বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি নিচ্ছে রিলায়েন্স
অনিলের ইনফ্রাটেল অধিগ্রহণে ৩ হাজার
৭২০ কোটি টাকা জমা মুকেশের

নয়াদিল্লি: অনিল আম্বানির রিলায়েন্স ইনফ্রাটেলের হাতে থাকা টেলিকম পরিকাঠামো এবং সামগ্রী অধিগ্রহণে আরও অগ্রসর হল মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স জিও। এই সংস্থা অধিগ্রহণের জন্য জিও বৃহস্পতিবার স্টেটব্যাঙ্কের এস্ক্রিউ অ্যাকাউন্টে ৩ হাজার ৭২০ কোটি টাকা জমা দিয়েছে বলে সূত্রের খবর। কোনও একটি নির্দিষ্ট লেনদেনের ক্ষেত্রে এই এস্ক্রিউ অ্যাকাউন্ট খোলা হয়। লেনদেন সম্পূর্ণ হলে ওই বিশেষ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। গত সপ্তাহেই এই অধিগ্রহণে ছাড়পত্র দিয়েছিল জাতীয় কোম্পানি আইন সংক্রান্ত নিষ্পত্তি আদালত (এনসিএলটি)। এর ফলে অনিলের রিলায়েন্স কমিউনিকেশনসের অধিগ্রহণ প্রক্রিয়া সম্পূর্ণ হবে। জিওর হাতে আসবে ৪৩ হাজার ৫০০ টাওয়ার এবং ১ লক্ষ ৭০ হাজার কিলোমিটার ফাইবার। জানা গিয়েছে, গত ৬ নভেম্বর এনসিএলটির মুম্বই শাখায় রিলায়েন্স ইনফ্রাটেলকে সম্পূর্ণ অধিগ্রহণের জন্য নতুন করে আবেদন করে রিলায়েন্স প্রজেক্টস অ্যান্ড প্রপার্টি ম্যানেজমেন্ট শাখা। 
সেই ২০১৯ সালের নভেম্বরে রিলায়েন্স ইনফ্রাটেলকে সম্পূর্ণ অধিগ্রহণের জন্য ৪ হাজার কোটি টাকার প্রস্তাব দেয় রিলায়েন্স প্রজেক্টস। ২১ নভেম্বর সেই অধিগ্রহণে ছাড়পত্র দেয় এনসিএলটি। তবে ফরেন্সিক অডিটের পরে রিলায়েন্স ইনফ্রাটেলের অ্যাকাউন্টকে ‘ফ্রড’ বলে ঘোষণা করে স্টেট ব্যাঙ্ক সহ তিনটি ব্যাঙ্ক। ২০২০ সালে রিলায়েন্স প্রজেক্টসের অধিগ্রহণকে স্বাগত জানায় ব্যাঙ্কার কমিটি। তবে টাকার ভাগভাগি নিয়ে ব্যাঙ্কগুলির মধ্যে বিবাদ শুরু হয়। এরপর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। এখনও বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন। এরমধ্যেই অধিগ্রহণের টাকা জমা দিল জিও।
এদিকে, মেট্রো এজির থেকে তাদের হোলসেল ব্যবসা মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি অধিগ্রহণ করতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। জার্মান সংস্থাকে এর জন্য ২ হাজার ৮৫০ কোটি টাকা দাম দিতে চলেছে মুকেশ আম্বানির সংস্থা। বৃহস্পতিবার যৌথ বিবৃতিতে এই অধিগ্রহণের কথা জানানো হয়েছে।

23rd     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ