বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

মিঠে আলাপ

দোল মানেই নানারকম মিষ্টির সম্ভার। বিশেষ কয়েকরকম মিষ্টির রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।

কোকোনাট বরফি 
উপকরণ: নারকেল কোরা ২ কাপ, চিনি ৫০ গ্রাম, আমন্ড কুচানো ২৫ গ্রাম, কাজুবাদাম কুচানো ২৫ গ্রাম, কিশমিশ কুচানো ২৫ গ্রাম, গাওয়া ঘি ২-৩ চা চামচ, চিরঞ্জি ২০ গ্রাম, ছোট এলাচ গুঁড়ো  চা চামচ, কনডেন্সড মিল্ক  কাপ, খোয়া ক্ষীর গ্রেট করা ১০০ গ্রাম। 
প্রণালী: প্যানে অল্প ঘি দিয়ে ড্রাই ফ্রুটসগুলো হাল্কা ভেজে তুলে নিন। এবার ওই প্যানে আরও ঘি দিয়ে নারকেল কোরা ও চিনি দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। চিনি গলে শুকনো হয়ে এলে এবার ওর মধ্যে কনডেন্সড মিল্ক ও খোয়া ক্ষীর দিয়ে ভালো করে মিশিয়ে নিন ও নাড়তে থাকুন। এলাচ গুঁড়ো, চিরঞ্জি থেঁতো ও ড্রাই ফ্রুটস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটা ট্রে-তে অল্প ঘি মাখিয়ে গরম গরম নারকেলের পুর ঢেলে চেপে চেপে সেট করে নিন। দু’-তিন ঘণ্টা বাদে ইচ্ছেমতো কেটে উপরে কিছু চেরি কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ড্রাই ফ্রুটস মালপোয়া
উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  ১০০ গ্রাম, চিনি ৪০০ গ্রাম, মৌরি   চা চামচ, জাফরান অল্প, সাদা তেল ২৫০ মিলি, আমন্ড ৩০ গ্রাম, কাজুবাদাম ৩০ গ্রাম, পেস্তা বাদাম ৩০ গ্রাম, ডেসিকেটেড কোকোনাট ৫০ গ্রাম, কিশমিশ ২৫ গ্রাম, দুধ ১ কাপ।
প্রণালী: সুজি ও ডেসিকেটেড কোকোনাট হাল্কা গরম দুধে ভিজিয়ে রাখুন আধ ঘণ্টা। এবার একটা প্যানে কিশমিশ ছাড়া ড্রাই ফ্রুটস হাল্কা করে ভেজে নিন। ঠান্ডা হলে মিক্সার গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। এবার ময়দা, বাদামের গুঁড়ো দু’চামচ চিনি, মৌরি, কিশমিশ সব ভালো করে মিশিয়ে দিন। সুজির মধ্যে প্রয়োজনে অল্প জল দিতে পারেন। একটা সেমি ব্যাটার তৈরি করুন। প্যানে তেল গরম করে এক হাতা ময়দার ব্যাটার থেকে নিয়ে গরম তেলে দিয়ে সোনালি করে ভেজে তুলুন। অন্য প্যানে চিনি ও আধ কাপ জল দিয়ে একটা মাঝারি আকারের রস বানিয়ে নিন। এবার একটা করে মালপোয়া ভাজা হয়ে গেলে অল্প গরম রসে দিয়ে দিন। কিছুক্ষণ রেখে তুলে নিন ও পরিবেশন করুন।

রংবাহারি গুজিয়া
উপকরণ: ময়দা ৩০০ গ্রাম, নুন স্বাদ মতো, ভাজার জন্য সাদা তেল প্রয়োজন মতো, ইচ্ছে মতো অর্গ্যানিক ফুড কালার অল্প, খোয়া ক্ষীর ১০০ গ্রাম, ডেসিকেটেড কোকোনাট ১০০ গ্রাম, সুজি ১ কাপ, আমন্ড বাদাম কুচানো ২ চা চামচ, পেস্তা বাদাম কুচানো ২ চা চামচ, কাজুবাদাম কুচানো ৪ চা চামচ, কিশমিশ কুচানো ৪ চা চামচ, জাফরান অল্প, গাওয়া ঘি ৫০ গ্রাম, ছোট এলাচ গুঁড়ো  চা চামচ, জায়ফল গুঁড়ো   চা চামচ, চিনি ১০০ গ্রাম।
প্রণালী: ময়দা, গাওয়া ঘি ৪০ গ্রাম, নুন দিয়ে ভালো করে মেখে অল্প অল্প জল দিয়ে মেখে নিন।  চাপা দিয়ে রাখুন। এবার একটা প্যানে ড্রাই ফ্রুটস দিয়ে হাল্কা করে ভেজে তুলে রাখুন। ওই প্যানেই গাওয়া ঘি গরম করে সুজি ভালো করে ভেজে নিন। এবার ওর মধ্যে চিনি খোয়া ক্ষীর ও ডেসিকেটেড কোকোনাট দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তেল ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নিন। নামিয়ে ঠান্ডা করে রাখুন। এবার ময়দার মণ্ড থেকে তিন-চারটে ভাগ করে ইচ্ছে মতো রং দিয়ে ভালো করে মেখে নিন। এবার তার থেকে লেচি করে নিন। ছোট ছোট বল করে লুচির মতো বেলে নিন। মাঝখানে সুজির পুরটা অল্প অল্প দিয়ে তা মুড়িয়ে গুজিয়ার আকার দিন। তেল গরম করে সোনালি করে ভেজে তুলুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

বাদাম মিঠাই
উপকরণ: কাজুবাদাম গুঁড়ো ২০০ গ্রাম, চিনি  ৩৫০ গ্রাম, খোয়া ক্ষীর ৩৫০ গ্রাম, জাফরান কিছুটা, দুধ  কাপ, গাওয়া ঘি  চা চামচ। 
প্রণালী: কাজুবাদাম গুঁড়ো ভালো করে চেলে নিন। এবার একটা প্যানে ২০০ গ্রাম চিনি ও আধ কাপ জল দিয়ে ঘন একটা রস করে ওর মধ্যে কাজুবাদাম গুঁড়ো দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। তাতে ১ চামচ ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চিনির রস শুকিয়ে কাজুর মণ্ড তৈরি হলে নামিয়ে নিন। এবার অল্প দুধ গরম করে জাফরান ভিজিয়ে রাখুন। একটা অন্য প্যানে বাকি চিনি ও খোয়া ক্ষীর গ্রেট করে দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। এবার ওর মধ্যে জাফরান ভেজানো দুধ মিশিয়ে নিন। সবটা শুকনো হলে একটা পাত্রে ঢেলে নিন। এরপর ক্ষীরের মণ্ড থেকে বল গড়ে বাটির মতো করে ওর মধ্যে কাজুবাদামের পুর ভরে আবারও গোল করে গড়ে নিন। তারপর তা ফ্রিজে রেখে সেট হতে দিন। বের করে ঠান্ডা অবস্থায় পরিবেশন করুন।

23rd     March,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ