বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

সোনি-র নতুন এআই ক্যামেরা
নতুন ক্যামেরা বাজারজাত করল সোনি ইন্ডিয়া। বিশ্বের প্রথম ফুল-ফ্রেম গ্লোবাল শাটার ইমেজ সেন্সর সহ নতুন আলফা নাইন থ্রি এই মডেল নিয়ে ক্যামেরাপ্রেমীদের উৎসাহ ছিল তুঙ্গে। এটি কোনও ব্ল্যাকআউট ছাড়াই ১২০ এফপিএস পর্যন্ত দ্রুত গতিতে শ্যুট করতে পারে। পাবেন উন্নতমানের এএফ সিস্টেম, যা চলমান ছবির ক্ষেত্রেও প্রতি সেকেন্ডে ১২০বার অবধি ফোকাস করতে পারবে। এই ক্যামেরায় থাকছে এআই প্রযুক্তির রিয়েল টাইম রেকগনিশন অটোফোকাসের সুবিধা। সব ধরনের উচ্চ প্রযুক্তি সহ একটি চার অক্ষ বিশিষ্ট মাল্টি-অ্যাঙ্গেল এলসিডি মনিটর রয়েছে এই মডেলে। শাটার চাপার আগের মুহূর্ত পর্যন্ত ভিডিও করাও সম্ভব এই মডেলে। গত ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতে সোনি সেন্টার এবং সোনির এক্সক্লুসিভ পোর্টাল, নামী ইলেকট্রনিক স্টোর এবং অন্যান্য ই-কমার্স ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে এই মডেল। দাম পড়বে প্রায় ৫ লক্ষ ৩০ হাজার টাকা।
বেনারসি টেক্সটোরিয়ামে শুরু চৈত্র সেল
চৈত্রমাসে সেলের বাজার বাঙালির কাছে বার্ষিক এক উন্মাদনা। গত ১ মার্চ থেকেই তাই সেল শুরু করল শ্যামবাজার সিইএসসি-র বিপরীতে ঐতিহ্যবাহী বস্ত্রপ্রতিষ্ঠান বেনারসি টেক্সটোরিয়াম। এখানে সেলে কটন হ্যান্ডলুম পাবেন মাত্র ৪৫০-২২৫০ টাকা রেঞ্জের। বাংলাদেশি ঢাকাই মিলবে ৫৪০-৪২০০ টাকায়। সাউথ কটন পাবেন ৬৫০-১৬৫০-এ। খাঁটি মঙ্গলগিরি সিল্ক মিলবে ১৮৫০ টাকায়। খাঁটি লিনেন বেনারসি, অন্যসময় যার দাম ৪৮০০-৫৫০০ টাকার রেঞ্জে, সেগুলি সেলের সময় পাবেন মাত্র ২৫৫০-৩৮৮০ টাকার মধ্যে। কোরা অর্গ্যাঞ্জা পাবেন ২২৫০-৩২০০টাকা। চান্দেরি পাবেন ১৮৫০ টাকায়। সিল্ক তসর মিলবে ১০৫০-৬৮০০ টাকা রেঞ্জে। কোরা চান্দেরি পাবেন ৪৪৫০-১৮৫০ টাকায়। কোষা সিল্ক মিলবে ৯৯০-১৪৫০ টাকা রেঞ্জে। এছাড়া স্বর্ণচরি, ব্রোকেড সিল্ক সবই থাকবে এই সেলে। খাঁটি পৈঠানি মিলবে ৫৮০০-১২,৫০০ টাকার রেঞ্জে। গরমে পরার জন্য বেনারস কটন পাবেন ১২৫০ টাকা বাজেট হলেই। চান্দেরি বেনারসি মিলবে ১২৫০-১৮০০ টাকার মধ্যে। সফট ঢাকাই পাবেন ৭৫০ টাকা বাজেট থাকলেই। রাজকোট, কাহান রাজকোট, সিকো গাদোয়াল, সাউথ সিল্ক সবই পকেটসই দামে পাবেন। সাউথ সিল্কের দাম ঘোরাফেরা করবে ১৬৫০-৩০০০ টাকার মধ্যে। এছাড়া একটু বাজেট বেশি হলে খোঁজ করতে পারেন পিওর কাতান ওপারা, পশমিনা বেনারসি, বিষ্ণুপুরী কাতান প্রিন্টেড, খাঁটি  খাড্ডি বেনারসি, তসর পটচিত্র, আর্নি সিল্ক ইত্যাদি শাড়ি। খাঁটি মুগা মিলবে ১০,৫০০-১২,৫০০ টাকার মধ্যে। খাঁটি কাঞ্জিভরম পাবেন ৬৫০০-৭২০০ টাকার মধ্যে। কাতান ব্রোকেডের দাম ঘোরাফেরা করবে ৩৫০০-৬৮০০ টাকার মধ্যে। টিস্যু পৈঠানি পাবেন ৫৮০০-৭৫০০ টাকার মধ্যে। ভাগলপুরী সিল্ক, কোরা হ্যান্ডলুম সবই পাবেন গরমের মরশুমে। এই সময়ের বিয়েবাড়িতে পরার জন্য খাঁটি মীনাকারি বেনারসি রাখতে পারেন সংগ্রহে। দাম ঘোরাফেরা করবে ১২৫০০-৩২৫০০ টাকার মধ্যে।  সেলফ ওয়ার্ক বেনারসি শুরু ৪৫০০ টাকা থেকে। সেমি রাজকোট মিলবে ২০০০-২৫০০ টাকার মধ্যে। কনট্রাস্ট বেনারসির রেঞ্জ ৫৫০০-১০৫০০। এছাড়া সবরকমের বেনারসি শাড়ির উপর ১০-১৫ শতাংশ বিশেষ ছাড় এই সময় দেওয়া হবে। ১৪ এপ্রিল পর্যন্ত শোরুম প্রতি রবিবারও খোলা থাকছে।  
পোদ্দার ওয়ালপেপার অ্যান্ড ব্লাইন্ডস
অন্দরসাজে আলাদা করে গুরুত্ব দেওয়ার রীতি শহর ও মফস্সলের গৃহসজ্জার অন্যতম অংশ হয়ে উঠেছে। আপনার সেই কাজকে আর একটু সহজ করে দিতে এগিয়ে এল পোদ্দার ওয়ালপেপার অ্যান্ড ব্লাইন্ডস কোম্পানি।  দেওয়াল জোড়া সুন্দর ওয়ালপেপার হোক বা  কৃত্রিম গাছ ও ফুল, সবই পাবেন এখানে। ব্যালকনি ও সদরের বাইরে বাহারি ঝরনা, এলইডি নেমপ্লেট তো আছেই, এছাড়াও বাগানে বাহারি বেড়া, নানা কৃত্রিম পাখি, জীবজন্তুর মডেল, বিভিন্ন মূর্তি, শো-পিস দিয়ে সাজানোর শখ থাকলে তাও পূরণ করবে এই সংস্থা। ৭, আচার্য জগদীশ চন্দ্র বসু রোডের এই সংস্থায় সম্প্রতি এখানে শুরু হয়েছে বিশেষ গোল্ডেন অফার। একটি রোল ওয়ালপেপারের কিনলে বিনামূল্যে আর একটি নকশাদার ওয়ালপেপার পাবেন। যোগাযোগ ৮০১৩০৯০৯০৯।
মাহিন্দ্রা-র নতুন এসইউভি 
• স্করপিও –এন জেড৮ সিলেক্ট আনল মাহিন্দ্রা। উন্নত প্রযুক্তি ও নকশার এই এসইউভি এবার আরও গ্রাহকবান্ধব। রঙের দিক থেকেও বেশ আকর্ষণীয়। এক্সক্লুসিভ মিডনাইট ব্ল্যাক রঙের এই গাড়িতে মিলবে সিগনেচার ডুয়েল ব্যারেল এলইডি হেডল্যাম্প, এলইডি প্রোজেক্টর ফগ ল্যাম্প ও দুর্ধর্ষ অন্দরসাজ এই মডেলের ইউএসপি। চালক ও যাত্রীদের আরামের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে এই মডেলে। উন্নতমানের পাঁচতারা নিরাপত্তাব্যবস্থা, ইলেক্ট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম সহ ৬টি এয়ারব্যাগও থাকছে এতে। ২০.৩২ সেমি ইনফোটেনমেন্ট স্ক্রিন ও ১৭.৭৮ সেমি কালার টিএফটি ক্লাস্টার এই মডেলের অন্যতম বৈশিষ্ট্য। গতকাল, ১ মার্চ থেকেই ডিলারদের কাছে পৌঁছে গিয়েছে এই মডেল। 
প্রেস্টিজ-এর নতুন জলের বোতল
• রান্নাঘরের অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে টিটিকে প্রেস্টিজ অন্যতম জনপ্রিয়। এবার প্রেস্টিজ সিঙ্গেল ওয়াল ওয়াটার বোতল বাজারজাত করল তারা। এই বিভাগে চারটি ভিন্ন ধরনের বোতল রয়েছে। গরম পড়তেই শরীরে হাইড্রেশনের প্রয়োজন নতুন করে জানান দিচ্ছে আবহাওয়া। তাই টেকসই, স্পিল প্রুফ ও পরিষ্কার করার সুবিধাযুক্ত এই বোতলগুলি মধ্যবিত্ত পকেটসই দামে পাবে বলেই দাবি সংস্থার। পরিবেশবান্ধব ও উচ্চমানের স্টেনলেস স্টিল দিয়ে তৈরি এই বোতলগুলি স্টিলের হওয়ায় প্লাস্টিকের বোতল থেকে হওয়া ক্ষতি এড়ানো যাবে। বিভিন্ন রঙে পাবেন এই বোতল। ৭৫০ ও ১০০০ মিলি-র বিকল্পে সবক’টি মডেল মিলবে। দাম ঘোরাফেরা করবে ৩৭৫ থেকে ৫৪৫ টাকার মধ্যে। 
শিল্পী হয়ে ওঠার উপাখ্যান ছবিতে
অ্যাকাডেমি অব ফাইন আর্টসে চলছে শিল্পী বিবেকানন্দ মুখোপাধ্যায়ের চিত্র প্রদর্শনী। তাঁর শিল্পী জীবনের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করেছেন তিনি। অ্যাকাডেমির তিনটি গ্যালারি জুড়ে প্রদর্শিত হচ্ছে ছবিগুলি। গ্রাম থেকে শহরে আসা এক তরুণের শিল্পী হয়ে ওঠার উপাখ্যান এই প্রদর্শনী।  কলকাতাকে নিবিড়ভাবে দেখে তা তুলির টানে ফুটিয়ে তুলেছেন  শিল্পী।  ছোট বড় মিলিয়ে প্রায় আড়াইশো ছবি প্রদর্শিত হয়েছে এখানে। প্রদর্শনীর শুভ সূচনা করেন শিল্পী পার্থপ্রতিম দেব, শিল্পী বিরাজ পাল ও  গোলপার্ক রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী বেদস্বরূপানন্দ। আগামিকাল, ৩ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী।
চারুবাসনায় প্রদর্শনী ‘চতুর্ভুজের মধ্যে’
 ‘চারুবাসনা, যোগেন চৌধুরী সেন্টার ফর আর্ট’-এ সম্প্রতি শেষ হল শিল্পী পারমিতা সরকারের দ্বিতীয় একক প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন প্রথিতযশা শিল্পী যোগেন চৌধুরী এবং তাপস কোনার। বহুলপ্রচলিত তেল রং, সিন্থেটিক পুট্টি, কটন ক্যানভাস ও উডেন বোর্ডকে মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়েছে। একটি চতুর্ভুজের মাঝে যাবতীয় বদ্ধতাকে ধরাই এই প্রদর্শনীর মূল বিষয় ছিল। করোনা, অবসর, আউটস্কার্টস ও লোনার— এই চারটি সিরিজ এখানে উপস্থাপন করেছেন শিল্পী। ধরা পড়েছে পরিযায়ী শ্রমিকের দীর্ঘ পদযাত্রায় নিয়তির হাতে বন্দিদশার আখ্যান, করোনা পরবর্তী সময়ে বিশ্বাসের অভাবে থম মেরে বসে থাকা ময়না পাখির মতো মানব চৈতন্য, অবসর যাপন। আমিত্ববোধ, দু’টি ভিন্ন সময়ের মানুষের চারপাশ ঘেরা যাপন, শহরের জ্যামজট সবই ঠাঁই পেয়েছে এখানে।

2nd     March,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ