বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ভাজা মিষ্টির স্বাদ

মিষ্টি যদি একটু ভাজা হয় তাহলে তা স্বাদে হয়ে ওঠে অনন্য। বাড়িতেও কিন্তু এই ভাজা মিষ্টি তৈরি করতে পারেন। রেসিপি দিয়ে সাহায্য করলেন দেবারতি রায়। 

পান্তুয়া
উপকরণ: ছানা ১৫০ গ্ৰাম, খোয়া ক্ষীর ৫ গ্ৰাম, ময়দা ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, নকুলদানা কয়েকটা, চিনি ২০০ গ্ৰাম, জল ৭৫ মিলিলিটার, তেল পরিমাণ মতো।
প্রণালী: চিনির রস তৈরির পদ্ধতি: চিনি ২০০ গ্ৰাম আর জল ৫০ মিলিলিটার নিয়ে হাই ফ্লেমে ফুটিয়ে নিন। ফোটার সময় দুটো বড় এলাচের দানা  ও এক চিমটে কেশর দিয়ে ফুটিয়ে নিন। রস একটু চটচটে আঠালো হলে গ্যাস বন্ধ করে দিন। খোয়া ক্ষীর গ্ৰেট করে নিন। ছানা, গ্ৰেট করা খোয়া ক্ষীর, ময়দা, কর্নফ্লাওয়ার সব ভালো করে মেখে নিন। ছোট ছোট বলের আকারে গড়ে নিন। মাঝখানে একটা করে নকুলদানা দিয়ে দিন। তেলে বলগুলো ছেড়ে দিন। দু’পিঠ মাঝারি আঁচে লাল করে ভেজে নিন। এবার গরম চিনির রসে দিন। দু’মিনিট ঢাকা দিয়ে হাই ফ্লেমে তারপর তিন মিনিট ঢাকা দিয়ে লো ফ্লেমে ফুটিয়ে নিন। এবার গ্যাস বন্ধ করে আধ ঘণ্টা রাখুন। দেখবেন পান্তুয়া ফুলে উঠেছে। তখন পরিবেশন করুন।

সরভাজা
উপকরণ: ঘন দুধের সর ১ কাপ (২০০গ্ৰাম), খোয়া ক্ষীর ২০০ গ্ৰাম, চিনি গুঁড়ো ২ টেবিল চামচ, মিল্ক পাউডার ১ চামচ, ময়দা ১ চামচ, ঘি ১ চামচ, এলাচ গুঁড়ো ১ চিমটে।
প্রণালী: দুধের সর, খোয়া ক্ষীর ও অন্যান্য সব উপকরণ  মিশিয়ে নিন। একটা চৌকো আকৃতির বাটিতে নীচে ঘি লাগিয়ে মিশ্রণ ঢেলে দিন। ফ্রিজে ২ ঘণ্টা সেট হতে দিন। এক কাপ চিনি ও এক কাপ জল ফুটিয়ে রস তৈরি করুন। তাতে এলাচ গুঁড়ো দিয়ে ফুটিয়ে নিন। ৫ মিনিট ফোটার পর গ্যাস বন্ধ করে দিন। এবার সর  ফ্রিজ থেকে বের করে পিস পিস করে কেটে নিন। তেল ও ঘি মিশিয়ে লাল করে দু’দিক ভেজে নিন। ভাজার সময় আঁচ কম করে রাখবেন। এরপর তা রসে ফেলুন।

ছানার জিলিপি
উপকরণ:  দুধ ৫০০ লিটার, ময়দা ৩ চামচ, সুজি ১ চামচ, বেকিং সোডা  চা চামচ, চিনি ১ কাপ, তেল পরিমাণ মতো।
প্রণালী: প্রথমে হাফ লিটার দুধে ছানা কেটে জল ঝরিয়ে নিন। এবার ছানার সঙ্গে ময়দা, সুজি, বেকিং সোডা, সামান্য চিনি দিয়ে ভালো করে হাতের তালুর সাহায্যে মসৃণ করে মেখে নিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রাখুন। তা থেকে ছোট ছোট লেচি কেটে দু’হাতের সাহায্যে লম্বা সরু রোল করুন। সেটাকে ঘুরিয়ে ছোট জিলিপির আকারে গড়ে নিন। রস একটু ঘন করে নিন। তেল গরম করে একটা করে ছানার জিলিপি ছাড়ুন। মাঝারি আঁচে লাল করে ভেজে নিন। অন্য প্যানে এক বাটি চিনি ও দু’বাটি জল দিয়ে রস ফুটতে দিন। দুটো ছোট এলাচ ফাটিয়ে দিয়ে দিন। রস ঘন হলে জিলিপিগুলো গরম রসে দিয়ে দিন। আধ ঘণ্টা রেখে রস থেকে তুলে পরিবেশন করুন ছানার জিলিপি।

দরবেশ
উপকরণ:   বেসন ২০০ গ্ৰাম, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, বেকিং সোডা ১ চিমটে, খাবার রং ইচ্ছে অনুযায়ী (হলুদ, লাল, সবুজও দিতে পারেন) কয়েক ফোঁটা, জল ১ কাপ, ঘি পরিমাণ মতো । চিনির সিরাপের জন্য: চিনি ১ কাপ, জল ১ কাপ।
লাড্ডুর জন্য: খোয়া ১ কাপ (গ্ৰেট করা), কাজু ৮-১০ পিস, কিশমিশ ৮-১০ পিস, জায়ফল গুঁড়ো ১চিমটে। 
প্রণালী: চিনির রস তৈরি করে নিন। একটা পাত্রে বেসন, চালের গুঁড়ো, খাবার সোডা নিয়ে আধ বাটি জল নিয়ে মিশ্রণ করে নিন। মিশ্রণটা খুব বেশি ঘন হবে না। তেল গরম করে মিশ্রণটা চালুনিতে ঢেলে ঘিয়ে ভেজে নিন। এই মিশ্রণে তিন রকম রং মিশিয়ে নিতে পারেন। পেপার টাওয়ালে রেখে তেল ঝরিয়ে নিন। তৈরি হল বুন্দি। ভাজা বুন্দিগুলো চিনির রসে ফেলুন। রস টেনে এলে গ্ৰেট করা খোয়া, কাজুবাদাম, কিশমিশ, জায়ফল গুঁড়ো মিশিয়ে নিন। হাতে করে গোল গোল বলের আকারে লাড্ডু বানিয়ে নিন। ওপর থেকে গ্ৰেট করা খোয়া, পেস্তা ও জাফরান সাজিয়ে পরিবেশন করুন দরবেশ।
 

11th     September,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ