বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

ক্লোরিন  থেকে  বাঁচতে

গরমটা উপভোগ করতে সুইমিং পুলে ঝাঁপ দেওয়ার আগে কিছু সতর্কতার কথা মনে রাখুন। পুলের ক্লোরিন মেশানো জলে নেমেও কীভাবে ত্বককে বাঁচানো যায়? পরামর্শ দিলেন রূপবিশেষজ্ঞ সোনাল সিং।

গ্রীষ্মের ছুটিতে একটু আনন্দ না হলে চলে? গ্রীষ্মকাল মানেই তো স্কুলের পড়াশোনার ছুটিতে সামার ক্যাম্প, পুল পার্টির নিদারুণ মজা। আর সেই পুল পার্টি মানেই সব চিন্তা ভুলে সুইমিং পুলে ডুব। কিন্তু মজাদার এইসব পুল পার্টির কিছু সমস্যাও আছে। ভাবছেন তো, সুইমিং পুলে সাঁতার কেটে শরীরচর্চা আর গরম থেকে আরামের মাঝে আবার সমস্যা কোথায়? তাহলে বলি, সুইমিং পুলের জল পরিষ্কার রাখতে তাতে মেশানো ক্লোরিনই সেই সমস্যার হোতা। ক্লোরিন মেশানো পুলের জলে সারাদিন ডুবে থাকার পরেই শুরু হয় ত্বকের নানা অসুখ। কারও ত্বক লাল হয়ে যায়, কারও বা র‌্যাশ বেরয়। তাই বলে গরমে সুইমিং পুলে স্নান করা কি বাদ থাকবে? মোটেও না। ত্বকের যত্ন নিয়েই সুইমিং পুলে স্নান করতে হবে। কেমন সেই যত্ন? এখানে দেওয়া হল তার হদিশ।

ত্বক যখন শুষ্ক
ক্লোরিন মেশানো জলের প্রভাব কীরকম হবে তা ত্বকের ধরনের উপর নির্ভর করে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তাহলে ক্লোরিন মেশানো জলের প্রভাবে তার ছিদ্রগুলো খুলে যায় এবং তাতে ক্লোরিন ঢুকলে ত্বকে একটা জ্বালাভাব হয়। অনেক সময় এই জ্বালাভাব থেকে চুলকানিও দেখা দেয়। ত্বক লাল হয়ে যায়। শুধু তাই নয়, সঠিক যত্নের অভাব এবং ক্রমাগত ক্লোরিন যুক্ত জলে স্নানের ফলে ত্বক অল্প বয়সে বুড়িয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে। অর্থাৎ তা তাড়াতাড়ি কুঁচকে যায়। ফলে শুষ্ক ত্বককে এই ধরনের প্রভাব থেকে বাঁচাতে এবং ক্ষতির হাত থেকে রক্ষা করতে এসেনশিয়াল অয়েলের ব্যবহার খুবই জরুরি। অতএব ক্লোরিনযুক্ত জলে স্নান করার পর অবশ্যই ব্যবহার করতে হবে এসেনশিয়াল অয়েল।

সাধারণ ত্বকও যত্নে রাখুন
সাধারণ ত্বকের উপরেও ক্লোরিনের প্রভাব পড়ে। তবে তা অনেকক্ষণ ক্লোরিনযুক্ত জলে ডুবে থাকলে তবেই হয়। কিন্তু এই প্রভাবের ফলে ত্বকে র‌্যাশ বেরনোর সম্ভাবনা থাকে। অনেক সময় আবার র‌্যাশের বদলে ত্বকে লাল ভাব দেখা দেয়। কোনও কোনও ক্ষেত্রে ফোস্কাও পড়ে। কারও আবার ত্বক পুড়েও যায়। তবে এটা খুব একটা হয় না। সুইমিং পুলের জলে ক্লোরিনের মাত্রা অতিরিক্ত হলে তবেই পুড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। আর সেক্ষেত্রে প্রচণ্ড জ্বালা এবং ব্যথাও অনুভূত হয়। 

উপায় আছে হাতের কাছে
তাহলে উপায় কী? সুইমিং পুলে স্নান করেও ত্বককে কীভাবে ভালো রাখা যায়? কয়েকটি উপায় রয়েছে যেগুলো জেনে রাখা ভালো। প্রথমত, সুইমিং পুল থেকে উঠে সঙ্গে সঙ্গে সাধারণ জলে স্নান করা খুবই জরুরি। তাতে ত্বকে মিশে থাকা ক্লোরিন অনেকটাই ধুয়ে যায়। ফলে ক্লোরিনের প্রভাব ত্বকের উপর কম পড়ে। এই ক্ষেত্রে বলে রাখা জরুরি যে, ক্লোরিন ধোওয়ার সময় অল্প লিকুইড সোপ ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যায়। কিন্তু সাবান ব্যবহার করবেন না, এতে ক্লোরিনের সঙ্গে সাবানের কেমিক্যাল রিঅ‌্যাকশনের ফলে ক্ষতির মাত্রা বেড়ে যেতে পারে। 
দ্বিতীয়ত, স্নান করার পর গা মুছে ভালো কোনও কোম্পানির ময়েশ্চারাইজার সারা গায়ে মেখে নিন। ত্বক যদি শুষ্ক হয় তাহলে ময়েশ্চারাইজারের পরিমাণ বেশি দেবেন। এতে ত্বক মোলায়েম থাকে। শুষ্ক ত্বকের উপর ক্লোরিন মিশ্রিত জলের যতটা প্রভাব পড়ে ময়েশ্চারাইজারের সঠিক ব্যবহার সেই প্রভাবকে অনেকটাই কাটিয়ে দেয়। 
তৃতীয়ত, ক্লোরিন মেশানো জলে স্নান করার আগে গায়ে একটু অলিভ অয়েল মেখে নিলেও খুবই ভালো হবে। যদি কোনও ফুলের এক্সট্র্যাক্ট যুক্ত এসেনশিয়াল অয়েল মাখতে পারেন তাহলে আরও ভালো কাজ দেবে। যেমন ল্যাভেন্ডার অয়েল, জ্যাসমিন অয়েল ইত্যাদি। এছাড়াও পেট্রোলিয়াম জেলিও এক্ষেত্রে খুবই ভালো কাজ করে। র‌্যাশ বা লালচে ভাব দেখা দিলে ত্বকের উপর একটু মোটা করে ভেসলিন লাগাতে পারেন। চতুর্থত, ত্বক যদি অতিরিক্ত সেনসিটিভ হয় তাহলে একটু গা ঢাকা সুইমিং কস্টিউম পরতে পারেন। তাতে ত্বকের অনেকটা অংশ ক্লোরিন মেশানো  জল থেকে বাঁচানো যায়। চোখে যদি লাল ভাব আসে তাহলে ক্রমাগত ঠান্ডা জলের ঝাপটা দেবেন। সুইমিং পুলে নামার আগে ওয়াটার গগলস পরে নিলে সমস্যা অনেকটাই কমবে। এর পরেও যদি ত্বকে জ্বালাভাব দেখা দেয়, তা লাল হয়ে যায় বা তাতে র‌্যাশ বেরয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।  

13th     May,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ