বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

অন্নদাতাদের প্রতি সম্মানের নীতি 

কোভিডের ধাক্কাটা ভারতীয় অর্থনীতির উপর পড়েছে সরাসরি। মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) সর্বকালের ভিতরে সর্বনিম্ন হয়েছিল চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন, ২০২০)। মাইনাস ২৪ পার্সেন্ট। কোভিডের প্রথম দিকে বেকারত্বের হার হু হু করে বেড়ে গিয়েছিল। মুখ থুবড়ে পড়েছিল সাপ্লাই চেইন বা পণ্যের সরবরাহ শৃঙ্খল। সাধারণ পণ্য এবং পরিষেবার চাহিদা ভয়ঙ্কর রকমে কমে গিয়েছিল। স্বভাবতই সরকারের রাজস্ব সংগ্রহ নেমে এসেছিল তলানিতে। পৃথিবীর সবচাইতে বড় অর্থনীতিগুলির একটি হল ভারতীয় অর্থনীতি। ভারতীয় অর্থনীতির পশ্চাদ্‌গতির কারণে উদ্বিগ্ন হয়ে পড়েছিল আন্তর্জাতিক অর্থ঩নৈতিক মহল। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) এবং বিশ্ব ব্যাঙ্ক তাদের একাধিক রিপোর্টে আশঙ্কা প্রকাশ করেছিল, ভারতের অর্থনীতি দ্রুত চাঙ্গা না-হলে বিশ্ব অর্থনীতিও গতি হারাবে। আর্থিক বিকাশ এবং কর্মসংস্থানের প্রশ্নে বিশ্বব্যাপী বিরূপ প্রভাব দেখা দেবে। ভারত নিয়ে আন্তর্জাতিক মহলের উদ্বেগ অমূলক ছিল না। কিন্তু সুখের কথা এই যে, ভারত দ্রুত ঘুরে দাঁড়াতে শুরু করেছে। মাস পাঁচেক আগে কোভিড নিয়ন্ত্রণে ব্রিটেনসহ ইউরোপের একটি বড় অংশ এবং আমেরিকা যখন ভীষণ নাকাল হচ্ছে, তখন আশার সঞ্চার হচ্ছে ভারতের মানুষের মনে। কলকারখানা, অফিস কাছারি খুলছে। স্বাভাবিক হওয়ার তোড়জোড় করছে যানবাহন এবং পণ্য পরিবহণ ব্যবস্থা। 
সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে আন্তর্জাতিক অর্থনৈতিক মহল টের পেল, ভারতের অর্থনৈতিক কর্মকাণ্ড লকডাউনের পূর্ববর্তী অবস্থায় পৌঁছতে চলেছে। বেকারত্বের হারও কমতে শুরু করেছে। ২০২০-র এপ্রিলে বেকারত্বের হার রেকর্ড হয়েছিল ২৩.৫২ শতাংশ। সেটা ক্রমান্বয়ে কমতে কমতে গত সেপ্টেম্বরে ৬.৬৮ শতাংশে নেমে আসে। গত মাসে সারা ভারতে বেকারত্বের হার আরও কমে হয়েছে ৬.৫৩ শতাংশ। অর্থনীতির পণ্ডিতদের অভিমত, ভারতের এই ঘুরে দাঁড়ানোর জন্য সবচেয়ে বেশি কৃতিত্ব কৃষিক্ষেত্রের। যখন ভারতীয় অর্থনীতির সব ক্ষেত্র একে একে বিমুখ করেছে তখন মুখরক্ষা করেছে সবুজ কৃষিক্ষেত্র, একা কুম্ভের মতো। খরিফ, রবি দু’টি শস্যেরই স্বাভাবিক উৎপাদন পেয়েছে সারা ভারত। তার ফলে খাদ্যসঙ্কট যেমন এড়ানো গিয়েছে, তেমনি গ্রামীণ কর্মসংস্থানে এক অভূতপূর্ব অবদান রেখেছে কৃষিক্ষেত্র। বিশেষ করে রাজ্যে রাজ্যে পরিযায়ী শ্রমিকরা যখন বিপন্ন হয়ে পড়েছিলেন, তখন তাঁদের দিকে বিকল্প কর্মসংস্থানের হাত বাড়িয়ে দিয়েছিল একমাত্র কৃষিক্ষেত্র। কোভিডের আক্রমণ যখন ভয়ানক তীব্র, তখনও কৃষি-অর্থনীতির বিকাশ ঋণাত্মক গতি নেয়নি। ভারতের সমগ্র অর্থনীতির ঋণাত্মক গতি রুখে দিয়ে ধনাত্মক গতি পেতে সর্বতোভাবে সাহায্য করেছে কৃষিক্ষেত্র বা কৃষি উৎপাদন। অতীতেও ভারতীয় অর্থনীতি বারবার বিপর্যয়ের মুখে পড়েছে। ঘুরেও দাঁড়িয়েছে প্রতিবার। ইতিহাস সাক্ষ্য দেয়, প্রতিবারই বাঁচিয়ে দিয়েছে কৃষি। কোভিড পর্বে তারই পুনরাবৃত্তি দেখলাম আমরা। অর্থাৎ এই যাত্রায়ও ভারতীয় অর্থনীতিকে বাঁচিয়ে দিয়েছেন কৃষকরা। 
কিন্তু প্রতিদানে কী পেলেন তাঁরা। কৃষি ও কৃষক বিরোধী একাধিক কেন্দ্রীয় আইন। আইনগুলি বাতিলের দাবিতে তাঁদের লাগাতার আন্দোলন চলছে রাজধানী দিল্লির উপকণ্ঠে। কিন্তু মোদি সরকার সেভাবে কর্ণপাত করছে না। সাক্ষাৎ অন্নদাতাদের প্রতি দেশের শাসকের এই চরম অবহেলা এবং অকৃতজ্ঞতার নীতি বিশ্বব্যাপী নিন্দিত হয়েছে। তবুও বিতর্কিত আইন কার্যকর করার লক্ষ্যেই অবিচল সরকার। অন্যদিকে, পশ্চিমবঙ্গের সরকারের কাছে অগ্রাধিকার কৃষকের কল্যাণ। রাজ্য সরকারের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে এখানে কৃষকের আয় তিনগুণ হয়েছে। এছাড়া কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে তাঁদের আরও আর্থিক সুরাহা দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে সরকার। এই প্রকল্পে আগেই সহায়তা পেতেন ৫২ লক্ষ কৃষক। দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে সম্প্রতি আরও ১১ লক্ষ কৃষককে কৃষকবন্ধু প্রকল্পে যুক্ত করা হয়েছে। প্রকল্পটি শুধু সম্প্রসারিতই হয়নি, নতুন বাজেটে কৃষকদের জন্য ভাতার পরিমাণও বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় প্রকল্পে শুধুমাত্র নির্দিষ্ট পরিমাণ জমির মালিক-কৃষকরাই কেন্দ্রীয় ভাতা পাচ্ছেন। সবচেয়ে সুখের কথা এই যে, রাজ্যের স্কিমে ভাগচাষি এবং বর্গাদাররাও যুক্ত হয়েছেন। এখানে অনেক কম জমির মালিক-কৃষকরাও ভাতা পাওয়ার যোগ্য বিবেচিত হচ্ছেন। সব মিলিয়ে রাজ্য সরকারের দ্বারা উপকৃত হচ্ছেন কৃষির সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত প্রায় সকলেই। কৃষক কল্যাণের এই সরকারি নীতি অভূতপূর্ব। বস্তুত অন্নদাতাদের প্রকৃত সম্মান জানাচ্ছে বাংলার বতর্মান সরকার। কোভিডের ধাক্কা দ্রুত কাটিয়ে উঠতে তাঁদের যে অপরিমেয় অবদান রয়ে গেল তার জন্য এটাই কৃষকদের প্রাপ্য। অন্নদাতাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর এই রাজনৈতিক সদিচ্ছা কেন্দ্র-রাজ্য নির্বিশেষে সারা ভারতের অনুসরণ করা উচিত।  

18th     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ