বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

কোন আতঙ্কে সীমা অতিক্রম?

ভালো ব্যাটসম্যান যিনি হবেন, ক্রিকেটের ব্যাকরণ মেনে তিনি সোজা ব্যাটে খেলবেন, এটাই প্রত্যাশিত। দশ বছরের শাসক নরেন্দ্র মোদি ও তাঁর দলের দাবিও হল, এই আমলে সোজা ব্যাটে খেলার মতো অনেক কিছু রয়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে ওঠা, দারিদ্র্য সীমার নীচে থাকা ২৫ কোটি মানুষের উপরের সারিতে উঠে আসা, চন্দ্রযান অভিযানের সাফল্য, অযোধ্যায় রামমন্দির নির্মাণ, সংসদে মহিলাদের জন্য এক তৃতীয়াংশ আসনের জন্য সংরক্ষণ বিল পাশ এবং আরও কত কী! ‘সাফল্য’ বিলিতে মোদি যেন ‘সান্তাক্লজ’। এমন এক প্রধানমন্ত্রী নির্বাচনী ঝুলি থেকে একটা একটা করে ‘সাফল্য’ বের করে মানুষের কাছে তা তুলে ধরে ভোট চাইবেন—এমনটাই তো হওয়ার কথা। এবার ৪০০ আসন জেতার ‘খোয়াব’ দেখানোর মধ্যেও তো সেই কণ্ঠই শোনা গিয়েছিল। কিন্তু তৃতীয়বার ম্যাচ জেতার জন্য ভোটের মাঠে ব্যাট করতে নেমে আর সোজা ব্যাটে খেলতে দেখা যাচ্ছে না ‘ক্যাপ্টেন’ মোদিকে। বরং রেকর্ড বেকারত্ব, বেলাগাম মূল্যবৃদ্ধি, বড়লোক-গরিব লোকের অসাম্য, নির্বাচনী বন্ডের মাধ্যমে মোটা অঙ্কের ‘চাঁদার’ বিনিময়ে সরকারি কাজের বরাত পাইয়ে দেওয়া, ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় এজেন্সিকে রাজনৈতিক লক্ষ্যপূরণে ব্যবহার করার মতো অজস্র অভিযোগে বিদ্ধ হয়ে বিরোধীদের টানা বাউন্সার সামলাতে নাজেহাল হচ্ছেন তিনি। অতএব বাঁচতে (পড়ুন ভোটে জিততে) ধর্মীয় মেরুকরণের এলোপাথাড়ি ব্যাট চালাতে শুরু করেছেন বিজেপি’র ‘হিন্দু হৃদয় সম্রাট’ মোদি। তাঁর সংসদীয় রাজনৈতিক জীবনের ইতিহাস বলছে, এই মেরুকরণ তাঁর বরাবরের পছন্দের বিষয়। ভোট এলেই ধর্মীয় মেরুকরণের রাজনীতি মেনে তিনি মুসলিম-বিদ্বেষের অস্ত্রে শান দিতে শুরু করেন। এবারেও এই ‘ঘৃণ্য’ প্রচারের ব্যতিক্রম হচ্ছে না।
গত ১৯ এপ্রিল অষ্টাদশ লোকসভা গঠনের জন্য প্রথম দফার ভোট হয়েছে। তার ঠিক এক মাস আগে ১৯ মার্চ তামিলনাড়ুতে ভোট প্রচারে মোদিকে বলতে শোনা গিয়েছে, ইন্ডি জোট অন্য কোনও ধর্ম নিয়ে একটি শব্দও বলে না। কিন্তু হিন্দুধর্ম নিয়ে বলতে এক সেকেন্ড সময় নেয় না। বক্তব্যের উদ্দেশ্য স্পষ্ট। গত ৬ এপ্রিল উত্তরপ্রদেশের সাহারানপুরে এক জনসভায় মোদির বক্তব্য ছিল, কংগ্রেসের ইস্তাহারের সঙ্গে স্বাধীনতার আগের মুসলিম লিগের ভাবনা সামঞ্জস্যপূর্ণ। ৭ এপ্রিল বিহারের এক সভায় তাঁকে বলতে শোনা গিয়েছে, অযোধ্যায় যাতে রামমন্দির তৈরি হতে না পারে সেজন্য কংগ্রেস, আরজেডি সবরকম চেষ্টা করেছে। তাঁর প্রশ্ন, ভগবান রামের সঙ্গে এত শত্রুতা কেন? আরও আছে। গত ১১ এপ্রিল রাজস্থানে তিনি বলেছিলেন, কংগ্রেস আমলে মন্দির ভেঙে ফেলা হতো। ১৯ এপ্রিল উত্তরপ্রদেশে দাঁড়িয়ে তাঁর বক্তব্য ছিল, বিরোধীরা সনাতন ধর্মকে ঘৃণা করে। ২১ এপ্রিল রাজস্থানে তাঁকে বলতে শোনা গিয়েছে, কংগ্রেস সরকার হলে মা-বোনেদের সোনা-রুপো সমীক্ষা করা হবে। এই সোনা-রুপো যাদের বেশি বাচ্চা তাদের দেবে। মুসলমানদের দিয়ে দেবে।... মঙ্গলসূত্র ছিনিয়ে নেওয়া হবে। ইত্যাদি। এসব মন্তব্য কীসের ইঙ্গিত? উঠছে রুচির প্রশ্নও। শোভন-অশোভনের প্রশ্ন। বিরোধীদের অভিযোগ, সীমার বাইরে গিয়ে এমন সব মন্তব্য প্রধানমন্ত্রী করছেন যা অতীতে দেশের কোনও প্রধানমন্ত্রীই করেননি।
আসলে ভোট টানতে এটাই মোদির ইউএসপি। মোদি ‘গ্যারান্টি’, মোদি ‘ব্র্যান্ড’ মানে সংখ্যালঘু বিদ্বেষ ছড়িয়ে, তাদের সম্পর্কে আতঙ্ক তৈরি করে সংখ্যাগুরু হিন্দুভোট একত্রিত করার কৌশল। মোদির এই প্রচার-কৌশলের ট্র্যাডিশন চলছেই। গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২ সালের বিধানসভা নির্বাচনের প্রচারে মুসলমানদের ত্রাণ শিবিরকে তিনি ‘সন্তান উৎপাদনের কারখানা’ বলে কটাক্ষ করেছিলেন। ২০১৪-র লোকসভা ভোটে মুসলিমদের ‘অনুপ্রবেশকারী’ তকমা দিয়েছিলেন তিনি। ২০১৭-তে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের প্রচারে বলেছিলেন, গ্রামে কবরস্থান তৈরি হলে শ্মশানও তৈরি করতে হবে। ২০১৯-এর লোকসভা ভোটের পর সিএএ বিরোধী আন্দোলনের সময় তাঁকে বলতে শোনা গিয়েছে, যারা বিরোধিতা করছে তাদের পোশাক দেখেই চেনা যাচ্ছে। শুধু মেরুকরণের উদ্দেশ্যই নয়, তথ্য নিয়েও অসত্য ভাষণ দিয়ে চলেছেন মোদি! ভারতে জনসংখ্যার ১৫ শতাংশের মতো হচ্ছে মুসলিম। জনসংখ্যা বৃদ্ধির হার অর্থাৎ পপুলেশন গ্রোথ হিন্দু-মুসলমানে খুব বেশি ফারাক নেই। মুসলিম পপুলেশন গ্রোথ হিন্দুদের তুলনায় সামান্য বেশি। অথচ মুসলিমরাই বংশ বৃদ্ধি করছে বলে ভিন্ন প্রচার চলছে। এসব প্রচারের একটাই অর্থ, ৫৬ ইঞ্চির ছাতির মনে ভয় ঢুকেছে। গদি হারানোর আতঙ্ক। তাই চলছে ঘৃণাভাষণ। কিন্তু এভাবে সংখ্যালঘু বিদ্বেষ ছড়িয়ে এবারও কি সংখ্যাগুরুদের ভোট পাওয়া যাবে? বড় প্রশ্ন এখন এটাই।

27th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ