বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বায়ার্নকে হারিয়ে ফাইনালে রিয়াল

রিয়াল মাদ্রিদ- ২  : বায়ার্ন মিউনিখ- ১
(হোসেলু-২)                    (ডেভিস)

মাদ্রিদ: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আরও এক রুদ্ধশ্বাস কামব্যাকের সাক্ষী থাকল ফুটবল বিশ্ব। বুধবার সেমি-ফাইনালের ফিরতি লেগে ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে ৮৭ মিনিট পর্যন্ত এক গোলে পিছিয়ে থেকেও দুরন্ত জয় তুলে নিল রিয়াল মাদ্রিদ। সেই সঙ্গে দু’লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে ফাইনালে পৌঁছল কার্লো আনসেলোত্তি-ব্রিগেড। রিয়ালের দুরন্ত জয়ের নায়ক ‘সুপারসাব’ হোসেলু। তাঁর জোড়া গোলের সুবাদে ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জয় থেকে আর এক কদম দূরে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি। ম্যাচে বায়ার্নের হয়ে জাল কাঁপান আলফোনসো ডেভিস। অ্যাওয়ে ম্যাচে লিড নিয়ে হারের পরই রেফারির বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয় বায়ার্ন শিবির। ম্যাচের সংযোজিত সময়ে ডে লিট জাল কাঁপালেও আফসাইডের কারণে তা খারিজ করেন রেফারি। এরপর বায়ার্ন ফুটবলাররা ভিএআরের দাবি জানান। রেফারি তাতে কর্ণপাত করেননি। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে খেতাবি লড়াইয়ে বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।
২০২২ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে প্যারিসের স্তেদ দ্য ফ্রান্সে খেতাবি লড়াইয়ে লিভারপুলের মুখোমুখি হয়েছিল রিয়াল। সেই বছরই এস্পানিওল থেকে লিয়েনে মাদ্রিদের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন হোসেলু। তবে বেনজেমা, আসেন্সিওদের উপস্থিতিতে ২৩ জনের স্কোয়াডে জায়গা হয়নি ৩৪ বছর বয়সি এই স্প্যানিশ স্ট্রাইকারের। তাই টিকিট কেটেই এক সাধারণ সমর্থক হিসেবে সেদিন মাঠে হাজির ছিলেন হোসেলু। দু’বছর বাদে তাঁর জোড়া গোলেই আরও এক চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের টিকিট নিশ্চিত করল রিয়াল। ম্যাচের ৮১ মিনিটে মাঠে নেমে প্রাপ্ত সুযোগের দুরন্ত সদ্ব্যবহার করলেন এই স্প্যানিশ স্ট্রাইকার। 
অ্যালায়েঞ্জ এরিনায় প্রথম লেগে ২-২ গোলে শেষ হয়েছিল ম্যাচ। তাই বুধবার ঘরের মাঠে জয়ের লক্ষ্যে শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে রিয়াল। ১৩ মিনিটে বক্সের মধ্যে থেকে ভিনিসিয়াসের শট পোস্টে ধাক্কা খায়। ফিরতি বল গোলে ঠেলতে ব্যর্থ রডরিগো। শুরুতেই সুযোগ হাতছাড়া হলেও প্রতিপক্ষ বক্সে চাপ বজায় রাখে রিয়াল। এই পর্বে বেশ কয়েকবার বায়ার্নের নিশ্চিত পতন আটকান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের। এরই মধ্যে চোট পেয়ে মাঠ ছাড়েন সার্গে নাব্রি, যা কিছুটা শাপে বর হয় বায়ার্নের কাছে। তাঁর জায়গায় মাঠে নামা আলফোনসো ডেভিডের গোলেই ৬৮ মিনিটে লিড নেয় বায়ার্ন। বক্সের বাঁদিক থেকে ইনসাইড কাট করে ডানপায়ে দুরন্ত শটে জাল কাঁপান এই কানাডিয়ান ফুটবলার (১-০)।
ঘরের মাঠে রিয়াল পিছিয়ে পড়তেই শ্মশানের নিস্তবদ্ধতা নেমে আসে বার্নাব্যুতে। দ্রুত স্ট্র্যাটেজি বদলে হোসেলু ও ব্রাহিম ডিয়াজকে মাঠে নামান আনসেলোত্তি। তবুও কোনওভাবেই বায়ার্নের জমাট রক্ষণে ফাটল ধরাতে পারছিল না রিয়াল। ৭১ মিনিটে ভালভার্দের শট জালে জড়ালেও ভারের সাহায্য নিয়ে তা বাতিল করেন রেফারি। অবশেষে ৮৮ মিনিটে ভিনিসিয়াসের শট ন্যুয়েরের হাত থেকে ফস্কাতেই বাজপাখির ক্ষিপ্রতায় তা জালে জড়ান হোসেলু (১-১)। দল সমতায় ফিরতেই গর্জে ওঠে গ্যালারি। সেই চাপেই তিন মিনিটের মধ্যে দ্বিতীয় গোল হজম করে বায়ার্ন। বক্সের মধ্যে রুডিগারের পাস থেকে বল গোলে ঠেলেন স্প্যানিশ স্ট্রাইকার। টমাস মুলাররা অফ-সাইডের দাবি জানালেও ভারের সাহায্য নিয়ে গোলের নির্দেশ দেন রেফারি। এরপর সংযোজিত সময়ে ডি লিট গোল করলেও আফ-সাইডের কারণে তা বাতিল হয়। স্বপ্নভঙ্গের হতাশা নিয়ে মাঠ ছাড়ে জার্মান ক্লাবটি।

10th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ