বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

পুজোয় এবার 
জুতোর বাহার

কথায় বলে, নতুন জামা-জুতো। অর্থাৎ একটাকে বাদ দিয়ে আর একটা নয়। নতুন পোশাক কিনলেই শুধু হবে না, সঙ্গে থাকতে হবে নতুন জুতোকেও। তবেই সাজ হবে সম্পূর্ণ। কোন ব্র্যান্ড কেমন জুতো বাজারজাত করল, সেসবের খোঁজ দিলেন মনীষা মুখোপাধ্যায়।
 
১৫ হাজার বছর আগে স্পেনের গুহাচিত্র থেকে জুতোর ছবি সামনে আসে। ইতিহাসবিদদের মতে, জুতো ব্যবহারের প্রামাণ্য প্রথম দলিল সেটাই। সাধারণত শিকারে যাওয়ার আগে বা যুদ্ধক্ষেত্রে যাওয়ার আগে জুতো পরার চল ছিল এককালে। তবে সেসব ইতিহাসের পাতার তত্ত্বকথা। তথ্যের কচকচি। সভ্যতা তারপর বিস্তর বদলেছে। এখন জুতো আর শিকার বা যুদ্ধের গণ্ডিতে আটকে নেই। বরং ধরার ধুলো যাতে পায়ে না লাগে সেইজন্য জুতো এখন আমাদের নিত্যপ্রয়োজনের সামগ্রী। ফ্যাশনেরও অংশ। আর তাই পুজোর আগে আমাদের পায়ের চাই নতুন জুতো। স্টাইলিশ নকশা ও পোশাকের সঙ্গে খাপ খাবে এমন জুতোর খোঁজই মূলত পুজোর আগে শুরু হয়।  এবছর নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের আবহে পুজোর কেনাকাটা বেশ কিছুটা ঝিমিয়ে পড়েছিল ঠিকই। তবে প্রতিটি জুতো প্রস্তুতকারী সংস্থা এবারও তাদের পসরা সাজিয়ে বসেছে জনপ্রিয়তা ও ক্রেতার চাহিদার উপর ভিত্তি করে। 
এবছর জুতোর বাজারে কোন নকশা ইন, কী ধরনের জুতোর চাহিদা বেশি, রইল সেসবের খোঁজ।
করোনা এখনও বহাল। তাই পা ঢাকা জুতোর চাহিদা এবার খুবই বেশি। সঙ্গে ধোয়াকাচা করা যায়, এমন জুতোর দিকেই ঝুঁকছেন অনেকে। তবে রোজকার জুতো খুঁজুন বা উৎসবের দিনগুলোর জন্য বাছাই, কী কী ধরনের জুতো এবার রমরমিয়ে চলছে, তা জেনে রাখলে জুতো বাছতে সুবিধা হবে অনেকটাই।
শ্রীলেদার্স: আম বাঙালির জুতো কেনায় এরা বিপ্লব এনে দিয়েছে। মধ্যবিত্তর পকেটে চাপ না ফেলে ঝাঁ চকচকে নকশা ও নজরকাড়া মডেল তৈরিই এদের মূল ইউএসপি। এবার পুজোয় ক্রেতাদের চাহিদা ও ফ্যাশনকে মনে রেখে বেশ কিছু নতুন মডেল বাজারজাত করেছে এই জুতো প্রস্তুতকারী সংস্থা। ডক্টর’স শ্যুয়ের সোল ও স্টিচিং স্টাইল ব্যবহার করে মহিলাদের স্টাইলিশ চটি তৈরি করেছে শ্রীলেদার্স। এর নকশায় ব্যবহৃত হয়েছে একরঙা মেটেরিয়াল। দাম ৪৭০ টাকা। কয়েকটি মডেলে একরঙের পরিবর্তে রংচঙে নকশা করা হয়েছে। সেগুলোর দাম ৫৩০ টাকা। পুরুষদের জুতোর ক্ষেত্রেও কম দামে একটু স্টাইলের ছোঁয়া আনতে চেয়েছে সংস্থাটি। নারী-পুরুষ সব বিভাগের জুতোর মেটেরিয়াল নিয়ে আলাদা করে ভাবনাচিন্তা করেছে এরা। কোথাও পিওর লেদার, কোথাও লেদারের সঙ্গে ফোম, সিন্থেটিক মেটেরিয়ালের সঙ্গে উচ্চমানের পিভিসি, আবার কোথাও লেদারের সঙ্গে কাপড়, কোথাও আবার নানা ধরনের লেদারের টুকরোর মিলমিশে এক একটা জুতো হয়ে উঠেছে আকর্ষণীয়। জুতোগুলোর ফিনিশিংও চোখ টানে। কোনওটা ম্যাট ফিনিশ কোনওটা আবার গ্লসি। ছেলেদের চটির সম্ভারের দাম কমবেশি ৫০০-৭০০ টাকা। মেয়েদের বেলায় আবার ফ্ল্যাট হিল ও প্ল্যাটফর্ম হিল এবার ফ্যাশনে ইন। নিউকাট স্টাইলে বেল্ট ছাড়া ফ্ল্যাট জুতোর নকশা মিলবে এখানে। দাম ৩৫০-৪০০ টাকার মধ্যে। পুরুষদের বুট রয়েছে নানা মানের। দাম ঘোরাফেরা করবে ৫০০-৯০০ টাকার ভিতর। নানারকম রঙের কম্বিনেশনে কিটোও পাবেন এখানে দাম পড়বে ৫০০-৬০০ টাকা। আকর্ষণীয় রং ও নকশার নানা মানের স্নিকার্সও পাবেন। দাম ঘোরাফেরা করবে ৬৫০-১২০০ টাকার মধ্যে।
এলিট: জুতো প্রস্তুতকারী সংস্থা হিসেবে এলিট-এর বেশ খ্যাতি আছে। পায়ে পায়ে আনন্দ পৌঁছে দেওয়াই এদের লক্ষ্য। এবছর পুজো উপলক্ষে নতুন নতুন নকশার জুতোয় নিজেদের পসরা সাজিয়েছে এলিট। পুরুষদের বিভাগে এবার নতুন স্টাইলের বুট এনেছে তারা। চকোলেট রং আর ছুঁচালো মুখওয়ালা গেট আপে পিওর লেদারের এই বুট সাজে আলাদা আভিজাত্য এনে দেবে তাতে সন্দেহ নেই। দাম পড়বে ১৮৯৯ টাকা। যাঁরা ২০০০ টাকার মধ্যে বুট খুঁজছেন, তাঁদের জন্য এই জুতো ভালো বিকল্প হতে পারে। 
শুধু পুরুষদের বিভাগেই নয়, এলিট সেজেছে মেয়েদের জুতোর নানা নতুন নকশা নিয়েও। বেল্ট দেওয়া জুতো বলতে যা বোঝায়, সেই স্টাইলকে সামনে রেখেই নকশায় রকমফের করেছে। কালো ও হালকা ক্রিম রঙের মিশেলে কেএল ৩১৩ নামে একটি মডেল বাজারজাত করেছে এরা। এর গোড়ালির গ্রিপ ও উচ্চমানের ইলাস্টিক বেল্ট পা-কে সুরক্ষা দেবে। পায়ের পাতার কাছে কভার মিলবে। হিল রয়েছে। ভারতীয় ও পশ্চিমী দু’ধরনের পোশাকের সঙ্গেই এই জুতো খাপ খাবে। দাম পড়বে ৫৮০ টাকা। আবার এই বিভাগেই বার্বি ৬৮৩ নামের একটি মডেল পাবেন।  বার্বি পুতুলের পায়ের জুতোর ধাঁচে এই জুতো তৈরি। কালোর উপর সাদার সরু ডোরা দাগ ও সোনালি রঙের সোল এই জুতোকে আলাদা করে নজরে আনে। হিল তোলা বেল্ট বাঁধা এই জুতোর দাম ৫৯৯ টাকা।  কিটোর দুনিয়াতেও এরা নতুন নকশা এনেছে। যেমন শ্যু-এর আদলে তৈরি কিটো। সাদা ও নীল রঙের মিশেলে এই কিটো পরে যেমন আরাম, তেমন টেকসইও। হালকা শ্যাম্পু দিয়ে রোজ ধোয়াকাচাও করা যাবে। দাম পড়বে ৬৭৫ টাকা। বেল্ট ছাড়া হিল তোলা জুতোর ক্ষেত্রেও নতুন নকশা এসেছে। রং ও নকশার উপর দাম নির্ভর করবে। দাম পড়বে ৪০০-৫০০ টাকার মধ্যে।
অজন্তা: জুতোর দুনিয়ায় এদেরও যথেষ্ট ব্র্যান্ড ভ্যালু রয়েছে। অভিজাত রং ও নকশা এদের জুতোর প্রধান ইউএসপি। মেটেরিয়ালের ক্ষেত্রেও এরা গুরুত্ব দেয় পায়ের আরাম ও সুস্থতাকে। ছেলেদের স্নিকার্সে এবার নানা নতুনত্ব এনেছে অজন্তা। নীল ও কালোর নানা শেডে এবছর যেসব স্নিকার্স বাজারজাত হয়েছে তাদের দাম ৮০০-১০০০ টাকার মধ্যে। এছাড়া ছেলেদের চটির মধ্যেও পাবেন নতুনত্ব। চামড়া, ফোম ও নরম সোলের নানা জুতো পাবেন এখানে। দামের রেঞ্জ ৩৫০-৫০০ টাকা। মেয়েদের জুতোর ক্ষেত্রে পুল ৯০৯৩ এবং পুল ৯০৯৭ নামের দু’টি মডেল এবার নজর কাড়বে। একটি ভেলভেটের স্ট্র্যাপ দেওয়া বেল্ট দেওয়া জুতো— পার্বণ বা উৎসবের সাজে যা আলাদা মাত্রা যোগ করবে। অন্যটা ফ্ল্যাট চটির উপর নকশাদার মডেল। দু’টি জুতোরই দাম ১৫০-৩০০ টাকার ভিতর। এছাড়াও সারাবছর ধরে তৈরি নানা মডেলের জুতোও পুজোর মরশুমে শোরুমে পাবেন। 
মাইলেজ: গাড়ির মাইলেজের কথা না হয় শুনেছেন। কিন্তু পায়ের মাইলেজ? জুতোপ্রস্তুতির জগতে এই সংস্থা প্রমাণ করে দিয়েছে যে পায়ের আরামই যেখানে শেষ কথা, সেখানে চলাফেরার মাইলেজ বেশি হতে বাধ্য! পুজোয় এরাও নিজেদের ঢেলে সাজিয়েছে। স্পোর্টস শ্যু থেকে শুরু করে ব্যালেরিনা সবরকম স্টাইলের জুতোতেই এনেছে নতুনত্ব। নীল সাদা নকশার মজবুত স্পোর্টস শ্যু-র দাম পড়বে ৫৯৯ টাকা। ব্যালেরিনা স্টাইলের জুতোর নতুন নানা নকশা তো পাবেনই, সঙ্গে মিলবে উজ্জ্বল রং। পার্টি হোক বা পুজোর আড্ডা এই ধরনের জুতো সাজে যোগ করবে আলাদা মাত্রা। এর জন্য বাজেট রাখুন ৪৫০-৫০০ টাকা। এছাড়া নরম সোলের জুতো এবার পুজোয় ইন।  নরম টেকসই সোলের, ইলাস্টিক ও গোড়ালিতে গ্রিপ দেওয়া জুতো চাইলে তাও মিলবে ৪৯৯ টাকায়। ফ্ল্যাট হিলের উপর জমকালো নকশার স্ট্র্যাপ দেওয়া জুতোর দাম পড়বে ৫০০ টাকার কাছাকাছি। ছেলেদের চটিতেও এরা নতুন মডেল এনেছে। সাধারণ চটির সোলে নরম প্যাডিং ও টেকসই চামড়া দিয়ে তৈরি স্ট্র্যাপ এই মডেলগুলোকে আদামদায়ক করে তুলেছে। এমন জুতো পছন্দ হলে বাজেট রাখুন ৫৫০ টাকার আশপাশে। ছোটদের জুতোয় এবার নানা রং ও জমকালো নকশার পথে হেঁটেছে মাইলেজ। লাল-নীল, লাল-হলুদ, কমলা-কালো বা হলুদ-লালের মতো উজ্জ্বল কালার কম্বিনেশনে সেজেছে ছোটদের বিভাগ। কিটো যেমন রয়েছে, তেমন রয়েছে স্টাইলিশ কভার শ্যু। বেল্ট বাঁধতে শিশুদের অসুবিধা হতে পারে ভেবে তাদের জুতোয় বেল্ট বাদ দিয়ে কায়দা করা স্ট্র্যাপ এসেছে। এই ধরনের জুতোর দাম পড়বে ৭৫০-৮০০ টাকা। 

2nd     October,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ