বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
আমরা মেয়েরা
 

 ‘মাওরি’ ট্যাটু নিয়ে
প্রথম সংবাদপাঠ

ঠোঁট এবং চিবুকে ট্যাটু। কাঁধ ছাড়ানো চুল, ব্লেজারের কর্পোরেট লুকে এ মেয়ের মুখের এই অন্যরকম ট্যাটুই আলাদা করে নজর কেড়েছে। এ হেন ট্যাটু নিয়ে যখন প্রাইম টাইমে খবর পড়তে এলেন ওরিনি কাইপারা, তখন তা সংবাদ শিরোনামে আসবে বইকি! 
৩৭ বছরের এই সাংবাদিক ‘নিউজহাব’-এ কর্মরতা। সদ্য প্রাইম টাইমে খবর পড়ার সুযোগ পেয়ে দীর্ঘদিনের স্বপ্নপূরণ হল তাঁর। সেদিন সাধারণভাবে যাঁর খবর পড়ার কথা ছিল, তাঁর পরিবর্তে ডাক পান ওরিনি। আর সুযোগ পেয়ে নিজেই হয়ে উঠলেন খবর। সৌজন্যে তাঁর মুখের ওই ট্যাটু। যা ‘মাওরি’ সম্প্রদায়ের মহিলাদের শরীরে দেখতে পাওয়া যায়। নিউজিল্যান্ডের আদিবাসী মাওরি সম্প্রদায়ের এই ট্যাটু ওরিনির মুখে কীভাবে এল?
ওরিনি জানিয়েছেন, ২০১৭-এ ওই ট্যাটু করিয়েছেন তিনি। তার আগেই ডিএনএ টেস্টের মাধ্যমে নিজের আসল পরিচয় জানতে পেরেছিলেন। নিজে মাওরি সম্প্রদায়ভুক্ত হওয়ার কারণেই ওই পদক্ষেপ করেছিলেন। প্রাইম টাইম নিউজ বুলেটিনে মাওরি ফেস ট্যাটু নিয়ে কোনও মহিলার সংবাদপাঠ এই প্রথম। এই ঘটনায় আপ্লুত ওরিনি। মুখের এই ট্যাটু নিয়ে তিনি গর্বিতও বটে। 
ওরিনির কথায়, ‘আমাদের প্রজন্মের জন্য এটা একটা বড় জয়। আমি পরবর্তী দশ প্রজন্মকে বলতে চাই, নিজের সংস্কৃতি, পরিচয় কখনও তোমাকে পিছিয়ে দেবে না। বরং এটাই তোমার শক্তি হিসেবে ব্যবহার করে সকলের জন্য ভালো কাজ করো। আমাদের, মাওরিদের জন্য এটা অবশ্যই একটা নতুন পথ।’

8th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ