বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

ভক্তিযোগ

ভক্তিযোগ সম্বন্ধে বলা হয়েছে কীভাবে বৈধী ভক্তি থেকে ভক্ত রাগ-ভক্তি, অহৈতুকী ভক্তির স্তরে উন্নতি হন। ভক্ত ভগবানকে তাঁর অন্তরতম আত্মারূপে দেখার ক্ষমতা অর্জন করেন। ঐকান্তিক ভক্তির উচ্চ থেকে উচ্চতর ধাপ আছে। রাগ ভক্তি লাভ করেও ভক্ত সাধুসঙ্গ, ভগবৎকথা শ্রবণ, ভগবৎ লীলা কীর্ত্তন, ভগবানের নাম জপ এবং ভগবানকে রূপ চিন্তন যতখানি সম্ভব করবেন—এ আশা করা যায়। নারদ যেমন বলেছেন—অবিরত আধ্যাত্মিক সাধনা দ্বারা ভক্তি লাভ হয়। সমস্ত উপায়ের মধ্যে সাধুসঙ্গ সদ্য ফলদায়ক। ভাগবতে শ্রীকৃষ্ণ বলেছেন—সাধুসঙ্গ সহায়ে ভক্তি লাভ করে যিনি আমার উপাসনা করেন তিনি সহজেই সাধুগণপ্রোক্ত আমার স্বরূপ উপলব্ধি করেন। হে উদ্ধব, সাধুসঙ্গ জনিত ভক্তিযোগ ব্যতীত প্রায় আর কোন কার্যকর পথ নাই, কারণ সাধুগণের একমাত্র লক্ষ্য আমি।
নারদের মত এই—ভগবানের যথার্থ ভক্তের কৃপায় অথবা ভগবানের সামান্য করুণায় মুখ্যতঃ ভগবানে ভক্তিলাভ হয়। ভগবানে ভক্তি 
চিত্তশুদ্ধ করে। অন্য কিছু মনকে এত কার্যকরভাবে শুদ্ধ করতে পারে না। সোনার সঙ্গে অন্য ধাতু মেশান থাকলে তাকে ধুয়ে, মুছে বা মেজে পৃথক্‌ করা যায় না, কিন্তু গালিয়ে পৃথক্‌ করা যায়। ঠিক তেমনি মানুষের মনের অবচেতন স্তরে লুকিয়ে থাকা প্রাক্তন কর্মসমূহের সূক্ষ্ম ছাপ কোনরকম শারীরিক বা মানসিক বা নৈতিক উপায়ে উচ্ছেদ করা যায় না; তার জন্য প্রয়োজন অন্তরে ভক্তির উদয়।
ভাগবতে শ্রীকৃষ্ণ বলেছেন—সোনা আগুনে গলালে যেমন খাদ বেরিয়ে যায় আর সোনা তার নিজ শুদ্ধ অবস্থা লাভ করে, তেমনি আমাতে রীতিমত ভক্তি সহায়ে মন প্রাক্তন কর্মের সূক্ষ্ম ছাপ ঝেড়ে ফেলে আমাকে লাভ করে। মন যত পবিত্র হয় ভক্তি তত বাড়ে। শ্রীকৃষ্ণ একমনে ভক্তিমূলক অনুশীলনের কথা দৃঢ়ভাবে বলেছেন—যদি কোন ব্যক্তি নিতান্ত দুরাচার হয়েও অনন্যচিত্তে আমার ভজনা করে, তাকে সাধু বলে জানবে; কেননা তার যত্ন অতি সাধু। সে ব্যক্তি শীঘ্রই ধর্মাত্মা হয়, এবং নিত্যশান্তি লাভ করে। হে কৌন্তেয়! আমার ভক্ত কখনই বিনাশ প্রাপ্ত হয় না। তুমি একথা নিশ্চয় জেনো। ইংরেজী শব্দ গড (God) এর যেমন নানা অর্থ—যথা, দিব্যসত্তা, ভগবান্‌, সর্বশক্তিমান্‌, সর্বব্যাপী, ঈশ্বর;—তেমনি বেদান্ত শাস্ত্রেও সেই দিব্যসত্তাকে বোঝায় এমন বহু শব্দ আছে, যথা, বিষ্ণু, নারায়ণ, হরি, ভগবান্‌। তাদের ভিন্ন ভিন্ন অর্থ। প্রতিটি শব্দ ভক্তের বিশেষ অন্তর ভাবের সঙ্গে খাপ খায়। ভক্তের আভ্যন্তরীণ গঠন দেখে গুরু শিষ্যকে ঠিক মন্ত্রটি দেন। সেই মন্ত্র জপ করে ভক্তের মধ্যে তাঁর মানসিক প্রকৃতি অনুসারে ভক্তির উদয় হয়। 
স্বামী সৎপ্রকাশানন্দের ‘ধ্যান সাধনা সিদ্ধি’ থেকে

25th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ