বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

বৈশাখী ভূরিভোজ

পনির শাহি কোপ্তা
উপকরণ: পনির ২০০ গ্রাম, ময়দা ৪ চা চামচ, সেদ্ধ আলু ৩ চা চামচ, টক দই ৬ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, কিশমিশ কুচানো ৪ চা চামচ, কাজুবাদাম ভাঙা ৩ চা চামচ, নুন স্বাদ মতো, কাজু বাটা ২ চা চামচ, চারমগজ বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, কাঁচালঙ্কা ২টো, সাদা তেল প্রয়োজন মতো, গাওয়া ঘি ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ চা চামচ, ক্রিম  কাপ, চিনি ১ চা চামচ।
প্রণালী: পনির একটা পাত্রে নিয়ে, আলু সেদ্ধ, নুন, গোলমরিচ গুঁড়ো অল্প, গরমমশলা গুঁড়ো, আদা বাটা  চা চামচ, ময়দা অল্প দিয়ে ভালো করে মেখে নিন। ছ’টা ভাগ করে কোপ্তার আকারে তা গড়ে নিন। মাঝখানে কিশমিশ ও ভাঙা কাজু দিয়ে আবারও গোল করে গড়ুন। ময়দায় এপিঠ ওপিঠ করে ডুবো তেলে ভেজে নিন। এবার কড়ায় তেল গরম করে পেঁয়াজ বাটা দিয়ে কষতে থাকুন, আদা বাটা দিন, কাঁচালঙ্কা, নুন সামান্য জল দিয়ে আরও একটু কষান, এবার কাজু বাটা, চারমগজ বাটা দিয়ে কষতে থাকুন, টক দই, গোলমরিচ গুঁড়ো, প্রয়োজন মতো জল দিন। একটু ফুটতে দিন। ঘি, গরমমশলা গুঁড়ো, চিনি, ক্রিম দিয়ে দিন আরও 
একটু ফুটিয়ে কোপ্তাগুলো দিয়ে নামিয়ে নিন।

চিকেন কোর্মা 
উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, সাদা তেল ১৫০ মিলি, ঘি  ৪ চা চামচ, টক দই ২০০ গ্রাম, নুন স্বাদ মতো, পেঁয়াজ কুচি ২৫০ গ্রাম, কেওড়ার জল ১ চা চামচ, গোটা এলাচ ৬টা, গোটা গোলমরিচ ৪টে, দারচিনি ১ ইঞ্চি টুকরো, লবঙ্গ ৪টে, তেজপাতা ২টো, ধনে গুঁড়ো  ১ চা চামচ, নারকেল পাউডার ১ চা চামচ। ড্রাই মশলার জন্য: সাদা জিরে   চা চামচ, লবঙ্গ ২টো, খোসা ছাড়ানো এলাচ ১টা, গোটা গোলমরিচ ২টো, দারচিনি  ইঞ্চি সব একসঙ্গে  ভালো করে গুঁড়ো করে নিন, আমন্ড বাদাম ১০টা বাটা, কাজুবাদাম ৫টা বাটা।
প্রণালী: চিকেন ভালো করে ধুয়ে নুন, লঙ্কা গুঁড়ো, আদা-রসুন বাটা, ২ চামচ টক দই দিয়ে মেখে রাখুন অন্তত ২ ঘণ্টা। এবার একটা কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভাজুন ও তেল ঝরিয়ে তুলে পেস্ট করে রাখুন। ওই তেলেই ঘি দিয়ে দিন ও গোটা গরমমশলা ফোড়ন দিয়ে ম্যারিনেট করা চিকেনটা দিয়ে দিন ও নাড়তে থাকুন। এবার ওর মধ্যে ধনে গুঁড়ো ও নারকেল পাউডার দিয়ে দিন ও কষতে থাকুন। মশলাটা ভাজা ভাজা হলে ভাজা পেঁয়াজ বাটা, কাজুবাদাম ও আমন্ড বাটা দিয়ে দিন। বাকি টক দই ফেটিয়ে দিয়ে দিন ও কষতে থাকুন। এবার কেওড়ার জল ও  চামচ শুকনো মশলার গুঁড়ো দিয়ে কিছুক্ষণ দমে রাখুন। অল্প অল্প ঝোল থাকতে নামিয়ে নিন ও গরম গরম সার্ভ করুন পোলাও বা নানের সঙ্গে।

মাটন কষা 
উপকরণ: মাটন ৫০০ গ্রাম, সর্ষের তেল ১০০ মিলি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, পেঁয়াজ কুচি ২৫০ গ্রাম, ধনে গুঁড়ো ১  চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি ১ চা চামচ, বড় এলাচ ১টা, ছোট এলাচ ৪টে, আদা-রসুন বাটা ৪ চা চামচ, পেঁয়াজ সেদ্ধ করে বাটা ৪ চা চামচ, কাঁচা পেঁপে বাটা ২ চা চামচ, গাওয়া ঘি ২ চা চামচ, তেজপাতা ২টো, দারচিনি ২ ইঞ্চি, টক দই ২০০ গ্রাম, গোটা ধনে ১ চা চামচ, গোটা জিরে  চা চামচ, ১ ইঞ্চি  দারচিনি, লবঙ্গ ৪টে, ছোট এলাচ ৪টে, শুকনো লঙ্কা বীজ ছাড়ানো ২টো।
প্রণালী: মাটন ধুয়ে একটু শুকনো করে মুছে নিন। এবার ওর মধ্যে কাঁচা পেপে বাটা, আদা রসুন বাটা, হলুদ, ৩ চামচ  টকদই ও লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মেখে রাখুন অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা। এবার কড়ায় তেল গরম করে গোটা গরমমশলা ফোড়ন দিয়ে চিনি দিয়ে দিন। পেঁয়াজ কুচি ভাজতে থাকুন। নুন দিয়ে দিন ও কষতে থাকুন। হাল্কা ভাজা ভাজা হলে মাটনটা দিয়ে দিন ও আরও কষতে থাকুন। এবার ওর মধ্যে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও সেদ্ধ পেঁয়াজ বাটা দিয়ে কষতে থাকুন। এবার একটা প্যানে তেজপাতা, লবঙ্গ, এলাচ, শুকনো লঙ্কা ও দারচিনি হাল্কা ভেজে গুঁড়ো করে নিন। অল্প অল্প জল দিয়ে কষতে থাকুন। এবার বাকি টকদই ও গুঁড়ো করা ভাজা মশলা ভালো করে মিশিয়ে ঢেলে দিন এবং কষতে থাকুন। ভালো মতো কষানো হয়ে গেলে পরিমাণ মতো গরম জল দিন ও চার পাঁচটা সিটি তুলে মাখা মাখা হলে নামিয়ে পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

রুই মাছের কালিয়া
উপকরণ: রুই মাছ রিং করে কাটা খুব বড় আকারের ২ টুকরো, পেঁয়াজ বাটা ৮ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, টম্যাটো বাটা  কাপ, টম্যাটো কুচি  কাপ, ধনেপাতা কুচি ১ চা চামচ, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো ২ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা চেরা ৬টা, ধনেবাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, তেজপাতা ২টো, গরমমশলা গুঁড়ো   চা চামচ।
প্রণালী: মাছ ধুয়ে পরিষ্কার করে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার একটা প্যানে সর্ষের তেল গরম করে একটা একটা করে মাছ তেলে ভেজে তুলুন। এবার ওই তেলেই পেঁয়াজ বাটা দিয়ে কষতে থাকুন। একটু ভাজা ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। এরপর নুন ও ধনে বাটা, জিরে বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও টম্যাটো কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন ও কষতে থাকুন। ভালো করে কষানো হয়ে গেলে টম্যাটো বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মশলা থেকে তেল বের হলে অল্প অল্প করে গরম জল দিয়ে কষতে থাকুন। এবার পরিমাণ মতো গরম জল দিয়ে আঁচ কমিয়ে ফুটতে দিন। গরমমশলা গুঁড়ো দিয়ে দিন। মাছগুলো দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন ও ধনেপাতা কুচি উপর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কাশ্মীরি পোলাও
উপকরণ: বাসমতী চাল ২ কাপ, দুধ ১ কাপ, নুন স্বাদ মতো, চিনি ৪ চা চামচ, গাওয়া ঘি ৩ চা চামচ, সাদা তেল ৩ চা চামচ, জাফরান ২ চিমটে, গুঁড়ো আদা ১ চা চামচ, ভাজা মৌরি গুঁড়ো ১ চা চামচ, লবঙ্গ ৪টে, এলাচ ৪ টে, দারচিনি ২ ইঞ্চি, স্টার অ্যানিস ১টা, জয়িত্রী ১টা, তেজপাতা ২টো, গরম জল ৩ কাপ, আপেল ছোট টুকরো করে কাটা ৩ চা চামচ, বেদানা ৪ চা চামচ, দু’রকম আঙুর মিলিয়ে ১৫০ গ্রাম, চেরি ৬টা, কাজু ১০টা, আমন্ড ৮-১০টা, কিশমিশ ৩ চা চামচ, পনির ছোট করে কাটা ৫০ গ্রাম।
প্রণালী: চাল ধুয়ে জলে ভিজিয়ে রাখুন এক ঘণ্টা। তারপর জল ঝরিয়ে রাখুন। দুধ গরম করে জাফরান ভিজিয়ে রাখুন। এবার কড়ায় তেল ও ঘি গরম করে দু’রকম বাদাম ভাজতে থাকুন। লাল হলে কিশমিশ দিয়ে দিন। অল্প ভাজা ভাজা হলে নামিয়ে নিন। পনির অল্প নুন দিয়ে ভেজে তুলে নিন। ওই তেলেই তেজপাতা ও গরমমশলা ফোড়ন দিয়ে চাল ভাজতে থাকুন। এবার আদা গুঁড়ো, নুন, চিনি, জাফরান ভেজানো দুধ, ভাজা ড্রাই ফ্রুটস ও গরম জল দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। পনেরো মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে মৌরি গুঁড়ো ছড়িয়ে দিন। পনির দিয়ে আঁচ নিভিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। এবার ফলগুলো মিশিয়ে পরিবেশন করুন।

13th     April,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ