বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

আত্মোৎকর্ষ

দেশের বালক ও কিশোর সম্প্রদায় প্রচ্ছন্ন পাপে প্রতিদিন উৎসন্নে যাইতেছে। কোনও অভিভাবক বা শিক্ষকের এই দিকে দৃষ্টি নাই, বুঝি বা অধিকাংশ স্থলেই দৃষ্টি দিবার মত যোগ্যতাও নাই। মোহ-বিভ্রান্ত অভিভাবকেরা সন্তানের বুদ্ধির উৎকর্ষ ঘটাইতে যাইয়া পাশ্চাত্য শিক্ষার আলেয়ার আলো অনুসরণ করিতেছেন, গুরুভার পুস্তকাবলির উপরে গুরুতর গৃহশিক্ষকের শাকের আঁটি চাপাইয়া বালকদের নিশ্চিন্তে নিঃশ্বাস ফেলিবার অবসরটুকু বুদ্ধিহীনতার দোষে কাড়িয়া লইতেছেন এবং চরিত্র-সম্পদহীন, স্বাস্থ্যসামর্থ্যহীন, অপোগণ্ড শিশুগুলিকেও পরীক্ষার নম্বরের উপরে হাততালি বা বাহবা দিয়া দিয়া উন্নতিস্পর্দ্ধী মস্তকগুলিকে দৈহিক সামর্থ্যের ভিত্তিতে দাঁড়াইতে নিরুৎসাহ করিয়া ঘাড়ে ধরিয়া নত করিয়া দিতেছেন। দুমুঠা উদরান্নের কাঙ্গাল শিক্ষকগণের শতকরা পঁচানব্বই জন নিমকের স্বত্ব বজায় রাখিবার জন্য ‘বি-এল্‌-এ-ব্লে’ ও ‘সি-এল-এ-ক্লে’র গুরুদত্ত ইষ্টমন্ত্রই প্রাণপণে একনিষ্ঠভাবে জপ করাইতেছেন,—ছাত্রগুলিকে মানুষ করিয়া গড়িয়া তুলিবার তাঁহাদের যেন ঠেকাও নাই, গরজও নাই। আর এদিকে অকালে বীর্য্যক্ষয় করিয়া রুগ্ন-দেহ ও রুগ্নমনা এই বালকের দল ভারতের ভবিষ্যৎ সম্বন্ধে যেন এক শ্মশানাতঙ্কের সৃষ্টি করিতেছে।
এই সকল বালকগণকে ব্রহ্মচর্য্যের বাণী শুনাইয়া, আত্মসংযমের মহিমা বুঝাইয়া, আত্ম-অপচয়ের মৃত্যু-মলিন পথ হইতে ফিরাইয়া জীবনের সংগ্রাম-মুখর দিগ্বিজয়-সমুজ্জ্বল কর্ম্মাঙ্গনে আনিতে হইবে। ইন্দ্রিয়-সুখই যে চরম সুখ নহে, ইহার অতিরিক্ত যে বৃহত্তর সুখ মানুষের কর্ত্তব্যনিষ্ঠা এবং আত্মোৎ-সর্গের মধ্য দিয়া প্রসূত হয়, তাহা বুঝাইয়া ইহাদিগকে আত্মস্থ ও সুস্থ করিতে হইবে। ধর্ম্মভাবের প্রেরণা অনবরত দিতে দিতে ইহাদের মানসিক পঙ্গুতা বিনাশ করিয়া ইহাদের ভোগ-লিপ্সু জড়চিত্তে ত্যাগোৎসাহের বন্যা আনয়ন করিতে হইবে। হে যুবকবৃন্দ! এই সকল কাজ আজ তোমাদের উপরেই ন্যস্ত হইতেছে। সর্ব্বথা আত্মোৎকর্ষ লাভ করিয়া তোমাদিগকেই দেশভ্রাতৃগণের মধ্যে উৎকর্ষ সঞ্চারিত করিতে হইবে। নিজে সৎ হইয়া অপরকে সৎ এবং নিজে সংযমী হইয়া অপরকে সংযমী হইতে শিখাইতে হইবে। নিজে মানবোচিত সদ্‌গুণাবলীতে অলঙ্কৃত হইয়া সকলকে তেমন করিয়া গড়িয়া তুলিতে হইবে। দিন দিন তোমার সমাজ-বন্ধনের একটি একটি করিয়া রজ্জু অপরিণত-বয়সে বীর্য্যক্ষয়ের সুনিদারুণ আঘাতে ছিঁড়িয়া যাইতেছে। ম্যালেরিয়া, কালাজ্বর, প্লেগ, ওলাউঠা প্রকাশ্যভাবে যে ক্ষতি করিতেছে, জাতির ব্রহ্মচর্য্যহীনতা অপ্রকাশ্যভাবে তাহার শতগুণ অকল্যাণ করিতেছে। এই অকল্যাণের বিরুদ্ধে আজ তোমাদিগকেই যুদ্ধ-ঘোষণা করিতে হইবে।
নিজের শক্তিতে অবিশ্বাস না করিয়া যাহা-কিছু ক্ষীণ শক্তির সঞ্চয় তোমার আছে, তাহা লইয়াই কর্ম্মক্ষেত্রে অবতীর্ণ হও। আত্মনিয়োগের সঙ্গে সঙ্গে তোমার কর্ম্মজীবনের মধ্য দিয়া মহাশক্তির বিকাশ লক্ষ্য করিতে পারিবে। যত গুড়, তত মিঠা। ভাবের নিবিষ্টতা, আগ্রহের অকপটতা এবং চেষ্টার অবিরলতা যত অধিক পরিমাণে বর্দ্ধিত হইবে, ততই তোমার মধ্যে ব্রহ্মশক্তির উন্মেষ ঘটিতে থাকিবে।
অন্য শত শত প্রয়োজনের দাবী হয় ত’ আমরা এখন অনায়াসে আগ্রাহ্য করিতে পারি, কিন্তু ব্রহ্মচর্য্য প্রচারের যে দাবী আমাদের সমক্ষে উপস্থিত হইয়াছে, তাহা কিছুতেই পায়ে ঠেলিয়া যাইতে পারি না। 
স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের ‘প্রবুদ্ধ যৌবন’ থেকে

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ