বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘরে শুধু তোমাদের জন্যই দুটি লোভনীয় রেসিপি দিয়েছেন গ্রেস রেস্তরাঁ-এর প্রধান শেফ ঋতব্রত বিশ্বাস। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের।

কল স্লো স্যান্ডউইচ (৪ জনের জন্য)

উপকরণ: হোয়াইট ব্রেড ৪ পিস, ক্যাপসিকাম ৬৪ গ্রাম, পেঁয়াজ ৬০ গ্রাম, টম্যাটো ৫০ গ্রাম, লেটুস ৬৫ গ্রাম, মেয়ো ৭০ গ্রাম, গ্রেটেড মোজারেলা চিজ ৫০ গ্রাম,  ব্ল্যাক পিপার ০.৫ গ্রাম, নুন ০.৫ গ্রাম, মিক্সিং বোল ১টি, মিক্সিং ডিশ ১টি, ছুরি ১টি, সার্ভিং ডিশ ৪টি। 
প্রণালী: প্রথমে সব্জি ছুরি দিয়ে জুলিয়ান শেপে কেটে  নিতে হবে। এরপর একটি মিক্সিং বোলে মেয়োনিজ, গ্রেটেড মোজারেলা চিজ, ব্ল্যাক পিপার, নুন নিয়ে তার সঙ্গে কেটে রাখা সব্জি একত্রে মেশাতে  হবে। এরপর একেকটি হোয়াইট ব্রেডকে ছুরি দিয়ে ত্রিকোণ শেপে কেটে নিয়ে মিক্সিং ডিশে রাখতে হবে। এরপর আগে তৈরি করে রাখা ভেজিটেবল মিশ্রণটি একটি ত্রিকোণ শেপের হোয়াইট ব্রেডের ওপর ভালো করে দিয়ে দাও। এবার আরেকটা হোয়াইট ব্রেড মিশ্রণটির ওপরে সুন্দর করে রেখে দাও। এবার তৈরি কল স্লো স্যান্ডউইচ। চারটি সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করো।

নো বেক ইন্ডিয়ান প্লাম অ্যান্ড ইয়োগার্ট কেক (৪ জনের জন্য)

উপকরণ: চকোলেট কুকিজ ১২টি, মেলটেড বাটার ৫ টেবিল চামচ, হাং কার্ড ৩৬০ গ্রাম, ইন্ডিয়ান প্লাম ৪ পিস। প্লামগুলির দুটি দু’ টুকরো  করে অরেঞ্জ জুসের মধ্যে ভিজিয়ে রাখতে থাকবে। বাকি দুটি স্লাইস করে  আলাদা রাখতে হবে। মাসকারপর্ণ  চিজ ১৭০ গ্রাম, কাস্টার সুগার ৮০ গ্রাম, ডাবল ক্রিম ৩৫০ এমএল, দুধ ৬ টেবিল চামচ, লবঙ্গ পাউডার ১ চা চামচ, মিক্সিং বোল ২টি, কেক মোল্ড ১টি অথবা কাচের  চওড়া ছোট গ্লাস ৪টি, কাঠের চামচ ১টি, স্প্যাটুলা ১টি, চামচ ৪টি।
প্রণালী: প্রথমে কুকিজ একটি  কাঠের চামচ দিয়ে গুঁড়ো করে নিয়ে তা মিক্সিং বোলে রাখা মেলটেড বাটারে খুব ভালো করে মেশাতে হবে। এরপর অন্য একটি মিক্সিং বোলে ডাবল ক্রিম নিয়ে সেটিকে হ্যান্ড বিটার দিয়ে ভালো করে বিট করতে হবে। দুটি মেশানোর পর পরিমাণে এটি দ্বিগুণ হয়ে যায়। এরপর এর সঙ্গে মাসকারপর্ন চিজ, হ্যাং কার্ড স প্যাটুলার  সাহায্যে ধীরে ধীরে মেশাতে হবে। এই পদ্ধতিকে ফোল্ডিং বলা হয়। এই মিশ্রণে এবারে লবঙ্গ পাউডার, চিনি মেশাও। মিষ্টি যদি ঠিক থাকে, তাহলে  পুরো চিনি দিও না। এবারে আগের থেকে  অরেঞ্জ জুসে  ভিজিয়ে রাখা  প্লামের টুকরোগুলি তুলে নিয়ে এই মিশ্রণে মেশাতে হবে। এরপর চারটে চওড়া ছোট কাচের গ্লাস নিতে হবে। এই গ্লাসের  মধ্যে আগের থেকে তৈরি করে রাখা কুকিজ বাটারের মিশ্রণটি সমানভাবে রাখতে দিতে হবে। এরপর ডাবল ক্রিমের  সঙ্গে অন্যান্য উপকরণের মিশ্রণটি তার ওপর ঢেলে দিতে হবে। এরপর  স্লাইস করে কেটে রাখা প্লাম সুন্দর করে ওপরে সাজিয়ে দিতে হবে। এবার চারটে গ্লাসকে ফ্রিজে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টার জন্য রেখে দাও। পরে ফ্রিজ থেকে বের করে প্রতিটি গ্লাসের সঙ্গে একটি করে  চামচ দিয়ে তা পরিবেশন করো।
চৈতালি দত্ত 

7th     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ