বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

কালীপুজোর ভোগ

কালীপুজোর দিন ভোগ রান্না করতে পারেন বাড়িতেই। উপকরণ ও প্রণালী জানা থাকলেই পুজোর আয়োজনের অর্ধেকটা সারা হয়ে যাবে। ভোগ রান্নার কয়েকরকম রেসিপি জানালেন মনীষা দত্ত।
 

পুষ্পান্ন 
উপকরণ: বাসমতী চাল ২ কাপ, খোয়া ক্ষীর গ্রেট করা ৩ টেবিল চামচ, কাজুবাদাম ১৫টা, কিশমিশ ১৫টা, নুন,  চিনি স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ, গোটা গরমমশলা ১ চা চামচ। 
প্রণালী: চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে একটি থালার মধ্যে ছড়িয়ে হাওয়ায় শুকিয়ে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে কাজুবাদাম, কিশমিশ ভেজে তুলে নিয়ে গরমমশলা আর তেজপাতা ফোড়ন দিয়ে চাল দিয়ে দুই মিনিট ভেজে নুন, চিনি, খোয়া ক্ষীর মিশিয়ে চার কাপ গরম জল দিয়ে ঢাকা দিতে হবে। ফুটে উঠলে ভাজা কাজুবাদাম ও  কিশমিশ দিয়ে উপরে গোলাপ জল ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে আধ ঘণ্টা রেখে দিলেই তৈরি হয়ে যাবে পুষ্পান্ন। এই পদটি একটু মিষ্টি স্বাদের হয়।

কই মাছের রসা
উপকরণ: কই মাছ ৬টা,আলু লম্বা করে কাটা ৮ পিস, ১টা টম্যাটো বাটা, আদা বাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন, হলুদ, সর্ষের তেল, ধনেপাতা কুচি।
প্রণালী: কড়াইতে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। মাছ ধুয়ে  নুন, হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলুন। ওই তেলে জিরে ফোড়ন দিয়ে জিরে বাটা, হলুদ, লঙ্কা গুঁড়ো, আদা বাটা, টম্যাটো বাটা দিয়ে কষিয়ে যখন তেল ছেড়ে আসবে তখন স্বাদ মতো নুন আর গরম জল দিয়ে ঢাকা দিতে হবে। ফুটে উঠলে ভাজা মাছগুলো দিয়ে ভালো করে ফুটিয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিলেই  তৈরি কই মাছের রসা।

ভোগের মাংস 
উপকরণ: পাঁঠার মাংস ৫০০ গ্রাম, টক দই  কাপ, জিরে বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, শুকনো লঙ্কা বাটা, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, নুন, চিনি, গরমমশলার গুঁড়ো, সর্ষের তেল, ঘি।
প্রণালী: একটি বড় পাত্রে মাংস, দই, ধনে বাটা, জিরে বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, নুন, চিনি, সর্ষের তেল দিয়ে মেখে ৬ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিতে হবে। কড়াইতে ঘি গরম করে জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা আর গোটা গরমমশলা ফোড়ন দিয়ে একটু ভেজে মাংস দিন। মাঝারি আঁচে ২০ মিনিট  কষিয়ে এক লিটার গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ভালো করে মাংস সেদ্ধ হয়ে গেলে ঢাকা খুলে উপরে ঘি গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি ভোগের মাংস।

ছানার কোপ্তা কারি
উপকরণ: ছানা ২০০ গ্রাম, বেসন ২ টেবিল চামচ, জিরে, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, আমন্ড কুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, রোস্টেড ধনে, জিরে গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, গরমমশলার গুঁড়ো, সাদা তেল, ঘি।
প্রণালী: একটি বোলের মধ্যে ছানা, বেসন, গোলমরিচের গুঁড়ো, রোস্টেড মশলা নিয়ে হাতের তালু দিয়ে চেপে মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর থেকে লেচি কেটে তাতে বাটি করে তার মধ্যে একটা আমন্ড কুচি দিয়ে গোল গোল করে বল বানিয়ে ডুবো তেলে ভেজে তুলে নিতে হবে। কড়াইতে এক চামচ ঘি আর এক চামচ তেল গরম করে জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, ছোট এলাচ, লবঙ্গ ফোড়ন দিয়ে ধনে, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো আর অল্প জল দিয়ে মশলা কষতে হবে। তেল ছেড়ে এলে কাজুবাদাম বাটা দিয়ে একটু নেড়ে আন্দাজ মতো নুন চিনি মিশিয়ে গরম জল দিতে হবে। ফুটে উঠলে ছানার বলগুলো দিয়ে অল্প ফুটিয়ে উপরে ঘি, গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

সাবুর পায়েস
উপকরণ: সাবু ১ কাপ, দুধ ২ লিটার, চিনি  কাপ, ড্রাই ফ্রুট ১ টেবিল চামচ, কেশর ১ চিমটে, ঘি ১ টেবিল চামচ। 
প্রণালী: একটি বোলের মধ্যে সাবু ধুয়ে নিয়ে যতটা প্রয়োজন ততটা জল দিয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। প্যানে ঘি গরম করে ড্রাই ফ্রুটগুলো ভেজে তুলে নিন। তাতে ভেজানো সাবু দানাগুলোও ভেজে নিন। একটি পাত্রে দুধ ফুটিয়ে অর্ধেক হলে ভাজা সাবুদানা দিয়ে জ্বাল দিতে হবে। জ্বাল দিতে দিতে দুধ যখন আরও অর্ধেক হয়ে আসবে তখন চিনি মিশিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে উপরে কেশর আর ভাজা ড্রাই ফ্রুটস মিশিয়ে নামিয়ে নিতে হবে।

22nd     October,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ