বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আয়রনে ঠাসা

 
অ্যানিমিয়া। ভাবী মা বা সদ্য মা—  অনেকেরই এই সমস্যা দেখা দেয়। তাঁদের জন্য চাই আয়রনে ভরপুর আহার। বাড়িতেই বানান সেইসব রান্না। রেসিপি দিলেন সোমা চৌধুরী।  

আমআদা মোচার চপ
উপকরণ: একটা ছোট সাইজের মোচা কুচি করে কাটা, দুটো সেদ্ধ আলু, এক ইঞ্চি আম আদা ও কাঁচা লঙ্কা থেঁতো করা, সামান্য হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, নুন ও চিনি আন্দাজ মতো, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো ছোট চামচের এক চামচ করে, ভাজা বাদাম ভাঙা, সর্ষের তেল, বিস্কুট গুঁড়ো, দুই চামচ কর্নফ্লাওয়ার ও জলের ব্যাটার।
প্রণালী: মোচা সামান্য নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধর সঙ্গে মেখে নিন। কড়াইতে অল্প তেল, আমআদা ও লঙ্কা বাটা দিয়ে নাড়াচাড়া করে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে নুন, চিনি ও সামান্য জল দিয়ে কষিয়ে নিন। মোচা মাখাটা দিয়ে ভালো করে টানিয়ে নিন। জল যেন না থাকে। চপের আকারে গড়ে বিস্কুট গুঁড়ো লাগিয়ে কর্নফ্লাওয়ার ব্যাটারে ডুবিয়ে ভাজুন।


নারকেল ডুমুরের ডালনা
উপকরণ: ডুমুর ২৫০ গ্ৰাম, দুটো আলু, নারকেল কুচি করা পৌনে এক চামচ, শাজিরে গোটা, শুকনো লঙ্কা, তেজপাতা, হিং, আদাবাটা এক চামচ, গোটা গরমমশলা ও গরমমশলা গুঁড়ো, নুন ও চিনি আন্দাজ মতো, সর্ষের তেল, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা ২ থেকে ৩ টে চেরা, ঘি।
প্রণালী: ডুমুর কেটে জলে ভিজিয়ে রাখুন। আলু ডুমো করে কেটে নিন। কড়াইতে তেল দিয়ে নারকেল কুচি ভেজে নিন। তারপর তেলে গোটা গরমমশলা, জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন। সামান্য হিং দিন। সুগন্ধ বেরলে আলু দিয়ে নাড়াচাড়া করে ডুমুর দিয়ে ভেজে নিন। তারপর আদা, জিরে বাটা দিয়ে কষিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা, নুন ও চিনি দিয়ে কষিয়ে জল দিন। ডুমুর ও আলু সেদ্ধ হলে এবং ঝোল গা মাখা হলে ঘি দিয়ে নামান।


পাঁঠার মেটে চচ্চড়ি
উপকরণ: মেটে ৩০০ গ্ৰাম, দুটো আলু ডুমো করে কাটা, সর্ষের তেল, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো ১ চামচ করে, পেঁয়াজ কুচি ৩টি, আদা ও রসুন বাটা ১ চামচ, গরমমশলা গুঁড়ো ও গোটা ছোট এলাচ, নুন ও চিনি আন্দাজ মতো, কসুরি মেথি সামান্য, ৩ চামচ টকদই, ঘি অল্প, তেজপাতা।
প্রণালী: প্রথমে মেটেটা সামান্য হলুদ ও এক চিমটে নুন দিয়ে কুকারে সেদ্ধ করুন। তারপর কড়াইতে তেল দিয়ে আলু ভেজে নিন। তেলে ছোট এলাচ ও তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভাজুন। এরপরে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিয়ে হলুদ, লঙ্কা ও ধনে গুঁড়ো দিন। তারপর মেটে ও আলু দিয়ে কষিয়ে জল দিন। তার আগে টকদই ফেটিয়ে দিয়ে নাড়াচাড়া করে নিন। সব সেদ্ধ হয়ে ঝোল গা মাখা হলে ঘি গরমমশলা গুঁড়ো দিয়ে নামান।


কাঁচকলা ইলিশের ঝোল
উপকরণ: ইলিশ মাছ ৬ পিস, কাঁচকলা দুটো টুকরো করা, গোটা জিরে ও কাঁচা লঙ্কা ফোড়নের জন্য, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো এক চামচ, সামান্য আদা বাটা, নুন, সর্ষের তেল।
প্রণালী: মাছ ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে ভাজুন। কাঁচকলা নুন হলুদ দিয়ে ভাপান। কড়াইতে তেল দিয়ে গোটা জিরে ও কাঁচা লঙ্কা ফোড়ন দিন। কাঁচকলা ভেজে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও আদা বাটা দিয়ে কষিয়ে জল দিন। ঝোল ফুটলে মাছ দিন। ঝোল সহ নামাতে হবে।

7th     May,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ