বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

স্বাদ যত স্বাস্থ্য তত

ক্রমশ গরম বাড়ছে। শরীর সতেজ রাখতে চাই হালকা খাবার। তাই বলে স্বাদের সঙ্গে আপস করে নয়। স্বাদে ভরপুর হালকা কয়েকটি রান্নার রেসিপি জানালেন 
মনীষা দত্ত।

রোস্টেড চিকেন 
উপকরণ: চিকেনের ব্রেস্ট পিস ২টো (বড় করে পাতলা করে কাটা), পাতিলেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, রোস্টেড ধনে ও জিরের গুঁড়ো মিলিয়ে ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, নুন। 
প্রণালী: লেবুর রস মাখিয়ে একটি পাত্রে চিকেন ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। অন্য পাত্রে দই, কাসুন্দি, রোস্টেড ধনে, জিরে গুঁড়ো, নুন, মধু, গোলমরিচের গুঁড়ো, অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে চিকেনের দুই পাশে ভালো করে মাখিয়ে দশ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এবার একটি ননস্টিক তাওয়ার উপর চিকেনের পিস দুটো রেখে মাঝে মাঝে চিকেনের গায়ে মশলাগুলো মাখিয়ে মাখিয়ে চিকেনের দু’পাশ ভালো করে রোস্ট করে নিন। পেঁয়াজের রিং আর টম্যাটো স্যসের সঙ্গে পরিবেশন করুন রোস্টেড চিকেন। 

বেকড ভেজিটেবল 
উপকরণ: ফুলকপি, ব্রকোলি, বিন, গাজর, ভুট্টা, টম্যাটো, বিট, পেঁয়াজ (ইচ্ছে মতো সব্জি নিতে পারেন) সব সব্জি একই সাইজের কেটে নিতে হবে। সব্জি ১ বাটি, কাবলি ছোলা ভেজানো ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, রোস্টেড জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স, নুন, লেবুর জেস্ট, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি। 
প্রণালী: সব সব্জি ধুয়ে একটি বোলের মধ্যে নিয়ে তাতে একে একে কাবলি ছোলা, মাশরুম, অলিভ অয়েল, রোস্টেড জিরের গুঁড়ো, চিলি ফ্লেক্স, নুন নিয়ে সব ভালো করে মেখে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রিতে ২৫ মিনিট বেক করে উপরে লেবুর রস, লেবুর জেস্ট, আর ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন। 

লাউয়ের স্টু
উপকরণ: লাউ ৪ টুকরো, বিন ৪টে, গাজর ১টা, ব্রকোলি ৫ টুকরো, আদা ১ ইঞ্চি, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা ১/২ আটি, নুন। 
প্রণালী: বিন,গাজর, ব্রকোলি ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। লাউ সহ সব সব্জি একটি পাত্রে নিয়ে জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ সব্জি থেকে লাউয়ের টুকরোগুলো তুলে মিক্সিতে নিয়ে একসঙ্গে আদা, ধনেপাতা দিয়ে পেস্ট করে নিয়ে সব সেদ্ধ সব্জির সঙ্গে তা মিশিয়ে দিন। নুন, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে ভালো করে ফুটিয়ে নামিয়ে গরম গরম  পরিবেশন করতে হবে।

মুগ ডালের থেপলা 
উপকরণ: ভেজানো মুগ ১ কাপ, পালং শাক কুচি ২ কাপ, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কা ৩টে, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা  কুচি ২ টেবিল চামচ, টম্যাটো কুচি ২ টেবিল চামচ, নুন, সাদা তেল ১ টেবিল চামচ। 
প্রণালী: মিক্সিতে মুগ ডাল, পালং শাক, আদা, কাঁচালঙ্কা নিয়ে পেস্ট করে নিতে হবে। একসঙ্গে স্বাদ মতো নুন মিশিয়ে নিতে হবে। একটি বোলে পেঁয়াজ, টম্যাটো, ধনেপাতা  মিশিয়ে রাখতে হবে। একটি ননস্টিক  তাওয়াতে তেল ব্রাশ করে মুগ ডাল পালং শাকের ব্যাটার গোল করে দিয়ে উপরে পেঁয়াজ, টম্যাটো, ধনেপাতার মিশ্রণ কিছুটা দিয়ে দু’পাশ ভালো করে ভেজে নিতে হবে মাঝারি আঁচে। টক দইয়ের সঙ্গে থেপলা খেতে খুব ভালো লাগবে।

25th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ