বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

হেঁশেলের সাজসজ্জা

মনীষা মুখোপাধ্যায়: অতিথি আপ্যায়ন বলুন বা ঘর সাজানো, বাঙালি কিন্তু এই দুই ক্ষেত্রেই বেশ শৌখিন। যাঁদের তেমন সামর্থ্য নেই, তাঁরাও চেষ্টা করেন বাড়িতে অতিথি আসার আগে অন্তত ঘরটি সাফসুতরো রাখতে। হেঁশেলের সেরা কাপ-ডিশটি হয়তো সেদিনই বেরয়। অতিথি চলে গেলে যার জায়গা হয় রান্নাঘরের কুলুঙ্গির উপর। এককালে বাঙালির আপ্যায়নে সবচেয়ে মহার্ঘ বস্তু ছিল রুপোর থালা-বাটি-গ্লাস। যুগে যুগে মূল্যবৃদ্ধি ও আর্থিক টানাটানির জেরে জেরবার বাংলা রুপোকে সরিয়ে জায়গা দিয়েছিল তামা ও পিতলকে। তবে ওজনে ভারী, পরিষ্কার করার ধকল, বাইরের অক্সিজেনে বেশিদিন থাকলে তামার কালো হয়ে যাওয়ার প্রবণতা বাঙালিকে বিকল্প কিছু ভাবতে শিখিয়েছে। তারপর এর বিকল্প হিসেবে কাচ উঠে এলেও কাচ রক্ষণাবেক্ষণে অসুবিধা, দ্রুততার সঙ্গে ব্যবহারে ঝুঁকি ইত্যাদি সমস্যা আছে। তাই সেরামিককে আজকাল আপন করে নিচ্ছেন বহু বাঙালি গৃহিণী। সেরামিকের সঙ্গে কাঠ, বাঁশ, বেতের কারুকাজের নানা পাত্রও উঠে আসছে গৃহিণীদের রুচির তালিকায়।
হেঁশেলে ভিন্ন ধারা
একটা সময় ছিল, রান্নাঘরে অতিথি আপ্যায়নের পাত্র বলতে চীনেমাটির তৈরি একরঙা কিছু কাপ-ডিশ ও কাচের প্লেট বোঝাত। সে ভাবনার গোড়া দিয়ে বয়েছে বহু জল। সাধারণ কাপ ডিশ বাদ দিয়েও সার্ভিং প্ল্যাটার, ট্রে, অ্যাশট্রে, টি-পট, ডিনার সেট সবেতেই নানা উপাদানের ছোঁয়া এসেছে। আজকাল হ্যান্ড পেন্টেড সেরামিকের ব্যবহার ঘরের ভোলবদলে খুব প্রচলিত একটি উপাদান। রয়েছে গ্রামীণ শিল্পীদের হাতে আঁকা কাঠের তৈরি নানা পাত্র, তামা ও পিতলের ব্যবহারও নতুন করে শুরু হয়েছে নানা পরিবারে।
পরিবেশনের প্ল্যাটার: একই প্লেটে বিভিন্ন খাবার দিতে চাইছেন? একটি পাত্রে হলে তা মিশে যেতে পারে। তাই সেকশনাল প্ল্যাটারের চাহিদা দিন দিন বাড়ছে। চায়ের সঙ্গে ‘টা’ পরিবেশনে এই প্ল্যাটারগুলি খুব কাজে আসে। সেরামিকের ফুড প্ল্যাটার গৃহিণীদের বেশ পছন্দের বিষয়। সম্প্রতি কাঠ ও সেরামিকের মিশেলে বেশ কিছু প্ল্যাটার পাওয়া যায়। ধরা যাক, বেকড বা গ্রিলড কোনও পদ অতিথিকে দেবেন। সেখানে কাঠের অংশে মূল খাবারটি রেখে সেরামিকের নানা খাপে সহজেই দিতে পারেন ম্যাশড পট্যাটো, হালকা করে অলিভ অয়েলে স্যঁতে করা সব্জি। তাতে প্ল্যাটারে একটা আলাদা লুক আসে। তবে পুরোটাই সেরামিকের উপাদানে তৈরি এমন সেকশনাল প্ল্যাটারেও স্বচ্ছন্দে দিতে পারেন খাবারের মিশেল। আজকাল ফিশ ফ্রাই বা মাছের কোনও স্ন্যাক্স পরিবেশনের জন্য সেরামিকের তৈরি মাছের আকারের ট্রে খুব জনপ্রিয়। আপনিও সংগ্রহে রাখতে পারেন এমন অভিনব ট্রে। একসঙ্গে একাধিক খাবার পরিবেশন করতে চাইলে প্ল্যাটার স্ট্যান্ডও পাবেন। 
শুধু সেরামিক নয়, বাঁশ, তামা ও কাঠ এই ক্ষেত্রে আজকাল বেশ জনপ্রিয়। আর একটু শৌখিনতা চাইলে খোঁজ করতে পারেন পাথরের তৈরি সার্ভিং প্ল্যাটারও। আমকাঠের তৈরি নানা মাপের এই সার্ভিং প্ল্যাটার বেশ জনপ্রিয় হয়ে উঠছে। গোল, লম্বা, ডিম্বাকৃতি নানা আকারের এমন প্লেট হয়। তবে কাঠ বা পাথরের তৈরি ফ্ল্যাট প্ল্যাটারগুলোয় খাবার সাজাতে চাইলে পরিবেশনে বেশ মুনশিয়ানা থাকতে হবে। তামার কোটিং দেওয়া পাত্রও আজকাল বাজারে মেলে। মীনাকারি নকশার ধাঁচে ভারতীয় চিত্রকলা আঁকা থাকে তার সারা গায়ে। সাধারণ ট্রে-কে একটা আলাদা মাত্রা দেয় এমন প্ল্যাটার। বাজেট একটু বেশি হলে রুপোর কোটিং দেওয়া প্ল্যাটারও পাবেন। আভিজাত্যের সঙ্গে রুচিও যেখানে কথা বলে। 
খাবারের বাসনকোসন: চীনেমাটির ছিমছাম নকশার ডিনার সেট গৃহস্থবাড়িতে সবচেয়ে বেশি পরিচিত। তবে ইদানীং সেরামিকের হ্যান্ড পেন্টেড ডিনার সেটের চাহিদা বেশ বেড়েছে। এগুলো বেশ দামি। মাইক্রো আভেনেও ব্যবহার করা যায়। যতই তাপমাত্রায় রান্না করা হোক না কেন, এর থেকে শরীরে কোনও বিরূপ প্রতিক্রিয়া হয় না।  এর সঙ্গে স্টিলের নকশাকাটা ডিনার সেট, কাঁসার বাসন সেট, মাটির উপর সেরামিকের পরত দেওয়া বাসনকোসন ও আমড়া কাঠের ডিনার সেটের চাহিদাও নতুন করে বেড়েছে। আলাদা আলাদা করে পরিবারের সদস্য সংখ্যা অনুসারে সেগুলো যেমন কিনতে পারেন, আবার ৮টি, ১৭টি, ২৪টি, ৩৬টি ও ৫২টির আলাদা আলাদা সেটেও পাবেন। কাঠের তৈরি ডিনার সেট কিনতে গেলে থালা-বাটি-গ্লাস ও চামচ সহ এক একটি সেট পাবেন। এছাড়াও বাঁশের আঁশ ও তন্তু থেকে তৈরি ডিনার সেটও এখন হেঁশেলের ফ্যাশনে বেশ নজর কেড়েছে। অতিথি আপ্যায়ন হোক বা নিজেদের ঘরোয়া আয়োজন, এই ধরনের সেট খুব কাজে আসে। এগুলো পরিচ্ছন্ন রাখা ও নিত্যকাজে ব্যবহার করাও খুব সহজ। খাবারে মিশেও কোনও বিক্রিয়া করে না। স্টিলের ডিনার সেটের চাহিদাও নতুন করে তৈরি হচ্ছে। এগুলি অনেক বেশি টেকসই। কোনও খাবারের সঙ্গে মিশে আলাদা করে কোনও রাসায়নিক বিক্রিয়াও ঘটায় না। এই ধরনের বাসনের অন্যতম এক উপাদান লোহা, যা শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সহায়তা করে। ফলে রক্তাল্পতার সমস্যা থাকলে এই বাসন ব্যবহার করা ভালো। তবে স্টিলের ডিনার সেট কেনার আগে দেখে নেবেন এটি যেন খুব পাতলা না হয়। পাতলা স্টিলে নিকেল মেশানো থাকে, যা ক্ষতিকর। 
সেরা উপায়: খাওয়াদাওয়া করার জন্য সেরা উপাদান হিসেবে আয়ুর্বেদ বেছে নিয়েছে কাঁসাকে। ৭৮ শতাংশ তামা এবং ২২ শতাংশ টিন মিশিয়ে তৈরি হয় শংকর ধাতু কাঁসা।  তামার বাসন এমনিতে ভালো, তবে টক খাবারের ক্ষেত্রে ক্ষতিকর। তাছাড়া দ্রুত কালো হয়। সেদিক থেকে কাঁসা খুব নিরাপদ। স্ট্রেস থেকে মুক্তি, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য কাঁসার বাসনে খাওয়া অত্যন্ত উপকারী। কাঁসার বোতলে রাখা জল খেলেও শরীরে অক্সিজেনের জোগান বাড়ে। 
খেয়াল রাখুন: 
• আজকাল বাসনপত্রের ক্ষেত্রে নানারকম পরীক্ষানিরীক্ষা করা হয়। উপরের উপাদানগুলি ছাড়াও হেঁশেলে বহুদিন ধরে অ্যালুমিনিয়াম, নন স্টিকের ব্যবহার লক্ষ্য করা যায়। অ্যালুমিনিয়াম তৈরি হয় অক্সিডাইজের ফলে। তাই টকজাতীয় খাবার এতে রেখে খাওয়া উচিত নয়। এতে পারকিনসন’স ডিজিজ ও অ্যালঝাইমার্সের শঙ্কা বাড়ে। 
• কম তেলে রান্না করা যায় বলে হার্টের বন্ধু ভেবে অনেকেই নন স্টিকের বাসনে রান্না করেন। আজকাল নন স্টিকের ডিনার সেটও বাজারে মেলে। তবে এর উপরে যে আস্তরণ থাকে তা তৈরি হয় টেফলন ও অন্যান্য নানা জিনিসের বিক্রিয়ায়। সাম্প্রতিক গবেষণায় প্রমাণ, এই বাসনের উপাদান যদি বিজ্ঞানসম্মত উপায়ে তৈরি না হয় ও খুব সস্তাদরের কমদামি উপাদানে প্রস্তুত হয়, তাহলে এতে রান্না করা ও খাবার খাওয়া দুই-ই বিপদের। এতে ডিসলেক্সিয়া ও বন্ধ্যাত্বের মতো সমস্যা হতে পারে।
• গরম খাবার প্লাস্টিকের পাত্রে রাখলে সেই প্লাস্টিক খাবারের সঙ্গে বিক্রিয়া করে। ফলে হার্টের অসুখ থেকে শুরু করে বন্ধ্যাত্ব এমনকী ক্যান্সার পর্যন্ত হতে পারে। 

18th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ