বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

বিশ্বজয়ের দৌড়ে বাঙালি কন্যে

‘স্ট্রাগল’ শব্দটার সঙ্গে ছোট থেকে পরিচয় বিদিশা বন্দ্যোপাধ্যায়ের। মেয়ে হিসেবে জন্মের পর থেকেই লড়াই শুরু হয়ে গিয়েছে, একথা বুঝিয়ে দিয়েছিলেন তাঁর মা। কলকাতায় স্নাতকোত্তর পর্যন্ত পড়াশোনা করা বিদিশা এমন পরিবারে বড় হয়েছেন, যেখানে চাকরি করাটাই ছিল সাফল্য! কিন্তু বিদিশার কাছে সাফল্যের সংজ্ঞা আরও বিস্তৃত। ‘ও মন্ড মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ডওয়াইড ২০২৪’ (Haut Monde Mrs. India Worldwide)-এর ১৩ তম সিজনের ফাইনালের দৌড়ে রয়েছেন এই বাঙালি কন্যে। কর্ম এবং বিবাহসূত্রে গত পাঁচ বছর যিনি নেদারল্যান্ডসবাসী। 
‘এই প্রতিযোগিতায় গত পাঁচ মাস আগেই আমাকে নির্বাচিত করা হয়েছে। গত ফেব্রুয়ারি থেকে আমাদের প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। আমি একটি বহুজাতিক সংস্থায় চাকরি করি। ফলে এই ধরনের প্রতিযোগিতায় আমি কতটা সময় দিতে পারব, প্রথমে বুঝতে পারিনি। কিন্তু নির্বাচিত হওয়ার পর মনে হল অংশ নেওয়া যেতে পারে। আমি নেদারল্যান্ডস থেকে অংশ নিয়েছি। কাজের সূত্রে গত পাঁচ বছর এখানে রয়েছি। আমার স্বামী ডাচ। ফলে বিবাহসূত্রেও আমার বাড়ি, পরিবার এখানে’, নেদারল্যান্ডস থেকেই বললেন বিদিশা। এই প্রতিযোগিতায় জার্মানি, পোল্যান্ড, কানাডা, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছেন। 
এই যাত্রাপথে অনুপ্রেরণা হিসেবে মাকে সবসময় পাশে পেয়েছেন বিদিশা। তাঁর কথায়, ‘মা নিজের পায়ে দাঁড়ানোর কথা ছোট থেকেই বলত। ছোট থেকে এটা বুঝেছিলাম, মেয়ে হিসেবে লড়াই শুরু হয়ে গিয়েছে। টিকে থাকতে গেল এই লড়াই জারি রাখতে হবে।’ কলকাতায় থাকাকালীনই মডেলিংয়ের ইচ্ছে ছিল বিদিশার। কিন্তু তার অবকাশ ছিল না। তিনি জানালেন, চাকরি পাওয়ার পর কিছু সুযোগ এসেছিল। বাংলায় কিছু মিউজিক ভিডিওতে কাজ করেছেন। নেদারল্যান্ডসে কিছু শর্ট ফিল্মে কাজের সুযোগ পেয়েছেন। এই প্রতিযোগিতায় বিজয়ী হবেন কি না, আপাতত সে ভাবনা ভাবতে রাজি নন বঙ্গললনা। বরং ফাইনাল পর্যন্ত পৌঁছনোটাই তাঁর কাজে বড় পাওয়া। বিদিশা বললেন, ‘জিততে পারলে তো নিশ্চয়ই ভালো লাগবে। কিন্তু ফাইনাল পর্যন্ত এসেছি, এটাই আমার জন্য অনেক। আমি বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। অথবা বিশ্বকে বাংলার কাছে পৌঁছে দিতে চাই। আমার মনে হয়েছে, এই সাংস্কৃতিক আদানপ্রদান প্রয়োজন। এই প্ল্যাটফর্ম আমাকে সেই কাজে হয়তো সাহায্য করবে।’ 

6th     April,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ