বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

মৎস্য রাঁধিব...

গরমের শুরুতেই মাছের হাল্কা ঝোলের রেসিপি রইল আপনাদের জন্য। জানালেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়।  

কাতলা মাছের ঝোল
উপকরণ: কাতলা মাছ ৪ টুকরো, আলু ৪ টুকরো, গাজর ৪ টুকরো, বিনস ৫০ গ্রাম, পেঁপে ২ টুকরো, ঝিঙে ৪ টুকরো, ছোট পেঁয়াজ ২টো, টম্যাটো ১টা, বড়ি ৬টা, হলুদ ১ চামচ, জিরে  চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, আদা বাটা  চামচ, কাঁচালঙ্কা ৪টে, তেল ২ টেবিল চামচ, নুন পরিমাণ মতো, তেজপাতা ২টো।
প্রণালী: কাতলা মাছ হাল্কা করে ভেজে তুলে রাখুন। বড়ি ভেজে নিন। কড়াইতে তেল দিয়ে জিরে, তেজপাতা ও গোটা গোলমরিচ ফোড়ন দিন। তারপর সমস্ত সব্জি দিয়ে ভালো করে কষতে থাকুন। কিছুক্ষণ কষার পর ওর মধ্যে হলুদ গুঁড়ো, জিরের গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো ও আদা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে জল দিয়ে চাপা দিন। কিছুক্ষণ পর চাপা খুলে মাছগুলো ঝোলের মধ্যে দিয়ে ফুটতে দিন। এরপর বড়ি ও গোটা কাঁচালঙ্কা দিয়ে গ্যাস কমিয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। তারপর চাপা খুলে আর একটু গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে ফেলুন। গরমকালে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাতলা মাছের ঝোল। 
ফলুই মাছের 
পাতলা ঝোল

উপকরণ: ফলুই মাছ ৪০০ গ্রাম, আলু ২টো, কাঁচালঙ্কা ৪টে, হলুদ গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, টম্যাটো বাটা 
২ চামচ, কালো জিরে  চামচ, ধনেপাতা কুচি ২ চামচ তেল ২ টেবিল চামচ, নুন পরিমাণমতো।
প্রণালী: ফলুই মাছ কেটে নুন হলুদ মাখিয়ে রাখুন। আলু, লম্বা করে কেটে নিন। কাঁচালঙ্কা চিরে রাখুন। কড়াইতে তেল দিয়ে হাল্কা করে মাছগুলো ভেজে তুলে নিন। মাছ ভাজা তেলে কালোজিরে ফোড়ন দিয়ে আলুগুলো ভাজুন। আলু ভাজা হয়ে এলে পর ওর মধ্যে হলুদ, জিরে বাটা, টম্যাটো বাটা দিয়ে কষতে থাকুন। কিছুক্ষণ কষার পর চেরা কাঁচালঙ্কা দিয়ে ভালো করে নেড়ে জল দিয়ে চাপা দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলো দিয়ে চাপা দিন। মাছ সেদ্ধ না হওয়া পর্যন্ত ওইভাবেই রাখুন। মাছ সেদ্ধ হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
বাটা মাছের 
হাল্কা ঝোল

উপকরণ: মাঝারি আকারের বাটা মাছ ৬ টুকরো, বেগুন ১টা, হলুদ গুঁড়ো ১ চামচ, কালো জিরে  চামচ, সর্ষে  চামচ, জিরে  চামচ, শুকনো লঙ্কা ১টা, কাঁচালঙ্কা ২টো, ধনেপাতা কুচি ২ চামচ, তেল ২ টেবিল চামচ, নুন পরিমাণমতো।
প্রণালী: মাছ ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখুন। বেগুন লম্বা করে কেটে নিন। কালোজিরে, সর্ষে, সাদা জিরে, কাঁচালঙ্কা একসঙ্গে মিহি করে বেটে রাখুন। কড়াইতে তেল দিয়ে মাছগুলো ভেজে নিন। বেগুন লম্বা করে কেটে তেলে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইতে তেল দিয়ে শুকনো লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। বাটা মশলা দিয়ে ভালো করে কষতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে ওর মধ্যে ১ কাপ জল দিয়ে চাপা দিয়ে দিন। ফুটে উঠলে চাপা খুলে মাছ ও বেগুন ভাজা দিয়ে ফুটতে দিন। কিছুক্ষণ ফোটার পর ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন। গরম ভাত দিয়ে পরিবেশন করুন হাল্কা বাটা মাছের ঝোল।
টম্যাটো বড়ি পাবদা
উপকরণ: পাবদা মাছ ৪ পিস, টম্যাটো বাটা ১ কাপ, আলু বড় ১টা, কাঁচালঙ্কা ৪টে, হলুদ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো   চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, কালো জিরে  চামচ, সর্ষের তেল ২ টেবিল চামচ, নুন পরিমাণ মতো, ধনেপাতা কুচি  কাপ, বড়ি কয়েকটা।
প্রণালী: পাবদা মাছ কেটে নুন হলুদ মাখিয়ে রেখে দিন। আলু লম্বা লম্বা করে কাটুন। কড়াইতে তেল গরম করে পাবদা মাছগুলো ভেজে তুলে রাখুন। বড়ি ভেজে তুলুন। তেলে কালোজিরে ফোড়ন দিয়ে আলু দিয়ে কষতে থাকুন। কিছুক্ষণ পর ওর মধ্যে টম্যাটো বাটা, হলুদ গুঁড়ো কাঁচালঙ্কা বাটা, জিরে গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। যখন তেল ছাড়বে তখন এতে দু’গ্লাস জল দিয়ে অল্প নেড়ে চাপা দিন। একটু ফোটার পর মাছগুলো দিয়ে দিন। মাছ সেদ্ধ হলে পর কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি দিয়ে ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ বাদে ঢাকা খুলে পরিবেশন করুন।

16th     March,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ