায়। রোগীকে ছায়াযুক্ত  জায়গায় নিয়ে যান। গায়ে, মাথায় জল দিন। তবে রোগীকে জল বা ওআরএস পান করাতে যাবেন না। গলায় জল আটকে বিপত্তি বাঁধতে পারে। সম্ভব হলে প্রাথমিক পরিচর্যার পর রোগীকে হাসপাতালে নিয়ে যান। সেখানে স্যালাইন চালু হলে রোগী অনেকখানি সুস্থ বোধ করবেন। 
খেয়াল রাখুন
বাইরে বেরলে অবশ্যই ছাতা খুলুন। • সুতির ঢিলেঢালা পোশাক পরুন। • বোতলে ওআরএস গোলা জল নিয়ে যান। • ডাবের জলও পান করতে পারেন।
ঘরের ভিতরেও সাবধান
গ্রীষ্মের দিনে অনেকেই বুঝে বা না বুঝেই দরজা-জানলা বন্ধ করে রাখেন। এমন পরিস্থিতিতেও প্রবল ঘাম হয় ও গরমে অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা ঘটে। তাই চেষ্টা করুন এই গরমের সময় ঘরে আলো বাতাস চলাচলের ব্যবস্থা করা। তার সঙ্গে পান করতে হবে পর্যাপ্ত মাত্রায় জল। বিশেষ করে বয়স্কদের এই বিষয়ে অত্যন্ত সতর্ক থাকা দরকার। কারণ তাঁদের ঝুঁকি বেশি।
লিখেছেন সুপ্রিয় নায়েক

4th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ