বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

আপ্যায়নে কাচের বাহার 

বাড়িতে লোকজন এলেই গৃহস্থের কুলুঙ্গি থেকে বেরিয়ে পড়ে কাচের গ্লাস বাটিরা। খাবার পরিবেশনে রুচির ছাপ বোঝা যায় পরিবারে ব্যবহৃত বাসনকোসনের মাধ্যমেও। তাই সংগ্রহে রাখুন নকশাদার গ্লাস ও বাটির সেট। লিখছেন মনীষা মুখোপাধ্যায়।

আবহাওয়ায় গরম ভাব দিনরাত। বসন্তের মাতাল সমীরণের দেখা পাওয়াই ভার এখন। আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে অতিথি আপ্যায়নেও ফারাক পড়ে বাঙালির। মেনু তো বদলায়ই, সঙ্গে যোগ হয় শরবত, আইসক্রিম। আর এদের তো আর যেমন তেমন পাত্রে পরিবেশন করা যায় না, তাই গ্লাস বা আইসক্রিমের নকশাদার বোল এইবেলা সংগ্রহে রাখুন। সুন্দর পাত্রের খাবার শুধু অতিথির মনই ভরাবে না, বরং আপনার আতিথ্য ও রুচি আনন্দ দেবে তাঁকে।
কিন্তু এমন সুন্দর নকশাদার গ্লাস ও আইসক্রিম বোল কিনবেন কোন সংস্থার? দামই বা পড়বে কেমন? অনলাইনে কিনলে কতটা ছাড় পাবেন, রইল সে সবের খোঁজখবর।
• ভিনল্যান্ড ক্রিস্টাল গ্লাস সেট: ক্রিস্টাল প্রিমিয়াম সিলিকেটের স্বচ্ছ কাচের গায়ে নকশা কাটা এমন গ্লাস একসঙ্গে ৬টার সেট পাবেন। জল দেওয়া থেকে শরবত— সবেতেই এই গ্লাস কাজে আসবে। এমন সেটের দাম পড়বে ৯৯৯ টাকা। তবে অনলাইনে কিনলে এই ধরনের সেট অনেকটাই কমে মেলে। দাম পড়বে ৩৪০ টাকার আশপাশে।
• ওশেন আইভরি হাই বল গ্লাস: ৩২০ মিলিলিটার পানীয় ধরে এমন গ্লাসে। সোডা লাইম গ্লাসওয়্যার দিয়ে তৈরি এমন গ্লাস ব্যবহার করা সহজ ও টেকসই। অল্পবিস্তর তাপেও সহজে ভাঙে না এই গ্লাস। ৫৫৫ টাকার বিনিময়ে ৬টি সেট মিলবে। তবে অনলাইনে কিনলে দাম পড়বে ৪৫০ টাকার কাছাকাছি।
• ব্রাইটলাইট ট্রেডার্স গ্লাস: মিল্কশেক, শরবত বা ফলের রস, ট্র্যাডিশনাল গ্লাসের চাহিদা কিন্তু বরাবরই রয়েছে। তেমন নকশার ও আকারের মকটেল গ্লাসের ৬টির সেট কিনতে গেলে খরচ পড়বে ৬৯৯ টাকার আশপাশে। ৩৫০ মিলি পানীয় ধরে এতে। অনলাইনে দাম পড়বে ৫৫০ টাকার মতো।
• প্রাইম ওয়ার্ল্ড গ্লাস: শরবতের গ্লাসের বাহারি স্ট্যান্ডের সঙ্গে নকশাদার স্বচ্ছ গ্লাস জুড়ে এক নতুন ধরনের নকশা তৈরি করেছে এই সংস্থা। অতিথি অভ্যর্থনায় এমন গ্লাস নজর কাড়বে সকলের। এগুলো মূলত ৬টি করে সেটেই পাওয়া যায়। ২২০ মিলিলিটার পানীয় ধরে। এমন স্টাইলিশ গ্লাসগুলোর দাম ৭৫০ টাকা।
• আইডিয়াল গ্লাস সেট, বোরোসিল: সীসা ও বেরিয়াম মুক্ত কাচ দিয়ে বানানো এই গ্লাসগুলো বাইরে থেকে ঘষা কাচের মতো অস্বচ্ছ দেখতে। তবে এতে পানীয় ভরলে তার রেশ বোঝা যায় বাইরে থেকেও। কাচের জিনিস তৈরিতে বোরোসিল সংস্থার বেশ নামডাক আছে। ২৯০ মিলিলিটার তরল ধরে এমন গ্লাসে। ৬টি সেটের দাম পড়বে ৭৪৫ টাকা। অনলাইনে কিনলে ৬৭৩ টাকায় মিলবে।
• বোরোসিল ডায়না গ্লাস সেট: বাজেট একটু বেশি হলে আর নানারকম গ্লাসের নকশা ভালো লাগলে সংগ্রহে রাখতে পারেন বোরোসিলের ডায়না গ্লাস সেট। এই সংস্থার নানারকম গ্লাসের সম্ভার থাকলেও এই ঢেউ খেলানো ডায়না সেট খুব জনপ্রিয়। গ্লাসের শেষ ভাগে লালচে আভা এই নকশাকে আরও আকর্ষণীয় করেছে। ৬টি সেটের দাম পড়বে ১ হাজার টাকার কাছাকাছি।
• স্কুইকিল ক্রিস্টাল গ্লাস ডেজার্ট আইসক্রিম: ইউরোপিয়ান ঘরানার নকশায় প্রস্তুত এই বোল সেট দেখতে খুব সুন্দর। তবে এখানে চিরাচরিত রীতি অনুযায়ী ৬টি বাটি নেই। বরং একটি বড় সার্ভিং বোলও রয়েছে বাটিগুলোর সঙ্গে। মোট সাতটি বোলের এই সেটের দাম পড়বে ৭০০ টাকার কাছাকাছি। আইসক্রিম বা পুডিং দেওয়ার জন্য এমন বাটি খুব দরকারি।
• হেলস কিচেন: ডেজার্ট বোলের ক্ষেত্রে এই সংস্থা খুবই জনপ্রিয়। ৬টি সেটের এই বাটিগুলোর এক একটায় ১২৫ মিলিলিটার ওজনের খাবার ধরবে। দাম পড়বে ৪৩০ টাকা। আইসক্রিম, কাস্টার্ড, ফ্রুট স্যালাড দিতে এই বাটিগুলো খুব কাজে আসে। মাথার দিকটা খাঁজ কাটা থাকায় নকশাটি দেখতেও ভালো লাগে।
• ফ্লাইসন ট্রায়াঙ্গল ডেজার্ট গ্লাস: উল্টো পিরামিড আকারের ডেজার্ট গ্লাসগুলি বেশ মন কাড়ে। কাউকে উপহার দেওয়ার জন্য এমন গ্লােসর চাহিদাও রয়েছে। ক্রিস্টালের স্টাইলে তৈরি এমন ডেজার্ট গ্লাস একসঙ্গে চারটি সেটে পাওয়া যায়। দাম পড়বে ৬০০ টাকা।
• স্কাইপার ডেজার্ট বোল: চওড়া আকারের নকশাদার এমন বাটি অনলাইনে একসঙ্গে মিলবে ৫৫০ টাকার মধ্যেই। দোকান থেকে কিনলে ৬০০ টাকার আশপাশে পাবেন। এই ধরনের বাটি আদতে ডেজার্ট বোল হলেও মূলত আইসক্রিম বা পায়েস পরিবেশনের জন্য খুব ভালো কাজে আসবে। এর গায়ে ফুলকারি নকশা মন টানবে অতিথিরও।  

6th     March,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ