বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ষষ্ঠীতে নিরামিষ

দুর্গোৎসব মানেই ভরপুর খাওয়াদাওয়ার আয়োজন। আর সেই আয়োজনে চাই নানারকম বাহারি মেনু। আমিষ ও নিরামিষের মনমাতানো মেনু নিয়ে প্রতি সপ্তাহে থাকবে বিভিন্ন রেসিপি। এবার ষষ্ঠীর নিরামিষ মেনু সাজিয়ে দিলেন মনীষা দত্ত।
 
মালাই বেগুন
উপকরণ: বেগুন ২টো বড় সাইজের (বোঁটা বাদ দিয়ে লম্বা করে ২টো বেগুন ১২ টুকরো করা), পোস্ত বাটা ১ টেবিল চামচ , চারমগজ বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, নারকেল বাটা ১ টেবিল চামচ, নারকেলের দুধ ১ কাপ, কাঁচালঙ্কা বাটা  অল্প, নুন, চিনি, মেথি, কসুরি মেথি আন্দাজ মতো, সাদা তেল। 
প্রণালী: বেগুনে নুন, চিনি, অল্প হলুদ মাখিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর তা লালচে করে ভেজে তুলে নিন। প্যানে তেল গরম করে মেথি ফোড়ন দিন। তারপর পোস্ত বাটা, চারমগজ বাটা, কাজুবাদাম বাটা, নারকেল বাটা, কাঁচালঙ্কা বাটা আর অল্প জল দিয়ে কষিয়ে নিন। তারপর তাতে স্বাদমতো নুন, চিনি, নারকেলের দুধ দিয়ে ফোটান। এই মিশ্রণে ভাজা বেগুন দিয়ে বেশ করে কিছুক্ষণ ফুটিয়ে নিন। তারপর ওপর থেকে কসুরি মেথি ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মালাই বেগুন। 

ছানার ডালনা
উপকরণ:  ছানা ৩০০ গ্রাম, আলু ২টো বড় আকারের (মাঝারি মাপে ডুমো করে কাটা), টম্যাটো বাটা ১টা, আদা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো স্বাদ মতো, হলুদ, গরমমশলা গুঁড়ো, নুন, চিনি, ঘি, সাদা তেল। 
প্রণালী: একটি থালার মধ্যে ছানা নিয়ে ভালো করে মেখে ছোট ছোট লেচি করে চ্যাপ্টা করে গড়ে নিন। এরপর সেগুলোকে অল্প তেল গরম করে কম আঁচে লালচে করে ভেজে তুলে নিন। একটি বোলের মধ্যে খানিকটা গরম জলে সামান্য নুন দিয়ে তার মধ্যে ছানার বড়াগুলো ভিজিয়ে রাখতে হবে। তাহলে বড়াগুলো খুব নরম হবে। ২ মিনিট পরে বড়াগুলো তুলে রাখতে হবে। প্যানে তেল আর ঘি একসঙ্গে গরম করে জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার আলুগুলো দিয়ে ভালো করে ভেজে একে একে আদা বাটা, টম্যাটো বাটা, ধনে, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নুন-চিনি দিয়ে ২ কাপ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে ঢাকা খুলে ছানার বড়াগুলো  দিয়ে উপরে ঘি, গরম মশলা গুড়ো ছড়িয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি ছানার ডালনা। 

কুমড়োর ছক্কা
উপকরণ: কুমড়ো ১ বাটি মাঝারি আকারের ডুমো করে কাটা, আলু ৩ টে খোসা ছাড়িয়ে মাঝারি আকারের ডুমো করে কাটা, কালো ছোলা ২ টেবিল চামচ জলে ভিজিয়ে রাখতে হবে ১ ঘণ্টা, নারকেল কুচি ২ টেবিল চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, টম্যাটো কুচি ১ টা, হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, গরমমশলা, ঘি, সর্ষের তেল। ফোড়নের জন্য: তেজপাতা, জিরে, শুকনো লঙ্কা। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে কুমড়ো, আলু একে একে ভেজে তুলে নিন। ওই তেলে ফোড়ন দিয়ে ভেজানো ছোলা আর নারকেল কুচি যোগ করুন। একটু ভেজে টম্যাটো কুচি, ধনে, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো, আদা বাটা আর অল্প জল দিয়ে ভালো করে কষিয়ে নিন। এর মধ্যে ভেজে রাখা আলু, কুমড়ো, স্বাদ মতো নুন ও চিনি দিয়ে ২ কাপ গরম জল যোগ করে ঢাকা দিয়ে রাখতে হবে। বেশ মাখো মাখো হয়ে আসলে ঢাকা খুলে উপরে ঘি, গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি কুমড়োর ছক্কা। 

11th     September,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ