বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

যোগী

(যথার্থ) যোগী কানে সন্তুষ্টি-র দুল পরে, মন্দ কাজে লজ্জা পায় অথবা বৈরাগ্যরূপী ভিক্ষাপাত্র ওঠায় তথা ধ্যানের বিভূতি লাগায়। এমন যোগীর কাছে মৃত্যুকে মনে করা তার চিমটার মত আর সে তার শরীর কি কুমারী কন্যার মত পবিত্র রাখে তথা নিজের হাতে যুক্তি আর বিশ্বাস রূপী দণ্ড ধরে। যোগীদের মধ্যে উত্তম পদবীযুক্ত যথার্থ আই পন্থী সেই যে বলে সমস্ত জগত আমার। কেবল এমন যোগীই মনকে জিতে জগতকে জিততে পারে। ‘তাকে’ আমাদের প্রণাম যে সকলের আদি, নিষ্কলঙ্ক, অনাদি, অবিনাশী আর যুগ যুগান্ত ধরে যার একই বেশ।
এমন যোগীর ভোজন আত্মজ্ঞান যা সে জ্ঞানভাণ্ডার থেকে পায় আর ভাণ্ডারী। এমন প্রেমীদের ঘটে ঘটে নাদ বাজে। যথার্থ যোগী মনে করে কেবল ‘সেই’ আমার নাথ আর সমস্ত জীব প্রেমরূপী সুতোয় সূত্রবদ্ধ নথী (বাঁধা) হয়ে আছে। রিদ্ধ আর সিদ্ধি তো অন্য লোকের স্বাদ। ‘সেই’ সংযোগ ও বিয়োগের দুই পত চালাচ্ছে। নিজের নিজের ভাগ্য (কর্ম) অনুসারে সংযোগ অথবা বিয়োগের মার্গ প্রাপ্ত হয়। ‘তাকে’ আমাদের প্রণাম, যে সকলের আদি, নিষ্কলংক, অনাদী, অবিনাশী আর যুগ যুগান্ত ধরে যার একই বেশ।
হে যোগী! মায়া যুক্তি পূর্বক এক প্রভুর দৈবী শক্তিতে সংযোগ করে যা থেকে তিন প্রমাণিক চেলা ব্রহ্মা, বিষ্ণু ও শিব উৎপন্ন হয়। প্রথম সংসারী ব্রহ্মা, দ্বিতীয় ভাণ্ডারী বিষ্ণ, তৃতীয় প্রলয়ংকারী শিব। কিন্তু যেমনটি ‘সেই’ প্রভুর মনে হয়, তেমনিই ‘সে’ নিজের আদেশানুসার ওঁদের চালায়। ‘সেই’ প্রভু ওদের দেখতে থাকে কিন্তু ‘সে’ ওদের দৃষ্টিতে আসে না। এ এক আশ্চর্‍্যের কথায। ‘তাকে’ আমাদের প্রণাম যে সকলের আদি, নিষ্কলংক, অনাদি, অবিনাশী এবং যুগ যুগান্ত ধরে যার একই বেস।
হে যোগী! ‘তার’ আসন এবং ভাণ্ডার লোক লোকান্তরে বিদ্যমান। ‘সে’ এক বারেই চিরকালের জন্যে সব কিছুই তার মধ্যে রেখে দিয়েছে অর্থাৎ ‘তার’ ভাণ্ডার অক্ষুন্ন। ‘সেই’ সৃষ্টি রচয়িতা রচনা করে তাকে সামলে রাখতে থাকে। গুরু নানক বলেন- নিঃসন্দেহে ‘সেই’ যথার্থ পরমাত্মার কারিগরী যথার্থ। ‘তাকে’ আমাদের প্রণাম যে সকলের আদি, নিষ্কলংক অনাদি, অবিনাশী এবং যুগ যুগান্ত ধরে যার একই বেশ।
একটা জিভ থেকে যদি লক্ষ জিভ্‌ হয় এবং লক্ষ থেকে হয়, বিশ লক্ষ্য তো প্রত্যেক জিব দিয়ে জগতের স্বামী পরমেশ্বরের এক নামের উচ্চারণ করো। এটাই এক রাস্তা এটাই প্রতিষ্ঠার সেপান। নামের এই সিঁড়ি চড়ে ঈশ্বরের সঙ্গে একান্ত হয়ে যাও। আকাশের মত উচ্চ পদ অর্থাৎ পরমাত্মা সমন্ধিত অলৌকিক বৃত্তান্তের আলোচনা শুনে কীট পতঙ্গের সমান সাংসারিক বিষয়ে আসক্ত তুচ্ছ লোকেরও চড়বার ইচ্ছা হয়। গুরু নানক বলেন- ‘তার’ কৃপা দৃষ্টিতেই উচ্চতম সহজ পদ অথবা পরমাত্মার প্রাপ্তি হয়। মিথ্যাবাদী লোকের কাজ তো মিথ্যাই হয়।
মনুষ্যের মধ্যে বলবার ক্ষমতা আছে চুপ করার বল নেই, বলনেই চাইবার, বল নেই দান দেবার। মনুষ্য মধ্যে জীবিত থাকার বল নেই, নেই বল মরবার। মনুষ্যের রাজ্য প্রাপ্ত করার মনুষের বল নেই, বল নেই, ধন-মাল একত্র করার –যাতে মনে অশান্তী উৎপন্ন হয়। মনুষ্যের বল নেই ধ্যান, জ্ঞান তার সঠিক বিচারের আর বল নেই সংসার থেকে মুক্তি পাবার যুক্তির। বাস্তবিক বল ‘সেই’ পরমাত্মার হাতেই আছে যে সৃষ্টির রচনা করে তার দেখাশোনা করতে থাকে। গুরু নানক বলছেন –নিজ বলে না কেউ উত্তম হয়েছে না কেউ নীচ।
‘আদি শ্রী গুরু গ্রন্থ সাহেব’ থেকে

9th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ