বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

পুরভরা পরোটা

পরোটায় একটু পুর ভরে দিন। নানা স্বাদের পুর থাকলে খাবার পাতে আর তরকারি লাগবে না। এমনই কয়েক পদ পুরে ভরপুর পরোটার রেসিপি দিলেন শ্রাবণী রায়।

মশলাদার আলুর পরোটা
উপকরণ: মাঝারি সাইজের আলু  ৩টি, পেঁয়াজ কুচি  কাপ, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, কারি পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি ১ চা চামচ, ধনে জিরে ভাজা গুঁড়ো  ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো  চা চামচ, চাট মশলা ১  চা চামচ, লঙ্কার গুঁড়ো  স্বাদমতো, আটা ২ কাপ, নুন ও চিনি স্বাদমতো, সাদা তেল ময়ান দিতে ও ভাজার জন্য ২ টেবিল চামচ + ৩ চা চামচ।
প্রণালী:  আটায় ময়ান ও নুন চিনি মেশান। অল্প অল্প করে জল দিয়ে আটা মেখে নিন। তা আধ ঘণ্টা মতো ভিজে কাপড় দিয়ে ঢেকে রাখুন। আলুর খোসা ছাড়িয়ে তা সেদ্ধ করে নিন। তারপর কাঁটাচামচ দিয়ে মেখে নিন। কড়ায় তেল গরম  করে লঙ্কা কুচি, আদা-রসুন কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে মাখা আলু দিন। সব গুঁড়ো মশলা দিয়ে পুরোটা কষিয়ে নিন। নুন, চিনি ও কারিপাতা মেশান। ছয় ভাগে ভাগ করুন পুরটাকে। মাখা আটা থেকে ছ’টা লেচি পুর ভরে ফেলুন। পরোটা বেলে মাঝারি আঁচে তেল ছড়িয়ে তা ভেজে নিন। 

ছাতুর পরোটা 
উপকরণ:  ছাতু   কাপ, ময়দা  কাপ, আটা ১ কাপ, পেঁয়াজ কুচি  কাপ,  আদা কুচি ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি  কাপ, ময়ানের  জন্য: ঘি ২ চা চামচ, সাদা তেল ভাজার মতো, নুন ও চিনি পরিমাণ মতো,  মশলা সমেত আচারের তেল ১ চা চামচ।
প্রণালী: আটা ও ময়দা এক সঙ্গে মিশিয়ে নিন। নুন, চিনি ও ময়ান যোগ করুন। তারপর আটা ও ময়দার মিশ্রণ মেখে নিন। অল্প অল্প করে জল দিয়ে মাখবেন। তারপর তা আধ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। সব কুচি করা উপকরণ ছাতুতে মেশান। নুন, চিনি  ও আচারের তেল মিশিয়ে জল দিয়ে ছাতুটা মেখে নিন। এটি পাঁচ ভাগে ভাগ করে রাখুন। আটার লেচিতে ভরে বেলে নিন। তাওয়া গরম করে তেল দিয়ে মাঝারি আঁচে এপিঠ ওপিঠ ঘুরিয়ে পরোটা ভেজে নিন। মটরশুঁটির পরোটা
উপকরণ: মটর ১ কাপ,আদা বাটা ১ চা চামচ, ধনে জিরে গুঁড়ো ২ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ, ময়দা ২ কাপ, সাদা তেল ময়ানের জন্য, পুরের জন্য আর পরোটা ভাজার জন্য পরিমাণ মতো, নুন ও চিনি স্বাদ মতো।
প্রণালী: ময়দায় দু’টেবিল চামচ ময়ান দিয়ে ও পরিমাণ  মতো জল মিশিয়ে মেখে ঢাকা দিয়ে রাখুন আধ ঘণ্টা। মটর মোলায়েম করে বেটে নিন। কড়ায় সাদা তেল  গরম করে তাতে  আদা বাটা, ধনে, জিরে গুঁড়ো,  কাঁচালঙ্কা বাটা, নুন ও চিনি দিয়ে কষিয়ে নিন। মটরশুঁটি বাটা দিয়ে পুর তৈরি করুন।  পুর ঠান্ডা হতে দিন।  ময়দা থেকে  লেচি কেটে সেগুলোর ভেতর  পুর ভরে ফেলুন। সামান্য ময়দা ছড়িয়ে পরোটা বেলে নিন। তাওয়া গরম করে মাঝারি আঁচে তেল দিয়ে পরোটার দু’পিঠ চেপে চেপে ভেজে নিন।

চিজ  ও  ডিমের পুরভরা পরোটা
উপকরণ:  ডিম ২টো, গ্রেট করা চিজ ৮ টেবিল চামচ, পেঁয়াজ  কুচি  কাপ, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, টম্যাটো কুচি  কাপ, নুন, গোলমরিচ থেঁতো করা  চা চামচ, ময়দা ১ কাপ, সাদা তেল ময়ানের জন্য ও পরোটা ভাজার জন্য পরিমাণ মতো।
প্রনালী: নুন, ৪ চা  চামচ ময়ান ও পরিমাণ মতো জল দিয়ে ময়দা মেখে নিন। ডিম ফেটিয়ে তাতে সব কুচিয়ে নেওয়া উপকরণ, নুন ও গোলমরিচ মিশিয়ে নিন। ময়দা থেকে চারটি লেচি কেটে নিন। সামান্য ময়দা দিয়ে লেচি চারটি গোল করে বেলে নিন। তাওয়া গরম করে মৃদু আঁচে  একটি পরোটা দিন। পরোটার অর্ধেকটা দু’টেবিল চামচ ডিমের মিশ্রণ দিয়ে ঢেকে দিন। ওপরে দু’টেবিল চামচ চিজ ছড়িয়ে দিন। এবার বাকি অর্ধেকটা দিয়ে ঢেকে দিন।  একটু অপেক্ষা করুন। পরোটার ভিতর ডিমের পুর জমতে শুরু করলে তেল ছড়িয়ে এপিঠ ওপিঠ ঘুরিয়ে  সোনালি করে ভেজে পরিবেশন করুন।
 

3rd     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ