বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

নতুন বছরে নানারকম খানা

বাংলা নববর্ষে বাঙালি খাবারের প্রতি ঝোঁক আমাদের চিরকালের। বাড়িতে তো বটেই এমনকী রেস্তরাঁতেও সেই মেনু খুঁজি আমরা। তেমনই কয়েক পদ সহজ রেসিপি জানালেন ‘সপ্তপদী’ রেস্তরাঁর কর্ণধার শেফ রঞ্জন বিশ্বাস।
 
এঁচোড় মশলা

উপকরণ: এঁচোড় ৩০০ গ্রাম, আদা-রসুন বাটা ২০ গ্রাম, কাঁচালঙ্কা বাটা ১০ গ্রাম, টম্যাটো কুচি ১টা, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, বাদাম বাটা ১০ গ্রাম, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, তেল ৫০ মিলি, নুন স্বাদ মতো, আলু টুকরো করে কাটা ১৫০ গ্রাম।
পদ্ধতি: এঁচোড় একটু বড় সাইজ করে কেটে নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। তেল গরম করে গোটা গরম মশলা (১ ইঞ্চি দারচিনি, ২টো ছোট এলাচ, ২ লবঙ্গ) এবং এটা শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার তেলে আদা রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। তাতে বাকি মশলা মিশিয়ে অল্প জল দিয়ে কষান। মশলা মিশে গেলে টুকরো করে কাটা আলু দিয়ে ভাজুন। আলু আধ সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর সেদ্ধ করা এঁচোড় দিয়ে কষিয়ে নিন। নুন দিন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে বসিয়ে রাখুন। জল শুকিয়ে গেলে বাদাম বাটা দিন। একসঙ্গে ঢিমে আঁচে কষিয়ে নিন। সবটা মিশে গেলে এবং বেশ গা মাখা গ্রেভি হলে নামিয়ে নিন।   

সুগন্ধি মুরগি
উপকরণ: চিকেন (বোনলেস স্ট্রিপ করে কাটা) ২৫০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, নুন, গোলমরিচ স্বাদ মতো, পার্সলে পাতা কুচি ১৫ গ্রাম, পুদিনা পাতা কুচি ১৫ গ্রাম, ধনে পাতা কুচি ১৫ গ্রাম, কাঁচা লঙ্কা বাটা ৫ গ্রাম, আদা বাটা ৫ গ্রাম, লেমনগ্রাস পেস্ট ৫ গ্রাম, পেঁয়াজ বাটা ১০ গ্রাম, গন্ধরাজ লেবুর রস  চা চামচ।
পদ্ধতি: কুচানো সব পাতা ও লেমনগ্রাস একসঙ্গে বেটে নিন। চিকেনের স্ট্রিপে নুন, গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে মিনিট দশেক রেখে দিন। তারপর পেঁয়াজ, আদা বাটা মাখান। আধ ঘণ্টা রেখে চিকেনে পাতা বাটার মিশ্রণ মাখিয়ে নিন। এইভাবে চিকেন এক ঘণ্টা রেখে দিন। ইতিমধ্যে একটা প্যানে তেল গরম করে নিন। তাতে চিকেন দিয়ে ঢিমে আঁচে এপিঠ ওপিঠ করে রান্না করুন। চিকেনের রং বদলে গেলে এবং সুসিদ্ধ হলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন।  

লেবু নারকেল মাংস
উপকরণ: মাংস (কারি কাট) ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২৫০ গ্রাম, কাঁচালঙ্কা বাটা ৫০ গ্রাম, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, নারকেলের দুধ ২ কাপ, নারকেল কোরা ১০০ গ্রাম, গন্ধরাজ লেবুর পাতা ২টো, তেল ২৫ মিলি, নুন স্বাদ মতো, চিনি স্বাদ অনুযায়ী।
পদ্ধতি: মাংসে নুন ও তেল মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন লাল করে। তাতে মাংস দিয়ে কষাতে থাকুন। বাকি সব মশলা একসঙ্গে মিশিয়ে দিয়ে দিন। ঢিমে আঁচে রান্না করুন। তেল ছেড়ে এলে নারকেল কোরা ও বেশ কিছুটা নারকেলের দুধ দিয়ে ঢিমে আঁচে চাপা দিয়ে রান্না হতে দিন। নুন ও মিষ্টি যোগ করে রাঁধুন। মোটামুটি ঘণ্টা তিনেক বাদে দেখবেন মাংস সেদ্ধ হয়ে গিয়েছে। তখন বাকি নারকেলের দুধ উপর থেকে ছড়িয়ে দিন। লেবুর রস ও লেবু পাতা দিয়ে আবারও ঢাকা দিন। ঢিমে আঁচে আরও আধ ঘণ্টা রেখে দিন। মাংস সেদ্ধ হয়ে তা থেকে সুঘ্রাণ উঠলে বুঝবেন তা তৈরি হয়ে গিয়েছে। গরম ভাত সহযোগে পরিবেশন করুন।     

13th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ