বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

রান্নার সহজপাঠ

এবার থেকে প্রতি মাসের শেষ সপ্তাহে শেফ  জয়ন্ত বন্দ্যোপাধ্যায় হাজির হবেন নতুনত্বে ভরা দু’টি পদের রেসিপি নিয়ে। এমন রান্না, যা বানাতে আগুন লাগে না। শুরু হল নতুন কলম ‘রান্নার সহজপাঠ’। শেফের সঙ্গে  কথা বললেন কমলিনী চক্রবর্তী
রান্না ১
 রোজ সকালে ব্রেকফাস্ট টেবিলে বসলেই বায়না শুরু করে ছোট্ট ঝিমলি। প্রতিদিন নতুন নতুন ব্রেকফাস্ট চাই তার। এদিকে মেয়ের বায়না সামলাতে গিয়ে নাজেহাল বাবা-মা। শেষ পর্যন্ত শেফ জয়ন্তর দ্বারস্থ হলেন তাঁরা। চটপট রান্নার রেসিপি ঝটপট ভেবে ফেললেন শেফ। আর এমন একখানা রেসিপি বাতলালেন যা বানাতে আগুন লাগে না। ব্রেকফাস্টে মুখ বদল করতে এই রেসিপির জুড়ি মেলা ভার। ঝিমলি তো এমন একখানা খাবারের সন্ধান পেয়ে আহ্লাদে আটখানা। নিজেই বানিয়ে ফেলেছে সে রান্না। তার মুখ থেকেই শোনা যাক সেই রেসিপি।
ব্রেড দইবড়া
উপকরণ: স্লাইস করা পাউরুটি ৪-৫টা, জল ঝরানো টক দই ১ কাপ, বিটনুন অল্প, চিনি ৩ টেবিল চামচ, তেঁতুলের ক্বাথ ১/২ কাপ, জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, বেদানার দানা ও ভুজিয়া সাজানোর জন্য।
পদ্ধতি: একটা ছোট কাঁচি নিয়ে পাউরুটির ধারগুলো কেটে ফেলে দাও। এবার পাউরুটিগুলো গোল করে কেটে নাও। এদিকে একটা বাটিতে দই নিয়ে তা চামচের সাহায্যে ভালো করে ফেটিয়ে নাও। তাতে নুন, চিনি মিশিয়ে নেড়ে নাও। এবার গোল করে কাটা পাউরুটি সেই দইতে মেশাও। তেঁতুলের ক্বাথের সঙ্গে বাকি মশলা ও সামান্য নুন ও মিষ্টি মিশিয়ে নাও। তারপর একটা প্লেটে প্রথমে দইয়ে ডোবানো পাউরুটি সাজাও। তার ওপর তেঁতুলের চাটনি ঢেলে দাও। আর একদম ওপর থেকে বেদানার দানা ও ভুজিয়া ছড়িয়ে দাও। ব্যস সুস্বাদু দইবড়া রেডি।
রান্না ২
মায়ের সঙ্গে ভীষণ রাগারাগি চটাচটি হয়েছে সুমির। সে রোজ চায় চকোলেট। কিন্তু মা তা দেবেন না কিছুতেই। রাগে দুঃখে শেফের কাছে হাজির হল সুমি। চকোলেট বানানোর রেসিপি চাই তার। শেফ ভাবলেন এমন একটা পদ রেঁধে দিতে হবে, যাতে চকোলেটের স্বাদও থাকবে, আবার পুষ্টিও বজায় থাকবে ষোলোআনা। সবচেয়ে বড় ব্যাপার হল এই পদ রান্নায় আগুনের ব্যবহার নেই। তাই সুমি এখন রেসিপি শিখে নিজেই বানিয়ে নিচ্ছে পদটি। তোমাদেরও চুপিচুপি বলে রাখি পুষ্টিকর এই চকোলেটের রেসিপিটা।
চকোলেট পিনাট বাটার বল
উপকরণ: ক্রিম দেওয়া পিনাট বাটার ১ কাপ, গলানো চকোলেন ১ কাপ, গলানো মাখন ১/২ কাপ, গুঁড়ো চিনি ১/২ কাপ।
পদ্ধতি: একটা কানা-উঁচু বাটিতে পিনাট বাটার, চিনি, মাখন একসঙ্গে মিশিয়ে নাও। অনেকক্ষণ ধরে নেড়ে নেড়ে মেশাবে যাতে কোনও ডেলা না থাকে। এরপর এই মিশ্রণের সঙ্গে কিছুটা গলানো চকোলেট মেশাও। পুরো মিশ্রণটা ফ্রিজে পনেরো মিনিট রেখে ঠান্ডা করে নাও। এবার তা ফ্রিজ থেকে বের করে ছোট ছোট গোল বল বানিয়ে নাও। তারপর সেই বল বাকি গলানো চকোলেটে গড়িয়ে তা চকোলেট দিয়ে কোট করে নাও। তারপর এই চকোলেটে ডোবানো বলগুলো ফ্রিজে রেখে জমিয়ে নাও। ফ্রিজ থেকে বের করে ঠান্ডাই পরিবেশন করো এই চকোলেট পিনাট বাটার বল।   

24th     April,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ