বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

গরমে আরাম, পুষ্টিতে
ভরপুর আ ই স ক্রি ম

বাচ্চা বা বড়, সবারই প্রিয় আইসক্রিম এবার বাড়িতেই বানিয়ে ফেলুন। রেসিপি সহযোগিতায় শ্রাবণী রায়।

ম্যাঙ্গো আইসক্রিম             
উপকরণ: ম্যাঙ্গো জুস ২ কাপ, চিনি ১/৩ কাপ, জল ১ কাপ।           
প্রণালী: মাঝারি আঁচে চিনি আর জল মাঝে মাঝে নেড়ে ফোটান। চিনি গলে গেলে কম আঁচে আরও কুড়ি মিনিট ফুটিয়ে আধ কাপ করে নিন। চিনির সিরাপ ঠান্ডা হলে তাতে ম্যাঙ্গো জুস মিশিয়ে দিন। আইস ক্রিম মোল্ডে দিয়ে ওপর থেকে আইসক্রিমের কাঠি গুঁজে দিন। তারপর মুখে ফয়েল পেপার দিয়ে মুড়ে ঢাকা দিন। ফ্রিজারে রেখে জমিয়ে নিন। জমে গেলে পরিবেশন করুন।

তরমুজ আইসক্রিম     
উপকরণ: মাঝারি তরমুজ ১টি, চিনি ১/২ কাপ, জল ১/৪ কাপ, নুন সামান্য।        
প্রণালী: চিনি আর জল ফুটিয়ে অর্ধেক পরিমাণ করে নিয়ে ঠান্ডা করে নিন। বীজ বাদ দিয়ে তরমুজ কেটে মিক্সিতে দিয়ে রস তৈরি করুন। ছাঁকনির সাহায্যে শুধু রসটুকু বের করে সেটি চিনির সিরাপে মিশিয়ে দিন। আইসক্রিম মোল্ডে দিয়ে ফয়েল পেপারে করে মুখ বন্ধ করে কাঠি গুঁজে দিন। ফ্রিজারে রেখে জমিয়ে নিন।

লিচু আইসক্রিম           
উপকরণ: লিচু জুস ১ কাপ,  জিলেটিন ১ চা চামচ, ক্রিম ৫০০ গ্রাম, গুঁড়ো চিনি পরিমাণ মতো ।         
প্রণালী: জুস ফুটিয়ে অর্ধেক পরিমাণ করে নিন। ঠান্ডা হতে দিন। ক্রিম হুইপ করে তাতে ঘন জুস মেশান। জিলেটিন এক চামচ জলে গুলে ক্রিমের সঙ্গে মেশান। এয়ার-টাইট বাক্সে ভরে ফ্রিজে চার ঘণ্টা রেখে জমান। বের করে কাঁটা   দিয়ে ঘেঁটে আবার জমতে দিন। এইরকম বেশ কয়েকবার করার পর সারা রাত ধরে আইসক্রিম এয়ার-টাইট বাক্সে জমান। ফ্রিজ থেকে বার করে পরিবেশন করুন।

ব্ল্যাক রেজিন আইসক্রিম                   
উপকরণ: কালো কিসমিস ৪ টেবিল চামচ, রাম ১ টেবিল চামচ, কালো আঙুর ২০০ গ্রাম, ক্রিম ৫০০ গ্রাম, চিনি ১/২ কাপ, ক্যাস্টর সুগার আধ কাপ, জিলেটিন ১/২ চা চামচ।                               
প্রণালী: কালো কিসমিস রামে  ভিজিয়ে রাখুন। আঙুরের সঙ্গে চিনি দিয়ে দশ মিনিট ফুটিয়ে ঠান্ডা করে মিক্সিতে পেস্ট করে নিন। এই পিউরিটা হাল্কা আঁচে ফুটতে দিন। জিলেটিন এক টেবিল চামচ জলে মিশিয়ে গ্রেপ পিউরির সঙ্গে যোগ করে দিন । ক্রিম হুইপ করে তাতে গুঁড়ো চিনি মিশিয়ে দিন। এবার ক্রিমে পিউরি আর কালো কিসমিস মেশান। মিশ্রণ এয়ার-টাইট বাক্সে ভরে ফ্রিজারে ঘণ্টা চারেক জমিয়ে নিন। তারপর বের করে পুরোটা কাঁটায় করে ঘেঁটে আবার জমতে দিন। এটি তিন থেকে চার ঘণ্টা ছাড়া ছাড়া করতে হবে। তারপর সারা রাত তা জমতে দিন।

5th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ