বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

ভক্ত ও ভগবান

জীবনে শ্রীভগবানের পূর্ণাঙ্গ পরিচয় লাভ হলেই প্রয়াণকালে তাঁকে স্মরণে রাখা সম্ভব। অষ্টম অধ্যায়ের প্রারম্ভে অর্জুনের প্রশ্নের উত্তরে তাই শ্রীভগবান সংক্ষেপে দুটি শ্লোকে তাঁর পাঁচটি বিভাবের পরিচয় দিয়েছেন। মূলে সেই অক্ষর পরম, যিনি ‘ব্রহ্ম’, যিনি ‘স্ব’। তিনিই যখন ভাবযুক্ত হন, অর্থাৎ সৃষ্টির ভাবে ভাবিত হন, তখন হন ‘অধ্যাত্ম’, তার থেকেই হয় ভূতভাবের উদ্ভব। এই ‘বি-সর্গ’ বা বিশেষ সৃষ্টির নামই ‘কর্ম’। সৃষ্টির মধ্যে তাঁর মুখ্য দুটি রূপঃ একটি ভূতের বা জড়ের মধ্যে তাঁর আত্মপ্রকাশ, যেটি ‘অধিভূত’, আর একটি চেতনরূপ, দেবরূপ, পুরুষরূপ, যেটি ‘অধিদৈব’। আর এই সৃষ্টিযজ্ঞের মূলে তার অধিষ্ঠাতা প্রাণরূপে দেহের মধ্যেই তিনি বিরাজ করছেন ‘অধিযজ্ঞ’রূপে, পরিচালনা করছেন এই বিশ্বমহাযজ্ঞ। মূল থেকে স্থূল পর্যন্ত পঞ্চাঙ্গে এইভাবে তাঁকে চিনলে তবেই প্রয়াণকালে তিনি জ্ঞেয় বা ধ্যেয় হন।
প্রয়াণকালে তাঁকে স্মরণের এই কথাই ভগবান অষ্টম অধ্যায়ে বিশেষ করে শুনিয়েছেন। মরণোত্তর গতির কথাও বিস্তারিতভাবে বলেছেন। সেই গতি বিস্তারিতভাবে শোনানোর মধ্যে একটি রহস্য আছে। দেখিয়েছেন যে, যোগী যে গতি লাভ করেন, আর ভক্ত যে গতি লাভ করেন, তার মধ্যে আকাশ-পাতাল তফাৎ আছে। যোগী যে গতি লাভ করেন তার পিছনে আছে তাঁর নিজস্ব প্রয়াস। তিনি সমস্ত ইন্দ্রিয়দ্বারকে রুদ্ধ করে কোনো একটি বিশিষ্ট কেন্দ্রে নিজের চিত্তকে স্থাপন করবার চেষ্টা করেন:
সর্বদ্বারাণি সংযম্য মনো হৃদি নিরুধ্য চ।
মূধর্ণ্যাধায়াতত্মনঃ প্রাণমাস্থিতো যোগধারণাম্‌।।
আর যিনি ভক্ত তিনি কী করেন? ভগবানে মনকে নিবিষ্ট করবার জন্য তাঁর আবার কিছুই করতে হয় না:
অনন্যচেতাঃ সততং যো মাং স্মরতি নিত্যশঃ। 
তস্যাহং সুলভঃ পার্থ নিত্যযুক্তস্য যোগিনঃ।।
অনন্যচেতা হয়ে তিনি নিত্যযুক্ত থাকেন বলে তাঁর আর এভাবে কোনো বিশিষ্ট কেন্দ্রে আয়াস-প্রয়াস করে মনকে গুটিয়ে আনতে হয় না। তাঁর সমস্ত ইন্দ্রিয়ের মধ্য দিয়ে, মনের সর্বাবস্থার মধ্য দিয়ে অখণ্ড স্মরণের মাধ্যমে নিরন্তর শ্রীভগবানের সঙ্গে তিনি সংযোগ রক্ষা করে চলেন। এই নিত্য স্মরণের দ্বারা সহজ সংযোগ রক্ষা করে চলেন বলেই তিনি তাঁকে পান সুলভে, অনায়াসে। এইভাবে তাঁকে যিনি পান তাঁর কোনোদিন ‘দুঃখালয়মশাশ্বতম্‌’ এই পুনর্জন্মের মধ্যে, এই সংসার-চক্রের মধ্যে আর আসতে হয় না। এখানে এই মহারহস্যটি ভগবান উদ্‌ঘাটন করেছেন, এই অষ্টম অধ্যায়ে। এই প্রসঙ্গে তিনি এখানে শুনিয়েছেন কালের আবর্তনের কথা। এটিও আর এক পরম রহস্য।
গোবিন্দগোপাল মুখোপাধ্যায়ের ‘গীতার কথা’ থেকে

7th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ