বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

নাইন্টি নাইন রেস্তরাঁয়  
টুকিটাকি স্ন্যাক্স

টুকিটাকি জলযোগ সহকারে বৈকালিক ভোজ সারতে চান? তাহলে চলুন নাইন্টি নাইন রেস্তরাঁয়। পকেট ফ্রেন্ডলি রেস্তরাঁ থেকে দু’টি রেসিপি জানালেন শেফ প্রদ্যোত।

স্কুলের শেষে বন্ধুদের সঙ্গে একটু আড্ডা দেওয়ার সম্পূর্ণ সুযোগ রয়েছে সাদার্ন অ্যাভিনিউয়ের নাইন্টি নাইন রেস্তরাঁয়। এখানে খাবারের দাম বাজেটের মধ্যে। তাই সব বয়সে সকলের জন্যই এই রেস্তরাঁ উপযুক্ত। মেনুতে মোগলাই, তন্দুর, চাইনিজ সবই পাবেন। আবার হালকা স্ন্যাক্স চাইলে তাও মিলবে এখানে। স্কুল বা কলেজের পর সামান্য চা, কফির সঙ্গে টুকটাক খাবারের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পরোটা, চপ, পকোড়া ইত্যাদি। আর যাঁরা চা কফির ভক্ত নন তাঁদের জন্য আছে হরেক স্বাদের ঠান্ডা পানীয়। এমন রেস্তরাঁয় বসে আড্ডা যেমন দিতে পারেন, তেমনই আবার অফিসের কাজ করতে ল্যাপটপ সহ চলে আসতে পারেন। ধূমায়িত কফি আর ফ্রেঞ্চ ফ্রাই সহযোগে ফিশ ফিঙ্গার বদলে দেবে কাজের মেজাজ। নাইন্টি নাইন রেস্তরাঁ থেকে দুই ধরনের দু’টি পদের রেসিপি রইল অন্দরমহলের পাঠকদের জন্য।

এগ চিকেন চপ
উপকরণ: ডিম ৪টে, চিকেন কিমা ৮০ গ্রাম, আদা কুচি ২ গ্রাম, রসুন কুচি ২ গ্রাম, কাঁচালঙ্কা কুচি ১ গ্রাম, পেঁয়াজ কুচি ১০ গ্রাম, আলু সেদ্ধ ২টো, সাদা তেল ১০ মিলি, নুন আন্দাজ মতো, গোলমরিচ গুঁড়ো ২ টেবিল চামচ, ময়দা ১০ গ্রাম, ব্রেড ক্রাম্বস ৫০ গ্রাম।
পদ্ধতি: ডিম সেদ্ধ করে তার খোসা ছাড়িয়ে একটু ঠান্ডা হতে দিন। একটা বড় ছড়ানো পাত্রে ডিম সেদ্ধ রেখে তা কেটে দু’টুকরো বের নিন। চপের বাইরের আস্তরণ তৈরি করার জন্য কড়াইতে তেল গরম করে আদা, রসুন, পেঁয়াজ ভেজে নিন। তারপর চিকেন কিমা দিয়ে ভাজতে থাকুন। নুন ও মরিচ গুঁড়ো মেশান। ইতিমধ্যে সেদ্ধ করা আলু গ্রেট করে নিন। তারপর সেই আলুও কিমার মিশ্রণে দিয়ে মেশান। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে এবং চিকেন কিমা সুসিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা করতে দিন। এবার এই কিমার মিশ্রণ থেকে ছোট বলের আকারে গড়ে তা দিয়ে বাটি তৈরি করে নিন। তার ভিতর আধখানা ডিম ভরে চপের আকারে গড়ে নিন। এই চপ ময়দায় গড়িয়ে নিন। তারপর একটা ডিম ফেটিয়ে তাতে নুন ও মরিচ মিশিয়ে নিন। সেই ডিমের গোলায় ময়দা মাখানো চপ ডুবিয়ে তা ব্রেডক্রাম্বস দিয়ে কোট করে নিন। এরপর ছাঁকা তেলে ভেজে নিন। টম্যাটো কেচাপ বা মেয়োনিজ সহ পরিবেশন করুন এই চপ।

চিকেন কিমা পরোটা
উপকরণ: ময়দা ১৫০ গ্রাম, চিকেন কিমা ৮০ গ্রাম, পেঁয়াজ কুচি ২০ গ্রাম, মাংসের চর্বি ১০ গ্রাম, আদা কুচি ২ গ্রাম, রসুন কুচি ২ গ্রাম,  কাঁচালঙ্কা কুচি ২ গ্রাম, সেদ্ধ করা আলু ২টো, সাদা তেল ১০ মিলি, নুন আন্দাজ মতো, গোলমরিচ গুঁড়ো ২ টেবিল চামচ।
পদ্ধতি: স্যসপ্যানে তেল গরম করে নিন। তাতে আদা, পেঁয়াজ, রসুন দিয়ে ভাজুন। তারপর চিকেন কিমা দিয়ে ভাজুন। সবটা একসঙ্গে মিশে যেতে শুরু করলে এবং তেল ছেড়ে এলে নুন ও মরিচ গুঁড়ো মেশান। এরপর মাংসের চর্বি দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাখুন। মাংসের চর্বি গলে কিমার মিশ্রণে মিশে গেলে সবটা নেড়ে নিন। তারপর কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। যতক্ষণ এই পুর তৈরি হবে ততক্ষণে ময়দা মেখে নিন। সামান্য নুন ও মরিচ গুঁড়ো সহ মাখবেন। অল্প সাদা তেল দেবেন ময়ান হিসেবে। ময়দা মাখা খুব নরমও হবে না আবার প্রচণ্ড শক্তও হবে না। এবার তা থেকে ছোট ছোট লেচি কেটে অল্প বেলে নিন। তার মধ্যে চিকেন কিমার পুর ভরে তা গোলাকারে গড়ে নিন। তারপর পরোটার আকারে বেলে নিন। এরপর স্যসপ্যানে পরিমাণমতো তেল দিয়ে পরোটা এপিঠ ওপিঠ করে ভেজে নিন। দইয়ের রায়তা সহযোগে পরিবেশন করুন কিমা পরোটা।
 

21st     May,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ