বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

৭২ হাজারের গণ্ডি পেরিয়েও উৎসবে সোনার বাজার চাঙ্গা থাকারই প্রত্যাশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক ধরেই রকেট গতিতে এগচ্ছে সোনার দর। প্রায় প্রতিদিনই রেকর্ড গড়ছে হলুদ ধাতুর দাম। সোমবারও তা জারি রইল। এদিন কলকাতায় সোনা ৭২ হাজারের গণ্ডি পেরল। তবে দামের ঊর্ধ্বগতিতেও বাজার নিয়ে আশাবাদী বাজার। বিশেষজ্ঞরা বলছেন, সোনার চড়া দামই ক্রেতাদের মধ্যে আত্মবিশ্বাস জাগাবে। আরও দাম বাড়তে পারে, এই চিন্তায় অনেকেই সোনা কিনবেন। তাই সামনের উৎসবের আবহে ভালো যাবে বাজার।
গত শনিবার কলকাতায় ‘৯৯৯’ বিশুদ্ধতার সোনার প্রতি ১০ গ্রামের খুচরো দর পৌঁছেছিল ৭১ হাজার ৭৫০ টাকায়। রবিবার সোনার পাইকারি বাজার বন্ধ ছিল। সোমবার বাজার খোলার পর সেই দাম ছুঁল ৭২ হাজার ১০০ টাকা। অর্থাৎ দাম বাড়ল ১০ গ্রাম পিছু ৩৫০ টাকা। এদিন ২২ ক্যারেট হলমার্কযুক্ত সোনার ১০ গ্রামের দর গিয়েছে ৬৮ হাজার ৫৫০ টাকা। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তরফে সোনার এই দর পাওয়া গিয়েছে। দাম বেড়েছে রুপোরও। সোমবার কেজি পিছু রুপোর খুচরো দর গিয়েছে ৮১ হাজার ৯৫০ টাকা। গত শনিবার তা ছিল ৮১ হাজার টাকা। এই দরগুলির উপর ৩ শতাংশ হারে জিএসটি মেটাতে হবে ক্রেতাকে।  
দেশের গুড়ি পরোয়া, উগাদির মতো আঞ্চলিক উৎসবগুলির পাশাপাশি চলতি মাসেই আছে ঈদ বা চৈত্র নবরাত্রির মতো উৎসব। ১ বৈশাখে সোনার গয়না কেনার প্রচলন বাংলায় বহুদিনের। সামগ্রিকভাবে এই উৎসবগুলিতে এবারও সোনার বাজার ভালো থাকবে বলেই মনে করছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল। এখানকার ভারতীয় সিইও শচীন জৈন বলেন, ইতিমধ্যেই কিন্তু উৎসবের জন্য বায়না শুরু হয়ে গিয়েছে দোকানগুলিতে। ক্রেতারা অগ্রিম টাকা জমা করতে শুরু করেছেন। তা থেকে আশা করা যায়, সামনের দিনগুলিতে বাজার ভালো যাবে। তাছাড়া সোনার সঙ্গে দেশের মানুষের সাংস্কৃতিক বন্ধন জড়িয়ে। তাই দাম বাড়লেও, সোনা কেনার মানসিকতায় খামতি থাকে না। তাই উৎসবের মরশুমে দেশীয় বাজারে সোনার চাহিদা বাড়বে বলেই মনে করছেন শচীন জৈন। তবে তাঁর চিন্তা অন্যদিকে। যেহেতু লোকসভা ভোটের প্রস্তুতি চলছে সর্বত্র, তাই নগদ টাকার সঙ্গে সোনার গতিবিধিতে সর্বক্ষণ নজরদারি থাকছে। সোনার বাজার এতে মার খাবে। উৎসব পর্ব মিটলে, সোনার কেনাবেচা অনেকটা কমবে বলেই ধারণা তাঁর। সেক্ষেত্রে যদি সোনার দাম কমে বা স্থিতিশীল হয়, তাহলেও বাজার চাঙ্গা করা কঠিন হবে বলে মনে করছেন তিনি। তার প্রভাব চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে পড়বে, ধারণা তাঁর।

9th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ