বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

কাজ

সবসময় কে তোমাকে কাজ করতে বলছে? তুমিই কাজ না করে থাকতে পারবে না। গীতায় ভগবান বলেছেন না, আমরা না চাইলেও আমাদের প্রবৃত্তিই আমাদের দিয়ে কাজ করাবে? তাই উপায় হচ্ছে কাজকে ভালবেসে, উৎসাহ ও দায়িত্বের সঙ্গে কাজ করা। তখনই আনন্দ পাওয়া যায়। সেই আনন্দ পাওয়ার জন্য ছুটির দিন বা রবিবারের জন্য অপেক্ষা করতে হবে না। দক্ষিণেশ্বরে শ্রীরামকৃষ্ণ ও অন্যান্য ভক্তদের সেবা করতেন শ্রীমা, ভোর থেকে রাত পর্যন্ত কাজেই তাঁর সময় কেটে যেত। কিন্তু মা পরে সেইসব দিনের কথা মনে করে বলতেন, ‘তখন যেন হৃদয়ে আনন্দের পূর্ণঘট বসানো থাকত।’ আমোদরের এই কথা আমাদের অবাক করে দিল। সে কী! বেশি কাজ করলে মনের ওপর চাপ ও বিরক্তিই তো আসবে। শ্রীশ্রীমা কী করে আনন্দে থাকতেন? উত্তর দিল নদঃ “মা কী করতেন শোনো। মনে করো, উনুনে ভাত রান্নার জন্য হাঁড়ি বসিয়েছেন। চাল সিদ্ধ হয়ে ভাত হওয়া পর্যন্ত জপ করতেন। ডাল রান্না করতে হবে, সেটি সিদ্ধ হওয়া পর্যন্ত আবার জপ করতেন। রান্না শেষ হওয়ার পরেও আবার ঈশ্বরচিন্তা করতেন। আসলে কী জান? ঈশ্বরের উচ্চ চিন্তার সঙ্গে সঙ্গে যখন কাজ চলে তখন নিত্যকার সব কাজই আনন্দময় হয়ে ওঠে।” দেখলাম ঐ আনন্দ নিয়েই আমোদর নিজের মনে চলতে শুরু করল।
দেখো, মাছেরা কী সুন্দর সাঁতার কাটছে! আচ্ছা, প্রকৃতিও কি সবসময় উচ্চ চিন্তা নিয়ে কাজ করে? তাই কি আকাশ-বাতাস, বৃক্ষ-লতায় এত আনন্দ? ঐ যে আমাদের আবার মৃদু অথচ কেমন দৃঢ় গলায় কী যেন বলছে শুনি। “কাজ যখন আনন্দের সঙ্গে সুন্দর করে অন্যের জন্য করা হয় তখনই আমরা কর্মযোগী হয়ে উঠি। এভাবে কাজ করার উপায়টা কী? কর্মের রহস্য কী? শ্রীশ্রীমা তাও বলে দিয়েছেন। তোমাদের সেগুলি বলব?” “হ্যাঁ, হ্যাঁ বলো।”
“১। প্রতিটি মানুষকেই জীবনে অনেক কাজ করতে হয়। কিন্তু লক্ষ রাখতে হবে প্রতিটি কাজ যেন সুষ্ঠু ও সুন্দর হয়। ২। অনেক কাজের মধ্যে প্রথমে একটি কাজ নির্বাচন করে নিতে হয়। একসঙ্গে অনেকরকম কাজ হাতে নিয়ে মনকে বিভ্রান্ত করতে নেই। ৩। কোনও ভাল কাজ সামনে এলে ‘করব না’ বা ‘পরে করব’ বলতে নেই। সঙ্গে সঙ্গে করে ফেললেই ভাল, কারণ মৃত্যু তো যেকোনও সময়ই এসে যেতে পারে। ৪। কাজকর্মের মধ্যে থেকেই শরীর-মনকে সংযত করতে হবে। এটাই যথার্থ সাধনা। 
শ্রীশ্রীসারদা মঠ প্রকাশিত ‘বাণী তাঁর আকাশে বাতাসে’ থেকে

30th     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ